নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

সরকারী চাকুরীজীবী ভাই বোনদের অনলাইনে থাকা না থাকা প্রসঙ্গে!

০৯ ই মে, ২০২০ দুপুর ২:৫০

দীর্ঘদিন অনলাইনে থাকা (ফেইসবুক, ইউটিউব ও টিকটক সহ নানা বিধ ফ্লাটফর্মের জন্ম দেখা) এবং নানাবিধ বিষয়ে ব্লগ লেখা মন্তব্য, রেসিপি ইত্যাদির কারনে দেশ বিদেশে প্রচুর বন্ধু পেয়েছি, সাথে এটাও বলি আমার প্রচুর সরকারী চাকুরে তথা প্রবীণ বা তরুণ আছেন। ইদানিং সরকারের একটা সার্কুলারের জন্য ফেইসবুকে দেখছি এই সরকারের চাকুরী করা বন্ধুরা বেশ ভীত হয়ে পড়ছেন, অনেকটা বিচি খুলে পড়ার দশা! টুকটাক যারা নানা বিষয়ে অনলাইনে মতামত রাখতেন তারাও একাউন্ট/ স্ট্যাটাস ডিলিট করছেন, বেশ ভয় পেয়ে গেছেন, সামান্য প্রমানেই চাকুরী চলে যেতে পারে, ওএসডি হয়ে যেতে পারেন!

এমন্তাবস্থায়, কেহ কেহ প্রকাশ্যে তাদের স্ট্যাটাসে বলছেন কমেন্ট, লাইক, ট্যাগ ইত্যাদি সহ নানাবিধ ব্যাপারে তাদের যেন প্রকাশ্য না করা হয়, কেহ কেহ ৬/৯ ডিজিট বেতনের কথাও স্মরন করিয়ে বলেছেন, চাকুরী এবং বেতন আগে ইত্যাদি ইত্যাদি।

সব ঠিক আছে। এইতো ৮/১০ আগের কথা সরকারের চাকুরেরা অনলাইনে নেই কেন বলে (সরকারের চাকুরেরা অনলাইনে থাকতে পছন্দ করত না, বিবেকবোধ কিংবা টাকা লাগত বলে) হেরাস করা হত, সবাইকে একাউন্ট করার জন্য তাগিত দেয়া হয়েছিল, এই সব আমাদের চোখের সামনেই। আজ পরিস্থিতি ভিন্ন! পারপাস সার্ভ হয়ে গেছে, এখন আর কাউকে কারো দরকার নেই! বটেই!

হ্যাঁ, সরকারী চাকুরে ভাই বোনেরা, অবশ্যই আপনাদের মঙ্গল কামনা করি। আপনারা আপনাদের ইমানি দায়িত্ব পালন করুন, নিরপেক্ষ থাকুন। আমি নিজেও মনে করি, সরকারের চাকুরেরা তারা তাদের আইনেই চলবে, কারো পারপাস সার্ভ করবে না। চাকুরী করে রাজনীতি বা সরকারের ভুল কিছুর যুক্তি দিয়ে কেন আপনারা আপনাদেরকে প্রমান দিবেন। আপনারা সরকারের সহায়ক হলেও আপনাদের নিজস্ব আইন আছে, সেটা দিয়েই আপনারা চলুন। আপনাদের প্রতিটা পদক্ষেপ আপনাদের জন্য করা আইনেই চলুক বা আপনারা আপনাদের সেই আইনেই থাকুন, এতে রাষ্ট্রের সাধারন মানুষের মঙ্গল, আপনাদের কাছে ধনী গরীব সবাই সমান থাকবে।

যাই হোক, লিখলে তো অনেক কথা লিখা যায়, অনেক কিছুর সাক্ষী যে হয়ে আছি, 'সন্তানের জন্ম দেখা থেকে তার উপার্জন' সব কিছুই তো দেখে ফেললাম! সরকারী বন্ধুদের বলবো, আপনারা নিজেরাই আমাকে 'ব্লক কিংবা আনফলো' করে দিন, কারন আপনার প্রোফাইল দেখে অনেক সময় বুঝতে পারবো না যে, আপনি সরকারী চাকুরীতে আছেন (এটা বোঝার উপায় থাকেও না অনেক সময়), ফলে যদি কোন উলটা পালটা কমেন্ট বা আপনিও যদি আমার কোন কিছু শেয়ার দিয়ে ফেলেন, তবে তো সবই গেল, বিশেষ করে আপনার চাকুরী চলে যাক এটা কিছুতেই চাই না!

আপনি নিজেও সুরক্ষিত থাকুন, আনন্দে কাটুক আপনার সময়! আপনার বিচি মুল্যবান, আপনার জন্যই।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০২০ বিকাল ৩:০৪

ডার্ক ম্যান বলেছেন: আপনার বিচিও আপনার জন্য মূল্যবান , আপনিও সুরক্ষিত থাকুন ।

০৯ ই মে, ২০২০ বিকাল ৪:০৭

সাহাদাত উদরাজী বলেছেন: জ্বি, আমার বিচি গেলে আমিই কষ্ট পাব!

২| ০৯ ই মে, ২০২০ বিকাল ৩:০৭

রাজীব নুর বলেছেন: শুধু সরকারী চাকরিজীবি না দেশের সমস্ত মানুষের সরকারের কথা মেনে চলা উচিত।

০৯ ই মে, ২০২০ বিকাল ৪:০৯

সাহাদাত উদরাজী বলেছেন: সব কথা মানা যায় না! আপনি যখন অন্যায়ে পড়বেন এবং বিচার পাবেন না, আপনার জমি যখন অন্য দখল করে নিবে তখনো কি সেই অন্যায় মেনে নিবেন। সরকার আমাদের সুরক্ষা দিলে আমরা তেমনি চিন্তা করতে পারতাম। ভাল সরকারের খোঁজে আমাদের জীবন যাচ্ছে!

৩| ০৯ ই মে, ২০২০ বিকাল ৩:২১

মীর আবুল আল হাসিব বলেছেন: আপনার বিচি মূল্যবান, আপনার জন্যই!----- সলিড বিনোদন। =p~ =p~

শেষের বিঙ্গপ্তি না পড়লে পোস্টের মানেই বুঝতাম না। :P :P :P

০৯ ই মে, ২০২০ বিকাল ৪:১০

সাহাদাত উদরাজী বলেছেন: এখানে বিচি = জীবন বুঝানো হয়েছে! হা হা হা.।

৪| ০৯ ই মে, ২০২০ বিকাল ৩:৩৬

সায়েমুজজ্জামান বলেছেন:
ফেসবুকে সরকারি কর্মকর্তাদের আচরণ বিধি কী হবে সেটা বলে দেয়া আসলে লজ্জার৷ কারণ তাদের প্রশিক্ষণ দেয়া হয়৷ তারপরেও যারা একজন সরকারি কর্মকর্কা তার জন্য উচিত অনুচিত বুঝেন না, তাকে পরিপত্র দিয়ে বুঝাতে হয়, এরা আসলে সরকারের চাকরির অনুপযুক্ত৷ কিছু কিছু সরকারি চাকরিজীবীদের স্টাটাস দেখলে মনে হয়না এরা সরকারের চাকর৷এত যদি পাবলিকলি মতামত প্রকাশের ইচ্ছা থাকে তাহলে সরকারের চাকরিতে কেন? বুদ্ধিজীবী হতে চাইলে জাকরি ছেড়ে দিয়ে করতে পারে৷ কিন্তু কিছু আছে গোবরে পোকা৷ পরিস্কার জায়গায় রাখলেও সেখানে গোবরের পরিবেশ বানিয়ে তারপর সেখানে বাস করবে৷ এদের লক্ষ্যবস্ত স সরকারের একটা বিশেষ ক্যাডার৷ তাদের বিরুদ্ধে যেভাবে মারমুখী লিখে চাকরির পরিবেশ নষ্ট হয়৷ সরকারি চাকরিতে শৃঙ্খলা আর অনুগত থাকাটা প্রধান শর্ত৷ যারা মানবেনা- ঘাড় ধরে চাকরি থেকে বের করে দেয়া দরকার৷

এই পরিপত্রটা ২০১৫ সালে প্রথম মন্ত্রীপরিষদ থেকে প্রণয়ন করা হয়৷ তখন বিবিসি থেকে কেবিনেট সেক্রেটারি স্যার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক, একজন রাজনীতিবিদ আর আমি একটা প্রোগ্রামে ছিলাম৷ তখন সরকারি চাকরিজীবীদের মধ্যে ফেসবুকে আমারই মনে হয় বেশি ফ্রেন্ড ফলোয়ার ছিলো৷ সেখানেও আমি এ কথা বলেছিলাম৷ যে বাতাসে বুঝেনা তারে ঘাড় ধাক্কা দিতে হয়৷ ধাক্কা দিয়ে বুঝাতে হয়৷ এ ধরণের পরিপত্র পাওয়ার কাজ অনেকে করেছে৷

যাই হোক, আমি সেই হাজার হাজার ফ্যান ফলোয়ারের ফেসবুক বন্ধ করতে বাধ্য হয়েছি৷ আহাম্মক কিছু আছে তারা বুঝেনা আমি একজন সরকারি কর্মচারি৷ আমার পোস্টে তার সেটা মাথায় রাখা দরকার৷ কিন্তু এমন মন্তব্য করে যে যা আমার সাধে পদের সাথে যায় না৷ যারা সরকারি চাকরিজীবীদের সাথে ফেসবুকে থাকবেন- তাদের এটা মাথায় রাখা উচিত৷ কোন একজন সরকারি চাকরিতে যোগ দিলে তিনি রাজনীতি নিয়ে কথা বলার যোগ্যতা হারান৷

ধন্যবাদ আপনাকে৷

০৯ ই মে, ২০২০ বিকাল ৪:১৬

সাহাদাত উদরাজী বলেছেন: সরকারী চাকুরী করে সরকারের বিরুদ্ধে লিখেন এমন তো আমি কাউকে দেখি নাই কখনো। সরকারের কর্মে কোথায় কি করা দরকার তা নিয়ে লিখতে দেখেছি, এটা তো ভাল দিক। তবে কিছু সরকারী চাকুরে গোলামীকেও হার মানিয়ে দিয়েছে বা দিচ্ছে।

সরকারী চাকুরীতে যোগ মানেই তো রাজনীতি বিষয় অফ বা কথা বলা যাবে না - এই সাধারন কথা ভুলে যাবার নয়।

এদিকে একজন সরকারে চাকুরী ক্ষমতাসীনদের হাতের পুতুল হবে কি না তাও ভেবে দেখা দরকার।

সবাই সবার আইনে চলুক।

৫| ০৯ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:


সামুর ব্লগারদের মাঝে সরকারী চাকুরেরা দুনিয়ার আবোল তাবোল লিখতেন সব সময়।

১০ ই মে, ২০২০ রাত ১:৪৭

সাহাদাত উদরাজী বলেছেন: সরকারের বিরুদ্ধে নিশ্চয় নয়।

৬| ০৯ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:


সরকার ভালো ব্যবস্হা নিয়েছে, সরকারী চাকুরীজীবিদের নীচুমানের লেখার কারণে সরকারের মান সন্মান কমছিলো।

১০ ই মে, ২০২০ রাত ১:৪৯

সাহাদাত উদরাজী বলেছেন: সরকারের চাকুরেরা চাকুরীতে প্রবেশের সময়েই তো এমন কিছুতে সাইন দিয়ে প্রবেশ করেন। খমতাশিনেরা সেটা নষ্ট করে এখন আবার নুতন করে জোড়া দিতে চাইছেন।

৭| ০৯ ই মে, ২০২০ রাত ৮:১২

নিমো বলেছেন: লেখক বলেছেন: সরকারী চাকুরী করে সরকারের বিরুদ্ধে লিখেন এমন তো আমি কাউকে দেখি নাই কখনো।

লেখক বলেছেন: এদিকে একজন সরকারে চাকুরী ক্ষমতাসীনদের হাতের পুতুল হবে কি না তাও ভেবে দেখা দরকার।

করোনার ক্রান্তিকালে আপনার এই প্রশ্নদুটোর উত্তর খু।জতে চাওয়া এক অর্থে ব্লগের কিছু ব্লগার সহ পুরো ব্লগটাকেই নূতন করে ঝুঁকির মাঝে ফেলে দেয়া কারণ প্রচুর ধ্রূপদী উদাহরণ আছে।

দিনশেষে আপনি নিশ্চয়ই এই দায়ভার নিতে চাইবেন না।

১০ ই মে, ২০২০ রাত ১:৫২

সাহাদাত উদরাজী বলেছেন: ভাই, এত সিরিয়াস হয়েন না! সরকারী চাকুরী করে সরকারে বিরুদ্ধে লিখলে পরিনতি কি হয় তা এই চিঠির পাবার আগেও উনারা জানেন বটেই। এখন অনেক কিছুতে লাইক শেয়ার করে সেটা ছড়িয়ে যায় বলে সরকার হয়ত কিছুটা কৌশলে এই সব মনে করিয়ে দিয়েছে মাত্র!

ক্ষমতাসীনদের পুতুল বলতে মুলত বলা হয়েছে কিছু কিছু সরকারী চাকুরে তাদের আইনের বাইরে গিয়েও ক্ষমতাসীনদের সার্ভিস দেয়, তাদের কথাই বলা হয়েছে।

যাই হোক, সামু ও আমি ভাল থাকি, আপনি ভাল থাকেন। যদি কিছুটা বুঝেন তবে চুপেচাপেই দিন কাটান! দিন শেষে আপনি আমি মুলত কেহ না, ক্ষমতাসীনেরাই সেরা!

ধন্যবাদ।

৮| ০৯ ই মে, ২০২০ রাত ৮:২৯

নেওয়াজ আলি বলেছেন: সামনে মনে হয় ভোট রাতে হবেই

১০ ই মে, ২০২০ রাত ১:৫৩

সাহাদাত উদরাজী বলেছেন: সেটা সরকারী চাকুরীজীবিরাই হয়ত ব্যবস্থা করে দিবে, তবে আগামীতে আর ভোটের কোন লক্ষনই নেই! এভাবেই চলুক, অহেতুক টাকা নষত করার দরকার নেই।

৯| ১০ ই মে, ২০২০ দুপুর ২:২১

রাজীব নুর বলেছেন: সরকার যা বলে আমি বিশ্বাস করি।
দেশ উন্নয়নের মহাসড়কে- আমি বিশ্বাস করি।
আমরা করোনা থেকে শোক্তিশালী- আমি বিশ্বাস করি।
দেশে খাদ্যে সংয়ম্পূর্ন আমি বিশ্বাস করি।

বিশ্বাস না করলে গুম হয়ে যেতে পারি। কারাভোগ করতে পারি। তাই আমি সব বিশ্বাস করি।

১০| ১৫ ই মে, ২০২০ রাত ৩:৪০

অনল চৌধুরী বলেছেন: কোনো দেশের মানুষ যেমন,সেই দেশের সবকিছু তেমনই হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.