নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

এফিডেভিট বা হলফনামা কি? এফিডেভিট বা কাউন্টার সাইন করার নিয়ম জেনে নিন

০৪ ঠা নভেম্বর, ২০২১ বিকাল ৫:৪৬


গাড়ী বা জমি বা যে কোন সম্পদ কেনা-বেচা, বিবাহ কিংবা তালাক, জাতীয় পরিচয়পত্রের নাম পরিবর্তন বা সংশোধন, পাসপোর্টে নাম সংশোধন, আম-মোক্তারনামা, বায়নানামা, বিদেশে যাওয়া সংক্রান্ত কাগজপত্র ও ঘোষণা, যে কোন চুক্তিনামা ও মামলা-মোকদ্দমাসহ নানা কাজে প্রয়োজন হয় 'এফিডেভিট বা হলফনামা'র। এ ছাড়া বিভিন্ন দলিল-দস্তাবেজ, বায়নানামা তৈরির কাজেও লাগে হলফনামা। এফিডেভিট বা হলফনামা হচ্ছে, কোনো বিষয়ে সত্যতাসহ এর সমর্থনে ঘোষণা দেওয়া।
হলফনামা দুইশত টাকার নন জুডিসিয়াল ষ্ট্যাম্পে (ক্ষেত্র বিশেষে এরও বেশী) লিখে, যে কোন ম্যাজিষ্ট্রেট (১ম/২য়/৩য় শ্রেণীর) অথবা নোটারী পাবলিকের কার্যালয়ে সম্পাদন করা হয়।

যেভাবে সম্পাদন করতে হয়

হলফনামা সম্পাদন করতে হয় ৩০০ টাকার ননজুডিশিয়াল স্ট্যাম্পে। তবে বিবাহ বিচ্ছেদের হলফনামা করতে হবে ২০০০ টাকার ননজুডিশিয়াল স্ট্যাম্পে। হলফনামা লেখার পর (কম্পোজ বা টাইপ) নোটারি পাবলিক বা প্রথম শ্রেণীর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের মাধ্যমে সত্যায়ন করাতে হবে। নিয়ম হচ্ছে যিনি হলফনামাটি করলেন তিনি নোটারি পাবলিক কিংবা প্রথম শ্রেণীর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের সামনে তঁার হলফনামাটি সম্পর্কে সত্যপাঠ করবেন। তখন নোটারি পাবলিক বা ম্যাজিস্ট্রেট হলফনামাটি যাচাই-বাছাই করে এর ওপর স্বাক্ষর দেবেন এবং একটি বিশেষ সরকারি সিল ব্যবহার করে এতে ক্রমিক নম্বর বসাবেন। হলফনামাটির একটি ফটোকপি তিনি রেখে দেবেন।

গাড়ী বা জমি বা যে কোন সম্পদ কেনাবেচা, বিবাহ কিংবা তালাক, নাম পরিবর্তন বা সংশোধন, পাসপোর্টে নাম সংশোধন, আম-মোক্তারনামা, বায়নানামা, যে কোন চুক্তিনামার ক্ষেত্রে অনেক সময় প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট কর্তৃক হলফনামা সম্পাদন করতে হয়। যাকে বলা হয় কাউন্টার সাইন। এক্ষেত্রে অবশ্যই ম্যাজিস্ট্রেট এর নিকট স্বশরীলৈ উপস্থিত হয়ে এফডেভিট করতে হয়। তবে, ম্যাজিস্ট্রেট এর নিকট হইতে এফিডেভিট করার বাধ্যতামূলক নিয়ম না থাকলে আপনি আইনজীবীর সহায়তা নিয়ে নোটারীর মাধ্যমেও করতে পারেন।

এফিডেভিট কার্যক্রম সম্পন্ন করতে একজন আইনজীবীর সহযোহগতা নেওয়া উত্তম। এবং এফিডেভিট নোটারীকৃত করার ক্ষেত্রে আইনজীবী কর্তৃক
সত্যায়ন ও স্বা্ক্ষরও লাগে।

-মোহাম্মদ তরিক উল্যাহ
অ্যাডভোকেট
বাংলাদেশ সুপ্রীম কোর্ট
০১৭৩৩৫৯৪২৭০ ( কল করার পূর্বে হোয়াটস্অ্যাপে ম্যাসেজ দিন)

লেখক- আইন বিষয়ক উপন্যাস 'নিরু" এবং 'অসমাপ্ত জবানবন্দী', মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস 'মায়ের মুখে মুক্তিযুদ্ধ' এবং 'একাত্তরের অবুঝ বালক' ।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৫

অক্পটে বলেছেন: খুব উপকারী পোস্ট।

০৬ ই নভেম্বর, ২০২১ রাত ১১:২১

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ আপনাকে

২| ০৫ ই নভেম্বর, ২০২১ সকাল ৯:১২

ইমরোজ৭৫ বলেছেন: আমার মাতার নাম শংশোধন করার জন্য নোটারি করা লাগবে। ঢাকাতে বা নারায়ণগজ্ঞে কি নোটারী অফিস আছে?

০৬ ই নভেম্বর, ২০২১ রাত ১১:২১

এম টি উল্লাহ বলেছেন: আছে। আইনজীবীর সহিত যোগাযোগ করুন।ঢাকাতে হলে উপরোক্ত নাম্বারে কল দিতে পারেন

৩| ০৫ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:০৮

পুলক ঢালী বলেছেন: জমির দলিলে নামের কিয়দংশ ভুল থাকলে সেটা এফিডেভিট করে সংশোধন করা যাবে?

০৬ ই নভেম্বর, ২০২১ রাত ১১:২২

এম টি উল্লাহ বলেছেন: ভুলটি কেমন তা দেখতে হবে

৪| ০৭ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৮

পুলক ঢালী বলেছেন: যেমন: বাবুল চৌধুরীর জায়গায় বাবুল ইসলাম লেখা হয়েছে, এখন এফিডেভিট করে ইসলামকে চৌধুরী করা যাবে? এবং সেই এফিডেভিট দিয়ে পুনরায় মিউটেশন করা যাবে? জমি দাতার কোন ইনভলবমেন্ট প্রয়োজন হবে? বাবা মার নাম বা আর কোনো কিছুতে কোন পরিবর্তন হবে না।

২৭ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৫৫

এম টি উল্লাহ বলেছেন: যাবে। সংশোধন করে নিন

৫| ১১ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:০৬

আইনের গল্প বলেছেন: ম্যাজিস্ট্রেট এর মাধ্যমে হলফনামা করার পদ্ধতি জানতে এই ভিডিওটি দেখুন Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.