নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

মুরগী বিক্রেতা ফারুক ভাই ও আমি!

২৬ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০০

কিছু কিছু মানুষের সাথে আমার চরম বন্ধুত্ব হয়ে যায়, তেমনি মালিবাগ বাজারের মুরগী বিক্রেতা 'ফারুক ভাই' একজন, আমাদের বন্ধুত্ব প্রায় ৮/৯ বছরের কাছাকাছি, আমি মালিবাগে বাসা নিয়ে এলে বাজার করতেই তার সাথে পরিচয়, এবং তার কাছেই আমি দেশি বা ফার্মের মুরগী কিনি! এবার আমার মুরগী কেনার ধরন বলি, ধরেন আমি নয়াপল্টনে আছি, রিক্সায় উঠছি, ফোন করলাম ফারুক ভাইকে, '৪টা দেশি ৪টা ফার্মের, সাফাই করে ব্যাগে ভরেন, আসতেছি, দুই হাজারের বেশি যেন না হয়, দেশি গুলার সাইজ ভাল হতে হবে'! এবার আমার যেতে যতক্ষন, সব পিস করে রেখে দিবে, আমি গিয়েই টাকা দিয়েই বাসায় নিয়ে যাই। এখানে বলে রাখা ভাল টাকা না থাকলেও অসুবিধা নেই বা আমি যদি বলি বাসায় দিয়ে যেতে তাও ব্যাপার না। তিনি আমার চরিত্র বুঝেন, টাকার চিন্তা করেন না, বাসাও চিনাইয়া দিচ্ছি!

যাই হোক গত কয়েকদিন আগে রিক্সায় কাকরাইলে বসে ফোন দিলাম, আমারে কয়, সাহাদাত ভাই আমি আর ঐ মুরগী দোকানে কাজ করি না। আমি বললাম, মানে? ফারুক ভাই কয়, আমি আসলে সেই দোকানের মালিক ছিলাম না, কর্মচারী ছিলাম, আমার এক আত্মীয়ের দোকান ছিলো, আমিই চালাতাম, আমিই কেনা বেচা করতাম, উনাকে উনার লাভ দিয়ে বাকী টাকা আমরা নিতাম। প্রায় ৯ বছর এই দোকান চালাইছি নিজের মত করে, এখন সেই আত্মীয় উলটা পালটা কয়, জগন্য ভাষা ব্যবহার করে, এর পরে রাগ করে ছেড়ে দিচ্ছি। আমি বললাম আরে ফারুক ভাই বলেন কি, আমি তো আপনাকে সেই দোকানের মালিক মনে করতাম, তা এখন কি করেন, কোথায় আছেন, আমি মুরগী কিনতে আসতাছি, মুরগী লাগবো! ৪টা ফার্মের, বড় সাইজ!

ফারুক ভাই বলেন, আসেন, রেললাইনের ধারে খোলা জায়গায় একটা ছোট দোকান নিচ্ছি, দেশি এখনো উঠাইতে পারি নাই, ফার্মের আছে, আসেন, রেলগেইট এসে ফোন দিয়েন দোকানে নিয়ে আসবো।

আমি যেয়ে (দোকান খুঁজে বের করতে ৫/৬টা কল করতে হয়েছে) দেখি, হ্যাঁ, শান্তিবাগের শেষ মাথায় সত্যি একটা ছোট খোলা মুরগী দোকান নিয়ে বসেছেন, আমার মুরগী গুলো এক সাইডে রাখা। বললেন, চলেন চা খাবেন, আমি চা খেতে চাই না! আমি জানতে চাইছি, কেন কি হল কেন এমন করে সেই দোকান থেকে চলে এলেন, আর আমি তো আপনাকেই সেই দোকানের মালিক ভাবতাম! অনেক আফসোসের কথা শুনালেন, বললেন ৯ বছর সকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত ছুটি ছাড়া কাজ করেছি, তবুও মালিকের মন ভরাতে পারি নাই! কি আর করবো ফলে এখন নিজে এই ছোট দোকান নিয়ে বসলাম, দেখি আল্লাহ ভাগ্যে কি রেখেছেন! আরো জানালেন আপনাদের মত যারা ফোন দিয়ে আসেন তারা সবাই আসছেন বলে সাহস পাচ্ছি!

হাতে ব্যাগ নিয়ে হাসি মুখের ফারুক ভাইকে বিদায় জানাতে আমিও মনে মনে ভাবছিলাম, আরে এ যেন আমারই গল্প! ৯টা বছর চাচার ফার্মে কাজ করে আমিও আমার চাচার মন ভরাতে পারলাম না, এই ৯ বছরে উনাকে শুন্য থেকে কোটিকোটি পতি হতে দেখলেও বাস্তবে আমি লক্ষপতিও হতে পারলাম না অথচ তাকে এমন ধনী বানিয়ে দিতে আমার চেষ্টার সামান্য কমতি ছিলো না, ছিলো না আমার সকাল সন্ধ্যা রাত! ভাবছিলাম চাচা ভাতিজা মিলে বাকী জীবন কাটিয়ে দিবো অথচ চাচা আমাকে কর্মচারীর চেয়ে আর বেশি কিছু ভাবতে পারেন নাই!

হ্যাঁ, আমি এখন ফারুক ভাইয়ের মতই, এই ৯ বছরে যেহেতু এই একটা কাজ শিখেছি ফলে এই কাজ ফেলে নুতন কাজে যেতে মন চাইছে না, এখন ছোট পরিসরে আমিও নুতন দোকান নিয়ে বসেছি আজ মাসখানেক! বাকী বিধাতার খেলা এবং আপনারা সাক্ষী!

(২০২০ সালে মালিবাগ বাজারের একটা ভিডিও করেছিলাম, সেখানে ফারুক ভাই সেই মুরগী দোকান থেকে হাত নেড়েছিলেন, ভিডিওটা ইউটিউবে আপ্লোড করেছিলাম, মালিবাগ বাজার দেখতে চাইলে লিঙ্কে ক্লিক করতে পারেন, কমেন্টে লিঙ্ক)

মন্তব্য ১১ টি রেটিং +৪/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৩

সাহাদাত উদরাজী বলেছেন: অহেতুক কিছু ভিডিও আমারঃ এখানে

২| ২৬ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৫৪

গেঁয়ো ভূত বলেছেন:


শুভকামনা সাহাদাত উদরাজী ভাই এবং ফারুক ভাই দুজনের জন্যই। আপনার নতুন ব্যাবসার ধরন ও অবস্থান জানতে পারি কি? নতুন ব্যাবসার উত্তরোত্তর সাফল্য কামনা করি।

২৭ শে জুলাই, ২০২২ সকাল ১১:৪৮

সাহাদাত উদরাজী বলেছেন: লাইসেন্স পেলেই জানাবো, আবেদন করেছি মাত্র।

৩| ২৬ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৬

রানার ব্লগ বলেছেন: ব্যাবসা ভালো জিনিস আবার খারাপ জিনিস!! এখানে আত্তিয়তার কোন দাম নাই।

২৭ শে জুলাই, ২০২২ সকাল ১১:৪৭

সাহাদাত উদরাজী বলেছেন: হ্যাঁ, অভিজ্ঞতা দিয়ে বুঝলাম। টাকার কাছে সব পরাজিত!

৪| ২৬ শে জুলাই, ২০২২ রাত ৯:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
উদরাজী ভাই শুভ কামনা আপনার জন্য।
কি ধরণের ব্যবসায় শুরু করলেন জানাবেন।

২৭ শে জুলাই, ২০২২ সকাল ১১:৪৯

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ নুরু ভাই, দোয়া কাম্য। লাইসেন্সের আবেদন করেছি, জানাবো।

৫| ২৭ শে জুলাই, ২০২২ সকাল ৮:২৭

শেরজা তপন বলেছেন: বেশ অনেকদিন বাদে আপনাকে পেলাম ব্লগে।

হ্যা এমনই হয়। জনাব ও তাদের মত ডেডিকেটেট সৎ মানুষেরা যোগ্য সম্মান না পেলে স্বভাবতই মন খারাপ হয়।
যাহোক ভাল থাকুন। আপনার ও ভাল কিছু হোক।

২৭ শে জুলাই, ২০২২ সকাল ১১:৫২

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ তপন দা।
যাই হোক, এতে মনে হয় লাভই হল, কিছুটা স্বাধীন জীবন যাপন করতে পারবো।
যদিও শুরুটা শেষ করেছি, এখন আমার শ্রম ও ভাগ্য।
আপনিও ভাল থাকুন।

৬| ২৭ শে জুলাই, ২০২২ দুপুর ১২:০১

শাওন আহমাদ বলেছেন: আসলে আত্মার সাথে সম্পর্ক গড়ে উঠতে শ্রেণী বা ধনসম্পদের প্রয়োজন পড়েনা।

২৭ শে জুলাই, ২০২২ দুপুর ২:৩৪

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ। হ্যাঁ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.