নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নিরপেক্ষ নই, আমি মুক্তিযুদ্ধের পক্ষে।

রাফা

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।গালি সহ্য করার মানসিকতা শুণ্যের কোঠায়।রাজাকার,আলবদর ,আল সামস মোট কথা বাংলাদেশের বিরোধী যে কোন শক্তিকে প্রচন্ড রকম ঘৃণা করি। তার চাইতে বেশি ঘৃণা করি নব্য ছাগিয়তাবাদিদের। যারা আশ্রয় প্রশ্রয় দেয় যুদ্ধাপরাধীদের ।

রাফা › বিস্তারিত পোস্টঃ

Enough is enough- একজন জাফর ইকবাল প্রতিদিন জন্ম নেয়না।

০৪ ঠা মার্চ, ২০১৮ ভোর ৬:৫১

zafor Iqbal
আমি স্তম্ভিত ,
আমি হতবাক,
আমি নির্বাক-
আমি কিং কর্তব্য বিমূঢ়।

বাংলাদেশে যে কয়েকজন মুক্তবুদ্ধি-সম্পন্ন মানুষ আছেন ,তার মধ্যে জাফর ইকবাল স্যার অন্যতম।তিনি বাংলাদেশের তরুন,যুবক ও কিশোরদের মধ্যে আলোড়ন সৃষ্টি করার মত একজন মানুষ।মুক্তিযুদ্ধ,মুক্তিযোদ্ধা -আমাদের স্বাধিনতার পক্ষের ১জন স্বাধিনচেতা মানুষ।আমার এই সামান্য ক্ষুদ্র জিবনে মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের প্রতি অকৃতিম শ্রদ্ধা ও ভালোবাসা কারো মধ্যে খুজে পাইনা।জাফর ইকবাল স্যার সত্যিকার অর্থেই ১জন আদর্শ মানুষ বলে অন্ততপক্ষে আমার মনে কোন দ্বিধা বা সংকোচ নেই।

এত বড় মাপের একজন মানুষের জন্য সামান্য নিরাপত্তা দেওয়ার শক্তিও কি নেই আমাদের প্রিয় বাংলাদেশের।আমরা আমাদের নিরাপত্তা হারিয়ে বসে আছি অনেক পুর্বেই।আমরা মুক্তকন্ঠে আমাদের গৌরবের ইতিহাসের কথা বলতে পারিনা।আমাদেরকে নাস্তিক হয়ে যেতে হয় দেশের পক্ষে ও সাধারন মানুষের পক্ষে কথা বলার জন্য।যে মুক্তিযুদ্ধ না হোলে এই দেশের জন্মই হতোনা,সেই কথাই বলতে পারিনা আমরা।আমরা আমাদের কত প্রিয়জনকে হারিয়েছি এই দেশের জন্য।তার বিনিময়ে আমরা তেমন কিছুইতো চাইনি ।একজন মানুষের কাছে তার জিবনের চাইতে প্রিয় কিছুই হোতে পারেনা।সেই জিবনকে উৎসর্গ করে গিয়েছেন আমাদের পুর্বপুরষ।তার বিনিময়ে সামান্য কোটা-র বিরুদ্ধে যখন কথা বলে কেউ কেউ ,আমি খুবই লজ্জিত হই।সেই দেশে ড.হুমায়ুন আজাদদের বেচে থাকার অধিকার কেড়ে নেওয়ার পরেও আমাদের চৈতণ্য ফেরেনা।এর চাইতে লজ্জার আর কিছু কি আছে!রাজিব থেকে শুরু করে অভিজিৎ পর্যন্ত ,জানিনা আরো কত জনকে হারাতে হবে আমাদেরই রক্তের বিনিময়ে অর্জিত এই বাংলাদেশে।

অনুগ্রহ করে এবার অন্তত চোখ মেলে একটু তাকান আমাদের দিকে.।এখনও যদি সেই চেতনা না ফেরে তাহোলে এমন একদিন আসবে যখন আপনাদের পাশে দাড়ানোর জন্য কাউকে খুজে পাবেন-না।আমাদের মত নির্বোধরা আপনাদের ক্ষমতারোহনের জন্য পথ সৃষ্টি করবেনা।আমাদের খুব বেশি চাওয়া নেই-পাওয়ারও কিছু নেই।শুধু আমাদের কথা বলার অধিকারটুকু থাকুক অন্ততপক্ষে।আখেরে সেটা আমাদের চাইতে আপনাদেরই বেশি উপকারে লাগবে বলে আশা করি।

জাফর স্যার ,ভয় পাবেন-না ,আমরা অতি ক্ষুদ্র অংশ হোলেও আমাদের সবচাইতে প্রিয় জিবনটুকু নিয়ে আপনাদের পাশে আছি,ছিলাম এবং থাকবো।আবার নতুন উদ্দমে আরো বেশি শক্তিশালি হয়ে আমাদের মাঝে ফিরে আসুন ,এই শুভ কামনা থাকলো।

আগামি ২৪ ঘন্টার মধ্যে এর দৃস্টান্তমূলক সমাধানের প্রত্যাশা করছি বর্তমান প্রশাসনের কাছ থেকে।আর কেউ যেনো আলোর দিশারিদের দিকে ক্ষুদ্ধ-দৃষ্টিতে তাকাতে না পারে তার জন্য যথা উপযুক্ত ব্যাবস্থা গ্রহণ করুন।

ধন্যবাদ।

মন্তব্য ৬৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৭:১৪

উম্মু আবদুল্লাহ বলেছেন: সামান্য কোটা?

-- ৪৫% ভাগ কোটা তাহলে সামান্য?

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৭:৩৩

রাফা বলেছেন: একজন মানুষের জিবনকে উৎসর্গ করার তুলনায় শুধু সামান্য নয় অতি তুচ্ছই আমার দৃষ্টিতে।৪৫% ভাগ পুরোটা মুক্তিযোদ্ধা পরিবারের জন্য নয়।অনগ্রসর গোষ্ঠির জন্য অবশ্যই দরকার আছে।১৯৭৫ থেকে ১৯৯৬ পর্যন্ত পুরো পদ্ধতিটাই অকার্যকর ছিলো।এসময় সবচাইতে বেশি প্রয়োজন ছিলো।কাজেই আমি মনে করি সে অর্থে এখনও দরকার আছে।

একজন কর্মক্ষম মানুষ হারিয়ে যাওয়ার অর্থ হইতেছে পুরো পরিবারটিরই হেরে যাওয়ার ইতিহাস।সেই হিসেবটা আপনাদের ঠুলিপরা চোখে কখনই দেখা যায়না।একেবারে অযোগ্যদের আর যাই হোক প্রকৃত কাজে নিযুক্ত করা যায়না অবশ্যই।

ধন্যবাদ।

২| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৭:২৩

চাঁদগাজী বলেছেন:


ফসলের চেয়ে আগাছা বেশী হয়ে গেছে দেশে

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৭:৩৯

রাফা বলেছেন: উপড়ে ফেলতে হবে অবশ্যই।আগাছা-গুলোই এখন মূল হয়ে গেছে আমাদের সমাজে ও দেশে।

ধন্যবাদ,চাঁদগাজী।

৩| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৭:৪১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: শ্রদ্ধেয় জাফর ইকবালের ইকবালের মতো একজন অসাধারণ ব্যক্তির উপর কাপুরুষদের আক্রমণের প্রতিবাদ করতে গিয়ে কোটা প্রথার মতো অন্যায় এবং চরম বিতর্কিত বিষয় লেখার মধ্যে টেনে আনার কারণ বোধগম্য হচ্ছে না | প্রকৃত মুক্তিযোদ্ধাদের জন্য প্রবর্তিত কোটা পদ্ধতিকে এক শ্রেণীর সুবিধাভোগীদের প্রয়োজনে এতই অপব্যবহার করা হয়েছে যে বাংলাদেশের প্রতিটি সেক্টরে এখন মেধার চরম সংকট দেখা দিয়েছে |

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৭:৫৪

রাফা বলেছেন: অপব্যাবহারের মুল্য কি সে জন্য সর্বোচ্চ ত্যাগ স্বিকার করা জনগোষ্ঠির উপর বর্তায়!আর সবাই যে নেয় সেটাও নয় কিন্তু প্রকৃত অর্থে যাদের প্রয়োজন তাদেরকে অবশ্যই দিতে হবে -এটাই আমার মূল কথা।
সংস্কারের দরকার হোলে সেটাও করতে হবে।যদি কোটায় প্রকৃত মেধাবিরা হারিয়ে যায় সেটাও কাম্য নয়।কিন্তু বাদ দিয়ে নয় সংযুক্ত করেই হোক সংস্কার।

ধন্যবাদ,স্বা.বিশুদ্ধানন্দ।

৪| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৭:৪৯

রাবেয়া রাহীম বলেছেন:

ফেসবুকে এই ছবিটা দেখে খুব অবাক হয়েছি ।

তাঁর নিরাপত্তায় নিয়োজিত পুলিশদের দায়িত্তজ্ঞানহীনতা দেখে স্তম্ভিত । তিনি সমাজের জন্য কতটা প্রয়োজনীয় এটা যে রাষ্ট্র বুঝতে পারছেনা সেই রাষ্ট্রের ভবিষ্যৎ অন্ধকারাচ্ছন্ন ।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৭:৫৯

রাফা বলেছেন: চরম সত্যটা উপলব্দি করতে পারিনা বলেই দুই পা এগিয়ে তিন পা পিছিয়ে পড়ছি আমরা।এর চাইতে দুঃখ আর কিছুই হোতে পারেনা।
একজন জাফর ইকবাল.প্রতিদিন জন্মেনা এই সাধারণ জ্ঞানটুকুও নেই আমাদের।

ধন্যবাদ,রা.রাহীম।

৫| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৭:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: অন্তরকে ঘা দিয়ে গেল।প্রশাসন সক্রিয় না হলে,এর নিরসন কোথায়?
ধন্যবাদ,শুভেচ্ছা রইল।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৮:০১

রাফা বলেছেন: আমাদেরকে চুপ থাকলে চলবেনা।ব্যাক্তিগত প্রত্যাশা বাদ দিয়ে বার বার বলতে হবে এমন বাংলাদেশ আমাদের কাম্য নয়।
ধন্যবাদ।প.চৌধুরি।

৬| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৮:১৫

সৈয়দ ইসলাম বলেছেন:
এ সরকার মানুষের নিরাপত্তা দিতে ব্যর্থ।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৮:১৯

রাফা বলেছেন: কোন সরকার দিতে সক্ষম ছিলো একটু খুলে বলুন"তো-জনাব ?

সব কিছুতে সুযোগ নিতে চায় একটাই গোষ্ঠি।আর সেই গোষ্ঠিটাকেই আমি সব-চাইতে বেশি ঘৃণা করি।

ধনবাদ,সৈ.ইসলাম।

৭| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৮:৩২

শুজা উদ্দিন বলেছেন: তাদেরকে কেন জঙ্গি বলা হচ্ছে না?

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৮:৫১

রাফা বলেছেন: আপনার কথা ঠিক বুঝতে পারলাম-না।জঙ্গী বললে কি সব কিছুর সমাধান হয়ে যায় না গেছে !!
কঠিন সাস্তি শুধু নয়, চাই সত্যিকারের দৃষ্টান্ত মূলক বিচার।এবং এটা থাকতে হবে অব্যাহত ভাবেই।

ধন্যবাদ,শু.উদ্দিন।

৮| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:০৮

কলাবাগান১ বলেছেন: যাদের জাফর স্যার এর এক চুলের পরিমান কন্ট্রিবিউশন নাই সমাজের জন্য, তারাই যে বড় গলায় উনার সমালোচনা করেন ..আর যদি উনার সমান হতেন তাহলে যে এই সমস্ত রাজাকার বান্ধব 'ব্লগার' রা যে কি করত তা বলাই বাহুল্য।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:৫৭

রাফা বলেছেন: ঐ আক্ষেপ`তো তাদের আছেই।একজন জ্ঞানি লোকের কলমের তেজ য যে কোন ধারালো তরবারির চাইতে শক্তশালি তারা হাড়ে হাড়েই তা টের পায়।
কে কোন উদ্দেশ্য নিয়ে মন্তব্য করে তা বুঝার মত সাধারণ জ্ঞান অন্তত আছে।জেনে শুনেই সভ্যবভ্য সাজার চেষ্টা আছে আর থাকবেই।

ধন্যবাদ,কলাবাগা১

৯| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:১০

খাঁজা বাবা বলেছেন: জাফোর ইকবাল স্যার শিক্ষক হিসেবে বা মানুষ হিসেবে কেমন আমার জানা নাই। ওনাকে কাছ থেকে চেনার আমার সুযোগ হয় নাই। তবে একজন লেখক হিসেবে যে তিনি অত্যন্ত প্রতিভাবান তাতে কারো বিন্দু মাত্র সন্দেও নাই। ও নার উপর এই হামলা নিঃসন্দেহে অত্যন্ত নিন্দিত কাজ। শুধু উনি নন এই স্বাধীন দেশে যেকোন মানুষের উপর এমন হামলা গ্রহন যোগ্য নয় সে হোক কোন লেখন বা দিনমজুর।
অনতিবিলম্বে খুজে দেখা দরকার কারা এই হামলার পেছনে, বিশ্ববিদ্যালয়ের রাজনীতি, ব্যক্তিগত দ্বন্দ নাকি নৈতিকতার বিরোধ এবং তাদের আইনের আওতায় আনা উচিত।

কিন্তু একটা জিনিস আমার কাছে পরিস্কার না। মুক্তমনা, মুক্তবুদ্ধি ব্যাপার গুলি কি? নাস্তিক মনা লোকজনের সাথে কেন এই টাইটেলটা লাগানো হয়?
মুক্তমনা বলতে যদি বোঝায় এরা যা খুশি চিন্তা করতে পারে তো একজন সন্ত্রাসী খুনি কেও মুক্তমনা বলা যায়। একজন মুক্তমনা লেখক যা খুশি চিন্তা করে এবং লেখে। কারন তার কলমে জোর আছে। একজন সন্ত্রাসী যা খুশী চিন্তা করে তারপর সে বস্তবে করার চেষ্টা করে কারন তার গায়ের জোর আছে।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:০৩

রাফা বলেছেন: শেষে এসে অবশেষে।অরিন্দম কহিলো বিষাদে......

ইনিয়ে বিনিয়ে এক যায়গায় এসে মিশে যায় আপনাদের প্রচেষ্টা।চলতে থাকুক এভাবেই দেখি আমরা জয়ি হোতে পারি কিনা।

আর বেশি কিছু বলার প্রয়োজন মনে হয় নাই নিশ্চই বুঝতে পেরেছেন।

ধন্যবাদ,আপনার মহা-মূল্যবান মন্তব্যের জন্য।খাঁ-খাঁ

১০| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:৪৬

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন: তারা হিন্দুদের মন্দিরে আক্রমণ করলো, আমরা চুপ করে রইলাম।
তারা একুশে আগস্টে হামলা করলো, আমরা চুপ করে রইলাম।
তারা হোলি আর্টিজানে হামলা করলো, আমরা চুপ করে রইলাম।
তারা একেরপর এক হামলা করছে, আমরা চুপ করে আছি। আবার এদের হাতেই আমাদের বেহশতী হুরের দালালী করবার ভার দিয়ে রেখেছি আমরা।
একটা সময় এরা আপনার আমার ওপরে হামলা করবে। সেদিন বাকিরা চুপ করে থাকবে। এখনই সময় আছে, জেগে উঠুন। সেদিন সময় থাকবে না।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:১৪

রাফা বলেছেন: চুপ করে সবাই থাকে নাই।একজন হোলেও বাংলাদেশে সেই লড়াইটা চালু রেখেছে।আর সেটাকেই ব্যার্থ করতে আরো বড় কোন প্রচেষ্টা হয়তো আমরা সামনের দিন গুলোতে আমরা দেখবো।প্রতিটা কাজেরই বিপরীত প্রতিক্রিয়া আছে।এত বিশাল কাজের বাধা যে আসবেই সেটাও আমরা জানি।ওরা সবাই ক্ষুদ্র হোলেও একতাবদ্ধ।আমাদের সময় অনেক আগেই প্রবাহিত হয়ে যাচ্ছে কিন্তু উপলব্দি করতে বার বার ব্যার্থতার পরিচয় দিচ্ছি।আগুন আমাদেরকে স্পর্শ করার পুর্ব পর্যন্ত জেগে উঠিনা।কিন্তু যখন জেগে উঠি তখন আর কোন শক্তিই দমাতে পারেনা।সেটার প্রমান আমরা দিয়েছি ৭১-এ/৯০-এ/৯৬-এ/২০০৮-এ।আমাদের মহানুভবতাকেই দুর্বলতা মনে করে ছোবল দিয়ে তাদের সফলতা খুজে পায়।আশা করি এর অবসান এখন আরো কিছুটা দির্ঘায়িত হবে।
তারপরেই শেষ যুদ্ধটা শুরু হবে আমাদের,ঈংশা-আল্লাহ।

১১| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:০৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দেশটা যে কোথায় গিয়ে ঠেকবে কিছুই বোঝা যাচ্ছেনা। :( তবে একটি কথা পরিস্কার বোঝা যাচ্ছে সামনে গভীর অন্ধকার।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:১৯

রাফা বলেছেন: না ,সামনে শুধুই আলো আর আলো।তবে লড়াইটা হবে কঠিন থেকে আরো কঠিনতর।যা আমাদের উপলব্দিতেও নেই।রং বদলাতে বদলাতে এক সময় আর কোন রঙই থাকেনা।সবকিছু স্বচ্ছ হয়ে যায় -সেই প্রক্রিয়াটাই চলছে এখন।হতাশার কিছু নেই।

ধন্যবাদ,দে.প্র.বাঙালী।

১২| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:১৬

ইনাম আহমদ বলেছেন:
প্রচন্ড রাগ লাগলেও কিছু করার নেই।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:২৫

রাফা বলেছেন: ঐটাই শক্তিতে পরিনত হবে ।অনেক কিছুই করার আছে আমার ও আপনার।যত তুচ্ছই হইনা কেনো আমরা।আমরা যদি সবাই এক কাতারে দাড়িয়ে যাই তার চাইতে শক্তি এই পৃথিবিতে কারো আছে নাকি!!

ধন্যবাদ,ই.আহমেদ।

১৩| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:১৬

গায়েন রইসউদ্দিন বলেছেন: লেখককে অশেষ ধন্যবাদ, এমন একটি সংবেদনশীল বিষয় এখানে তুলে ধরার জন্য ! দুর্ভাগ্যক্রমে বাংলাদেশ স্বাধীন হবার পরেও দেশ্রেমিকের চেয়ে ধর্মপ্রেমিকের সংখ্যা এখনও বেশি। ধর্মতান্ত্রিক দেশ পাকিস্তানকে যুদ্ধে পরাজিত ক'রে আমরা স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ পেয়েছি-- যেখানে থাকবে স্বাধীন চিন্তা-চেতনার মানুষ। কিন্তু বিশ্বাসঘাতক পাকিস্তান সমর্থকরা তো আজও এখানে রয়ে গেছে--যারা আমাদের ভাষা বোঝে না। মাতৃভাষা বাংলায় লেখার মতো এইসব মানুষদের যোগ্যতা নেই। মাতৃভাষার প্রতি হৃদয়ের টান না থাকলে যে বাংলাদেশকে ভালবাসা যায় না, তা' এরা জানে না। কোন্ কাজটা মানবিক আর কোন্ কাজটা অমানবিক, তা' এদের জানা নেই। এরা ধর্ম কী তা'ও জানে না। পৃথিবীর সব মানুষকে ভালবাসা-ই যে প্রকৃত ধর্ম তা'ও এরা বোঝে না।...লেখার বিরুদ্ধাচরণ যদি করতেই হয়, তা' করতে হবে লেখা দিয়ে, ছুরি দিয়ে নয়। অস্ত্র যুদ্ধ যদি হয় তা' যেমন, অস্ত্র দিয়ে হওয়া উচিত। কলম যুদ্ধ তেমনি কলম দিয়ে করতে হয়--ছুরি দিয়ে নয়। এই নৈতিক শিক্ষাই হ'ল ধর্ম। পাঠক-বন্ধুদের কাছে আমার অনুরোধ যদি বাংলাভাষায় লেখার সামান্য ক্ষমতা অর্জন ক'রে থাকেন এবং সুন্দর সমবেদনাপূর্ণ ভাষায় লিখতে পারেন, তবেই লিখবেন। কোন খারাপ শব্দ ব্যবহার করবেন না। আসুন, স্বাগত জানাই আপনাদের আলোচনার জন্য।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:৩৪

রাফা বলেছেন: চমৎকার উপলব্দি আপনার।এটাই ছড়িয়ে দিতে হবে অন্ততপক্ষে আপনার চারিদিকে।তাহোলেই একদিন তাকিয়ে দএখবেন সবকিছু বদলে গেছে।প্রশ্ন যেভাবে আসে উত্তরটাও সেভাবেই দেওয়া উচিত।এই শিক্ষাটা যতদিন না ছড়িয়ে দেওয়া যাবে ততদিন তা অব্যাহত রাখতে হবে।

আমাদের বিপরিত শক্তি যখন আমাদেরকে গালি দেয় তখন আমরা অনেকেই দমে যাই।আর সেটাকে পুজি করেই সেই অপশক্তি এগিয়ে যায় আমাদের পাশাপাশি।তাদেরকে প্রশ্রয় দিয়ে আমরা সমতাভিত্তিক সমাজ গড়তে চাই ।যা আমাদেরই ভুল।আর সেই ভুলের মাশুল আমাদের বার বার দিতে হোচ্ছে।আশা করি এর অবসান হবে খুব দ্রুতই।

ধন্যবাদ,গা.রইসউদ্দিন

১৪| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:১৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: দিনদিন কথা বলার স্বাধীনতাও হারিয়ে ফেলছি। ফেইসবুকে পরিচিত একজন লিখলো, সেক্যুলার মরিয়া খমলে ভালা। প্রতিবাদ করলাম, মুক্তমনা -নাস্তিক ট্যাগ দিয়া ব্লক করলো। আমি হামলাকারীর ছবিসহ একটা পোষ্ট করলাম, যেখানে বলেছিলাম - কাঠমোল্লাদের ফতোয়াবাজি এবং ইসমালের অপব্যাখ্যার ফলে প্রতিনিয়ত দেশে এমন আগাছা, নরপিশাচ জন্ম নিচ্ছে। সেখানেও একি অবস্থা।
আপনি আপনার লেখায় কোটা টেনে আনলেন। কোটা নিয়ে কিছু বললে হয়তো, মনেমনে রাজাকার সীল মেরে দেবেন।


হামলার যথাযথ তদন্ত এবং হামলাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করছি।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:৩৯

রাফা বলেছেন: আমার দৃষ্টিভঙ্গীর সাথে যে সকলের মিল থাকবে এমনটা নাও হোতে পারে।যেটুকু টেনে এনেছি সেটুকু শুধু উপলব্দি করার জন্য।
আমি অবশ্যই সংস্কারের পক্ষে।কিন্তু সেটা কাউকে বন্চিত করে অবশ্য নয়।

ধন্যবাদ,আপনার মন্তব্যে আপনার ভাবনার প্রতিফলন ঘটানোর জন্য।জু.বি.রাহমান।

১৫| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:২৪

হাসান কালবৈশাখী বলেছেন:
ব্লগ ও সামাজিক মাধ্যমগুলোতে স্যারের বিরুদ্ধে কিছু মহলের আক্রোশ গালাগালি প্রায়ই দেখাযায়।
ছাগুরা গালাগাল করবে স্বাভাবিক।
কিন্তু বিম্পি সমর্থকরা গালাগাল করে কেন বুঝি না।
উনি তো ওনাদের কোন ক্ষতি করেন নি।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:৪৫

রাফা বলেছেন: কান টানলে মাথা আসে-এই সরল অংকটা না বুঝার কি আছে !!আমার প্রোফাইলে কি লেখা আছে সেটা পড়ার জন্য অনুরোধ রইলো।আশা করি সেখানেই আপনি আপনার উত্তরটা পেয়ে যাবেন।আমরা যাতে হতোদ্যম হয়ে যাই সেটাই তারা চায়।কাজেই কোন সুযোগ যাতে তারা না পায় সেই প্রচেষ্টা অব্যাহত রাখুন।

ধন্যবাদ,হা.কালবৈশাখী।

১৬| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:৩৭

রাজীব নুর বলেছেন: ঘরে ঘরে শিশুরা কাঁদছে।
প্রিয় জাফর ইকবাল,কোনো অপশক্তি কি রুখতে পারবে আপনার প্রতি নিষ্পাপ বাচ্চাদের ভালোবাসা?

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:৪৮

রাফা বলেছেন: সে শক্তিকে রুধিবে সাধ্য আছে কার ! আমাদেরকেও জেগে যে আছি তার জানান দিতে হবে বার বার।

ধন্যবাদ,রা.নুর।

১৭| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:৩৮

গায়েন রইসউদ্দিন বলেছেন: পাঠক-লেখক বন্ধু জুনায়েদ বি রাহমান, ধন্যবাদ আপনার মন্তব্য প্রকাশ করার জন্য ! দৃষ্টান্তমূলক শাস্তি অবশ্যই প্রাপ্য। কিন্তু সমাধানের শেষ রাস্তা কিন্তু এটা নয়--এরা যতদিন পর্যন্ত বাংলাভাষায় পারদর্শী হতে না পারবে, ততদিন বাংলা মায়ের মুখে আমরা হাসি ফোটাতে পারব না। এখনও এই ছুরিকাগোষ্ঠীর অধিকাংশ-ই লেখাপড়া শেখেনি। বাংলাভাষায় সুন্দরভাবে লিখতে, পড়তে, বলতে পারেনা। তাহলে কোথা থেকে পাবে এরা দেশ ও দেশের মানুষকে ভালবাসার জ্ঞান। বাংলাভাষার জন্যই তো আমরা বাংলাদেশ পেয়েছি। মনে রাখতে হবে ভাষার জন্য আমাদের পূর্বপুরুষরা প্রাণ দিয়েছেন-- ধর্ম'র জন্য নয় !!

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:৫০

রাফা বলেছেন: দৃষ্টি আকর্ষণ করছি ,জনাব-জুনায়েদ বি রাহমান সাহেবের।

১৮| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:৪৯

গায়েন রইসউদ্দিন বলেছেন: রাজীব নুর বলেছেন: 'ঘরে ঘরে শিশুরা কাঁদছে।
প্রিয় জাফর ইকবাল,কোনো অপশক্তি কি রুখতে পারবে আপনার প্রতি নিষ্পাপ বাচ্চাদের ভালোবাসা?'--

ধন্যবাদ রাজীব নুর-- আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করার জন্য! এইসব ছোট ছোট চারাগাছ যেদিন মহীরুহে পরিণত হবে, বাংলার ভাগ্যাকাশে আরও একটা ঝড় উঠবেই !! আর সেটা বলার অপেক্ষা রাখে না যে তা' ঘটবে এই অপ-শক্তিকে নির্মূল করার জন্যই--- !!..ভাল থাকুন-- সঙ্গে থাকুন !!!

০৫ ই মার্চ, ২০১৮ ভোর ৬:০৩

রাফা বলেছেন: শুভ শক্তির জয় অনিবার্য।অশুভ যত শক্তি অর্জন করুক পরাজয় তাদের ললাটের লিখন।এর ব্যাতিক্রম কখনো হয়না।

রাজীব নুরের দৃষ্টি আকর্ষণ করছি এই মন্তব্যে।

ধন্যবাদ, দু`জনকেই।

১৯| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১১:৫৭

জেকলেট বলেছেন: গতকাল যখন প্রথম আলোর লাইভ কভারেজ ফেসবুকে দেখছিলাম তখন মানুষহের কমেন্ট দেখে আশ্চর্য হলাম। যারা মুক্তমনা দবিদার তারা কি শুধু কাগজেই বন্দি??? এত এত কমেন্ট নেগেটিভ কমেন্ট একজন আহত ব্যক্তির জন্য?? এত এত মৃত্যু কামনা??? কোথাও সুতটা কেটে গেছে।

০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ১২:১৩

রাফা বলেছেন: এত এত কমেন্ট নয় -ওরা খুব তৎপর, তাই আমাদের কাছে একটি বিশাল অংশ মনে হয়।অবশ্য স্বাধিন এই বাংলাদেশের বিরোধিতা করেছিলো ৩০ শতাংস মানুষ ।নিশ্চই এই অংশটা খুব ছোট নয়।কাজেই আমাদের ভুলে গেলে চলবেনা সেই অংশের সমর্থনের আশায় কেউ কেউ তাদের আশ্রয় প্রশ্রয় দিয়ে থাকে তাহোলেই ভেবে দেখুন ব্যাপারটা কত ভয়ংকর।নিশ্চই বুঝতে পারছেন নেগেটিভ অংশটা নিছক ছোট নয়।
তবে নপুংসক ও কাপুরুষরা যত বেশি সংখ্যায় হোকনা কেনো পরাজয় তাদের অনিবার্য।কারন আমরা আমাদের সবচাইতে মূল্যবান জিবন-পণ করেই লড়াইটা করি।বিলম্বিত হোলেও জয়টা সব সময় আমাদেরই হয়।

ধন্যবাদ,জেকলেট।

২০| ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ১২:২৮

নরাধম বলেছেন: তো ন্যারেটিভ ছিল জাফর ইকবাল জাতির আলোকবর্তিকা, তাঁকে আঘাত করে জাতিকে অন্ধকারে নিয়ে যাচ্ছে মোল্লারা, ইসলামপন্থিরা, যারা অন্ধকারের কীট। জাফর ইকবাল মুক্তিযুদ্ধের চেতনার সম্মুখ যোদ্ধা, যদিও মুক্তিযোদ্ধা না (তিনি খাটের নিচে লুকিয়েছিলেন মুক্তিযুদ্ধের সময়), আর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তিরা মুক্তিযুদ্ধের চেতনার অবদমন চায়।

এটা খুবই কনভিনিয়েন্ট ন্যারেটিভ, হাজার বার শুনা এবং সেক্যুলারমনারা এটা সবসময় বিশ্বাস করতে চায়, কোন তদন্তের আগেই।

কিন্তু ন্যারেটিভে মনে হয় একটু ঘাপলা হয়ে গেছে এখন। শুনেছি আওয়ামিলীগের কেউ ধরা পড়েছে সম্ভাব্য অপরাধী হিসেবে।

নতুন ন্যারেটিভ কি হবে? সরকারকে সমালোচনা না করে ইসলামপন্থিদের জড়িয়ে নতুনভাবে ন্যারেটিভ কেমনে খাড়া করন যায়?

০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ১২:৫২

রাফা বলেছেন: তো আপনার কি ধারণা এদের স্থান সরকারে বা সরকারি দলের অন্য কোন সংগঠনে নাই? কেউ মুক্তিযুদ্ধ না করেও তা বুকে ধারন করলে মেনে নিতে মনে হয় খুব কষ্ট হয় আপনাদের মত জ্ঞানপাপীদের।আর কেউ কেউ যখন বীর খেতাব প্রাপ্তির পরও স্খলন হয় তখন কি বলেন নিশ্চই তখন খুব উল্লসিত হন নিশ্চই।

ভুল যায়গায় প্রশ্নটা করে ফেলেছেন "নরাধম-ভাই" । সাপ আমার কাছে সাপই সেটা যেখানেই থাকুকনা কেনো।

ধন্যবাদ,আপনার অতি মূল্যবান মন্তব্যের জন্য।

২১| ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ১:৫২

কাউয়ার জাত বলেছেন: অতএব আন্দোলনে ঝাঁপিয়ে পড়ুন। জাফর ইকবাল স্যারকে রক্ষা করতে হবে। সেই সাথে বন্দুক কোটাকেও। ২০০০ পদের সার্কুলারে ১১২০ টা যাবে জনসংখ্যার ২% এর জন্য। বাকী ৯৮% এর ভালো না লাগলে পাকিস্তান চলে যাক।

০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ২:১২

রাফা বলেছেন: অবস্থা দেখে মনে হয় সব ধ্বংস হোয়ে যাচ্ছে কোটায়।সব নিয়ে যাইতেছে কোটায় কাউয়ার জাতের কি হবেরে।যোগ্যতা থাকলে ২কোটির মধ্যেও টিকে যায়।আর না থাকলে কা কা করবে এটাই চিরসত্য।

যার যার আসল ঠিকানা কেউ লুকিয়ে রাখতে পারেন-এটাও প্রমাণিত সত্য।কাউয়ার জাত পায়েণ্দাবাদ।

২২| ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ২:২০

নাঈমুর রহমান আকাশ বলেছেন:
মাত্র কয়েকদিন আগে এই বোমা হামলার ঘটনা ঘটে। সরকার আমলে নেয়নি তেমন।
হিন্দু-ধর্মাবলম্বীদের মন্দিরে কিছুদিন ধরেই লাগাতার ভাঙচুর হচ্ছে। সরকার ঘুমাচ্ছিল।
এবার হয়তো প্রশাসনকে নড়েচড়ে বসতে হবে। কারণ এরা দিনদিন আরও লাগামছাড়া হয়ে যাচ্ছে। আরও সহিংশ হয়ে উঠছে। কোনও এক অশুভ শক্তি জোরপূর্বক নিজেদের প্রতিষ্ঠা করতে চাইছে। এদের খুঁজে বের করতে হবে। সমূলে নির্মূল করতে হবে। নইলে আরও বড় কিছু ঘটার আশংকা থেকেই যাচ্ছে।
আল্লাহ পথভ্রষ্টদের হেদায়াত দিন। চরমপন্থীদের হাত থেকে মানুষকে বাঁচিয়ে রাখুন। দুস্কৃতিকারীদের শাস্তি দিন। আমীন।

০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৩:০০

রাফা বলেছেন: কঠিন বিচার করতেই হবে।একটি অপরাধ করে নিস্কৃতি পাওয়ার অর্থই হলো আরেকটি অপরাধের প্রস্তুতির শুরু।এদেরকে সমূলে ধ্বংস করার কোন বিকল্প নেই।

২৩| ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ২:২১

কাউয়ার জাত বলেছেন:
খুব উত্তম কথা বলেছেন, "যোগ্যতা থাকলে ২ কোটির মধ্যেও টিকে যায়।"
তবে কেন কোটার আশ্রয়ে চাকরি পেতে চাচ্ছেন? অন্য দশজনের সাথে যোগ্যতার লড়াই করতে ভয় কেন? জাফর ইকবালের ওপর হামলা নিয়ে লেখার মধ্যেও অপ্রাসঙ্গিকভাবে কোটার চেতনা গিলানোর প্রচেষ্টা কেন?

০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ২:৪৭

রাফা বলেছেন: না থাকলে কা কা করতেন কি নিয়ে ! কোনই ভয় নেই লড়াই করতে ।এমনকি সমস্ত পৃথিবির মানুষের সাথেও প্রতিযোগিতা করতেও ভয় নেই আমাদের।আমাদের ভয়টা শুধু কাউয়ার জাতদের নিয়েই।কারন এরাই প্রধানত আমাদের জন্য মূল সমস্যা।

আশা করি এরপর আর কা কা করবেন-না।

২৪| ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ২:২৩

নাঈমুর রহমান আকাশ বলেছেন:

২৫| ০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৩:১৬

বারিধারা ২ বলেছেন: ‘ আর কতদিন এই ভাঙা রেকর্ড ? ‘ শিরোনামের ঐ লেখাটিতে তিনি এক জায়গায় লিখেছেন ,

“ এখানে একটা কৌতূহলের বিষয় বলা যায়। আমি জানতে পেরেছি বেশ কিছুদিন আগে একটা সরকারি উদ্যোগ নেওয়া হয়েছিল, যেখানে বিজি প্রেসের সব কর্মকর্তা-কর্মচারীর সহায় সম্পত্তির খোঁজখবর নেওয়া হচ্ছিল। বিজি প্রেস হচ্ছে সেই প্রেস যেখানে পরীক্ষার প্রশ্নপত্র ইত্যাদি গোপন কাগজপত্র ছাপানো হয়। এই প্রেসের কর্মকর্তা-কর্মচারীর সহায় সম্পত্তি বা ব্যাংক ব্যালেন্সের খোঁজখবর নেওয়ার উদ্দেশ্য খুবই সহজ, কেউ হঠাৎ করে তাড়াতাড়ি বড় লোক হয়ে যাচ্ছে কী-না, হঠাৎ করে কেউ আঙুল ফুলে কলাগাছ হয়ে যাচ্ছে কী-না সেটি খুঁজে বের করা। যদি এ রকম কিছু দেখা যায় তাহলে বুঝতে হবে ‘ডালমে কুছ কালা হায়।’তবে সবচেয়ে বিস্ময়কর ব্যাপার হচ্ছে এই অত্যন্ত সময়োপযোগী প্রয়োজনীয় তদন্তটি হঠাৎ করে ‘ওপরের’ আদেশে বন্ধ করে দেওয়া হয়েছে। কাজেই বিজি প্রেসের কোনও কর্মকর্তা-কর্মচারী অসৎ উপায়ে বড়লোক হতে শুরু করেছে কী-না সেটি জানার আর কোনও উপায় থাকল না। আমি যেটা জানতে পেরেছি তার মাঝে কতটুকু সত্যতা আছে জানা দরকার। কারণ এটি যদি সত্যি হয় তাহলে আমাদের ভয় পাওয়ার অনেক কারণ আছে। ‘ওপরের’ আদেশটি কত ওপর থেকে এসেছে আমি সেটাও জানতে খুবই আগ্রহী। "

বেশি আগ্রহ থাকা ভাল নয় - বিপদ হতে পারে।

০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৩:২৬

রাফা বলেছেন: সংযোগ স্থাপিত করার চেষ্টা করছেন-নাকি আপনার মতামত দিলেন? কথা কিন্তু সেটা নয় আমাদেরকে অন্ধকার যুগে টেনে নেওয়ার প্রচেষ্টা অব্যাহতই আছে।আমরা চাই এই প্রচেষ্টাটা সমূলে উৎপাটিত করা হউক।

২৬| ০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৩:১৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: এদেশে কেউ নিরাপদ নয় এটাই কি প্রমান হল?

০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৩:৩২

রাফা বলেছেন: সেটাই মনে হইতেছে।পুলিশের প্রয়োজনটা কি তাহোলে সেটাই বুঝতে পারছিনা।একটি নিয়মিত বাহিনির রিফ্লেকশন এত খারাপ কেনো!৬ টি কোপ পড়েছে তার উপর তারপরেও একজন পালিয়ে গেলো কি কর !

আমরা চাই সন্ত্রাসীরা অনিরাপদ বোধ করুক, আমরা নই।

২৭| ০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৪:১৯

বারিধারা ২ বলেছেন: "তবে সবচেয়ে বিস্ময়কর ব্যাপার হচ্ছে এই অত্যন্ত সময়োপযোগী প্রয়োজনীয় তদন্তটি হঠাৎ করে ‘ওপরের’ আদেশে বন্ধ করে দেওয়া হয়েছে। কাজেই বিজি প্রেসের কোনও কর্মকর্তা-কর্মচারী অসৎ উপায়ে বড়লোক হতে শুরু করেছে কী-না সেটি জানার আর কোনও উপায় থাকল না। আমি যেটা জানতে পেরেছি তার মাঝে কতটুকু সত্যতা আছে জানা দরকার। কারণ এটি যদি সত্যি হয় তাহলে আমাদের ভয় পাওয়ার অনেক কারণ আছে। ‘ওপরের’ আদেশটি কত ওপর থেকে এসেছে আমি সেটাও জানতে খুবই আগ্রহী। "

ওপরের আদেশটি কত ওপর থেকে এসেছে বুঝতে আমাদের আর বাকি থাকেনা। যত ওপর থেকে আসলে পুলিশ জাফর ইকবালের পেছন থেকে সরে এক অপরিচিত সন্দেহজনক লোককে তার পেছনে দাঁড়াতে দেয় তার দেহ তল্লাশি না করেই। যতটা ওপর থেকে আসলে নিরাপত্তা বাদ দিয়ে তারা মোবাইলে ফেসবুক নিয়ে মেতে ওঠে। যত ওপর থেকে আসলে ধরা পড়া মাত্রই কোন জিজ্ঞাসাবাদ ছাড়াই স্বীকার করে নবী রাসুলের মানহানি করার জন্য স্যারকে ছুরি মেরেছে। মোল্লাদের ঘাড়ে দোষ চাপানোর দিন চলে গেছে। পাবলিক এখন অনেক চালাক - সব বোঝে। ওনার নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদেরকে রিমান্ডে নিলেই সব সত্য সুড়সুড় করে বেরিয়ে আসবে। কিন্তু এত হেডম কারো হবেনা। কারণ ‘ওপরের’ আদেশটি কত ওপর থেকে এসেছে আমি সেটাও জানতে এখন আর কেউ আগ্রহী নয়।

২৮| ০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৫:২৩

আটলান্টিক বলেছেন: দেশকে ইসরাইলের হাতে ছেড়ে দেয়া উচিত।

০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৫:৩১

রাফা বলেছেন: তাহোলেতো মেন্দি সাফাদি আর জাহিদ সর্দারকে দরকার।আপনার সাথে নিশ্চই যোগাযোগ আছে।একটু চেষ্টা করে দেখুন।
কারন ঢেকি নাকি স্বর্গে গেলেও ধান বানে।হয়তো সফল হোয়েই যাবেন।

২৯| ০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৫:৪৫

সৈয়দ ইসলাম বলেছেন:
যেখানে ঐতিহাসিক একজন মানুষকে নিরাপত্তা দিতে আমাদের সরকার ব্যর্থ সেখানে সাধারণ জনগণের নিরাপত্তা কোন অবস্থায় আছে তা বুঝাই যায়।

বাংলাদেশের সরকার নিজের নিরাপত্তা ও ক্ষমতা ঠিকিয়ে রাখতে সব করবে কিন্তু একজন মানুষের নিরাপত্তা নিতে পারবে না; সেটা যেই সরকারই হোক।

৩০| ০৪ ঠা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: গায়েন রইসউদ্দিন@ ধন্যবাদ আপনাকে।
হ্যা, আমিও আপনার সাথে একমত। এদের বাংলাভাষা শিখাতে হবে। বুঝাতে হবে। মোল্লাদের ভুল ব্যাখ্যা। জিহাদের পেছনের রমরমা ব্যবসা সম্পর্কে অবগত করতে হবে। আর এসব করতে ধর্ম সম্পর্কে জানতে হবে। ইসলাম এদের সাপোর্ট করে না, কোরান হাদিস দিয়েই মোল্লাদের আটকানো যাবে।

৩১| ০৫ ই মার্চ, ২০১৮ রাত ৩:৩৯

অক্পটে বলেছেন: এদেশে কেউ নিরাপদ নয় এটা এখন প্রমানিত সত্য। আমার দেশের প্রতিদিনের রোটিন অবক্ষয় হলো মানবাধিকার লঙ্ঘন। নারী তার সম্ভ্রম হারাবে পদে পদে, ধর্ষিতা হবে। মানুষ গুম হবে মার্ডার হবে। পুলিশ ইয়াবার ব্যবসা করবে। পুলিশ নানান ফন্দি-ফিকির করবে মানুষের কাছ থেকে টাকা কামানোর। এতো কিছুল চলতে থাকলে বুঝতে হবে আমাদের প্রশাসনের সবগুলো অর্গান ঠিক মতো কাজ করছেনা। এই যে ঠিক মতো কাজ করছেনা এটা কি উপরওয়ালারা (সরকার) জানেন না? সব জানে কিন্তু ক্ষমতা কুক্ষিগত করে রাখার জন্য প্রশাসনকে ঘাটায় না।

০৫ ই মার্চ, ২০১৮ ভোর ৫:৪৭

রাফা বলেছেন: বুঝলাম সরকার কিছু করছেনা। পুলিশ ও কিছু করছেনা।আপনি আমি কি করছি ? কখনও কি নিজের দায়িত্বটুকু পালন করেছেন?
সবকিছুর শুরুটা নিজের ঘর থেকেই করতে হয়।এক একটি পরিবার মিলিয়েই সৃষ্টি হয় একটি দেশের।

বাংলাদেশের পুলিশ নিয়োগ হয় সবচাইতে অপরিকল্পিতভাবে।যেখানে প্রয়োজন সবচাইতে ভালো মানসিকতার ও উচ্চশিক্ষার সেখানে নিয়োজিত স্বল্প শিক্ষিত লোকদের ।তাদের কাছ থেকে কখনই মনে হয়না ভালো কিছু আশা করতে পারি আমরা।

আমাদের সকলের সচেতনতাই রক্ষা করতে পারে সকল অনিয়ম থেকে।আমরা এখন আর একজনের বিপদে আরেকজন এগিয়ে যাইনা।অথচ অন্যায় যারা করে তারা স্বল্প সংখ্যক হোয়েওএকতাবদ্ধ।শুধু সেই জন্যই আমরাই সব চাইতে বিপদে আছি।

সব যায়গায় অপশক্তিকে পরাজিত করতে শুভ শক্তির প্রয়োগে।কাজটা অনেক কঠিন কিন্তু অসম্ভব নয়।সততার শক্তি এত বেশি যে সেটার বিরুদ্ধে কোন অপশক্তিরই দাড়াবার শক্তি নেই।

ধন্যবাদ,আপনার মন্তব্যের জন্য,অকপটে।

৩২| ০৫ ই মার্চ, ২০১৮ ভোর ৫:৩৯

হাফিজ বিন শামসী বলেছেন:
প্রথমেই উপহার ওপর আক্রমণের নিন্দা জানাচ্ছি।

রাজিব থেকে শুরু করে অভিজিত পর্যন্ত..........

জাফর ইকবাল কি রাজিব, অভিজিতের কাতারের লোক?


এই লেখার মাঝে কোটা ঢুকল কী করে? উনি কি কোটা বিরোধীরা আক্রমণ করেছে? নাকি ধান মাংসে শিবের গীত?

০৫ ই মার্চ, ২০১৮ ভোর ৫:৫৯

রাফা বলেছেন: আপনারা চিন্তা-ভাবনা সিমিত পরিসরের, কাজেই সেই পরিসরেই ভাববেন ।কে াকোন কাতারের লোক সেটা দিয়ে হত্যা জায়েজ করার প্রচেষ্টা বলেই মনে করছি আপনার মন্তব্যকে।

ধান ভানতে শিবের গীত নয়।মুক্তিযুদ্ধের বিরোধিরাই মূলত এইসবে ইন্দন যুগিয়ে থাকে ইচছাকৃতভাবে।সেটুকু উপলব্দি করার জন্যই
বলা।এখানে কোটা নিয়ে আলোচনা মুখ্য নয়।

ধন্যবাদ,হা.বি.শামসী।

৩৩| ০৫ ই মার্চ, ২০১৮ ভোর ৫:৪৩

হাফিজ বিন শামসী বলেছেন: দুঃখিত। বানান মিসটেক হয়েছে।

৩৪| ০৫ ই মার্চ, ২০১৮ ভোর ৬:৫৭

কোলড বলেছেন: Your write up is melodramatic like those stupid Indian movies. Why are we jumping like macaca for Jafar Iqbal? He is a pedestrian writer; nothing to write home about. I read some of his books 20 years back and cant even remember the plot now. I also read some of his op-eds in news paper and those were third rate. I specifically cringed at his writing quality when he penned that stupid article against Zia Haider.

Accused is in custody and this should end here.
I couldn't connect the dot between quota/liberation war/Jafar Iqbal! This guy is not even a freedom fighter to begin with.

৩৫| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ৭:৪৬

হাসান কালবৈশাখী বলেছেন:
সবার কোটার প্রতি এত আক্রোশ কেন?
কোটা ধারিরা মেধাহীন নাকি?

প্রথমে প্রয়োজনীয় জিপিএ সহ শিক্ষাগত যোগ্যতা।
তারপর চাকুরী বা ভর্তি পরিক্ষায় পর্যপ্ত নম্বর পেয়ে সবার সাথে প্রতিযোগিতা করে পাস করা।

এরপর আসে কোটার ব্যাপার।

৩৬| ০৫ ই মার্চ, ২০১৮ সকাল ৯:০৩

হাফিজ বিন শামসী বলেছেন:

কোন ঘটনার তদন্তের আগে কোন ব্যক্তি বা গোষ্ঠীর দিকে অঙ্গুলি উত্তোলন করে তদন্তের কাজে বাঁধা সৃষ্টি এবং ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করারই নামান্তর। যা আপনার উপলব্ধিতে নেই।

ধরে নিচ্ছি, আমার দূরদর্শিতা আপনার মত উচ্চ নয়। কিন্তু আপনার দূরদর্শিতা আপনাকে ঘটনার ড্রাইভিং সিটে বসিয়ে দিচ্ছে।

০৫ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৩২

রাফা বলেছেন: অন্তত পক্ষে জাফর ইকবাল স্যারের ঘটণায় অনুমান করার জন্য খুব বেশি দুরদর্শিতার প্রয়োজন হয়না।ঘটণা প্রবাহে সব কিছুই পরিস্কার উপলব্দি করা যায়।কারন তিনি হুমকির মুখেই ছিলেন।আর সে কারনে তার জন্য পুলিশও নিয়োজিত ছিলো।

আমারা দুরদর্শিতা কি করে ঘটণার ড্রাইভিং সিটে বসালো সেটা বুঝতে পারলামনা।যদি তাই হয় তাহোলেতো সব রহস্যের সমাধানে পৌছে যাওয়ার কথা এখন আমার।কিন্তু আশ্চর্য-জনক হোচ্ছে আমি ঘটণার নেপথ্যে কারা ছিলো সেটা জানতে উৎসুক হয়ে আছি।

৩৭| ০৩ রা এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪৬

বর্ষন হোমস বলেছেন:
জাফর স্যারের ব্যাপারে কিছু বলার নেই।কিন্তু ওনারে নিয়া লিখতে গিয়া যখন লেখলেন "সামান্য কোটা" তখন আর মানতে পারলাম না।আপনি বললেন পূর্বপুরষদের অবদানের বিনিময়ে এই কোটা।আপনি হয়ত বুজছেন না কোটা দেওয়ার মাধ্যমে বরঞ্চ তাদের চেতনা,তাদের আদর্শকে ছোট করা হচ্ছে।তারা যুদ্ধ করেছিলেন বৈষম্য হীন একটা দেশ গড়ার জন্যে।কিন্তু আজ কোটা দেওয়ার মাধ্যমেই দেশে বৈষম্যের সৃষ্টি হচ্ছে।আচ্ছা আপনিই বলুন ধর্ষনের হাত থেকে নিজের মা কে রক্ষা করার জন্য আপনি কি পুরুষ্কার চাইতে পারেন?
মুক্তিযোদ্ধাদের সন্তানদের কোটা দেওয়ার মাধ্যমে তাদের অবদানকে ছোট করা হচ্ছে।তাদের অবদান কোন কিছুর সাথেই তুল্য নয়।তারা নিজ দেশকে বিনা স্বার্থে রক্ষা করেছিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.