নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

একজন প্রিয় বন্ধুর কথা বার বার মনে পড়ছে!

০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২০

আজকাল বন্ধু শ্যামল ভাইয়ের কথা বার বার মনে পড়ে! বন্ধু শ্যামল ভাইয়ের মৃত্যুর পরে আমাদের কয়েক বন্ধুর জীবনে আড্ডা বলে আর কিছু অবশিষ্ট নেই, আড্ডা দিতে ইচ্ছাও হয় না। আর যদিও বা আমাদের দেখা হয় বা হলেই, আর কথাই উঠে আসে প্রথমে!

আসলে মানুষের জীবনে এমন কয়েকজন বন্ধু থাকে, যার সাথে যে কোন স্থানে, যে কোন সময়ে, অনায়েসে ভাবনা চিন্তা ছাড়াই বের হয়ে যাওয়া যেত, দেশ কিংবা বিদেশে! শুক্রবার সকাল হলেই আমাদের কিছু না কিছু একটা প্লান/পরিকল্পনা থাকত, শ্যামল ভাইয়ের ঝকঝকে গাড়ি ছিল, আমরাও এসির বাতাসে যে কোন স্থানে বের হয়ে পড়তাম, ঘন্টার নোটিশেও আমরা ঢাকার বাইরে চলে যেতাম, এমন কি পরিবারের কেহ জানার আগে আবার ফিরেও আসতাম! প্রাণ খুলে কথা বলার মত বন্ধু মানুষের জীবনে খুব একটা জুটে না বা জুটলেও খুব কম, শ্যামল ভাই তেমনি যার কাছে ঘন্টার পর ঘন্টা থাকলেও বিরক্তবোধ হত না কেহ!

এমন বন্ধু এই জীবনে আর পাব না, যার প্রতিটা ইলেকট্রনিক গেজেটেও আমার অনায়েশে বিচরন ছিলো, অনলাইনে তার হয়ে আমি কাউকে উত্তর দিলেও যে মনে কিছু করত না, হেসে বলত, লিখে দেন, যা ইচ্ছা! আর আমার ছবি তোলার মডেল তিনি ছিলেন, আমার ছবির এক্সপেরিমেন্ট, আমি যে কোন সময়ে যে কোন স্থানে তার ছবি ভিডিও তুলে ফেলতাম, না ছিলোই না, তার খালি গায়ের ছবিও তুলে ফেলতাম আমি! শ্যামল ভাইয়ের গুগল/জিমেইল, ফেইসবুক, টুইটার এমন সব একাউন্ট আমিই খুলে দিয়েছিলাম, আমি যা পাসোয়ার্ড দিতাম তাই সই! ফেইসবুক একাউন্ট খোলার পরে বললাম, প্রথম ফেন্ড রিকোয়েষ্ট কাকে পাঠাবো, কি ভাবনাহীন উত্তর, 'আপনাকেই পাঠান'।

কাজে মন না বসলে, অস্থির লাগলে আমি যে কোন সময়েই শ্যামল আইয়ের অফিস/বাসায় চলে যেতাম, যে কোন সময়ে, এমনকি ফোন দেয়ার প্রয়োজন বোধ করতাম না, এমনকি খাবার সময়েও। বান্দার কাছে 'না' বলে কোন শব্দ ছিলো না, হাসি মুখে স্বাগতম সব সময়েই, একই বিল্ডিংএ অফিস বাসা হওয়াতে শামল ভাইও বেশ রিলাক্স জীবন কাটাতেন, একদম খোলামেলা, জীবনে অনেক বন্ধু দেখেছি এমন রিলাক্স বন্ধু সেই ছিলো একজন! আজকাল আর তেমন যাবার বা পালিয়ে কয়েক ঘন্টা থাকার জায়গা নেই।

এমন বন্ধুকে সব সময়েই মনে পড়ে, আল্লাহর কাছে বলি, নামাজের পড়ে দোয়া করি, কবরের কাছে যেয়েও বলি, আল্লাহ যেন তাকে বেহেস্তবাসী করেন। পরপারেও যেন আমাদের এমন আড্ডা হয়।

(আমাদের মধ্যে আপনি সম্পর্ক ছিলো, আমরা সমবয়সি ছিলাম যদিও, আমার বড় সিনিয়র ৬০ বছরের বন্ধুদের আমি তুমি করে বললেও তাকে কেন জানি কখনো শ্যামল ভাইকে তুমি বলা হয় নাই, তিনিও আমাকে আপনি করেই বলতেন, তার মুখে আমার নাম ছিল 'উদরাজী ভাই', যা এখনো কানে বাজে, ভুলতে পারি না, এমন মায়া ভরা মুখ!) Anamul Ghani লাভ ইউ ম্যান, মিসিং ফ্রম হার্ট, বিশ্বাস করুন, আজকাল আর মনের কথা কাউকে বলার মত পাই না, বলিও না! অথচ মনে অনেক কষ্ট জমে আছে।

* ফেইসবুক থেকে কপি

মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫৩

রাজীব নুর বলেছেন: পড়লাম।

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৪৭

শূন্য সারমর্ম বলেছেন:


বন্ধুকে ব্লগের এড্রেস দিবেন।

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ফেবুতে পড়েছি,এখানেও হাজিরা দিয়ে গেলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.