নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

জীবন যেন এক মুদি দোকান, ভোর সকালে খোলা মাঝ রাতে বন্ধ করা!

১৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১১


জীবন যেন এক মুদি দোকান, ভোর সকালে খোলা মাঝ রাতে বন্ধ করা!
জীবন নিয়ে প্রায় চিন্তা হয় আজকাল, তেমন কোন উত্তর পাই না! তবে কিছু উপমার সাথে মিল খুঁজে পাই!

আমি মধ্যবিত্ত, যদিও মধবিত্তের সংজ্ঞা খুঁজে পাই নানান কিসিমে, এর যে কোন একটা ক্রাইটেরিয়াতে আমিও পড়ি বলে মনে করি। এই ধরেন আমার সামান্য শিক্ষা আছে, আছে নিজের ছোট মাঝারি ব্যবসা, এর আগে প্রায় ৩৫ বছর দেশ বিদেশে নামকরা কোম্পানীতে চাকুরী করেছি, টাকা উপার্জন করেছি, আবার হারিয়েছি, আবার পেয়েছি, এখন আবার যাচ্ছে, ইত্যাদি ইত্যাদি, সব মিলিয়ে আর কি!

যেহেতু মানুষ মরণশীল, আমরা এই দুনিয়াতে যাই কিছু করি না কেন, সব ছেড়ে খালি হাতে চলেই যেতে হবে, ফলে এই জীবনের কোন মানে খুঁজে পাই নাই! হাজার কোটি টাকা কামানো কিংবা সারা জীবনে কিছুই না করা, এতে জীবনের কিছুই আসে যায় না! সে তার মত করে আমাদের বিলীন ধুসর করেই দিবে!

তবে আজকাল কেন যেন জীবনকে মুদি দোকানই মনে হয়। অর্থ উপার্জনের জন্যই যেন বেঁচে থাকা, আমার প্রানের সাথে আরো কিছু প্রাণ জড়ানো, ফলে এই জীবনকে ফেলেও দেয়া যাচ্ছে না, দোকান খুলতেই হচ্ছে! খুব ভোর থেকে অনেক রাত, গ্রাহক ধরার কৌশল।

আমার পরপারে পাড়ি দেবার পরেও এই দোকান কেহ না কেহ খুলবে এবং আমার মত করেই এগিয়ে যাবে, তারা আমার পরবর্তি প্রজন্ম কিংবা অন্য কেহ! এটাই হয়ত জীবনচক্র!

জীবনকে আসলে জয় করা মানুষের পক্ষে অসম্ভব।

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বেশ দার্শনিক চিন্তাভাবনা। জীবনকে নদী, নৌকা, ইত্যাদি অনেক কিছুর সাথেই তুলনা করতে দেখেছি। তবে, মুদি দোকানের সাথে তুলনা এই প্রথম দেখলাম। উপমাটা ইউনিক। খুবই পছন্দ হয়েছে।

১৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৫৭

সাহাদাত উদরাজী বলেছেন: হা হা হা.।।। তাই তো হচ্ছে দেখছি!

২| ১৯ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:২৫

নান্দনিক নন্দিনী বলেছেন: আপনার শেষ লাইনটা আমি পড়েছি এভাবে,
'জীবনকে আসলে জয় করা মধ্যবিত্তের পক্ষে অসম্ভব'।

ভাবনাটা ভালো লেগেছে।

১৯ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৩৭

সাহাদাত উদরাজী বলেছেন: আমার নানান অভিজ্ঞতা হয়েছে, আমার মতে জীবন জয় করা কারো পক্ষেই সম্ভব না। তবে জীবনের কিছু সাফল্য আছে, যা কেহ কেহ পুরন করতে পারে।

৩| ১৯ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:২৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মধ্যবিত্ত পুরুষের জীবন আসলেই মুদি দোকানের মত। এই হিসাব মেলাতে মেলাতে হঠাৎ করে বিদায় নেয়া। তারপরও একবার ভেবে দেখুন, যদি সব অর্থ, সম্পদ সব শেষ হয়ে নিঃস্ব হযে যায়, তবুও মানুষ আশা করে আবার ঘুরে দাঁড়াবে, যতক্ষণ বেঁচে আছে ভাল কিছু হবেই। এটাই জীবনের মধুরতা...

১৯ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৩৮

সাহাদাত উদরাজী বলেছেন: আর উপায় কি?

৪| ১৯ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: আপনি অভিজ্ঞ মানুষ।

১৯ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৩৯

সাহাদাত উদরাজী বলেছেন: তা বলা চলে বটে! তবে অভিজ্ঞতা হচ্ছে এমন এক বিষয় যা আগামী কয়েক সেকেন্ডেও ভিন্ন হয়ে আস্তে পারে।

৫| ১৯ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার কাছে জীবন চাকাযুক্ত গাড়ী মনে হয়। নিম্নবিত্তের ঠেলা গাড়ি, ভ্যান গাড়ি.... গায়ে জোর না থাকলে থেমে যামধ্যবিত্তের থ্রি হুইলার সিএনজি চালিত, পেট্রোল পাম্প বন্ধ থাকলে গাড়ী চলে না, চলে না, চলে না রে...

আর উচ্চবিত্তের ফোর হুইলার অকটেন চালিত, মানিব্যাগ হতে টাকা বের করে ট্যাংকি ফুল করে নাও, জীবন চলবে বেশ ফুর্তিতেই।

৬| ২০ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:০৭

নীলসাধু বলেছেন: সমস্যার কোন সমস্যা নাই, কেন সমস্যা নাই এই নিয়ে সমস্যার শেষ নাই। এ বড় ট্রাজেডি, এটা ছিল গতকাল দেয়া অভিনেতা ও নির্মাতা কচি খন্দকারের স্ট্যাটাস। গতকাল এই নিয়ে হাস্যকলরব হলো।
আপনার জীবন নিয়ে পোষ্ট পড়েও ভাবছি

আশা করছি ভালো আছেন সাহাদাত ভাই।

৭| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:৫২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: দার্শনিক ক্যাটাগোরি লেখা। জীবনটা আসলেও এমন। এপারে যারা আছে তাদেরকে তৈরি করা এবং পরপারে যাওয়ার জন্য প্রস্তুিতি নিতে হবে। কিয়েক্টা জটিল অবস্থা।
সুন্দর লেখার জন্য আন্তুরিক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.