নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

রিপাবলিক অফ নাউরু (Republic of Nauru): শাসকদের ভুলে শেষ হয়ে যাওয়া এক স্বাধীন দেশের নাম!

০১ লা অক্টোবর, ২০২০ রাত ১০:০১

রিপাবলিক অফ নাউরু (Republic of Nauru), অস্ট্রেলিয়ার কাছাকাছি একটা স্বাধীন দ্বীপ রাষ্ট্র। ১৯৯০ সালের আগেও এই দ্বীপ রাষ্ট্র দুনিয়ার ধনী রাষ্ট্র হিসাবে গন্য হত, কুয়েতের সাথে সমসাময়িক ভাবে এগিয়েছিল এবং অনেকে মনে করত কুয়েত থেকেও ধনী রাষ্ট্র, বাহ্য অবস্থা দেখে তাই মনে হত, আর্থিক গননাও তাই ছিলো। আপনারা যারা তথ্য দেখেন তারা নিশ্চয় জানেন সেই সব কাহিনী। একটা রাষ্ট্র ভুল প্রশাসনে, রাস্ট্র পরিচালকদের অদূরদর্শিতায়, অর্থ পাচারে, দূর্নীতিতে ডুবে কোথায় চলে যায় তার সেরা উদাহরণ এই রাষ্ট্র বা রাষ্ট্রের প্রশাসকগণ! আমাদের দেশের সবার এই ইতিহাস পড়া দরকার, বিশেষ করে শাসকদের তো বটেই! (ইন্টারনেটে Republic of Nauru লিখে সার্চ দিলেই সব ইতিহাস চোখের সামনে এসে পড়ে।)


বর্তমানে এদের জনসংখ্যা প্রায় ১২ হাজারের মত এর বেশীর ভাগই ডায়াবেটিকস সহ নানান রোগে কাবু এবং মোটা শরীর। আর এদের আগের প্রায় সবাই দুনিয়ার নানান দেশে টাকা পাচার করে বড় বড় ব্যবসা বানিজ্য নিয়ে ভেগে গেছে এবং সেই সব দেশের মুল স্রোতে মিশে গেছে। একটা দেশকে নিঃস্ব করে তারা কি করেছে, প্রায় সব সরকারী কর্মকর্তা মন্ত্রী মিনিষ্টার সবাই টাকা পচার করে পালিয়েছে। এখন সেখানে যারা আছে তারা না পারতেই পড়ে আছে হয়ত! তবে এখন কিছু কিছু আবার ফিরে যাচ্ছে এবং দেশ প্রেম দেখাচ্ছে! শুধু ভুল শাসনে বা শাসকের অদূরদ্ররশিতায় যেখানে এই দেশ সিঙ্গাপুর বা কুয়েত হত এখন দুনিয়ার সেরা নিঃস্ব দেশ!


যারা কিছু জানেন না তাদের জন্য কয়েক লাইনে এই দেশের ইতিহাস বলি, এই দ্বীপে সারা বিশ্বে সব চেয়ে ভাল ফসফেট উৎপাদন হত। এই ফসফেট বাইরের দুনিয়ার বিক্রি করে হাজার হাজার মিলিয়ন ডলার আয় করে দেশ। কিন্তু শাসক গনের আনন্দ, বিনোদন, বিদেশে টাকা পাচার ছাড়া আর কিছু করার ছিলো না, ফসফেট থেকে পাওয়া টাকা সরকারের সব লোক এমন চুরি করতে লাগলো যে, তারা সবাই ভুলেই গিয়েছিল এই ফসফেট উৎপাদন বন্ধ হলে কি করে চলবে এমন কি এই টাকায় তারা ভাল স্কুল কলেজ, রাস্তা, স্বাস্থ্য সব কোন কিছুতেই রি ইনভেষ্ট করে নাই। আর কিছু ইনভেষ্ট ছিল পুরোই ভুল! নিজেরা কৃষি পন্য উতপাদন, মাছ ধরা সহ নানা কাজে কাউকেই নিয়োগ করে নাই। এদিকে ফসফেট উৎপাদন শেষ হলে পরিবেশ বিরাট বিপর্যয় ঘটে, মানুষ যারা ছিলো তারাও ক্যান্সার, ডায়াবেটিকস সহ নানা অসুখে পড়ে গিয়েছিল। এখন বসবাসের সামান্য ভাল সুযোগ আর নেই, যারা আছে তাদের জন্য সব কিছু এখনো বিদেশ থেকেই নিয়ে আসতে হয়। এখন আর আগের কোন জৌলুস নেই। সাধারন নাগরিকেরা খুব কষ্টে বা সাধাসিধে জীবন যাপন করছে। যাই হোক, আপনারা আরো অনেক কথা জানতে পারেন, তবে সারাংশ এটাই যে, শাসকদের ভুলে কি করে একটা দেশ নিঃস্ব হয়ে যায় তার উদাহরণ এই দেশ।

তবে এখনো এই দেশকে অস্ট্রেলিয়া তাদের নানা প্রয়োজনে ব্যবহার করে। ভিন্নদেশের মাইগ্রেট করা লোকদের এখানে রাখে বা রাখা হত।আর এখনো আষ্ট্রেলিয়া তাদের সুবিধার জন্য ফ্লাইট অপারেশন করে, যদিও এখন বছরে ২০০ থেকে ৩০০ লোক এই দেশ ভ্রমণ করে, যা আসলে কোন সংখ্যায় পড়ে না!

যে দেশ চাইলে কুয়েত কিংবা সিঙ্গাপুর হতে পারত, সেই দেশ তাদের নিজদের লোকের ভুলে আজ কোথায় গেল? শাসকদের এই জন্য দুরদর্শী হতে হয়। আনন্দ বিনোদনে আর টাকা পাচারে কি হয় তার উদাহরণ হয়ত হতে হত না!

বিশেষ করে যারা দেশ থেকে অবৈধ, চুরি করে আয় করে টাকা বিদেশে পাচার করে, তাদের জন্য কঠোর শাস্তির ব্যবস্থা করা সহ, যে কোন অন্যায় পথে টাকা উপার্জন চীরতরে বন্ধ করা উচিত। বাংলাদেশ থেকেও এমন এক শ্রেনী বিদেশে টাকা পাচার করে উন্নত জীবনের আশায় চলে যাচ্ছে, এদের রহিত করা উচিত। আমাদের সাম্নেও এমন দুঃখ আসতে পারে, যদি না আমরা এই সব ঘটনা থেকে না বুঝি।

ইউটিউবে লিঙ্ক দেখুন। এমন অনেক সংবাদ ও ডকুমেন্টারী আছে।


আর একটা


সবাইকে ধন্যবাদ।



মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০২০ রাত ১০:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

গভীর সমুদ্রের ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র।
খনিজ সম্পদ তো সারা জীবন থাকবে না।
কোন এক সময় এই ছোট্ট দ্বীপ ডুবে যাবে।

০২ রা অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৩

সাহাদাত উদরাজী বলেছেন: প্রায় ৩০০ বছরে যে স্থান ডুবে নাই, আর ডুবে যাবার কথা চিন্তা না করাই ভাল। তবে একান্ত একটা পযটক দেশ হিসাবেও দুনিয়াতে ঠাই নিতে পারত।

২| ০১ লা অক্টোবর, ২০২০ রাত ১০:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এক সময় নতুন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়ে বিনিময়ে ভালো টাকা পেত এই রাষ্ট্র।

০২ রা অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৪

সাহাদাত উদরাজী বলেছেন: সেই সময় এদের কাছে টাকাই ছিল সব কিছু। এখন ভুগছে। এখন তাদের অনেকেই আর এই দুনিয়াতে নেই, যারা আছে তারা দুঃখ পাচ্ছে।

৩| ০১ লা অক্টোবর, ২০২০ রাত ১০:৩৯

হাসান কালবৈশাখী বলেছেন:
সাবেক অর্থমন্ত্রী মুহিত বাংলাদেশ থেকে ৫ লাখ কোটীর বেশী টাকা পাচার হয়েছে বলেছিলো।
টাকা পাচার নিয়ে আমার লেখাটি সময় পেলে পড়ে দেখবেন।

টাকা বিদেশে পাচার হচ্ছে। এটা কি নতুন শুনলেন?

০২ রা অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: নুতন কথা বলেন কে কি করল বা করেছে সেটার হিসাব হবে, এখন যারা আছে, তারা কার আঙ্গুল চুষছে সেটা চিন্তা করুন সবার আগে!

৪| ০১ লা অক্টোবর, ২০২০ রাত ১০:৪৮

মনিরা সুলতানা বলেছেন: আমাদের চামড়া অনেক মোটা হয়ে গেছে, এসব সামান্য উদহারনে কিছুই টেরপাব না। যখন টের পাবো তখন উপায় থাকবে না আফসোস :(

০২ রা অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: হ্যাঁ। আমাদের সামনে দুঃখ আছেই, এটা বুঝা যায়। সুশাসন না থাকলে কি হয় বা হচ্ছে তা বুঝাই যাচ্ছে।

৫| ০১ লা অক্টোবর, ২০২০ রাত ১১:০৫

রাজীব নুর বলেছেন: নাউরু। জনগন মাত্র বারো হাজার!!!!!!!!!

সময় সুযোগ হলে একবার ঘুরে দেখে আসবো।

০২ রা অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৬

সাহাদাত উদরাজী বলেছেন: খুব সহজে পৌঁছাতে পারবেন না, আগে আষ্ট্রেলিয়ার ভিসা লাগবে, পরে ফ্লাইটে যেতে পারেন। ব্যাপারটা সহজ নয়।

৬| ০২ রা অক্টোবর, ২০২০ সকাল ৮:৩৬

রাােসল বলেছেন: It may be a good lesson for us. Sorry to say, so called patriot Bangladeshi will capitalize this story to be more crazy to be dishonest.

০২ রা অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৭

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ, আমাদের সামনে অনেক দুঃখ আছে বলে মনে হচ্ছে। সাধারন মানুষের দিকে তাকালে বুঝা যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.