নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

রাশিয়ার শহর গুলোই দুনিয়ার সেরা শহর!

১৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৪১

সময় পেলে দুনিয়ার নানান স্থান, শহর দেখা আমার কাজ, ভার্চুয়ালি ঘুরাঘুরি বেশ ভাল লাগে, অনেক তথ্য জানা যায়! এই সুত্রে গতকাল রাতে রাশিয়ার প্রায় সকল শহর দেখে নিলাম! এর আগে আমি রাশিয়ার নানান শহর গুলো এতটা যত্ন নিয়ে দেখি নাই! ওরে রে! রাশিয়ার প্রতিটা শহর নজর কাড়া, প্রতিটা শহরে কোন ময়লা নেই, ধুলোবালি নেই, আছে হাইটেক সব ব্যবস্থা! প্রতিটা শহরে আছে নানান যাদুঘর, কি নেই! লোক বসতি তেমন নেই অথচ কত সাজিয়ে রাখা হয়েছে, লোক জনের চেহারা সুরত মাশাল্ললাহ! একেই বলে শহর ব্যবস্থাপনা, একেই হয়ত বলে রাষ্ট্রীয় প্রশাসনিক চেহারা!

কমিউনিষ্ট শাসনের অবসান এবং দেশ ভেঙ্গে নানান টূকরা বা অনেক দেশে পরিনত ইত্যাদি হলেও রাশিয়ার মুল শাসন ব্যবস্থায় কোন হের ফের হয়েছে বলে মনে হয় নাই! ওরা উন্নতির পথেই হেটেছে! এবং এই প্রমানের নমুনা হচ্ছে তাদের শহর গ্রাম গুলো! সারা দুনিয়ার নানান শহরের ব্যবস্থাপনার আমি রাশিয়ার শহর গুলোকেই সর্বোচ্চ মার্কা দিবো! আমেরিকা, কোরিয়ার অনেক হাইটেক শহর দেখেছি, রাশিয়ার শহর গুলোর কাছে এখনো কিছুই না!

হাতে তেমন সময় নেই, লেখালেখি পেশাও নয়, ফলে অনুবাদ কিংবা নিজের মত করে অনেক বড় লেখা লিখতে পারছি না। অন্যদিকে এমন চিন্তাও হচ্ছে যে, আপনারা মুলত এই বিষয়ে কি জানতে চান কি না বা আপনাদেরও কি সময় হবে! যাই হোক, যদি সময় থাকে মাত্র দুই তিনটে লিঙ্ক দিচ্ছি, সময় পেলে দেখে আসতে পারেন! সেন্ট পিটার্সবার্গের যাদুঘর গুলো ভার্চুয়ালি দেখেই বুঝতে পারবেন, ওরা কত দুর এগিয়েছে! আমি একটা বিস্কুটের বা কুকির যাদুঘর দেখলাম, কি করে আপনি ঘরে বিস্কুট বানাতে পারেন, সেই সব হাতে কলমে শিক্ষাও নিতে পারেন!

রাশিয়ার ১৫টি শহরের সামান্য জানতে এই লিঙ্কে ক্লিক করতে পারেন, এবং পরে শহরের নাম গুলো নিয়ে আরো ব্যাপক জানার চেষ্টা করতে পারেন! view this link



এই সময়ে যদি আমাকে নির্বাসন দেয়া হয় বা বলা হয় রাশিয়ার কোন শহরে যাবে? আমি 'সচি' "Sochi" শহরকেই বেছে নিব! কত সুন্দর এবং শান্ত শহর। কি খোলামেলা, জীবনের সকল সুযোগ সুবিধা, কি নেই! খাবার মূল্যও তেমন বেশী নয়, খাদ্যে ভেজাল চিন্তাও করা যায় না! মানুষের ইঙ্কাম এবং খরচের মধ্যে একটা সামাঞ্জস্য আছে বটেই! শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন এবং ভ্রমন সব কিছুই সাজানো বা মানুষের নাগালে! এত সুন্দর শহর হয় কি করে? এত সবুজ কি করে হয়!


এই রকম আরো অনেক ভিডিও আছে, সার্চ করে দেখতে থাকুন!

কিছু ভিন্ন কথাঃ
মুলত আমাদের সরকার এবং প্রশাসনের লজ্জা হওয়া উচিত, দুনিয়ার অনেক দেশ যা পারলো, আমরা তার সামান্য কাছেও নেই! আমাদের যা ছিল আমরা তাও হারিয়েছি! আমাদের ছোট বেলায় শহরের যে অবস্থা দেখেছি, তাও এখন আর নেই! নোংরা, পুতিগন্ধময়! সামান্য চেষ্টাও নেই বা লক্ষ করাও যাচ্ছে না! শহরের বুকে ফ্লাইওভার বানিয়েছে, পিলার গুলোকে কি করেছে, পোষ্টার ব্যানার লাগিয়ে! ছি! এখানে পোষ্টার লাগাইস না, পিলারের গোড়ায় মুতিস না, এই সামান্য কথাও বলার লোক কি নেই! আফসোস! অথচ বড় কথা বা চাপা মেরেই যাচ্ছি! এই সব নিয়ে চিন্তা করলে মুখ খারাপ হয়ে যায়, গালি দিতে ইচ্ছা হয়!

সবাইকে শুভেচ্ছা! আসছি আরো আরো নুতন নুতন কিছু নিয়ে!

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:



আপনি ও আপনার পরিবার কি শহরের বাসিন্দা?

১৮ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩১

সাহাদাত উদরাজী বলেছেন: ঢাকাকে যদি শহর মনে করেন, তবে 'হ্যাঁ' আর মনে না করলে 'না'।

২| ১৮ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভার্চুয়াল দর্শন ও বাস্তব দর্শনের মধ্যে পার্থক্য আছে। আপনার কাছে রাশিয়ার শহরগুলো ভালো লেগেছে, ঠিক আছে। কিন্তু ওগুলোর চেয়েও সুন্দর অথবা সমমানের শহর অন্যান্য দেশে আছে।

১৮ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৪৪

সাহাদাত উদরাজী বলেছেন: জ্বি, তা তো বটেই! আমি আমার কথা বললাম, যা ভাল লাগলো মাত্র!।

৩| ১৮ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:২৭

নেওয়াজ আলি বলেছেন: সুন্দর জায়গা ।

১৮ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৪৫

সাহাদাত উদরাজী বলেছেন: আসলেই। এমন সুন্দর শহর!

৪| ১৯ শে জানুয়ারি, ২০২০ ভোর ৫:০৮

হাসান কালবৈশাখী বলেছেন:
ঢাকা আমার কাছে পৃথিবীর সবচেয়ে প্রাণবন্ত শহর বলে মনে হয়।
প্রবাসি অনেক বাংলাদেশী দেখেছি ছেলেপুলেদের সক্ষম করে বুড়োবুড়ী দেশে ফিরে গেছেন।
লোভনীয় সোসাল সিকুরিটি ভাতা, বয়স্ক ভাতা, ডিসেবিলিটি ভাতা ফেলে গ্রামেও যান নি। ঢাকায় ফ্ল্যাট কিনে/ভাড়া করে থাকেন, ফুটপাতে হাটেন, টং দোকানে চা খান।

৫| ১৯ শে জানুয়ারি, ২০২০ সকাল ৭:৪১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমার জীবনের প্রায় অর্ধেকই কাটিয়েছি ঢাকায়, অসম্ভব ভালোও লাগতো | তাই চাকুরী জীবনে ঢাকার বাইরে কোথায় পোস্টিং হবে শুনলেই মন খারাপ হয়ে যেত | | কৈশোরে ঢাকার এক মাথা থেকে আরেক মাথায় সাইকেল চালিয়ে অনায়াসে চলে যেতে পারতাম, তাই শহরটি আমার কাছে হাতের রেখার মতো পরিচিত ছিল | শ্যামলী/কল্যাণপুর বা আগারগাঁও পার হলেই চারিদিকের খোলামেলা পরিবেশ হাতছানি দিতো, এতো যানজট ছিলোনা কখনই |

কিছু আমলা রাজনীতিবিদদের অদূরদর্শী ভাবনা চিন্তার কারণে আর ভূমিদস্যুদের বেপরোয়া কর্মকান্ডের ফল আজকের নরকতুল্য ঢাকা | আর জাতিগতভাবে সম্ভবত আমরা কিছুটা নোংরা | কি অবস্থা হয়েছে এই শহরটার তা যে কোনো ঢাকাবাসীই হাড়ে হাড়ে অনুভব করেন প্রতিনিয়ত |

৬| ১৯ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৪

রাজীব নুর বলেছেন: সবচেয়ে সুন্দর শহর আমস্টারডাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.