নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য সমাদৃত, মিথ্যা ধীকৃত

হলুদ মিডিয়ার অবাধ মিথ্যাচার প্লাবনে সত্যানুসন্ধানী অভিযাত্রী

ওয়ালী আশরাফ

ওয়ালী আশরাফ › বিস্তারিত পোস্টঃ

রুবেল-হ্যাপি; ঘটনার মূল উৎস কী? কে কতটুকু দায়ী?

১০ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৫৮

এ ঘটনার মূল উৎস কী? এর জন্যে কে কতটুকু দায়ী?

সময়ের আলোচিত ঘটনা রুবেল-হ্যাপি। এতে কেউ কেউ হ্যাপি আবার অনেকেই আনহ্যাপি। আমি মনে করি এরকম ঘটনা শুধু একটি বা দুটি নয় হাজারও ঘটনা ঘটে চলছে, হয়ত তা কারও দৃষ্টি গোচর হচ্ছে না, অথবা হলেও গুরুত্ব দিচ্ছে না। না দেখার ভান করে পাশ কাটিয়ে যাচ্ছে।

এরকম ঘটনার মূল উৎস কী? এর জন্য কে কতটুকু দায়ী?

আমাদের সমাজে যে শিক্ষাব্যবস্থা প্রচলিত আছে প্রথমত সেই শিক্ষাব্যবস্থা এবং এর সাথে সংশ্লিষ্টরাই এজন্য দায়ী। যে শিক্ষাব্যবস্থা প্রচলিত আছে তাতে নৈতিকতা ও সততা শিক্ষা এবং বিবেককে লালন করার কোন প্রশিক্ষণের ব্যবস্থা নেই। একারণেই নৈতিকতা বিবর্জিত এক প্রজন্ম বেড়ে উঠছে। অপ্রীতিকর ঘটনায় অহরহ জড়িয়ে পড়ছে।
বিনা পরিকল্পনায় বাগান তৈরি হয় না; কিন্তু জঙ্গল আপনা-আপনিই তৈরি হতে পারে। তদ্রুপ সৎলোক এমনিতেই গড়ে উঠে না। যে বিবেকের বিরুদ্ধে চলে না সে-ই সৎ লোক। আল্লাহর ভয় ও আখিরাতে জবাবদিহিতার অনুভূতিই মানুষকে সৎ বানায়। এটা অবিরাম প্রশিক্ষণের বিষয়। আমাদের শিক্ষাব্যবস্থায় এর কোন কর্মসূচি নেই। দেশ পরিচালনার দায়িত্বশীলদের মধ্যে এ বিষয়ে কোন চিন্তা-ভাবনা আছে বলে মনে হয় না। এটা সত্যিই ভয়ানক উদ্বেগের কারণ।

দ্বিতীয়ত পরিবার ও সামাজিক পরিবেশ এর জন্য দায়ী। মানুষ জন্মগতভাবে অসৎ হয়ে পয়দা হয় না, এ কথা ঠিক; কিন্তু কোন মানুষই আপনা-আপনি সৎ হয়ে গড়ে উঠতে পারে না। সে যে মানের পরিবার, সমাজ ও পরিবেশে ছোট থেকে বড় হয় সে সে মানেই গড়ে উঠে। এক খণ্ড জমি নিজে একটা জঙ্গলে পরিণত হয়; সেখানে ফুল বা ফলের বাগান বিনা পরিকল্পনায় গড়ে উঠবে না।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:১২

নিষ্‌কর্মা বলেছেন: পরিবার থেকেই হয় সমাজ। আমাদের বেশির ভাগ পরিবারই বিশেষ কোন মূল্যবোধ ধারন করে না। বেশির ভাগ পরিবারের প্রধান যিনি, তিনি অসৎ উপায়ে উপার্জন করেন। তার সহধর্মিনী একটু বা বেশ কম শিক্ষিত হওয়ায় তার পক্ষেও সম্ভব হয় না তেমন প্রভাব-ফেলার মত কিছু করার। তাই আমার মনে হয় সমাজে দূর্নীতির বিরুদ্ধে এবং পরিবারে মূল্যবোধের উপরে জোর দেওয়া বড়ই জরুরী।

১০ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৮

ওয়ালী আশরাফ বলেছেন: বর্তমান প্রজন্ম যে শিক্ষা গলধ:করণ করছে, তাতে নৈতিকতাসম্পন্ন পরিবার কিভাবে গড়ে উঠবে? শিক্ষা সবকিছুর মূল। একটি শিক্ষিত জাতিকে আপনি যত সহজে বুঝাতে পারবেন, অশিক্ষিতকে তার ক্ষিঞ্চিতও পারবেন না।

২| ১০ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:৪১

দ্যা আহমেদ মামুন বলেছেন: বিয়ের আগে সব পাইলে যে যাবে বাশির মধ্যে

১০ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪৯

ওয়ালী আশরাফ বলেছেন: বিয়ের আগে সব হলে, রুবেল জেল কেনো হলো?
একথা পরিষ্কার যে, রুবেল তার সেই পথে বিয়ের দিকে যায় নি বলেই আজ জেলে যেতে হয়েছে। আর বিচারক থেকে বিচারপ্রার্থী সবাই বিয়ের আগের জীবন নয়, বিয়ের পরের জীবনের আলোকে এই সিদ্ধান্ত দিয়েছে। অতএব বিয়ের আগে সব পাওয়া আমাদের বর্তমান সমাজের চাহিদা নয়। আপনি আমি এ সমাজের বাইরে নই। সুতরাং আমরা বিয়ের পরের জীবনকেই মূল্যায়ন করছি, সেটাই ঠিক, সেটাই সমাজের ভারসাম্য রক্ষার একমাত্র মাধ্যম।

৩| ১০ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৪

গহীনের শব্দ বলেছেন: সত্য সুন্দর কথা!!

১০ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:০২

ওয়ালী আশরাফ বলেছেন: অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.