নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

সাধারন তিনটে গল্প!

০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১৮

লোক মুখে গল্প গুলো প্রচলিত, অনেকে শুনে থাকবেন প্রবীণদের কাছে। আমিও আড্ডায় এক বন্ধু কাছ থেকে শুনেছি! আপনাদের শোনানোর ইচ্ছা হচ্ছিল, তাই লিখে ফেললাম, সংক্ষিপ্ত, দৃশ্য কল্পনা করে বুঝে নিতে হবে!

১।
এক বাঘ মামা একটা বড় গর্তে পড়ে যায়, উঠার অনেক চেষ্টা করেও কিছুতেই উঠতে পারছিল না, অনেক চেষ্টার পরে ক্লান্তিতে বসে পড়ে! এদিকে সেই গর্তের উপরের গাছের ডালে এক বানর তা দেখে বেশ ভাংচি কাটছিলো এবং বেশ মজা নিচ্ছিলো। মাঝে মাঝে ডালে এক হাত দিয়ে অন্য হাতে দুলে দুলে বাঘ মামাকে বেশ বিরক্ত করছিলো, ঠিক এই সময়েই ডাল ভেঙ্গে বানরটাও সেই বাঘের গর্তে পড়ে যায় এবং একদম বাঘ মামার সামনে!

বানরের বুঝতে বাকী কিছু থাকলো না যে, এখুনি খেল খতম! তার পর বুদ্ধি খুলে গেল, হাত জোড় করে বাঘ মামাকে বলল, "আমি উপরে যা করেছিলাম, তার জন্য ক্ষমা চাইতে নীচে এসেছি"!

২।
ছয় কলেজ বন্ধু মিলে ট্রেনে যাচ্ছিলো। বেশ আড্ডা জমেছে, বেশ কিচ্চির মিচির করে ট্রেনের বর্গী মাত করে চলছে! যা দেখে তাতেই হা হা হি হি, নিজদের বেশ মনে করছে! এমন সময় ট্রেন থামানোর শিকলে চোখ পড়লো। এতে তারা ভাবলো, একবার ট্রেন থামিয়ে দেখা যাক, কিন্তু শিকলের নিচে লেখা দেখলো, 'অহেতুক ট্রেন থামালে বারশ টাকা জরিমানা'! জরিমানা যাই হোক, থামাতে হবে, ফলে নিজেরা দুইশ করে দিয়ে এক বন্ধু কাছে বারশ টাকা জমা করলো, এক বন্ধুর বুক পকেটে বারশ টাকা রেখে, সবাই মিলে শিকলে টান দিলো! এদিকে ট্রেন থেমে গেল এবং সাথে সাথে ট্রেনের পরিচালক তাদের কাছে চলে এলো এবং এতে ওদের মনে চালাকি এলো! ওরা ডানের সারির এক বৃদ্ধ যাত্রীকে দেখিয়ে বলল, ওই লোকটা শিকল টেনেছেন!

বৃদ্ধ লোকটা পূর্বে থেকেই সেই কলেজ বন্ধুদের সব দেখে শুনে আসছিলেন, হাসতে লাগলেন, পরিচালক মশাইকে বললেন, "জ্বি আমিই টেনেছি, আমিই দায়ী তবে জরিমানার টাকা আমি আগেই ওই ছেলের পকেটে রেখে দিয়েছি, আপনি ওর কাছ থেকেই নিয়ে নিন"!

৩।
স্ত্রীরা সাধারণত কখনোই নিজের দোষ স্বীকার করেন না, তবে দোষটা স্বামীর ঘাড়ে চাপাতে পারলে সব চেয়ে বেশী আনন্দ পান! একবার এক বিচারক এমন একটা কেইস পেয়ে যান, স্ত্রীর মামলা স্বামীর বিরুদ্ধে কিন্তু বিচারে বিচারক স্বামীকে কারাদন্ড নাকি অর্থদন্ড দিবেন ভাবছিলেন, কোনটা হলে সঠিক হয়! তখন স্বামী বলে উঠলেন, "মাই লড আপনি আমাকে কারাদন্ড দিন, এতে অন্তত কিছুদিন শান্তিতে থাকতে পারবো"!

উপরের গল্প গুলো তেমন আহমরি নয়, তবে আমাদের প্রচলিত সমাজের প্রতিরূপ বলা চলে।

নয়াপল্টন, পহেলা ফ্রেবুয়ারী ২০২৪ইং

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৩৮

এম ডি মুসা বলেছেন: ১ নং গল্প কি পরে বাঘ মামা কি ছেড়ে দিছিলো?

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:১৩

সাহাদাত উদরাজী বলেছেন: আমিও জানি না! হা হা হা

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৪০

এম ডি মুসা বলেছেন: স্ত্রী ভয়ে ব্যাচারা কারাদন্ড খেতে চাইলো, এই গুলো শিশুতোষ গল্প

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:১৫

সাহাদাত উদরাজী বলেছেন: হা হা হা, জ্বি, গল্প হিসাবেই মেনে নিন। কি শিশু আর কি বৃদ্ধ!

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গল্পগুলো ভালো লাগলো। বাস্তব থেকে আহড়িত, তবে শিক্ষণীয়।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:১৫

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৪৬

নাহল তরকারি বলেছেন: ২ নং গল্পে বুঝা যায় যে একজন বৃদ্ধ মানুষ আগে জুয়ান ছিলো। এখন বৃদ্ধ হয়েছে। তারও কিন্তু বুদ্ধি কম না। আর ৩ নং ঘটনাটি দুঃখ জনক। অনেক মেয়েরা আছে, তারা জানে স্বামী দোষী না, তার পরেও স্বামীর বিরুদ্ধে মিথ্যা মামলা করে। এটা খারাপ। কাউকে মিথ্যে অপবাদ দেয়া খারাপ।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:১৬

সাহাদাত উদরাজী বলেছেন: মানুষের অভিজ্ঞতা বলে কথা। হা হা হা
গল্প গুলো আমাদের শিখিয়েছে বটে!

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৫৪

মনিরা সুলতানা বলেছেন: এসব গল্প আমার সবসময় ই প্রথমবার পড়া মনে হয় !
ভালো লেগেছে।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:১৭

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ বোন।

৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:১০

জাহিদ অনিক বলেছেন: হা হা শেষটা বেশি মজার

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:১৮

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ভাই।

৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:১৩

নয়ন বড়ুয়া বলেছেন: ঈশপের গল্পের মত শিক্ষণীয়...

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:১৮

সাহাদাত উদরাজী বলেছেন: হা হা হা.।। শিক্ষাতো কেহ এখন আর নেয় না!

৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:৪২

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: প্রথম গল্পটা ভালো লেগেছে।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৫৩

সাহাদাত উদরাজী বলেছেন: এটাই মুলত বানর চরিত্র! পরিবেশের সাথে খাপ খাইয়ে কাজ করে! হা হা হা, মানুষের মধ্যেও এমন বানর দেখা যায়!

৯| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৩৫

রাজীব নুর বলেছেন: স্ত্রী জাতির অনেক সমস্যা। তারা তাদের সমস্যা নিজেরাই তৈরি করে।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৫৫

সাহাদাত উদরাজী বলেছেন: এই নিয়ে বেশি কথা বলাও যায় না, আপনি বললে পুরুষেরাই আপনাকে নিয়ে নানান কথা বলে দিবে, এক শ্রেণীর পুরুষেরা প্রায় বলে, অনেক পুরুষেরা নাকি স্ত্রীদের পরিচালিত করতে পারে না!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.