নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

একদলীয় শাসন ব্যবস্থা শুরুর দুটি প্রাথমিক ধাপ!

৩১ শে মার্চ, ২০২৩ রাত ২:০২

চায়না বা রাশিয়াতে যে ধরনের শাসন ব্যবস্থা চালু আছে, এটাকে মুলত একদলীয় শাসন ব্যবস্থা বলে। মানে কাগজ কলমে ভোট নির্বাচন দেখবেন কিন্তু মুলত সেই দলের এক ব্যক্তি, তিনি যেভাবে চাইবেন, দেশ সেভাবেই চলবে বা এগুবে! যে সকল দেশে গণতান্ত্রিক ব্যবস্থা বা সুষ্টু নির্বাচন ভোটের মাধ্যমে দল নির্বাচন করে শাসক নির্বাচিত করা হয় আজকাল সেই সব দেশ গুলোতেও এক দলীয় শাসন ব্যবস্থা কায়েম করতে চাইছে সেই সকল ব্যক্তি যারা বর্তমানে ক্ষমতায় আছে। তাদের এই খায়েশের জন্য হাজার কোটি মানুষ স্লেভে পরিণত হবে, কোন দিন মাথা উচু করে বলতে পারবে না বা জনগণ তার সন্তানকে দেশের প্রধান পদে কল্পনাও করতে পারবে না।



এই চেষ্টায় ইসরায়েল বেশ এগিয়ে যেতে চাইছে, এক দলীয় শাসন ব্যবস্থা কায়েমে মিঃ নেতানিয়াহুর চেষ্টা জনগণ বুঝতে পারলেও এখনো তিনি অনড়, ইস্রাইলের বিশ্বস্থ বন্ধু আমেরিকাও এই চালাকি ধরার পরে এখন কিছুটা বিব্রত, কিন্তু সেই চেষ্টা অব্যহত। ইসরাইলের সাধারন জনগণ গণতন্ত্র পছন্দ করে ফ্রি লাইফ লিড করতে চাইলেও, কট্টর পন্থিরা তা চাইছে না।

এদিকে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ইন্ডিয়ার উপর বেশ গত কয়েকদিনে অনেক রিপোর্ট পড়লাম, ভিডিও ব্লগ দেখলাম। বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি এবং এর প্রধান এখন এমন একদলীয় শাসন চাইছেন বলেই মনে হচ্ছে, পাশাপাশি নিজদের আজীবন ক্ষমতায় বসিয়ে রাখতে পুরা চেষ্টাই করছে বলে মনে হচ্ছে। এক দেশ এক নীতি বা আইন, এমন চেষ্টা দেখা যাচ্ছে।

যাই হোক, একদলীয় এক শাসকের অবস্থানে একটা দেশকে নিয়ে যেতে প্রথম যে কয়েকটা কাজ করতে হয় তার দুটো হচ্ছে -

১) বিচার বিভাগঃ এই বিভাগকে পুরা মাত্রায় নিয়ন্ত্রনে রাখতে হয়, এদের দিয়েই বিপক্ষের সামান্য উলটা মতামত পেলেই তাকে জেলে ভরে ফেলতে হয়।

২) সংবাদ পত্র বা নিউজ মিডিয়াঃ নিউজ মিডিয়ার কন্ঠ রোধ অবশ্যক, নিউজ মিডিয়া মুলত জনগণের কন্ঠস্বর বা সমস্যা/নির্যাতন তুলে ধরার মই, এই মইকে একদলীয় শাসন ব্যবস্থা মোটেই সমর্থন করে না! মিডিয়ার কণ্ঠরোধে মুলত সারা দেশের জনগণ বাক হারা হয়ে যায়।

ইসরাইলের বর্তমান সাধারন মানুষের রাস্তায় নেমে আন্দোলনের (Israelis Are Protesting Netanyahu’s Judicial Reforms) কথা গুলো দেখতে পারেন, ভিডিও লিঙ্ক আছে। আর ইন্ডিয়ার এই প্রচেষ্টা (Death of Free Speech in India's Press) বুঝতে হলে একটা ভিডিও লিঙ্ক দিচ্ছি তা দেখতে ও শুনতে পারেন, হিন্দিতে।



মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ২:৪৬

কলাবাগান১ বলেছেন: Try harder...your dream of bringing Bangladeshis to the street will be successful. Just provide 'Khambas without electricity' to the people, people will rise up...no need to use any third country example.

২| ৩১ শে মার্চ, ২০২৩ ভোর ৪:৫৮

বাকপ্রবাস বলেছেন: যেটা লেখা হয়নি সেটা আমরা নিজ উদ্যেগে পড়ে নিয়েছি। বাংলাদেশ অবশ্য গণতন্ত্রের স্বর্ণযুগ চলছে

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৩৩

সাহাদাত উদরাজী বলেছেন: সব কথা প্রকাশ্য বলা যায় না। তবে ইস্রাইল এবং ইন্ডিয়ার তথ্য প্রমান আছে বটে!

৩| ৩১ শে মার্চ, ২০২৩ ভোর ৫:০১

অধীতি বলেছেন: পুতিনই বোধহয় বলেছিল, গনতন্ত্র পুরোনো ধারণা হয়ে গেছে।

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৩৩

সাহাদাত উদরাজী বলেছেন: আহ দেশ প্রেম!

৪| ৩১ শে মার্চ, ২০২৩ ভোর ৫:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ৭০ এর দশকে এই অঞ্চলেরই একটা দেশে এই উদ্যোগ নেয়া হয়েছিল। সেটাকে নতুন মোড়কে এখন দেখা যাচ্ছে। যদিও সেই দেশে সুষ্ঠুভাবে ৫ বছর পর পর নির্বাচন হচ্ছে। অবকাঠামোগত প্রচুর উন্নয়ন হচ্ছে। এই ধরণের ব্যবস্থার সবচেয়ে বেশী সুবিধাভোগী হোল আমলারা। এদের কোন কিছু হারানোর কোন ঝুকি নেই। শুধুই প্রাপ্তি।

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৩৪

সাহাদাত উদরাজী বলেছেন: বলার আর কি আছে, বুঝে নিন।

৫| ৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:১২

করুণাধারা বলেছেন: তা তো দেখতেই পাচ্ছি। :(

৬| ৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:১৩

করুণাধারা বলেছেন: আমি যেমন কিছু বললাম না, আপনার জন্যও ভালো হবে কিছু না লেখা।

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: কাউকে না কাইকে তো লিখতেই হবে। যুগে যুগে এমন হয়েছে এবং হবে।

৭| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:২৬

রাজীব নুর বলেছেন: আপনার কি ইউটিউব চ্যানেল আছে?

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:১২

সাহাদাত উদরাজী বলেছেন: সেই অর্থে নেই, তবে আছে একটা। সেখানে আমি অহেতুক কিছু ভিডিও রাখছি!
https://www.youtube.com/@UdrajiChannel/videos

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.