নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উননুর

সামাইশি

সময় বয়ে যায়, ক্ষয়ে যায় জীবন, মন, সৃষ্টি, ক্লেদের গ্লানি জমা হোল যত যথাপি ঝরে যায় বৃষ্টি।

সামাইশি › বিস্তারিত পোস্টঃ

কানাতা - আমাদের গ্রাম।

৩০ শে জুন, ২০১৭ সকাল ৭:৩৬




কানাতা - আমাদের গ্রাম (পূর্বের পর)

গণতান্ত্রিক ব্যবস্থার সুফল ও বইতে শুরু করে। কানাডার অর্থনীতি আস্তে আস্তে সুদৃড় হতে থাকে। ফরাসী এবং ইংরেজ উপনিবেশের প্রারম্ভে হাডসন বে কোম্পানি প্রথম ফারের ব্যবসা শুরু করে। প্রথমে ইংরেজ ভাষী কর্মচারী থাকলেও পরবর্তিতে ফরাসী এবং আদিবাসী লোকেদের ও কোম্পানিতে চাকরি দেয়া হয়। তাদের সন্মিলিত পরিশ্রমের ফলে হাডসন বে কোম্পানি কানাডার উত্তর পচ্চিমান্চলে এক চেটিয়া ব্যবসা করতে থাকে। সেই সময় তাদের ব্যবসা ফোর্ট গ্যারি (উইনিপেগ). ফোর্ট এডমন্টন(আলবার্টা) থেকে ফোর্ট লাঙ্গলে (ভান্কুভারের নিকটে), ফোর্ট ভিক্টোরিয়া পর্যন্ত বিস্তৃত ছিলো। পরবর্তীকালে তাদের ব্যবসার আড়ত সমূহ শহরে পরিনত হয়। এ দেশে অষ্টাদশ শতাব্দীর শেষের দিকে প্রথম অর্থনৈতিক প্রতিষ্ঠান গড়ে ওঠে। উনবিংশ শতাব্দীর প্রথম দিকে গড়ে ওঠে মন্ট্রিয়েল স্টক একচেনজ। কানাডার অর্থনীতি সে সময় মূলত কৃষি কাজ ও প্রাকৃতিক সম্পদ যেমন মাছ, কাঠ, ফার রপ্তানি নির্ভর ছিলো।

এই সময় গোলার্ধ ব্যাপী ব্রিটিশ রাজকীয় নৌবাহিনী অপার শক্তিশালী হয়ে ওঠে এবং প্রায় পুরো গোলার্ধ তাদের নিয়ন্ত্রনের মধ্যে চলে আসে। নেপোলিয়নএর নৌবাহিনীকে তারা ট্রাফালগার এর যুদ্ধে পর্যুদস্ত করে ১৮০৫ সালে। বিশ্বব্যাপী জলপথে ব্রিটিশদের একচ্ছত্র আধিপত্য আমেরিকানরা মেনে নিতে পারেনি। তারা তাদের নৌবাহিনীকে শক্তিশালী করে এবং ব্রিটিশদের প্রতিরোধ করতে থাকে এবং কিছু সফলতা ও পায়। এতে তারা অতি উত্সাহী হয়ে ১৮১২ সালে কানাডা আক্রমন করে বসে। কানাডিয়ান স্বেচ্ছাসেবী, ফার্স্ট নেসন যাদের নেতৃত্ব দেন তুকামসে বিটিশ সৈন্যদের সমর্থন করে সন্মিলিত ভাবে আমেরিকানদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। যুদ্ধ শুরুর প্রথম দিকেই আমেরিকানরা হোচট খায়। মেজর জেনেরাল স্যার আইজাক ব্রক ডেট্রয়েট দখল করে নেয়। কিন্তু নায়াগ্রা জলপ্রপাতের যুদ্ধে আমেরিকানদের দ্বারা নিহত হন। ১৮১৩ সালে লেফটেন্যান্ট কর্নেল চার্লস দু সালসবারী মাত্র ৪০০ কানাডীয় সৈন্য নিয়ে মন্ত্রিয়েলের দক্ষিনে চেতাউগুঅয্তে এ ৪০০০ আমেরিকান বাহিনীকে প্রতিরোধ করে। অগ্রসর হতে না পেরে আমেরিকানরা পিছু হটে অন্টারীয়এর টরন্টোতে সরাকরি অফিস, পার্লামেন্ট বিল্ডিং জালিয়ে দ্যায়। প্রতিশোধ স্বরূপ ব্রিটিশরা ১৮১৪ সালে ওয়াশিংটন ডিসিতে হোআইট হাউস এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারী স্থাপনা ভস্শিভুত করে। সে যুদ্ধের সেনাপতি মেজর জেনেরাল রবার্ট রস পরবর্তিতে যুদ্ধে নিহত হন। ১৮১৪ সালে যুদ্ধ শেষ হয়। উভয়পক্ষই স্ব স্ব অধিকৃত স্থান সমূহ ফিরিয়ে দেয়। এ যুদ্ধের ফলে আমেরিকা ও কানাডার মধ্যে বর্তমানের সীমানা নির্ধারিত হয় যার অর্থ নিশ্চিত হয় যে কানাডা আমেরিকা থেকে পৃথক একটি স্বাধীন ও স্বার্বভৌম দেশ হিসেবে নিজের অস্তিত্ব বজায় রাখবে।

যুদ্ধের ধকল কাটিয়ে কানাডা এগিয়ে যেতে থাকে, পাশাপাশি সর্বত্র গণতন্ত্র প্রতিষ্ঠার দাবি সোচ্চার হতে থাকে। কিছু লোক সংস্কারের পক্ষে তাদের মতামত ব্যক্ত করে। ১৮৩০ সালে আপার এবং লোয়ার কানাডার তেমনি কয়েকজন অভিমত প্রকাশ করে যে গণতন্ত্র খুব ধীর লয়ে প্রতিষ্ঠিত হচ্ছে, তাদের মধ্যে কেও কেও মনে করত যে কানাডা আমেরিকান রিপাবলিকের মত হওয়া উচিত। অতি উত্সাহী কয়েকজনের মতে কানাডার ইউনাইটেড এসটেটসের সঙ্গে যোগ দেওয়া উচিত। ফলশ্রুতিতে ছোট খাটো বিদ্রোহ শুরু হয়ে যায়। ১৮৩৭- ৩৮ সালে মন্ট্রিয়েল এবং টরন্টোএর আসে পাশে সশস্র বিদ্রোহ দেখা দেয়। কিন্তু বিদ্রোহীদের কোনো জনসমর্থন ছিলোনা। ব্রিটিশ সৈন্য ও স্বেচ্ছাসেবীদের সমন্নয়ে গড়া বাহিনীদের কাছে তারা সহজেই পরাভূত হয়। কিছু বিদ্রোহীকে ফাসিতে ঝোলানো হয় এবং অন্যদের নির্বাসনে পাঠানো হয়। তাদের মধ্যে কেও কেও পরবর্তিতে কানাডাতে ফিরে আসে।

এ ঘটনা লন্ডনে ব্রিটিশ সরকারের টনক নড়িয়ে দেয়। সেখান থেকে লর্ড ডারহাম নামে এক প্রতিনিধিকে পাঠানো হয় বিদ্রোহীদের ব্যাপারে তদন্ত করে মতামত প্রকাশের জন্য। লর্ড ডারহাম দুই কানাডাকে একীভূত করার পক্ষে মত দেন। তিনি একীভূত কানাডাতে জনপ্রতিনিধিত্তমূলক সরকারের কথা বলেন, যার অর্থ হচ্ছে মিনিস্টারেরা অবশ্যই জনগনের ভোটে নির্বাচিত সংখ্যাগুরু প্রতিনিধিদের দ্বারা নির্বাচিত হতে হবে। পাশাপাশি কানাডার দ্রুত উন্নতির জন্য লর্ড ডারহাম ইংরেজ প্রটেস্টান্ট সংস্কৃতির সর্বস্তরে বিস্তারের পক্ষে মত দেন। তা ছিল ফরাসী কানাডিয়েনদের স্বাতন্ত্রকে অবগ্জ্ঞা করার সামিল। সংস্কারকারীদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন স্যার এতিয়েন্নে পাস্কাল টাচে, স্যার জর্জ এতিয়েন্নে কারটিয়ের এবং স্যার জন আলেকজেন্ডার ম্যাকডোনাল্ড যাদেরকে পরবর্তিতে কানাডার জনক বলে গণ্য করা হয়। (ক্রমশ)

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০১৭ সকাল ৯:৩৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: ঐতিহাসিক পোষ্টে

+++++++++++

০১ লা জুলাই, ২০১৭ সকাল ১০:৪২

সামাইশি বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.