নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

বিয়ে শাদীর হালচাল, খাবার দাবার ও বর্তমান বাংলাদেশ!

১২ ই মার্চ, ২০১৪ রাত ১:১১

এক এক সময়ে এক এক চাল, এক এক ফ্যাশন। উচ্চবিত্ত, মধ্যবিত্ত ও গরীবের বিয়ে শাদীর এখন সেই অবস্থা! মোটামুটি সকল শ্রেনীর বিবাহ একই, ঝাক ঝমকেই শুধু চেনা যায়, কার বিয়ে?



* ধনীদের বিবাহে ঝাক ঝমক বেশি, লাইটিং চলে কমের পক্ষে সাত দিন, বেশি দিন ধরে আনন্দ চলে, বিবাহে প্রফেশন্যাল ক্যামেরা ম্যান ওয়েডিং ফটোগ্রাফি করে থাকেন, মধ্যবিত্তদের বিবাহের আনন্দ তিন দিন, ছবি তো বন্ধু বান্ধব গন নিজদের ক্যামেরায়। গরীবের বিবাহ একদিন তবে ছবি উঠে অনেক, মোবাইলে!



* ধনীদের বিবাহের ছবি এডিটিং করে ফেবুতে পাত্র পাত্রীকে ট্যাগ দিয়ে প্রকাশ তথা নিজের মেধা প্রকাশ করেন ওয়েডিং ফটোগ্রাফার। মধ্যবিত্ত পাত্রপাত্রী নিজের বিয়ের ছবি বন্ধু বান্ধব থেকে সংগ্রহ করে নিজেরাই প্রকাশ করে ফেবুতে। রাতে স্বামী স্ত্রী শুয়ে শুয়ে মোবাইলেই ফেবুর কমেন্ট পড়ে আর হাসে, সাথে থাকে মৃদুমন্দ আলিঙ্গন! অন্যদিকে গরীবের বিবাহের ছবি এক মোবাইল থেকে অন্য মোবাইলে যায় ব্লুট্রুথ দিয়ে! আজকাল অবশ্য গরীবের বিবাহের ছবি মোমোরী কার্ড দিয়েও গ্রামে যাচ্ছে!



* বিবাহের বাকী থাকে খাবার দাবার! ধনীদের খাবার দাবার আর মধ্যবিত্তদের খাবার দাবার মোটামুটি একই। সেই পোলাউ বা কাচ্ছি, রোষ্ট, রেজালা, সব্জি, বোরহানী এবং জর্দা ইত্যাদি! তবে ধনীরা উল্লেখিত খাবার রান্না জয়তুনের তেল ব্যবহার করে থাকেন আর মধ্যবিত্তরা সয়াবিন তেল দিয়েই চালিয়ে দেন! গরীবরা আজকাল বিবাহে আয়োজন করে থাকে গরুর তেহারী, সাথে সালাত হিসাবে থাকে কিউব কাট পেঁয়াজ! নট ব্যাড!



যাই হোক, চলুন একটা মধ্যবিত্ত বিবাহের খাবার দেখে ফেলি! কি আছে কোপালে!



বোরহানী





চাটনী!





সালাত





কাবাব





চিকেন গ্রীল কোয়াটার





কাচ্ছি বিরিয়ানী





শাহী জর্দা



যাই হোক, আপনাদের পোলাউ, রোষ্ট, রেজালা, জর্দা দেখাতে চেয়েছিলাম কিন্তু হাতের কাছে সামান্য উচ্চমধ্যবিত্ত বিবাহ খাবারের ছবি পেয়ে তাই পোষ্ট করে দিলাম!



আরো বিবাহের খাবার দাবারের ছবি দেখতে চাইলে এখানে ক্লিক করতে পারেন।



যারা এখনো বিবাহ করেন নাই, করে ফেলুন! কারন দিল্লীর লাডু খেলেও পাস্তাবেন, না খেলেও পাস্তাবেন! কাজে কাজেই খেয়েই পাস্তান! দুই দিনের দুনিয়া! :P



সবাইকে শুভেচ্ছা।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৪ রাত ১:১৯

দালাল০০৭০০৭ বলেছেন:

১২ ই মার্চ, ২০১৪ রাত ১:২১

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ দালাল ভাই!

২| ১২ ই মার্চ, ২০১৪ সকাল ৭:৪৮

দয়াল সাহেব বলেছেন: ভালো লাগলো । উচ্চবিত্তে শুধু সুখ থাকে আর মধ্যবিত্তে ভালবাসা-সুখ দুটোই থাকে ।

১২ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৫৯

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ দয়াল সাহেব ভাই। তবে যাই বলুন, দুনিয়া টাকার খেলা!

৩| ১২ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:০৭

বেলা শেষে বলেছেন: সাহাদাত Brother , to much thanks for good writing, salam & respect to you. Good luck, happy days....

১৩ ই মার্চ, ২০১৪ রাত ১:৪০

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ বেলা শেষ ভাই।
শুভেচ্ছা। সময় থাকলে গল্প ও রান্নাতে আসুন।
http://udrajirannaghor.wordpress.com/

৪| ১৩ ই মার্চ, ২০১৪ রাত ১:৪৭

রাতুল_শাহ বলেছেন: ভাল লাগলো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.