নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

প্রজেক্ট হিলসাঃ আমার সামান্য মতামত

০১ লা জুন, ২০২১ রাত ১১:৫৭

'প্রজেক্ট হিলসা' নিয়ে অনেক গুলো ভিডিও ব্লগ দেখলাম! প্রায় সব ব্লগেই এই ভিডিও ব্লগারেরা বেশ বিরক্ত প্রকাশ করছে, দাম বেশী, একটা টুকরা মাছের দাম ২০০ টাকা কেন? এদের মনে হয় এই ঢাকা শহরে মাধ্যম মানের হোটেলেও খাবার অভিজ্ঞতা নেই, ফকিরাপুল, পল্টনের হোটেল গুলোতেও এক টুকরা শর্ষে ইলিশ মাছ ২০০ থেকে ২৫০ টাকা বিক্রি করে। সাধারন এক টুকরা রুই মাছের দামও পড়ে ১৫০ থেকে ১৮০ টাকা! বেয়াল, কই, বাইম মাছ, শিং এদের দামও এমন! এর চেয়ে বড় অঞ্চলের বা বড় হোটেলের কথা বললাম না। ফুটপাতের চা খেয়ে আমরা অনেকে অভ্যস্থ (আমিও এই চা পান করি), ঠিক এমন বা পরিবেশনায় আরো অনেক উন্নত চা ৫/৭ তারা হোটেলে কত, সাড়ে তিনশত থেকে শুরু হয়, সেটা নিয়ে কি কোন প্রশ্ন তোলা যায়!

'প্রজেক্ট হিলসা' একটা বিশাল ইনভেস্টমেন্ট (এই লোক বা এরা কারা এই সাহস দেখিয়েছে, তা জানি না, তবে প্রজেক্টের বিশালতা বুঝা যায়), তারা যা ইনভেষ্ট করেছে, তাতে তারা খাবারের দাম তাদের মত করেই রাখতে পারে, তবে সরকারের ১৫% ভ্যাট সরকার পাচ্ছে কি না সেটা জানা যেতে পারে এবং এই টাকা যেন সরকার পায় তার উপায় যেন থাকে। সার্ভিস বাবত যে ১০% নিচ্ছে সেটা তাদের কর্মীরা পেলে ভাল হত।

আমার মাথায় ধরছে না, এই সব ফুড ব্লগারেরা কেন দাম নিয়ে প্রশ্ন তুলছে। ওরা যাচ্ছে কেন? এই লোকের ইনভেষ্ট কত সেটা কেহ বলছে না কেন? এত এত কর্মচারী সহ তার দিন্মাসের খরচ কত। এটা কি দুই হাজার টাকায় ভাড়া নেয়া কোন খাবারের দোকান যে, কমে বিক্রি করে লাভের মুখ দেখবে? আরো কয়েকটা ভিডিও দেখলাম, সব গুলোর ফকিরের মত কথা বার্তা! আমার মনে হয় এরা কখনো ঢাকা চট্রগ্রাম হাইওয়ের কোন রেস্টুরেন্টেও বসে খায় নাই!

মিঃ রাফসানের ভিডিওটা সব চেয়ে বেশি লোকে দেখছে বলে মনে হল! মিঃ রাফসান বরাবরের মত অস্থির, বয়স কম বলে এখনো দুনিয়ার হালচাল বুঝতে পারছে না! মিঃ রাফসানের বডি ল্যাংগুয়েজ এবং হালকা চাটুল রসিকতা যে সভ্য দুনিয়াতে চলে না, এটা এখনো বুঝতে পারছে না। আর অনুমতি ছাড়া যাদের ছবি (বিভিন্ন ব্লগে) দেখাচ্ছে, তাদের কেহ একজন একটা কেইস করে দিলেই বুঝতে পারবে, কত ধানে কত চাল! আমাদের দেশে এখনো সু করার কথা অনেকেই জানে না, এই সব ব্লগারদের বিভিন্ন দেশের ভিডিও ব্লগারদের ব্লগ গুলো দেখা দরকার। প্রাইভেসী নষ্টের কথা বলে কেহ একজন এগিয়ে এসে কেইস করলেই জীবন শেষ হয়ে যাবে এদের অনেকের!
এখন সারা দুনিয়া উন্মুক্ত, তবুও এরা শিখছে না!

* এটা প্রজেক্ট হিলসার প্রচারনা নয়, খোদ খিলগাঁও এলাকার হোটেল রেষ্টুরেন্ট যেভাবে কাষ্টমাদের গলা কাটে, ভ্যাট নেয় (যা সরকার পায় না, ওদের পেটেই ঢুকে), তা কি কারো চোখে এখনো পড়ে নাই বা এই ভিডিও ব্লগারেরা কি জানেন না!

ছবিঃ আমার সময়, নেট থেকে নেয়া

মন্তব্য ১১ টি রেটিং +৪/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০২১ রাত ১২:১২

অনল চৌধুরী বলেছেন: এইসব জায়গায় না গিয়ে ইলিশ মাঝ কিনে নিজে বাড়িতে রান্না করে খান।

০২ রা জুন, ২০২১ রাত ১২:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: হা হা হা, এরা যাবেও আবার কথাও বলবো!
এটা আমাদের সাধারন স্বভাব।

২| ০২ রা জুন, ২০২১ রাত ১:০৪

রাজীব নুর বলেছেন: এখানে লোকজন যাবে এবং প্রচুর দাম দিয়েই খাবে। বাঙ্গালী এই রকমই। অথচ ইচ্ছা করলে সেই টাকা দিয়ে পুরো পরিবারের সবাই মিলে খাওয়া সম্ভব।

৩| ০২ রা জুন, ২০২১ রাত ১:৫৬

চাঁদগাজী বলেছেন:



এটা কি একটা রেষ্টুরেন্ট, নাকি চেইন; কোথায় কোথায় আছে?

বাংগালী রেষ্টুরেন্টের মালিক ও পাচকেরা কাস্টমারকে সন্মান করে বলে মনে হয় না, এরা খাবারের মান নিয়ে ভাবে না; চীনারাও মানুষকে কিছু একটা দিয়ে বুঝায়ে দেয়। খাবারের মান বুঝে জাপানী, ফ্রান্স ও ইটালিয়ান রেষ্টুরেন্টগুলো।

৪| ০২ রা জুন, ২০২১ ভোর ৬:৪২

ডঃ এম এ আলী বলেছেন:
গুরুত্বপুর্ণ কথা তুলে ধরেছেন পোষ্টটিতে ।
সংস্লিষ্ট সকলের সচেতনতা বৃদ্দিতে পোষ্টের
কথামালা আবদান রাখবে বলে মনে করি ।

শুভেচ্ছা রইল

৫| ০২ রা জুন, ২০২১ সকাল ৭:২২

ডাব্বা বলেছেন: এটা একটা অভিজ্ঞতা। অনেকেই যাবে। বাংলাদেশে এধরনের স্থাপনা এটাই প্রথম।

আমি এই মাত্র একজনের সাথে কথা বললাম। উনারা পাঁচজন গিয়েছিলেন, উনাদের কথা, 'খাবার মজা না। আকার অনুযায়ী মাছের দাম বেশি, ভেতরের ডেকোরেশন ভালো লাগেনি। খাবারে লবনও হয়নি।'

৬| ০২ রা জুন, ২০২১ সকাল ১০:২৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ভ্যাট এবং সার্ভিস চার্জ -এর সঠিক ব্যবহার হচ্ছেনা আমি হলফ করে বলতে পারি।

৭| ০২ রা জুন, ২০২১ সকাল ১১:৫৮

পদ্মপুকুর বলেছেন: প্রজেক্ট হিলশা নামটা ভালো লাগেনি। 'প্রজেক্ট ইলিশ' হলে ভালো লাগতো। ইলিশ নিজ নামেই বিশ্বময় পরিচিতি পাওয়ার মত একটা ব্র্যান্ড।

৮| ০২ রা জুন, ২০২১ দুপুর ১:৪৭

নতুন বলেছেন: প্রজেস্ট হিসলা করতে যেই বিনিয়োগ করতে হয়েছে এবং যেই পরিবেশ ক্রেতা পাচ্ছেন তার জন্য অবশ্যই বেশি দাম দিতে হবে।

আমাদের দেশের মানুষের ভালো পরিবেশ এবং র্সাভিসের অভিঙ্গতা নাই বলেই তারা দামের অভিযোগ করছেন।

খাবারের মান ভালো না হলে অবশ্যই সেটা কর্তপক্ষকে জানাতে হবে তবে তারা মান উন্নত করবে।

রেস্টুরেন্টের মালিক পক্ষকে আমি চিনি তারা অবশ্যই ভালো মান বজায় রাখতে চেস্টা করছে এবং করবে।

৯| ০২ রা জুন, ২০২১ রাত ৯:১৪

সপ্তম৮৪ বলেছেন: প্রজেক্ট হিলসার জন্য শুভ কামনা।

রাফসান একটা বেয়াদব। তার ভাবভঙ্গি বিরক্তিকর।
কিন্তু ফেসবুকে তার ভক্তের সংখ্যা প্রচুর , সেখান থেকে বুঝা যায় বাংলাদেশে ছাগলের সংখ্যা কত

১০| ০৭ ই জুন, ২০২১ সকাল ১০:২৫

খায়রুল আহসান বলেছেন: প্রজেক্ট হিলসা'র কথা আমিও ঘনিষ্ঠজনদের মুখে শুনেছি, তবে নিজে এখনো যাইনি। তাদের রিপোর্ট ভাল নয়; যেমন রান্নার মান খারাপ, স্বাস্থ্যসম্মত পরিবেশ নেই, গলাকাটা দাম। অনতিদূরেই অন্যত্র এর চেয়ে কিছুটা সাশ্রয়ী মূল্যে, তুলনামূলকভাবে একটু নিরিবিলি পরিবেশে সুস্বাদু ইলিশ ভাজা, ভর্তা ও রান্না (কারী) পাওয়া যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.