নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নিরপেক্ষ নই, আমি মুক্তিযুদ্ধের পক্ষে।

রাফা

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।গালি সহ্য করার মানসিকতা শুণ্যের কোঠায়।রাজাকার,আলবদর ,আল সামস মোট কথা বাংলাদেশের বিরোধী যে কোন শক্তিকে প্রচন্ড রকম ঘৃণা করি। তার চাইতে বেশি ঘৃণা করি নব্য ছাগিয়তাবাদিদের। যারা আশ্রয় প্রশ্রয় দেয় যুদ্ধাপরাধীদের ।

রাফা › বিস্তারিত পোস্টঃ

বি,এন,পি এখনও সন্কটে পড়েনি।

০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ১০:২৮

বি,এন,প-র উপদেষ্টারা।

বি,এন,পি -কে আমি কখনই একটি রাজনৈতিক দল হিসেবে মনে করিনি।আজো আমার সেই ধারণা বাস্তবতার নিরিখে যাচাই করে দেখলাম পজেটিভ কোন পরিবর্তন আজ পর্যন্ত নেই।যেভাবে যেখান থেকে শুরু হয়েছিলো ঠিক সেখানেই দাড়িয়ে আছে বিএন,পি।শুধু একটি দিক পরিস্কার হয়েছে -তারা যে দেশোদ্রহী জামাতে ইসলামি থেকেও বিপদজনক ।তা তারা শতভাগ প্রমাণ করতে সক্ষম হয়েছে।বিএনপির আন্দোলন কখনই সরকার বা কোন দলের বিরুদ্ধে নয়।তাদের সকল আন্দোলনের মূল লক্ষ বাংলাদেশ।এই দেশটা এবং দেশের অশহায় মানুষ গুলোর বিরুদ্ধেই সকল আক্রোশ।কেনো সাধারণ মানুষ তাদের'কে ক্ষমতা ফিরে পেতে ঝাপিয়ে পড়ছেনা ।এটাই তাদের অন্যায় বলে মনে করে বি,এন,পি।

বিগত ২০১৪ ও ২০১৫ সালের আন্দোলনের নামে তাদের হিংস্রতা প্রত্যক্ষ্ করেছে মানুষ।কৃষক,শ্রমিক,মজুর,শিক্ষক,ছাত্র-পরিবার,গাছ ,পশু,পাখি এমন কি কৃষি পণ্যও রেহাই পায়নি তাদের হিংস্র থাবা থেকে।জ্বালিয়ে -পুড়িয়ে ছারখার করে দিয়েছে সরকারি ও বেসরকারি সম্পদ।এরা কিন্তু কেউ তাদের প্রতিপক্ষ নয়।এমনকি বিন্দুমাত্র দায় নেই এদের কারো বি,এন,পির ক্ষমতায় যাওয়ার পথে।২০১৪ সালের নির্বাচনটি ছিলো বাংলাদেশের ইতিহাসে সবচাইটতে কঠিণ নির্বাচন।ভোটার ,প্রার্থী ,কর্মি এবং এই ভোট প্রক্রিয়ার সাথে জড়িত প্রতিটি ব্যাক্তি তাদের জিবনের ঝুকি নিয়ে কাজ করে গেছে।এই নির্বাচন নিয়ে হাসি,তামাসা ও কৌতুক করতে পারে নপুংসকরা।এই নির্বাচন ঠেকাতে গিয়ে তিন শতাধিকের বেশি মানুষ'কে হত্যা করেছে বি,এন,পি-র সন্ত্রাসীরা।তাদের ধারণা এর কিছুই মনে নেই সাধারণ মানুষের কিংবা বর্তমান সরকারের।২০০১ সালের নির্বাচন চলা কালীন সময় থেকে এর পরের পাঁচ বছর তারা হাজার হাজার হত্যা করে পার পেয়ে গিয়েছিলো ।সেই ধারা বাহিকতায় আবারো আঘাত হেনেছিলো ১৪/১৫ সালের নির্বাচনের সময় ও পরে।২০০১ সালের হত্যা ও ধর্ষণ-গুলোর বিচার হলে তাদের এই দুঃসাহস হতোনা।২০১৪ সালের নির্বাচনের পরে অংশগ্রহণ করে বলেছিলাম এত কস্টলি নির্বাচনের সরকারকে হোতে হবে অনেক শক্তিশালি।শেখ হাসিনার প্রতি আহব্বান ছিলো কঠোর থেকে কঠোরতর অবস্থান গ্রহণ করার জন্য।দাবী ছিলো প্রতিটি হত্যার বিচার করে কঠিন সাস্তী দিতে হবে এই বেপরোয়া জানোয়ারদের।কোনভাবেই যেনো রাজনীতির দোহাই দিয়ে এরা রেহাই না পেয়ে যায়।একজন মানুষের জিবন একটি কনস্টিটিউশনের নির্বাচনের চাইতে বেশি মূল্যবান বলে আমি মনে করি।ধন্যবাদ,প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে; তিনি এটাকে চ্যালেন্জ হিসেবে গ্রহণ করেছিলেন বলে।কারণ মন-প্রাণ দিয়ে এই দাবীটা রেখেছিলাম তার কাছে।

সর্বোপরি আমি বিশ্বাস করি প্রতিটি মানুষ'কে সৃষ্টিকর্তা তার কর্মের ফল পৃথিবিতেই দিয়ে দেখিয়ে দেন।কাজেই বি,এন,পি তাদের কর্মের ফলই ভোগ করছে বলে আমি বিশ্বাস করি।এখনও তারা প্রকৃত সন্কটে পড়েনি।তাদের আসল সন্কট শুরু হবে বর্তমান সিদ্ধান্ত গ্রহণের উপর।নির্বাচনের পরেই বুঝা যাবে প্রকৃত অবস্থা।এবার যদি আবারো তারা কোন ভুল সিদ্ধান্ত গ্রহণ করে তাহোলে বি,এন,পি নামে কোন একটি দল কখনও ছিলো এটাই লিখতে হবে আমাদের।ঠিক যেমন মুসলিম লীগের কথা আসে ইতিহাসের আলোচনায় ঠিক তেমনিভাবে বি,এন,পি-র কথাও আসবে পাস্ট টেন্সের মাধ্যমে।পৃথিবি বদলে গেছে বাংলাদেশও পৃথিবিরই অংশ ।কাজেই বাংলাদেশের সকল রাজনৈতিক দলকেও বদলে যেতে হবে।এটা বাস্তবতা-এর কোন বিকল্প বা সর্টকার্ট নেই।তাদের বর্তমানের সিদ্ধান্তের উপরই নির্মিত হবে তাদের বভিষ্যত।আশা করি একই ভুলের পুনরাবৃত্তি আর ঘটবেনা এবার।শেখ হাসিনা আবারো একটি সুযোগ সৃষ্টি করেছেন বি,এন,প-র জন্য ।দেখা যাক তারা এটার সত ব্যবহার করতে পারে কিনা।

ধন্যবাদ।


এরাই ছিলো বি,এন,পি-র এ্যডভাইজার।

মন্তব্য ৩৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ১১:১১

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি জামাত থেকে ভয়ঙ্কর নয়। বিএনপিকে অনেক নেতাই রিফর্ম করতে চেয়েছে শুধু বেগম জিয়ার জন্য পারেনি। এবার কিছুটা সুযোগ এসেছে।

০২ রা নভেম্বর, ২০১৮ সকাল ৯:১০

রাফা বলেছেন: বি,এন,পি এই সেন্সে ভয়ংকর জামাত'কে আপনি বুঝতে পারবেন ।কারন জামাত পরিচিত জাত সাপ।কিন্তু বি,এন,পি হোচ্ছে মুক্তিযোদ্ধার ক্যামোফ্লেজে যুদ্ধাপরাধীদের পক্ষের সব চাইতে বড় মিত্র।এটাই ভয়ংকর ,কারন কখন কি করে বসে তার কোন গ্যারান্টি নেই।

ধন্যবাদ,নু.আ.হিরণ।

২| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১:২৬

শিখণ্ডী বলেছেন: বিএনপি নির্বাচনে পাশ করার জন্য তাবিজ, মাদুলি, পানি পড়া ব্যবহার করতে পারে।

০৩ রা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৪

রাফা বলেছেন: আপনি সাপ্লাই দিতে পারেন ।

৩| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪৬

রাকু হাসান বলেছেন:


ইংরেজিতে একটি কথা আছে না ‘‘Histroy repeats itself'' সেটাই দেখছি, দেখবো । প্রকৃতির আঘাত ভোগ করতেই হবে । লীগ বা দল । বাংলাদেশে এমন কোনো দল নেই যাঁরা দুধে ধোঁয়া তুলসি পাতা , যারা ক্ষমতায় যেতে পারছেন এখন পর্যন্ত ।

০২ রা নভেম্বর, ২০১৮ সকাল ১০:০৬

রাফা বলেছেন: ধন্যবাদ,রা.হাসান।
সেটাই'তো বললাম উপরওয়ালা যার যা প্রাপ্য ,তা কড়ায় গন্ডায় মিটিয়ে দেন।কিন্তু আমাদের সমস্যা হইলো চুড়ি করলেও খুনের অপরাধের সমান সাস্তী দেওয়ার পক্ষে কথা বলি ।যা একেবারেই অযৌক্তিক।

ইতিহাসের আরেকটি নির্মম সত্য হইতেছে ,ইতিহাস থেকে কেউ শিক্ষা গ্রহণ করেনা।আশা করি বুঝাতে সক্ষম হয়েছি।

৪| ০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৪১

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ রাফা - এটা বড় দুঃখের ব্যাপার যে, আপনাকে উদ্বেগ/উৎকন্ঠা/দুশ্চিন্তায় রেখে বিএনপি এখনো টিকে আছে। সেজন্য আপনাকে কদিন পরপর পোস্ট দিতে হয় ! বিএনপি আছে বলেই এখনো মহাপ্রতাপশালী আওয়ামী লীগ ভোটকেন্দ্রে সাধারণ ভোটারদের যেতে দিতে সাহস পায় না। আফসোস !

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১১:৪০

রাফা বলেছেন: ধন্যবাদ,তিন ভি।আপনারা আমাদের জন্য দুঃখিত না হয়ে দেশের মানুষের জন্য যদি কিঞ্চিত পরিমান দুঃখবোধ করতেন তাহলেই আমরা উৎকন্ঠা মুক্ত থাকতে পারতাম।
ভোটারদের কেন্দ্রে নিয়ে যাও্য়ার যোগ্যতা একমাত্র আওয়ামি লীগেরই আছে।আপনাদের সেই যোগ্যতা থাকলে নির্বাচনে এসেই তার প্রমাণ দিতেন।এমন কোন শক্তি নেই সাধরণ মানুষের শক্তিকে ভয় পায়না।

তবে আপনাদের গণতন্ত্রে আঃ লীগ বিশ্বাস করেনা।যদি সেটা করতো তাহলে বি,এন,পি থাকতো ক্ষমতায় আর আঃ লীগ রাজপথে।হত্যা,ধর্ষণ,দূর্ণিতির গণতন্ত্র দিয়ে মানুষের বিশ্বাস অর্জিত হয়না।আশা করি এটা আপনাদের উপলব্দিতে এসেছে।

৫| ০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: বিএনপির কোমর ভেঙ্গে গেছে।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১:৩৭

রাফা বলেছেন: এটা হোচ্ছে কথার কথা...এখনও নির্বাচনে জিতে আসার মত সামর্থ্য বি,এন,পির আছে।

৬| ০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৩১

পলাশবাবা বলেছেন: হু বি এন পি খারাপ তাই আপনে স্বৈরাচার হইছে। বাহ বাহ

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ৮:৪০

রাফা বলেছেন: আমি যে স্বৈরাচার নই ,তার সবচাইতে উৎকৃষ্ট প্রমাণ হইতেছে আপনি আমাকে স্বৈরাচার বলে গালি দিতে পারছেন।এবং আপনি নিরাপদ আছেন। হা...হা...হা...।

৭| ০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৭

স্বপ্নীল ফিরোজ বলেছেন: ভালো লাগা।
শুভ কামনা।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৩

রাফা বলেছেন: ধন্যবাদ,স্ব.ফিরোজ।কিন্ত কন্টেন্ট নিয়ে মণ্তব্য করলে ভালো হয়।

৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৪৮

পলাশবাবা বলেছেন: কিন্তু সামু নিজেই নিরাপদবোধ করছে না । সাইনবোর্ড লাগাতে হয়েছে " প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর "।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৪

রাফা বলেছেন: সেটাই‘তো স্বাভাবিক ।আপনি নাগরিক হিসেবে দায়িত্ববান হও্য়া আপনার উপরই নির্ভর করে।সে দায় সামু কেনো নিবে।সামু তার দায়িত্ব পালন করছে ।আপনি আপনারটা করুন।তাহোলেই‘তো কোন সমস্যা হবেনা।অনৈতিক কোন কিছুই সমর্থন যোগ্য নয়।কলমের স্বাধিনতার অর্থ এই নয় আপনি যা খুশি তাই লিখবেন।

ধন্যবাদ,পলাশ।

৯| ০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৩৮

পলাশবাবা বলেছেন: ভালো বলেছেন অনৈতিক কোন কিছুই সমর্থন যোগ্য নয়। এটাই আমার পয়েন্ট।
দলকানার মত স্বৈরাচার কে সমর্থন না করে বিবেকবান হোন । দেশের মানুষের পক্ষে লিখুন।

০৬ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:২৭

রাফা বলেছেন: আপনার কথায় ধরে নিলাম বর্তমান সরকার স্বৈরাচার।মনে করুন বর্তমান সরকারকে হটিয়ে দিলাম।তারপর দৃশ্যপটে কি দেখবো আমি ?
দেশবিরোধী ,যুদ্ধাপরাধী,ধর্মান্ধ,প্রতিক্রিয়াশীল,সাম্প্রদায়িক শক্তির সমাহারের একট বিকল্প।আমার কি মাথা নষ্ট নাকি পাগলা কুকুরে কামরাচ্ছে !!

১০| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪২

স্বপ্নীল ফিরোজ বলেছেন: বাংলাদেশের রাজনিতিক দলের সদস্য হবার জন্য কোন ন্যুনতম যোগ্যতা বলা নেই। ফলে আবাল ছাবালরা রাজনীতি করে। যাদের কোন যোগ্যতা নেই তারাই মাস্তানী করে নেতা হয়। এটা যেমন বাজে দল বিএনপির জন্য প্রযোজ্য তেমনি মোটামুটি ভালো দল আ লীগের জন্যও। কোন দলই তাদের নীতিমালার প্রয়োগ করে না। বিদেশে কোন শাখার বিধান নেই। অথচ দলের নাম ভাঙ্গিয়ে বিদেশেও শাখা করা হচ্ছে। সেখানে গিয়ে নেতারা আবার নানান উপঢৌকন নিয়ে খুশী মনে বিদেশে ঘুরে আসছেন। এটাও সব দলের জন্য প্রযোজ্য।

দেশের কল্যাণ নিয়ে ভাবে খুব কম নেতা। নিজের কল্যাণে ব্যস্ত তারা ।

১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ২:৩৯

রাফা বলেছেন: হূমমম……সঠিক অবস্থানে নেই ,সঠিক মানুষ।অযোগ্যদেরই জয় জয়কার চারিদিকে।

ধন্যবাদ,স্ব.ফিরোজ।ফিরে এসে মতামত রাখায়।

১১| ১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:১৬

সনেট কবি বলেছেন: অনৈতিক কোন কিছুই সমর্থন যোগ্য নয়।

১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ২:৩৪

রাফা বলেছেন: অধিকাংশ রাজনিতীবিদের নৈতিকতার কোন বালাই নেই।আর দল হিসেবে বি,এন,পি সর্ব নিম্নে অবস্থান করছে।এর চাইতে নিচে যাওয়ার উপায় থাকলে …………।শয়তানের সাথেও সন্ধি করতে নাকি রাজি।

ধন্যবাদ,স.কবি।

১২| ১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ৩:০৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: হেরে যাওয়ার ভয়ে যে দল নিরপেক্ষ নির্বাচন দেয় না, সেই দলের পক্ষ থেকে তো এসব ভাঙা রেকর্ড বাজবেই...

১৮ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:০৮

রাফা বলেছেন: বি,এন,পি/জামাত'কে জয়ের নিশ্চয়তা দিয়ে নির্বাচন যদি নিরপেক্ষ নির্বাচন হয়, সেই নির্বাচন ইহকালে চাইনা এমনকি পরকালেও না।

১৩| ১৯ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৩২

পলাশবাবা বলেছেন: দেশবিরোধী ,যুদ্ধাপরাধী < বিচার তো হয়েছেই। আমার প্রশ্ন গোলাম আযম আর সাইদীর ফাঁসী দিলেন না কেন ?

ধর্মান্ধ < আপনে হয়তো ইসলাম বিদ্বেষী হতে পারেন তবে সেটা ৮৫% মসুলমানের দেশে দেখাবেন কিভাবে ?? ধর্মান্ধ মনে হওয়াটাই স্বাভাবিক। ভাল হয় যদি স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত ইসলাম ধর্ম "সুশিক্ষা" বাধ্যতামূলক করা হয়। তাহলে হলি আর্টজানের বাচ্চা গুলার মত কেউ মিসগাইড হবে না।

প্রতিক্রিয়াশীল < লগি বৈঠা এত তাড়াতাড়ি ভুলে গেলে কিভাবে হবে দাদা

সাম্প্রদায়িক শক্তির সমাহারের < ৮৫% মসুলমানের দেশে আপনে অসাম্প্রদায়িক হতে চান কিভাবে। আপনার ভারতে ৭৮% হিন্দু যেমন রাম রাজ্য বানাতে চায় । সেটাই স্বাভাবিক।

আমার কি মাথা নষ্ট নাকি পাগলা কুকুরে কামরাচ্ছে !! << আপনাকে আমারা হারাতে চাই না। আপনার লেখায় আমারা আগামী সরকারের সমালোচনা পড়তে চাই।

২২ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:৪৯

রাফা বলেছেন: বিচার'তো এখনও শেষ হয় নাই।এখনই এত খুশি হওয়ার কিছু নেই।আপনাদের বিচারটা'তো বাকি রয়ে গেছে এখনও।লগি বৈঠার পুর্বের কথা মনে নাই।বাচলে গাজী আর মরলে শহীদ।তথাকথিত ঝাতিয়তাবাদীদের নিয়ে এই এক সমস্যা ।তারা সব ঘটণার অর্ধেক তথ্য বর্ণনা করে।যা মিথ্যার চাইতেও ভয়ংকর ।ধর্ম শিক্ষায়ও মৌলবাদি শিক্ষায় বিশ্বাসী আপনারা ।সেই শিক্ষা আরো দশটা হলি আর্টিজানের জন্ম দিতে পারে।যা কোনভাবেই আমাদের কাম্য নয়।কাজেই আপনাদের সে আশাও পূর্ণ হওয়ার নয়।


একেই বলে ধান ভানতে শিবের গীত।পোষ্টের বিষয় কি আর কমেন্টে এসে হয়ে গেলো কি ?

১৪| ২২ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:৫১

পলাশবাবা বলেছেন: আমি আপনার প্রতি সহানুভুতিশীল। আপনাদের না আবার স্বৈরাচার গাদ্দফির মত অবস্থা হয়।

২৩ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪১

রাফা বলেছেন: ক্ষমতায় যাওয়ার পুর্বেই আস্ফালন।তাহোলেই বুঝুন আপনার আর আমার মধ্যে কতটা পার্থক্য।আপনারা যে আরো ১৫ই আগস্ট ও ২১শে আগস্ট ঘটাবেননা তার প্রমাণ এই সকল উক্তিতেই পরিলক্ষিত।

ধন্যবাদ।

১৫| ২২ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪৫

পলাশবাবা বলেছেন: ধর্ম শিক্ষায়ও মৌলবাদি শিক্ষায় বিশ্বাসী আপনারা। সেই শিক্ষা আরো দশটা হলি আর্টিজানের জন্ম দিতে পারে।যা কোনভাবেই আমাদের কাম্য নয়।কাজেই আপনাদের সে আশাও পূর্ণ হওয়ার নয়।

<< একটা সময় সবাই তাই মনে করত। এখন এই ধারন কেউ কেনে না। হলি আর্টিজানের পোলাপানগুলা কোন দিন ধর্মীয় বই ছুঁয়েও দেখে নাই। সবাই শিক্ষিত হলে আপনারা না খেয়ে মারা যাবেন। তবে আপনাদের ধান্দাবাজির বাজার সীমিত হয়ে আসছে। যদিও প্রধানমন্ত্রীর "কওমী জননী" উপাধী টা এবারের নির্বাচনে কাজে লাগাতে পারবেন। দেখেন ইনু সাহেব কেও হজ করতে হয় । বাস্তবতা বোঝার চেষ্টা করেন। এই ইস্যুতে মাথা গরম করলে আপনাদেরই সমস্যা। :P

একেই বলে ধান ভানতে শিবের গীত।পোষ্টের বিষয় কি আর কমেন্টে এসে হয়ে গেলো কি ?
<< আমার ৩য় কমেন্টের পর আপনিই ডিগবাজি দিয়ে প্রসঙ্গ পাল্টেছেন।

২৩ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪৫

রাফা বলেছেন: তিন নম্বর মন্তব্যে আপনাকে বিকল্প অপশন কি তা জানাতে বলছিলাম ।তার ধারেকাছেও আপনি নেই।ভালো করে পড়েন তারপর জানা থাকলে বলবেন আর না জানা থাকলে স্বিকার করে নিবেন।এতে লজ্জার কিছু নেই।লজ্জার সেটাই অযথা কুতর্ক করে নিজের অজ্ঞানতা প্রকাশ করা।

ধন্যবাদ।

১৬| ২৩ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৫৮

পলাশবাবা বলেছেন: যাক স্বীকার করলেন আপনি ডিগবাজি দিয়ে প্রসঙ্গ পাল্টেছেন। আপনার তো আবার সহজে কিছু স্বীকার করেন না, ঘাড় ত্যাড়া করে অযথা তর্ক করেন।
আপনার অপ্রাসঙ্গিক প্রশ্ন টা ছিলঃ আপনার কথায় ধরে নিলাম বর্তমান সরকার স্বৈরাচার।মনে করুন বর্তমান সরকারকে হটিয়ে দিলাম।তারপর দৃশ্যপটে কি দেখবো আমি ?

আবার নিজের প্রশ্নে নিজেই নিজের পছন্দ মত উত্তর করেছেনঃ দেশবিরোধী ,যুদ্ধাপরাধী,ধর্মান্ধ,প্রতিক্রিয়াশীল,সাম্প্রদায়িক শক্তির সমাহারের একট বিকল্প।

আমাকে প্রশ্ন করা কোথায় ..।.। আপনার মত একটা মানুষের এভাবে মিথ্যাচার করা মানায় না।

বি দ্রঃ ক্ষমতায় থাকা অবস্থা গাদ্দাফি জনগনের হাতে মার খেয়েছিলেন।

এবারের ভোটে আওয়ামী লীগ কেই ভোট দিব। আমার মতে এবার আওয়ামী লীগ ক্ষমতায় আসা টা খুব দরকার। এবং আসবেও। আমার মতে ২৫০ আসনের আসে পাশে থাকবে। দলীয় সরকারের অধীনে নির্বাচন যে বাংলাদেশের জন্য যে একটা অগ্রহনযোগ্য পদ্ধতি তা প্রমান হয়ে যাবে এবার। বেস্ট অব লাক।

২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:১৫

রাফা বলেছেন: গ্রেট……ইন্টারোগেটিভ সাইন না দিলে যে আপনারা প্রশ্নই চোখে দেখেননা এটা আমার জানা ছিলোনা !!

এদেরকেই মনে হয় জ্ঞান পাপী বা আতেল বলা হয়।ব্রাভো ……জিতে রাহো বৎস।

১৭| ২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০৮

জাহিদ হাসান বলেছেন: আগামী নির্বাচনে কি ফলাফল হয় বলা যায় না। নির্বাচনের জন্য অপেক্ষায় আছি।

২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১:০৬

রাফা বলেছেন: না বলা গেলেইতো ভালো।সেটািই যথার্থ বলে মনে করি।তাহোলে এলটি ভালো নির্বাচনের দিকেই এগিয়ে যাচ্ছি আমরা।
ধন্যবাদ,জা. হাসান।

১৮| ২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:২৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: বি এন পি একটা দল না। এটা একটা চেতনা।তার আলাদা চেতনা আছে। আমি বি এন পি সাপোর্টার নই৷ তবে আমি এটা জানি যে তাদের পলেসি, চিন্তা অন্য সব দল থেকে আলাদা। আর জোট তো সবাই করে। তারাও ভুল করেছে। তবে তাদের চেতনা এসেছে আর্মী ক্যাম্প থেকে। ওই সিপাহি থেকে যে শুধু নিজের সীমান্ত রক্ষা করে। তাই তাদের মূলনীতি বাংলাদেশী জাতীয়তাবাদ মানে

১৯| ২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১:৩৯

পলাশবাবা বলেছেন: জাহিদ হাসান ঠিক করে গত ৪ মাসের খবরের কাগজ পড়েন। তাহলেই ট্রেন্ড টা খুজে পাবেন।

আব্দুল্লাহ্ আল মামুন এরা বাংলাদেশী জাতীয়তাবাদে বিশ্বাসী না। নিজে বাঙ্গালি না হলে আবার কলকাতার বাঙ্গালি সাথে মেশা যায় না।

রাফা আপনার বাংলা বুঝতে মনে হ্য় সমস্যা হয়। ঈডা একটি মানসিক ডিসঅর্ডার । আগে জানলে আপনার সাথে এত কথায় যাইতাম না। জানা থাকলো। ভবিষ্যতে ঠিক করে নিব।

২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ২:০২

রাফা বলেছেন: সমস্যাটা এখানেই ,সবাই গণতন্ত্রের কথা বলে কিন্তু ব্যাপারটা যখন নিজের বিরুদ্ধে যা্য তখন আর নিতে পারেনা।এই ব্লগে আপনার সমগোত্রিয় আরো অনেকেই আছে।তাই এখন আর অবাক হইনা।
হ্যা বাংলায় আমার পি,এইচ,ডি হয়তো নেই ।ভুল ত্রুটির পরেও কিঞ্চিত পরিমান বুঝতে পারি বলেই আমার ধারনা।
ধন্যবাদ,প.ইয়াবা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.