নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

মতিঝিল ফুটপাত, এই সময়ের ফলফলাদি (পর্ব ৩, শেষ)

১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১৭

আজকের পর্বে থাকবে মতিঝিল ফুটপাতে এই সময়ে কি কি বিদেশী ফলাদি পাওয়া যায়। আপেল আঙ্গুরের আসলে কোন সিজন নাই! সারা বছর আমরা ফলের দোকানে এই সকল ফল দেখে থাকি। এক সময় রোগী দেখতে গেলে আপেল আঙ্গুর নিয়ে যেতেন, এখন আর সেই দিন নাই। রোগী দেখতে গেলে আপেল আঙ্গুর নিলে আপনাকেই রোগী ভেবে বসে থাকবে। আমার ধারনা বাংলাদেশে যে আপেল আঙ্গুর পাওয়া যায় তার সবই ভেজালে ভরা। খেলে ক্যান্সার সহ নানান শারীরিক সমস্যা হবেই। আজকাল ধনীরাও আর এই সব ফল খেতে চান না বা খান না। তবুও বাজারে অনেক পাওয়া যাচ্ছে। না জেনে কিংবা মনের চাহিদায় এখনো অনেক ফল কিনে থাকেন। আমি অবশ্য আর বিদেশী ফল কিনি না, দেশী সিজন্যাল ফল কিনে চালাতে চাই। মনে অনেক কষ্ট, ফল শরীরের জন্য উপকারী কিন্তু ভেজালে আমরা সেটা পারছি না। আপেল কিনে বাসায় রেখে দিলে এক মাসেও কিছু হয় না। কি দুঃখজনক ব্যাপার! টাকার জন্য ব্যবসাহীরা মানুষ মেরে ফেলছে, এরা কি খুনী নয়, এদের কি ফাঁসি হওয়া উচিত নয়। তাই আমি বলি, খাদ্যে ভেজালের বিরুদ্ধে রুখে দাঁড়ান। আমার সাথে থাকুন।



চলুন আজ মতিঝিলে পাওয়া বিদেশী ফলাদির ছবি দেখি। প্রথমে নানা প্রকারের আপেল।



লাল আপেল। সাউথ আফ্রিকা থেকে আগত।





সেমি লাল আপেল, ইজিপ্ট থেকে আগত।





সামান্য লাল আপেল, ব্রাজিল থেকে আগত।





সবুজ আপেল, ইন্ডিয়া থেকে আগত।





নাশপাতি, ইন্ডিয়া থেকে আগত।





কমলা, ইন্ডিয়া থেকে আগত।





মাল্টা, সাউথ আফ্রিকা থেকে আগত।





আঙ্গুর, ইন্ডিয়া থেকে আগত। কালো আঙ্গুর চোখে পড়ে নাই। আসলে বাংলাদেশে ফলফলাদির ইম্পোর্টার হাতে গোনা কয়েকজন, যারা যখন যা নিয়ে আসেন দোকানিরা তাই বিক্রয় করে থাকেন। এজন্য দেখবেন, একই ফল ময়মনসিংহ যখন দেখা যাচ্ছে তখন তা মতিঝিলেও, এটা শুধু বিদেশী ফলের ব্যাপারেই।





আনার। আনারকে আমি মনে করতাম দেশী ফল কিন্তু কথা বলে জানা গেল, দেশে এর বানিজ্যিক উৎপাদন এখনো হয় না। বাংলাদেশে বেশীর ভাগ আনার আসে মেরিকা থেকে।





সৌদি আরব থেকে আগত খেজুর! খেজুর বিক্রেতা জানালেন, ভাল বিক্রয় হয়।



মতিঝিল আমার মতিঝিল। মতিঝিলের সাথে অন্য স্থানের তুলনা চলে না।



এখানে একটা বিরাট শাপলা ফুট ফুটে আছে। চট্রগ্রামের ভাষায় বলতে ফুল ফুটা কি বলা হয় জানেন, বঠর করা। হা হা হা.।।



আশা করি মতিঝিলের ফুটপাতের ফলফলাদির ছবি দেখে আপনাদের ভাল লাগছে। আপনার যদি কোন ফল খেতে ইচ্ছা হয় এবং সেটা আপনার স্থানে না পান তবে আমি বলব, একবার মতিঝিল ফুটপাতে দেখতে পারেন, আশা করি পাবেন। মতিঝিলের ফুটপাতে সারা বছর ফলফলাদিতে অগ্রীম থাকে।



(ছবি গুলো মোবাইলে তোলা বলে ভাল কোয়ালিটির নয়, ক্ষমা সুন্দর দৃষ্টি কাম্য।)





মতিঝিল ফুটপাত, এই সময়ের ফলফলাদি (পর্ব ২)

মতিঝিল ফুটপাত, এই সময়ের ফলফলাদি (পর্ব ১)

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৩

আহলান বলেছেন: কিন্তু এসব ভেজালের ভীড়েও এসব কিনতে হয়। এটালিষ্ট নব প্রজন্মকে ফল গুলো চেনানোরও তো দরকার। তাছাড়াআমরা তো আর ফল প্রধান দেশ নই, ভাত প্রধান দেশ। মাসে ২ / ১ টা ফলে আল্লাহ চায়তো কিছু হয় না .... কি বলেন?

১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫২

সাহাদাত উদরাজী বলেছেন: যে ভাবে চলছে, তাতে বেশী দিন চলতে পারে না। আপনি জেনে শুনে কি করে এসব খাবেন। শিশুদের জন্য আরো বেশী ক্ষতিকর।

সরকারের কাছে এই খুনিদের বিচার চাই।

দেশী ফলে চাপ দিন।

শুভেচ্ছা।

২| ১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৩

ভিটামিন সি বলেছেন: আমি তো এখন ৩ নম্বর ফলটা চিবাইতেছি সিঙ্গাপুরে বসে। জানি না ফরমালিন দেয়া কিনা। ২ দিন আগে কিনেছিলাম তখন কাচা ছিল। আজকে দেখি পেকে গেছে।

১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৪

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ভিটামিন ভাই। আরে বলেন কি সিঙ্গাপুরে ফলে ভেজাল! এটা চিন্তাই করা চলে না। ওদের সরকার আছে। ওদের বিচার ব্যবস্থা ভাল।

ফল খেতে বিদেশে পড়ে থাকুন।

শুভেচ্ছা।

৩| ১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৩

শিপু ভাই বলেছেন:
আপেলের চেয়ে নাশপাতি ভাল লাগে।

আনার বেহেশতি ফল!!!


+++++++++++++

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৯

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ শিপু ভাই। ফলফলাদি খাবেন তবে দেখে শুনে। হা হা হা । শুভেচ্ছা নিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.