নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জিনাত নাজিয়া

জিনাত নাজিয়া › বিস্তারিত পোস্টঃ

প্রথম আলোর অনলাইন সংগঠন মুক্ত আসরের স্বপ্ন ৭১ থেকে প্রতি বছর বইমেলায় " শত কথার শত গল্প" প্রকাশিত হয়।ওখান থেকেই তিনটি গল্প দেয়া হলো। কেমন হলো ব্লগার বন্ধুরা জানাবেন আশা করি।

১৯ শে জুন, ২০২২ রাত ১০:২০

১--- "অনাথ"
'তুমি তোমার সুস্থ কিডনিটা দিয়ে মাকে বাঁচাতে চাও ঠিক আছে, কিন্তু আর একটা অসুস্থ কিডনি নিয়ে তুমি বাঁঁচবে কিভাবে? তবে, কেউ মারা গেলে ছয় ঘন্টার মধ্যে তার কিডনি নেয়া যাবে। হাসপাতালে খোঁজ নিয়ে দেখতে পার' ডাক্তারের কথা শুনেই মনে-মনে একটা আশার প্রদীপ দেখতে পেলো আরিফ।

শেষ রাতে মায়ের চিৎকারে নার্সরা ছুটে এসে দেখলো, আরিফের হাতে একটা চিরকুট।
" মা, আমি তোমার ব্যর্থ সন্তান। চিকিৎসা করাতে পারছি না। তাই আমি মরে গেলেও কিচ্ছু হবেনা, বরং তুমি বেঁচে থাকলে আমার মত আরও কিছু অনাথ শিশু তোমার স্নেহের পরশে জীবনের মানে খুঁজে পাবে। কঠিন সিদ্ধান্তটা তাই নিতে বাধ্য হলাম। ক্ষমা করো মা। তোমায় অনেক ভালো বাসি।
-------
২--- "পাগলি"
"সামনে জটলা কিশের?"
" বস, এই গাঁয়ের একজন পাগলি মারা গেছে, মহিলা নাকি মুক্তিযোদ্ধা। তয় আমার বিশ্বাস হয়না।" দুলালের কথা শুনে মিরান লাশের কাছে যেতেই স্থানীয় চেয়ারম্যান বললেন , "স্যার, ঢাকা থেকে আসছেন শুনে অপেক্ষা করছিলাম, উনি একজন মুক্তিযোদ্ধা। যেই পতাকায় লাশ ঢাকা আছে সেটা মহিলার পুটুলিতেই ছিলো "

লাশের মুখ খুলতেই চমকে উঠলো মিরান, কাকে দেখছি আমি। রেহানা আমার রেনু।কোথায় না খুঁজেছি তোমায়। ক্যাম্পে গিয়ে জানলাম আমার গুলি লাগার খবর শুনে তুমি ক্যাম্প ছেড়েছ।
দেখ আমি মরিনি,ক্রাচে ভর দিয়ে এখনো বেঁচে আছি তোমার অপেক্ষায়। আর তুমি কিনা লাশ হয়ে শুয়ে আছ। সারাজীবন এই মৃত্যুর ভার আমি কি করে সইব, বলো?


-------

৩--- "অভিমান"
" মরোণোত্তর দেহ দান করতে চাই,কার সাথে কথা বলবো? "
"আমায় বলতে পারেন,আমি এখানের ইনচার্জ। একাই সিদ্ধান্ত নিবেন? '
" জ্বি "
" এই ফরমটা পূরণ করুন।"

দরজায় হৈচৈ শুনে ডাক্তার আসিফ বাইরে এসে রক্তাক্ত রুনাকে দেখে ঘাবড়ে গেলেন।হাতের রগ কাটা।দ্রুত হাত চেপে ধরতেই এক ঝটকায় ছাড়িয়ে নিলো রুনা।কিছুক্ষণ ধস্তাধস্তি। অজ্ঞান অবস্থায় বেডে নিয়ে ওর স্বামীকে ফোন করলো ডাক্তার ।

" এটা কি করলে রুনা, আমাদের বাবুনির কথা ও একবার ভাবলেনা? কোনো দিন আর ঝগড়া হবেনা, কথা দিলাম,এবারের মতো মাফ করে দাও,লক্ষিটি প্লিজ... অনেক ভালোবাসি তোমায়।" বিব্রত রাহাত রুনার হাতটা স্পর্শ করতেই অঝোর ধারায় কাঁদতে লাগলো ও, রাহাতের চোখেও জল।
-------

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০২২ রাত ১০:৩৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ২ অসাধারণ!

২| ১৯ শে জুন, ২০২২ রাত ১০:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গতানুগতিক প্লট এবং আমার কাছে গাঁথুনি দুর্বল মনে হয়েছে। হতে পারে, শত শব্দে লেখা বলে তার কিছু লিমিটেশন চলে এসেছে গল্পে। তিনটা গল্পই মৃত্যু ও সিকনেস সংক্রান্ত।

আমার কথায় মাইন্ড করবেন না আবার :) খুবই নবীন লেখক না মনে হয় আপনি, এজন্য সরাসরি বলে ফেললাম।

শুভেচ্ছা রইল।

৩| ১৯ শে জুন, ২০২২ রাত ১১:৫৭

অপু তানভীর বলেছেন: তিন টি গল্পই আমার ভাল লাগলো । আসলে অনেকেই গল্পের ব্যাপারে অনেক কিছু খেয়াল করে । লেখার ধরন শব্দের বুনন আরও কত কিছু । আমার কেবল কোন কিছু পড়েই যদি সেটা মনকে ছুয়ে যায় তাহলেই সেই লেখা আমার ভাল লাগে । এই গল্প গুলোর ব্যাপারেই একই মনভাব !

৪| ২০ শে জুন, ২০২২ রাত ১২:৫৯

জিনাত নাজিয়া বলেছেন: মাইন্ড করবো কেন ভাই,বরং আপনাদের দু'জনকেই অসংখ্য ধন্যবাদ।
লেখা নিয়ে ভালো মন্দ দুটো কেই আমি আনন্দের সাথে গ্রহণ করি।শত কথায় একটা ঘটনা প্রকাশ করা একটু টাফ। নিশ্চয়ই লেখক রা সেটা বুঝবেন। তারপরও ভালো লেগেছে দেখে আমি কৃতজ্ঞ।ধন্যবাদ।

৫| ২০ শে জুন, ২০২২ রাত ১:০৩

জিনাত নাজিয়া বলেছেন: ভার্চুয়াল তাসনিম ভালো লেগেছে জেনে ভালো লাগলো। শুভকামনা আপনার জন্য।

৬| ২০ শে জুন, ২০২২ রাত ১:৩৪

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর।

৭| ২০ শে জুন, ২০২২ সকাল ৮:০১

জিনাত নাজিয়া বলেছেন: লেখা গুলো ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

৮| ২০ শে জুন, ২০২২ সকাল ৯:৫৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: দারুণ বলা যাবেনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.