নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আহমদ জসিম জার্নাল

নিজের ভাবনা অন্যকে জানাতে ভালো লাগে।

আহমদ জসিম

মূলত গল্প ও প্রবন্ধ লিখি।

আহমদ জসিম › বিস্তারিত পোস্টঃ

ভারতীয় সিরিয়াল: এক বিশেষ বিস্ময়কর দৃশ্য দেখে বলছি।

২৬ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২৩

এক বন্ধু আলাপ প্রসঙ্গে বলল: ভারতীয় টিভি সিরিয়ালগুলো নাকি টানা ৬/৭ বছর পযর্ন্ত- চলে! আমি বিস্ময়ে জানতে চাইলাম: এটা কী করে সম্ভব? কি করে সম্ভব এটা বন্ধুটা ভাল করে বুঝিয়ে বলতে পারেনি, তাই বুঝার দায়ত্ব নিয়ে রাত সাড়ে দশটাতে টিভি সেটের সামনে বসলাম। শুরু হলো সিরিয়াল: ‘তোমায় আমায় মিলে।’ প্রথম পরব: কাজের মেয়ে ছাদে কাপড় শুকাতে দিচ্ছে, প্রথম কাপড়টা দিল, দ্বিতীয়টা দিতে গিয়ে হঠাৎ তার চোখ আটকে গেল উপরের দিকে, সঙ্গে সঙ্গে শুরু হলো ব্যাকগ্রাউন্ড মিউজিক। এভাবে মেয়েটা মিনিট পাঁচেক উপরের দিকে তাকিয়ে আছে, আর আমরা মানে দর্শকরা সবাই মেয়েটার দিকে, (মনে মনে প্রশ্ন) মেয়েটা দেখল কী? এভাবে মিনিট পাঁচেক চলার পর মেয়েটা উচ্চ শব্দে ডাক দিল: বড় মা। মেয়েটার ডাক শুনে ঘরের ভিতরে থাকা মানুষগুলো পরস্পর মুখের দিকে তাকাচ্ছে আর একই রকম মিউজিক চলছে। প্রথম পরব শেষ বিজ্ঞাপন বিরতি শুরু।

দ্বিতীয় পরব শুরু: এবার ঘর থেকে একেক জন ছুটে আসছে, আর সবাই উপরের দিকে তাকাতেই যেন লা-জবাব হয়ে যাচ্ছে। মনে হচ্ছে ভূত কিংবা তার থেকেও বিস্ময়কর কিছু দেখে সবাই বোধ শক্তি হারিয়ে ফেলছে। এই বোধ হারানো অবস্তায় দ্বিতীয় পরব শেষ বিজ্ঞাপন শুরু।



তৃতীয় পরব: শুরুতেই আমরা দেখছি, সেই কাজের মেয়েটা বলছে: ট্যাঙ্ক ফুটো হয়ে সব জল যে পড়ে যাচ্ছে আমরা স্নান করব কী করে? বুঝতে পারলাম সবাই এতক্ষণ পানির ট্যাঙ্কের দিকেই তাকিয়ে ছিল। তো, ফোন করা হল কল মিস্ত্রিকে, তিনি জানিয়ে দিলেন আসতে পারবেন না। তা হলে এখন উপায়? উপায় হিসেবে উষসী নামে বাড়ির বড় বউটা আমাদের সামনে হাজির হলো। উষসী বলে উঠল: আমি ঠিক করব, সাথে সাথে মিউজিক শরু হলো। সেই মিউজিকের মধ্যেই আজকের পরব শেষ। আগামী পরবের বিজ্ঞাপনে দেখলাম: মেয়েটা কার্নিশ ধরে ঝুলে আছে, অন্যরা মেয়েটাকে বাঁচাতে চেষ্টা করছে। হায় হায়, তবে কী মেয়েটা পড়ে মারা যাবে নয়তো কোমর ভাঙবে? বউ আমাকে আশ্বস- করে বলে উঠল: দূর পরবেও না মরবেও না। সিরিয়ালটা বয়স সবে দেড় বছর, এখনেই নায়িকা মারা পড়লে বাকি ৪/৫ বছর চলবে কি ভাবে।

মন্তব্য ৪১ টি রেটিং +০/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৩৬

গারো হিল বলেছেন: =p~ =p~ =p~

২| ২৬ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

হেডস্যার বলেছেন:
আসলেই অবিশ্বাস্য। আমি কয়েকটা সিরিয়াল ৫/৭ মিনিট দেখে টেষ্ট করছি। ব্যাপারটা আসলেই এরকম।

৩| ২৬ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

বনসাই বলেছেন: উৎকন্ঠা সৃষ্টি করা ও ধরে রাখা তারা ভালো খেলতে পারে। উৎকন্ঠা নিরসন হয় এমনভাবে যা অধিকাংশ দর্শক আগে ধারণা করতে পারে নি। যেখানে বাংলাদেশের সব নাটক/ সিনেমার শুরুতেই ৫ বছরের শিশু সহজেই ফর্মুলা বলে দিতে পারে। আর কারিগরী উৎকর্ষতায় আমরা ওদের কাছাকাছিতেও নেই।

২৭ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৪৬

আহমদ জসিম বলেছেন: এগুলো আসলে একদম ভাড়ামি। আমাদের অবস্ত্য করে ফেলেছে এইসব পালতু জিনিস দেখতে।

৪| ২৬ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৯

ডার্ক ম্যান বলেছেন: আসলেই অবিশ্বাস্য!

৫| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:১৬

ম্যাংগো পিপল বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~ X( X(

৬| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:৩৪

ফা হিম বলেছেন: বনসাই বলেছেন: উৎকন্ঠা সৃষ্টি করা ও ধরে রাখা তারা ভালো খেলতে পারে। উৎকন্ঠা নিরসন হয় এমনভাবে যা অধিকাংশ দর্শক আগে ধারণা করতে পারে নি। যেখানে বাংলাদেশের সব নাটক/ সিনেমার শুরুতেই ৫ বছরের শিশু সহজেই ফর্মুলা বলে দিতে পারে। আর কারিগরী উৎকর্ষতায় আমরা ওদের কাছাকাছিতেও নেই।

কথাটা পুরোপুরি ঠিক না। ভারতের সস্তা হিন্দি সিরিয়ালের কাছে বাংলাদেশের নাটকের তুলনা করতে পারেন না। কারিগরী উৎকর্ষতাও যথেষ্ট আছে আমাদের। কিন্তু সমস্যা কোথায় জানেন? আমাদের নির্মাতারা বেশ অলস প্রকৃতির, একটু সময় নিয়ে চিন্তা-ভাবনা করে একটা সুন্দর কাহিনী গড়ে তোলাটা হয়ে উঠে না। কিভাবে হবে? আপনারাই দেখেন না, বসে বসে হিন্দি সিরিয়াল দেখেন।

আর সিনিয়র নির্মাতাদের পলিটিক্স তো আছেই। অনেক আইডিয়া চুরি যায়, অনেকে সুযোগ পায় না ভালো কিছু নির্মাণের। আপনি জানেন বাংলাদেশের একটা চ্যানেল ভারতে সমপ্রচার করার পর একবার কি অবস্থা হয়েছিল?

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৪৫

আহমদ জসিম বলেছেন: আপনার সাথে একমত। আমাদের সবছেয়ে খারাপ আইডিয়ার নাটকটাও ভারতীয় সিরিয়াল থেকে ভাল। সমস্য হচ্ছে উপস্থাপনের। ওরা বিজ্ঞাপনও দেখায় নাটকও দেখায়, আর আমরা শুধু বিজ্ঞাপন দেখাতে চায়, নাটক না।

৭| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:৫৫

রঙিনমানুষ বলেছেন: পুরা একটা পর্ব আপনি দেখে ফেলসেন। :D :D :D :) :) আপনার ধৈর্য আছে বলতে হয়।

৮| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:১৯

আরহাসান বলেছেন: আমি ভারতীয় সিরিয়াল গুলোর ঘোর বিরোধী। কিন্তু একটা বাস্তব ঘটনা শেয়ার করি:
আমি প্রায়ই আমার ওয়াইফকে এইসব সিরিয়ালগুলা না দেখার জন্য বলতাম। একদিন বউ আমার ঘ্যান ঘ্যানে বিরক্ত হয়ে রিমোট আমাকে দিয়ে বল্লো, আজ তোমার পছন্দ মত টিভি দেখবো। আমি "বিশ্বজয়" করে দেশি চ্যানেল দিলাম। প্রথম চ্যানেলে এডস হচ্ছে। এডস হতেই পারে, সবাই দেখাই কিন্তু কখন প্রোগ্রাম শুরু হবে বুঝতে পারলাম না! চেন্জ করে পরের চ্যানেলে গেলাম, একই ব্যপার।
সমস্যা নাই, চ্যানেল তো আরো আ্ছে। পরেরটাতে খবর হয়। নেক্সট, টক শো। ওহ গড, প্রাইম টাইমে টক শো!! আমি রিমোট বউকে ফেরত দিলাম।

কোনো সন্দেহ নাই, আমাদের দেশে অনকে ভাল ভাল নাটক তৈরী হয়। কিন্তু সেটা দর্শক দেখছে কিনা বা কেন দেখছেনা সেটা চ্যানেল মালিকদের গবেষনা করা দরকার। চ্যানেল মালিকদের আরো গবেষনা করা দরকার আমি কি দেখাবো, খবর/এডস নাকি বিনোদন। এখন খিচুরি মার্কা চ্যানেল আর চলেনা। খবরের জন্য আলাদা চ্যানেল আর বিনোদনের জন্য আলাদা চ্যানেল না করলে দর্শক তৈরী হবেনা। আমাদের দেশে কোনো চ্যানেলেরই নিজস্ব কোনো দর্শক নাই। এমন কোনো প্রোগ্রাম নাই যেটার জন্য দর্শক আগ্রহ করে বসে থাকবে।
এই বিষয় গুলা চ্যানেল কতৃপক্ষকে এখনি ভাবতে হবে। তা না হলে কোনো দিনই আমরা দর্শক তৈরি করতে পারবো না।





২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৪৯

আহমদ জসিম বলেছেন: শতভাগ সত্য বলেছেন ভাই। আপনার সব কথার সাথে সমমতপোষণ করে আরেকটু যোগ করব। আমাদের কিন্তু ভারতীয় চ্যানেল বন্ধ করার দাবিও তুলতে হবে এটা শুধু নাটক নয়, সংস্কৃতিক আগ্রাসনেও বটে।

৯| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৩০

পীরবাবা বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~

১০| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৪৪

যাযাবর জোনাকী বলেছেন: আমি ভারতীয় চ্যানেল দেখিনা, খাওয়ার সময় ডাইনিঙে গেলে অনেকটা বাধ্য হয়ে দেখা লাগে। মিউজিক বাদ দিয়া ভালোমতো সামারাইজ করলে ৫/৭ বছরের সিরিয়াল দুই মাস চলে কিনা সন্দেহ X(

১১| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:০৬

পল্লীবালক বলেছেন: :| :| :| :| :|

১২| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:১১

ইঁদুর চিকার মারামারি, নষ্ট করে বসত বাড়ি বলেছেন: এইভাবে না করলে ১০০০ পর্ব কেমতে করবো!!

১৩| ২৭ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৩১

েআসাদুল ইসলাম বলেছেন: আরহাসান ভাইয়ের সাথে আমি একমত। আসলে দেশিয় চ্যানেল গুলোতে কখন যে কি দেখায় সেটাই বুঝতে পারিনা। যখনই দেই দেখি খবর নয়তো বিজ্ঞাপন। আর ভারতীয় চ্যানেলের কথা কি বলব। আমার গ্রামের বাসায় যখন থেকে ডিসের লাইন পেয়েচি তখন থেকেই দেখি মা নাটকটি হয়ে আসছে। আর বলার কিছু নেই। আমরা যে কোথায় জিম্মি পরিবারের মহিলাদের কাথে না দেশীয় চ্যানেলে বিজ্ঞাপনের কাছে তা বলা সম্বভ নয়।

১৪| ২৭ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৫

আজীব ০০৭ বলেছেন: আরহাসান ভাই এর সাথে সহমত

১৫| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:২৯

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: হিন্দি সিরিয়াল এতো দীর্ঘ সময় ধরে কিভাবে দ্যাখে আমার বউ সে রহস্য আজও বের করতে পারিনি। যে মেয়ে এমনিতে খু্বই অস্থির প্রকৃতির।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৫২

আহমদ জসিম বলেছেন: অবস্ত্য হয়ে গেছে। এভাবেই ওরা আমাদের অপসাংস্কৃতিতে অবস্ত্য করে ফেলছে।

১৬| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৮

সংগ্রামী বালক বলেছেন: আরে ভাই ওগুলো একটা নাটক হলো নাকি?

১৭| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ২:১৪

কি দেখার ছিলো কি দেখছি! বলেছেন: ভাইরে হাসতে হাসতে অবস্থা খারাপ
আপনার লিখা কি অন্য সাইটে দেয়া যায় ?

২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:২৬

আহমদ জসিম বলেছেন: অবশ্যই দেওয়া যাবে।

১৮| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ৩:১৫

অঘটনঘটনপটীয়সী বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~
আমি একটা সিরিয়াল ৫ বছর দেখেছি। :#) :#) :#)
ওখানে কিছুদিন পর পর কাহিনীতে একটা ১০/২০ বছরের লিপ নেয়া হতো আর বাড়ির বাচ্চা-কাচ্চা গুলো বড় হয়ে তাদের প্রেম কাহিনী শুরু হতো। সিরিয়ালটার শেষে বাড়ির সবচেয়ে বড় সদস্যের বয়স হয়েছিল কাহিনীর হিসাব মতে ১৬০ বছর। /:) /:) তবু তিনি দিব্বি বেঁচে ছিলেন।

২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:২৯

আহমদ জসিম বলেছেন: দারুণ তথ্য দিলেন।

১৯| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ৩:৩০

রাফা বলেছেন: ১০ থেকে ২০ টির বেশি সংলাপ নেই একেকটি পর্বে।আর এসব অখাদ্য গোগ্রাসে গিলছে আমাদের দেশের এক শ্রেনির দিনকানা দর্শক-স্রোতা।

২০| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ৩:৫৭

নিয়েল হিমু বলেছেন: ধুর মিয়া এইডা তো তিনমিনিটে শেষ করা যাইবো ।

২১| ২৮ শে এপ্রিল, ২০১৪ সকাল ৭:৫৩

আছিফুর রহমান বলেছেন: ভাই, আপনারে এই দুঃসাহসীক কর্ম এর জন্য নোবেল পুরস্কার দেওন দরকার

২২| ২৮ শে এপ্রিল, ২০১৪ সকাল ৮:২৬

তানি তানিশা বলেছেন: ha ha ha. e shob bosta pocha kahini dekhe manush (even amar amma porjonto) dine 4-6 ghonta nosto kore... disgusting

২৩| ২৮ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৩

চুক্কা বাঙ্গী বলেছেন: আরে ভাই আমি দুইটা পর্ব দেখছিলাম। ১ম পর্বে একটা পোলা তরমুজ খাইতেছে এমন সময় মাইয়া হাইটা আইতেছে। আসতে আসতে এক পর্ব শেষ!
২য় পর্ব, মাইয়া টেবিল ঘুইরা পোলার দিকে আসতেছে। ভয়ানক সাসপেন্সের মিউজিক। যে কোন মূহুর্তে খুনাখুনি লাইগা যাবে। ক্যামেরা উপর থেইকা নিচে ডাইনে বামে কোন দিকে ঘুরানি বাকি নাই। চার-পাঁচবার জুমইন আর জুম-আউট করলো। তারপর মেয়ে আইসা পোলার মুখে লাইগা থাকা তরমুজের বিচি ফালায়া দিয়া কইলো ''আবতুক তরমুজ খানা নেহি শিখা!''

৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:১৮

আহমদ জসিম বলেছেন: জব্বর মজা পাইলাম।

২৪| ৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৯

মদন বলেছেন: =p~

২৫| ৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১:২৮

কি দেখার ছিলো কি দেখছি! বলেছেন: ভাইয়া এই লিংক এও দেখেন গিয়ে B-) :( :-B
http://www.somoyerkonthosor.com/news/71120

৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৫৭

আহমদ জসিম বলেছেন: আপনাকে ধন্যবাদ। এটা ভাই আমার কোন সিরিয়াস লেখা নয়, আপনে বরং সিরিয়াস লেখাগুলোই ছাপতে পারতেন।

২৬| ০১ লা মে, ২০১৪ রাত ২:০২

হাসান খা বলেছেন: ;) ;) ;) ;) ;)

২৭| ০১ লা মে, ২০১৪ দুপুর ১২:০৫

আঘাত প্রাপ্ত একজন বলেছেন: ভাল বলেছেন। আমি পরিবারের সাথে বসে থাকলে নিতান্ত অনিচ্ছা সত্বেও এগুলো গিলি। মাঝেমাঝে প্রচন্ড মনযোগ ধরে রাখার চেষ্টা করি,কিন্তু পুরোই মাকালের ফল ! তবুও সবাই খাচ্ছে,আবাল বৃদ্ধ বনিতা পুরুষ যুবারা :-o

২৮| ০১ লা মে, ২০১৪ দুপুর ২:০৩

টেকনিসিয়ান বলেছেন: স্টার + একটি সিরিয়াল আমার ছেলে কে.জি-১ এ পড়াকালীন শুরু হয়েছিল আর ও এখন ক্লাস-৭.... এখনো এ সিরিয়াল চলে বা চলছে...... সিরিয়ালটি হলো- সাথ নিবানা সাথিয়া, কোকিলা নামধারী শাশুড়ীর নাক দেখলেই আমার গা জ্বলে উঠে।


আর এদিকে দেশের টিভি চ্যানেলে যে নাটকগুলো চলে (বেশীর ভাগ খাতু খুতু দিয়ে হাসির চেষ্ঠা করা) তা এখন সাধু না চলিত ভাষা নাকি ঢাকাইয়া (আদি না ষ্টান্ডাট) কোনটাই বুঝে উঠতে পারি না। আপনারা কেউ বুঝে থাকলে জানাবেন।

২৯| ০৫ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

ধুমধাম বলেছেন: এটা কি বার বার দেয়ার মত কোন পোস্ট হলো ! ফালতু!!

৩০| ০৫ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

পয়েন্ট-ব্লাংক বলেছেন: একটা সিরিয়াল দেখার মাঝে পুরা ১ মাস গ্যাপ গেলেও কাহিনীর ধারাবহিকতা বুঝতে কোন সমস্যা হয়না।

৩১| ০৫ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৫৯

মাথা ঠান্ডা বলেছেন: তবে আমি শান্তিতে আছি যেদিন থেকে আমার ছেলে কার্টুনের মজা বুঝে গেছে, সেদিন থেকে আমার বউ এর সিরিয়াল দেখা বদ্ধ। =p~ =p~

৩২| ০৫ ই মে, ২০১৪ রাত ৮:৩৫

আমিআকাশ বলেছেন: সিরিয়াল আর নাটকের পার্থক্যটা আমদের প্রথমে বুঝা দরকার। কোনো কিছু কে খারাপ বলা খুব সোজা, ভাল কিছু করা খুব কঠিন। ভারতীয় বাংলা নাটক এখন খুব উচ্চমানের হচ্ছে। সিরিয়াল তো সিরিয়াল এর মতোঈ হবে তাই না। লম্বা হয়ে চলা সত্তেও দর্শককে ধরে রাখাতেই তার সার্থকতা। তাই না?

৩৩| ২৫ শে মে, ২০১৪ সকাল ৭:৪৩

ইসটুপিড বলেছেন: .....এখানেগুতান

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.