নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আহমদ জসিম জার্নাল

নিজের ভাবনা অন্যকে জানাতে ভালো লাগে।

আহমদ জসিম

মূলত গল্প ও প্রবন্ধ লিখি।

আহমদ জসিম › বিস্তারিত পোস্টঃ

চিনে রাখুন: ফিলিস্তিনি জনগণের ইহুদি বন্ধু আর মুসলিম শত্রুদের!

১৭ ই জুলাই, ২০১৪ রাত ২:৪৩

সাম্প্রদায়িক রাষ্ট্র ইসরায়েলের সংবিধান অনুসারে বিশ্বের যে কোন প্রান্তে জন্ম নেওয়া ইহুদিরা ধর্ম-সূত্রে সে দেশের নাগরিক। বিজ্ঞানী আইস্টাইনও ইহুদি পরিবারের সন্তান ছিলেন। তাই তাঁকে আহ্বান করা হয়ে ছিল ইসরায়েলের রাষ্ট্রপতি পদ গ্রহণ করার জন্য। তিনি ঘৃণা বরে এই প্রস্তাব প্রত্যাখ্যান করে ছিলেন। তিনি আমৃত্যু পুঁজিবাদ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াই করেছেন তাই ইসরায়েল রাষ্ট্রের প্রতি ছিল তাঁর তীব্র ঘৃণা। আবার ধরুন ফিলিস্তিন মুক্তি সংগ্রামের প্রতিষ্ঠাতাদের একজন জর্জ হাবাশও তো খ্রিস্টান পরিবারে জন্ম যে ভাবে ফিলিস্তিন মুক্তি সংগ্রামের প্রয়াত সৈনিক এডোর্য়াড সাঈদ খ্রিস্টান পরিবারের সন্তান ছিলেন। আবার সেখানে অসংখ্য মুসলমান পাবেন যারা ইসরায়েলের পক্ষে গুপ্তচর বৃত্তি করছে, যেভাবে ১৯৭১ সালে আমাদের এখানে রাজাকাররা করেছিল। ফিলিস্তিনের জনগণের উপর ইসরায়েলের গণ হত্যাকে যারা ইহুদিদের মুসলমান হত্যা হিসেবে দেখছেন কথাগুলো তাদের জ্ঞাতাত্বে বলা। লড়াইয়ের মূল কারণ: আরব ভূমিতে মার্কিন সাম্রাজ্যবাদের স্বার্থ, সেই স্বার্থের পাহারাধার ইসরায়ল এবং তার নিজস্ব সম্প্রসারণবাদী স্বার্থ বনাম নিপীড়িত ফিলিস্তিনি জনগণের ভূমির অধিকার এবং স্বাধীনতার সংগ্রাম। মৌলবাদীরা যতই এটাকে ধর্ম যুদ্ধ হিসেবে চিহ্নিত করে আমাদের বিভ্রান্ত করার চেষ্টা করুক না কেন, ফিলিস্তিনি জনগণের লড়াই সংগ্রামের বাস্তব শর্তই সেখানে মোহাম্মদ আর মাইকেলকে একাকার করে দিয়েছে। তারা লড়াই করছে কাঁধে কাঁধ মিলিয়ে। যে ভাবে ৭১ সালে আমরা করে ছিলাম।











মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০১৪ রাত ৩:১৬

রাজিব বলেছেন: এখানে দুজনের নাম যোগ করতে চাই।
১। নোম চম্‌স্কি: বিখ্যাত ভাষা তত্ববিদ, দার্শনিক এবং আমেরিকার অন্যতম সেরা বুদ্ধিজীবী। তিনি একজন ইহুদী পরিবারের সন্তান। কিন্তু গত ৩০-৪০ বছর ধরে ইসরায়েলের বর্বরতা এবং ফিলিস্তিনিদের ব্যাপারে আমেরিকার নীতির এমন সমালোচনা করে এসেছেন যে আমেরিকা বোধহয় তাকে ইয়াসির আরাফাতের থেকেও বেশি ভয় পেত।
http://en.wikipedia.org/wiki/Noam_Chomsky
২। স্টিফেন হকিং: হুইল চেয়ারে বসা আমাদের সময়ের সেরা এই বিজ্ঞানীকে কি পরিচয় করিয়ে দেয়ার দরকার আছে? তিনি ২-৩ মাস আগে ইসরায়েলের প্রেসিডেন্ট কর্তৃক এক বিজ্ঞান সম্মেলনে আমন্ত্রিত হলেও ইসরায়েলের নিষ্ঠুরতার প্রতিবাদে তা বর্জন বা বয়কট করেন।
সুত্রঃ Click This Link

২| ২০ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪০

ইসটুপিড বলেছেন: তর তো লজ্জাশরম বইলা কিছু নাই, নেক্সট টাইম যখনই ব্লগে আসবি, আইসাই তো এই বালপুস্টের রিপোস্ট চুদাবি ফাস্ট পেজে। তরে তাই এডভান্স গাইল দিয়া গেলাম, তুই একটা নিল্লজ্জ আবাল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.