নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আহমদ জসিম জার্নাল

নিজের ভাবনা অন্যকে জানাতে ভালো লাগে।

আহমদ জসিম

মূলত গল্প ও প্রবন্ধ লিখি।

আহমদ জসিম › বিস্তারিত পোস্টঃ

জয় বাংলা বনাম জয় পাকিস্তান বির্তক ও একটি গুরুত্বপূর্ণ তথ্য।

১১ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০০

আমার বোধ বলছে: এখন পযর্ন্ত শেখ মুজিব সম্পর্কে সবচেয়ে যুক্তিযুক্ত মূল্যায়ন করেছেন মহাত্মা আহমদ ছফা। তিনি এক প্রবন্ধে লিখেছেন: মুজিব সময়ের পিতা নয়, সময়ের সন্তান। এই ছোট্ট মন্তব্যের ভেতরেই অনেক সারবস্তু নিহিত। আদপে স্বাধীনতার প্রশ্নে সমগ্র জাতি এত দূর অগ্রসর হয়ে গিয়ে ছিলেন, জাতির এই প্রশ্নটাকে এড়িয়ে কোন নেতা কিংবা দলের অন্য কোন দিকে যাবার সুযোগেই ছিল না। সেই সাথে একথাও সত্য বাম পন্থীদের ব্যর্থতার ফলেই পুরো জাতির নেতৃত্ব আসনে চলে এসে ছিলেন আওয়ামীলীগ আর মুজিব। অতএব জয় পাকিস্তান কিংবা জয় বাংলার থেকেও গুরুত্বপূর্ণ কথা হলো: ৭১ যারা যুদ্ধ করেছেন তাদের সামনে নেতা হিসেবে ছিলেন শেখ মুজিব। এর ভিতরেই কিন্তু আরেকটা গুরুত্বপূর্ণ প্রশ্নকে এড়িয়ে যাওয়া হয়, তা হলো জনগণের ভূমিকা। জনগণ অগ্রসর ছিলেন বলেই শেখ মুজিব বলার বহু বহু আগে মওলানা ভাসানি বলতে সাহস করেছেন: আসালামুআলায়কুম পাকিস্তান।এখানে দলের ইতিহাস লেখা হয়, নেতার ইতিহাস লেখা হয়, অথচ সেই লিখাতে যথাত্ব মূল্যায়ন হয় না, জনগণের ভূমিকা। আর জনগণের ভূমিকার মূল্যায়ন ছাড়া যে ইতিহাস লেখা হবে সেটা যে দলখানার দোষে দুষ্ট হবে সে আর নতুন কী?

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০২

উদদিন বলেছেন: " জঙ্গীবাদ , দূর্নিতী ও সন্ত্রাসীদের" দেশ বাংলাদেশ , যে দেশে সত্য বললে জীবন্ত মানুষ আগুনে পুড়িয়ে খুন করা-হয় !

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:৪৮

আহমদ জসিম বলেছেন: কথা সত্য, কিন্তু এই পোষ্টের সাথে এই মন্তব্যের প্রসঙ্গীকতা কী? ঠিক বুঝলাম না।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩১

বিদ্রোহী ভৃগু বলেছেন: এখানে দলের ইতিহাস লেখা হয়, নেতার ইতিহাস লেখা হয়, অথচ সেই লিখাতে যথাত্ব মূল্যায়ন হয় না, জনগণের ভূমিকা। আর জনগণের ভূমিকার মূল্যায়ন ছাড়া যে ইতিহাস লেখা হবে সেটা যে দলখানার দোষে দুষ্ট হবে সে আর নতুন কী?

++++++++++++++++++++

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:৪৯

আহমদ জসিম বলেছেন: ঠিক ঠিক ঠিক!

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৪

মুসাফির পথিক বলেছেন: Bangladesher je obostha. sudu hanahani mara mari kata kati R politician der durniti, sojonpriti, khomotar dombo abong police der takar jonno sob oboido kaje sohojogitar je probonota ta dekhe aj nijeke bangeli porichoy ditei lojja hoy. R shadinota nie je bitorko ta mone hoy world e sudu bangladeshe ache. onno kothay o shadinotar itihas nie bitorko nai.

৪| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: যে জাতির মানুষ দশটা টাকার জন্য মিথ্যা কথা বলতে পারে, সে জাতি তার সঠিক জন্মের ইতিহাস জানবে কীভাবে?

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:৫৩

আহমদ জসিম বলেছেন: মিথ্যার ভেতর থেকে সত্য খুজেঁ আনারও পদ্ধতী আছে। যে কারণে শেষ পর্যন্ত সত্যের জয় হয়।

৫| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

শাহ আজিজ বলেছেন: বামরা কখনোই এমন কোন শক্তি ছিল না যে মুজিবকে টলাতে পারে । ভাসানি মুজিব একত্রে মুসলিম লীগ হয়ে আওয়ামি মুসলিম লীগ করে তারপর আলাদা দল গঠন করলেন । ১৯৫২ থেকে ১৯৫৪ পর্যন্ত দুবার বদল হয়েছে পার্টির নাম ও এজেনডা। মুজিবের লোক আকর্ষণের ক্ষমতা এতো বেশী ছিল যে অন্য কেউ এগুতেই পারেননি । ভাসানিকে নিয়ে জনমনে দ্বিধা ছিল। তিনি কিছুটা ধর্ম মিশ্রিত আবার কম্যুনিস্ট ভাবধারায় ভেসে ভেসে মাও জে তুং পর্যন্ত যাতায়াত ও পীর হিসাবে পানি পড়া দান সব ফ্যাক্টরকে গুলিয়ে ফেলেছিল । ৬৭ থেকে মুজিবের পদচারনা খুব বেশিই দৃপ্ত ছিল। ৬৯ এ তা প্রচণ্ড রুপ নেয় । আমি জীবনের প্রথম মিছিলে অংশ নেই কলেজ ছাত্রদের জোরাজুরিতে । এই সময়ে বামরা মুজিবকে সাহায্য করেন গন অভ্যুথান ঘটাতে । আইউব নেমে গেলেন । এক বিশাল জয় পেল আওয়ামি লীগ । ভাসানি এর আগেই পিছু হটেছেন শিস্যের উত্থানে । বাকি কাহিনী যা পড়ছেন তা সর্বাত্মক সত্যি নয় । আমি জিয়ে পাকিস্তান শুনিনি , জয় বাংলা শুনেছি। তখন এডিট করা এতো সহজ ছিলনা তাও পাকিস্তানিদের চোখের সামনে। ২৪ মার্চ বাঙ্গালিদের দুরভাগ্যতম দিবস কারন মুজিব জনগণকে পিছে ফেলে নিজের নিরাপত্তা নিশ্চিত করতে পাকিস্তানে গিয়েছিলেন পাক সেনাদের হাত ধরে। আমড়া ওই বয়েসেও স্তম্ভিত হয়েছিলাম এই আচরনে। প্রায় ২২ দিন লেগেছিল ইন্দিরার সাথে লীগের নেতাদের সমঝোতায় আসতে । আজ আমড়া স্বাধীন তা কিন্তু তাজুদ্দিন ও তার সহকর্মী এবং ইন্দিরার অবদান । না হলে এখন পর্যন্ত খালি হাতেই গেরিলা যুদ্ধ চলত পাক বাহিনীর সাথে।অই সময় মুজিবের প্রতি অনাস্থা আজ অনেককেই ইতিহাস বিকৃতিতে উৎসাহিত করছে। প্রায় সব মানুষই পাক বাহিনীর বিরুদ্ধে অবস্থান নিয়েছিল । আজ আওয়ামি লীগ স্বাধীনতার সব কৃতিত্ব দাবি করে মুলত আগুনে ঘি ঢেলেছে । এটি না করলেও চলত। ইতিহাস অনেক লম্বা এবং বিস্তৃত । আমার সন্তাঙ্কে আমি সত্য বলি যাতে ওরা জানে স্বাধীনতা যুদ্ধ ব্যাপারটা কেমন ছিল । বেশী চটকেছে জিয়ার দল আর তাই ওরা প্রায় বস্ত্রহীন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.