নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রয়োজনে যে বেয়াদপ হতে পারে, ভদ্রতা পাওয়ার অধিকার শুধু তাই।

অদ্বিত

পরাজয়ে ডরে না বীর।

অদ্বিত › বিস্তারিত পোস্টঃ

সেকালের কথা ( ৩য় পর্ব )

০৯ ই জুন, ২০২০ সকাল ৮:২৩


পৃথিবী একসময় সমুদ্র দ্বারা পূর্ণ ছিল। সেই আদিম সমুদ্রে কোন অজানা রাসায়নিক বিক্রিয়ায় প্রাণের উদ্ভব ঘটেছিল। সেই exact process না জানলেও আমরা জানি এক্ষেত্রে কি কি নিয়ামক হিসেবে কাজ করেছিল। জৈব অনু, খনিজ, পাথর, জল, বজ্রপাত। এ ঘটনার শতকোটি বছর পর বিবর্তনের ফলে বিভিন্ন প্রজাতির ব্যাকটেরিয়া জন্ম নিল। এদের মধ্যে এক ধরণের ব্যাকটেরিয়া ছিল সায়ানো ব্যাকটেরিয়া, এরা 400 মিলিয়ন বছর ধরে CO2 শোষণ করে অক্সিজেন ছড়িয়ে দেয়ার কাজ করল। অক্সিজেন পৃথিবীর আকাশকে নীল বানিয়ে দিল। কিন্তু CO2 কমে যাওয়ায় পৃথিবীর তাপমাত্রা কমে গিয়ে বরফ যুগের সূচনা ঘটল। পৃথিবীর ইতিহাসে দুইবার বরফ যুগ ( Ice Age ) এসেছে, এটা ছিল প্রথম Ice age. সেই বরফ যুগে অত্যাধিক অক্সিজেন তৈরি করল ওজোন স্তর। আগ্নেয়গিরির অগ্নুৎপাত ও CO2 নিঃসরণ ধীরে ধীরে (কয়েক মিলিয়ন বছরে) পৃথিবীকে বরফ যুগ থেকে মুক্ত করল। বরফ সরে যাবার পর দেখা গেল সামুদ্রিক অনুজীবগুলো হাত, পা, দাঁতবিশিষ্ট প্রাণীতে বিবর্তিত হয়ে গেছে। একে বলা হয় Cambrian Explosion. ওজোন স্তরের protection এর জন্যই একদিন life জল থেকে ডাঙায় উঠতে পেরেছিল।
পৃথিবীর বুকের উপর দিয়ে নদীগুলো বয়ে চলার সময় অনেক জিনিস ধুয়ে নিয়ে যায়। এসব জিনিসের মধ্যে আছে গাছ, পাতা, শামুক, ঝিনুক, নানরকম মরা জীবজন্তুর শরীর। স্রোতের তোড় যেখানে অনেক কম সেখানে নদীর মধ্যকার এ জিনিসগুলো থিতিয়ে মাটিতে জমতে থাকে। এগুলোর মধ্যে অবশ্য বেশীরভাগই পঁচে যায়। যেগুলো পঁচে না, সেগুলো পাথর হয়ে যায়। কিভাবে হয়?
প্রত্যেক প্রাণীর দেহ অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র কোষ দ্বারা গঠিত। এখন ভেবে দেখুন, নদীর তলায় থিতিয়ে জমে যাওয়া একটি মাছের শরীরের কথা। যার কোষের মধ্যকার প্রটোপ্লাজমকে সরিয়ে ঐ জায়গা দখল করে বসে নানরকম খনিজ জিনিস। ফলে কোষের গড়ন ঠিক থাকলেও কোষের ভিতরের মাল মশলা বদলে যায়। সকল কোষেই একই ঘটনা ঘটে। তখনও মাছটার চেহারা মাছের মতই থাকে; কিন্তু প্রটোপ্লাজম দিয়ে গড়া মাছ নয়, পাথরের মাছ।

সোজাকথায় ফসিল। আজও যদি একটা ফসিল থেকে খুব পাতলা এক টুকরো কেটে নিয়ে আপনি অণুবীক্ষণ যন্ত্র দিয়ে পরীক্ষা করে দেখেন তাহলে এর মধ্যকার কোষগুলোকে স্পষ্ট দেখতে পাবেন। এই ফসিলের পাহাড়গুলোকে বলা হয় পাললিক পাহাড়। পাললিক পাহাড়গুলো দেখতে বেশ মজার। বইয়ে যেভাবে পাতাগুলো থাকে, পাললিক পাহাড়গুলোতে সেভাবেই পাথরের পাত সাজানো থাকে।

মোটামুটি এ কথা বলা যায় যে, নীচের মাটি অথবা পাথর আগেরকার এবং উপরের মাটি অথবা পাথর হল পরের। যদি এরকম দেখা যায়, কোন ধরণের পাথরের স্তর সর্বদাই অন্য ধরণের পাথরের স্তরের উপর থাকে; কখনোই নীচে থাকে না। তবে একথা মনে করা অসঙ্গত নয় যে, নীচেরকার পাথরের স্তর উপরকার পাথরের স্তরের চাইতে পুরাতন। এমনভাবে পাললিক পাহাড়ের বিভিন্ন স্তরের পাথরের এবং ওতে বিদ্যমান প্রাণী বা উদ্ভিদদেহের বয়স নির্ধারণ হয়ে থাকে।
এভাবে দেখা যায়, শামুক গুগলি জাতীয় জন্তুগুলো সকলের আগে জন্মেছিল। মাছ কুমির প্রভৃতি জন্তু এর পরে এসেছে পৃথিবীর বুকে। শেষে স্তন্যপায়ী জন্তু এবং তারও পরে একেবারে সকলের শেষে মানুষের জন্ম হয়েছে। পাললিক পাহাড় দেখতে পাওয়া কোন কঠিন ব্যাপার নয়। কিন্তু মনে রাখবেন, যেখানেই এ ধরণের পাহাড় সেখানেই বহুযুগ আগে হয় নদী ছিল নাহয় সমুদ্র ছিল। ভূমিকম্প টূমিকম্পের মত রসাতল তলাতল কান্ড হয়ে পৃথিবী পৃষ্ঠের চেহারাটাই বদলে গেছে। সমুদ্র সরে গেছে, নদী সরে গেছে আর জেগে উঠেছে সেইসকল পাললিক পাহাড়। লক্ষ লক্ষ বছর আগে ঐ পাললিক পাহাড়ের গঠন উপাদান অর্থাৎ পাথর হয়ত কোন সমুদ্র বা নদী বা হ্রদের তলায় ছিল। আজ তার কাছে দাঁড়িয়ে যেন সেই লক্ষ লক্ষ বছর আগেকার ছবি হটাৎ চোখের সামনে দেখতে পাওয়া যায়। কি আশ্চর্য ! তাই না ?

দেখুন, বড় বড় রাজারা তাদের মৃত্যুর পর নিজেদের চিহ্ন রেখে যাবার জন্য কতই না ব্যস্ত হয়। কিন্তু কালের পরিক্রমায় সেসকল চিহ্নের কিছুই অবশিষ্ট থাকে না। এই যে মিশরের পিরমিড 5-6 হাজার বছরের পুরোনো, সেটাও একসময় থাকবে না। কিন্তু এই লক্ষ লক্ষ বছর আগেকার পোকা মনুষ্যজাতির জন্মের কতযুগ আগে কোনখান দিয়ে চলাফেরা করেছিল, তার পায়ের ছাপ আজও পাথরে খোদা রয়েছে। পৃথিবীর পুরাতন ইতিহাস আলোচনা করলে আমাদের অহংকার একটু কমেে। দু'দিন আগে আমরা কোথায় ছিলাম আর দু'দিন পরেই বা কোথায় থাকব ? এরপর আবার কোনদিন হয়ত আমাদের চেয়েও বেশী বুদ্ধিমান কোন জন্তু পথিবীতে আসবে। যেমন আমরা মাটি খুঁড়ে পুরাতন প্রাণীর হাড়গোড় আবিস্কার করি ঠিক তেমন ওরাও মাটি খুঁড়ে আমাদের হাড়গোড় বের করে আমাদের সমন্ধে যা বলবে তা আমাদের পক্ষে সুখ্যাতির বিষয় নাও হতে পারে।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২০ সকাল ৯:২০

খায়রুল আহসান বলেছেন: পৃথিবীতে যত রকমের আনবিক, পারমানবিক বোমা রয়েছে, এগুলো যদি কোনদিন বিস্ফোরিত হয়, তা'হলে এ পৃথিবীর অবস্থাটা কেমন হতে পারে তা কি কল্পনা করা যায়? যতদিন ট্রাম্পের হাতে এর বোতামটা ধরা আছে, ততদিন পর্যন্ত এ আশঙ্কাটা দূর করা যাচ্ছে না।

০৯ ই জুন, ২০২০ সকাল ৯:৩৫

অদ্বিত বলেছেন: বুশের মত ট্রাম্প এত বোকা নয় যে যুদ্ধে জড়াবে। ট্রাম্প শুধু থ্রেট দেয়ার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। আমেরিকায় মত প্রকাশের স্বাধীনতা আছে। ট্রাম্পের সমালোচনা করলে বা ট্রাম্পের ফেসবুক পোষ্টে laugh sign দিলে ট্রাম্প প্রতিক্রিয়া দেখায় না। বাংলাদেশের প্রধাণমন্ত্রীকে নিয়ে ফেসবুকে সমালোচনা করে দেইখেন, পুলিশ এসে ধরে নিয়ে যাবে। শেখ হাসিনার চেয়ে ট্রাম্প শতগুণ better. অস্ত্র থাক, নিজেদের ক্ষেত্রে use না করলেই হল। যদি হলিউড মুভির মত সত্যি সত্যি alien invasion ( ভিনগ্রহী প্রাণীর আক্রমণ ) হয় তখন পারমাণবিক বোমা দরকার হতে পারে।

২| ০৯ ই জুন, ২০২০ সকাল ৯:২৩

খায়রুল আহসান বলেছেন: “I’m so worried” - আপনি এতটা “worried” কি নিয়ে?

০৯ ই জুন, ২০২০ সকাল ৯:২৬

অদ্বিত বলেছেন: আমার ব্যক্তিগত জীবন নিয়ে। আমার উদ্বিগ্নতা নিয়েও আমি পোষ্ট দিব পরে।

৩| ০৯ ই জুন, ২০২০ সকাল ১০:১৯

সেলিম আনোয়ার বলেছেন: আসলে অতীতে পরপর কয়েকটি বরফ যুগ ও উষ্ণ যুগের অবতারণা হয়েছে। বর্তমানে একটি উষ্ণ যুগে চলছে । বরফ যুগে সাগরে পানির উচ্চতা হ্রাস পায় আর উষ্ণযগে পানির উচ্চতা বেড়ে যায় বা সাগরের নাব্যতা বেড়ে যায়। তার উপর পৃথিবীর পৃষ্ট একটি ডাইনামিক সিস্টেম। কন্টিেনেন্টাল ড্রিফটিং থিওরী প্লেট টেকটোনিক থিওরী দারুন ভাবে অনুসন্ধিৎসু মনকে আলোড়িত করে। ভাবতে অবাক লাগলেও এটাই সত্য পৃথিবীতে টেথিয়ান সী নামে একটা সাগরে অস্তিত্ব যেটি বিভক্ত হয়ে ক্রমে বিস্তার লাভ করে প্যানগি সুপার কন্টিনেন্ট ভেঙে দুটি মহামহাদেশ গন্ডোয়ানা ও লরেশিায়ার উৎপত্তি। এ মহাদেশ গুলো ভেঙে বর্তমানের ৭টি মহাদেশ হওয়া । পৃথিবী এমনই গতিশীল। গতি দৃষ্টিতে ধরা না পরার কারণ তা অনেক ধীরগতি। তাতে কি পৃথীবি চলে ৪.৬ বিলিয়ন বছর ধরে। ওজন লেয়ার ডিপ্লেশন আমাদের ভাবিয়ে তুলে ।প্রতিটি মাটিস্তর ইতিহাসের একেকটি পৃষ্টা । একজন ভূতত্ত্ববিদ সহজেই তা পড়ে ফেলেন । লাভ করেন অতীত ইতিহাসের সন্ধান।

৪| ০৯ ই জুন, ২০২০ সকাল ১০:২৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ৪০/৪৫বছর আগে পড়েছিলাম জীবন রহস্য নামের এক বইতে।জগন্নাথ কলেজের উল্টোদিকে প্রভিনশিয়াল বুক ডিপু নামে একটা বইয়ের দোকান ছিল।সেখানে রাশান লেখকদের বই পাওয়া যেত।সেই বইতে এমনই লেখা ছিল।বিবর্তন বাদেও এমন কথা আছে।অনেক বছর পরে আবার পড়ে ভালই লাগছে।

৫| ০৯ ই জুন, ২০২০ সকাল ১১:২৯

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট পরে মনে হলো আমরা যারা এযুগে জন্মেছি তারা ভাগ্যবান।

৬| ০৯ ই জুন, ২০২০ দুপুর ১:৫২

নেওয়াজ আলি বলেছেন: পড়ে মন আন্দোলিত হল।

৭| ০৯ ই জুন, ২০২০ দুপুর ২:৩৭

এইচ তালুকদার বলেছেন: চমৎকার,বাংলা ভাষায় এই ধরনের লেখা অনেক কম তাই আশা করি ভবিষ্যতেও এধরনের লেখা চালিয়ে যাবেন।ফসিল নিয়ে আমারো আগ্রহ আছে একটা সিরিজও লিখেছিলাম পড়ে দেখতে পারেন হাড় পাথরের ইতিহাস

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.