নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আহমদ জসিম জার্নাল

নিজের ভাবনা অন্যকে জানাতে ভালো লাগে।

আহমদ জসিম

মূলত গল্প ও প্রবন্ধ লিখি।

আহমদ জসিম › বিস্তারিত পোস্টঃ

যৌন চলচ্চিত্র নির্মাণ করতে গিয়ে ধরা পড়া ছাত্র-ছাত্রিদের সম্পর্কে একটা গুরুত্বপূর্ণ কথা।

১৩ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৪৫

সেই অনেক দিন আগের কথা, এক সময়ের জনপ্রিয় সাপ্তাহিক ম্যাগাজিন বিচিত্রাতে থাইল্যান্ডের যৌন বাণিজ্য নিয়ে একটা বিশেষ প্রতিবেদন ছাপা হয়ে ছিল। পুরো পাঠের কথা এখন আর মনে নেয়, তবে সেই ব্যবসার সাথে সম্পৃক্ত এক পিতার মন্তব্য এখনও মনে গেঁথে আছে। সে দেশে পিতারা নাকি নিজে খদ্দের জোগাড় করে কন্যার জন্য, পিতা হয়ে এটা কী করে সম্ভব? এমন প্রশ্ন রেখে ছিলেন প্রতিবেদক এক পিতার কাছে। সেই পিতার হাসি মাখা মুখে জবাব ছিল: যেসব বিজ্ঞানীরা মেধা বিক্রি করে আগ্নেয়াস্ত্র বানাচ্ছে, আর পৃথিবী ধ্বংস করার সমস্ত আয়োজন করছে, আপনে বরং এই প্রশ্ন তাদের করেন। আমরাতো মানুষকে সাময়িক আনন্দ দেবার থেকে বেশি কিছু করি না। কথাটা অনেক দিন পর মনে হলে: দুই দিন ধরে অনলাইনে তোড় পাড় চলছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্র- ছাত্রী যৌন চলচ্চিত্র বানাতে গিয়ে ধরা পড়ার খবরে। এই পুঁজিবাদী দুনিয়াতে, যেখানে মানুষের সমস্ত সম্পর্ক নির্ধারণ করে পণ্য আর মূল্যের নিরিখে সেখানে এটা আসলে বড় কোন ঘটনা নয়, আর যারা হাঁহাকার করছে, তারা আসলে তাদের সামন্তীয় চেতনার ফলেই করছে। অর্থাৎ তারা ভাবে বুর্জোয়া হলেও চেতনায় সেই সামন্তীয় রয়ে গেল। কিন্তু আমরা কমিউনিস্টরা এই ঘনটাকে তীব্র ভাবে ঘৃণা করি, কারণ মানুষের সাথে মানুষের সম্পর্ককে মানবিক সম্পর্ক হিসেবে বিচার করি। পণ্যের কিংবা মূল্যের নিরিখে নয়।

মন্তব্য ২৩ টি রেটিং +০/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০১৪ রাত ২:৫১

শিপন মোল্লা বলেছেন: আরেকটু ক্লিয়ার করতে পারতেন ভাই । ঐ ছাত্র ছাত্রী আসলে ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের ঐ যৌন চলচ্চিত্র নির্মানটাকে সমর্থন করে কিনা ?

মানুষের সাথে মানুষের সম্পর্ককে মানবিক সম্পর্ক হিসেবে বিচার করি। পণ্যের কিংবা মূল্যের নিরিখে নয়। এই কথায় তাই প্রমান করে যদিও ।

১৩ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:০৭

আহমদ জসিম বলেছেন: আমি বুঝাতে চেয়েছি, বুর্জোয়া নৈতিকতাতে পণ্য চলচ্চিত্র নির্মাণ অনৈতিক নয়।

২| ১৩ ই নভেম্বর, ২০১৪ ভোর ৫:৩৮

কাহাফ বলেছেন:
ডিজিটাল জমানার চেতনা ব্যবসা! ক্ষতি কী এতে..........!!!

১৩ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:০৯

আহমদ জসিম বলেছেন: ক্ষতি তেনাদের নয়, মানব সভ্যতার।

৩| ১৩ ই নভেম্বর, ২০১৪ সকাল ৮:১৫

নিষ্‌কর্মা বলেছেন: ও ও ও ঝানতাম না যে আফনে কমিউনিস্ট! এখন আরাম হৈতাসে! মেনন-ইনুদের যোগ্য চেলারা এই দেশে অনেক আছে। এরা কাস্ত দিয়া ধান কাটে, সেই ধান গাছের তক্তা দিয়া নৌকা বানায়। তারপরের ইতিহাস সবাইই জানে!
:-B B:-) :-P B:-/ :-0 =p~ :#) B-)) ;) B-) :D :) :P =p~ =p~ =p~

১৩ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:১২

আহমদ জসিম বলেছেন: বাণ্ডজ্ঞান দিয়ে গুয়ের সাথে ঘি-এর পার্থক্যটা বুঝে নেওয়া উচিত। মেমন-ইনুরা কমিউনিস্ট মুখোশ পরা ছদ্ধবেশি বুর্জোয়া। আসল কমিউনিস্ট খুজেঁ নিন প্লিজ।

৪| ১৩ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:৫১

নিষ্‌কর্মা বলেছেন: আপনে লিখেছেন, বাণ্ডজ্ঞান দিয়ে গুয়ের সাথে ঘি-এর পার্থক্যটা বুঝে নেওয়া উচিত। আপনার কথা মত আমার ঐ বাণ্ডজ্ঞান হয় বেশি আর নয়ত কম। সে জন্য আসল কোন কমিউনিস্ট আমি খুঁজে পাই নাই। যতগুলো কমিউনিস্ট নামের চিজ দেখি, সবগুলোই আম্লিগ-বিম্পি-জামাতের কুকুরগুলোর চাইতেও বেশি মাত্রায় পুঁজিবাদী, নয়ত ভোগবাদী, আর না হলে ওই আপনার কথা মত বাণ্ডজ্ঞান-হীন!

ও হ্যাঁ, মনে রাখবেন, যেহেতু আমাদের কোন পন্থা নেই, তাই আমরা সাধারণ মানুষদের কাতারেই পড়ি। সে কারণেই আমাদের ভাবনা কিন্তু আপনাদের বা অন্যদের জন্য গুরুত্বপূর্ণ। কেননা দিনের শেষে এই আমাদের কাছেই আপনাদের ফেরা লাগে, আমাদেরই বোঝানো লাগে! লেভেলটা আলাদা হতে পারে। তাই গু-ঘি-এর তফাৎ বোঝার দায় আপনাদের, আমাদের বোঝানোর দায়ও আপনাদের। একপাল গরুর ভেতরে বলদও থাকে, ষাঁড়ও থাকে। তাই বলদগুলো গরুর না, এই কথা বলে তো আর পার পাওয়া যাবে না!

ভালো থাকবেন। ধন্যবাদ।

১৪ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৫৯

আহমদ জসিম বলেছেন: কমিউনিজমতো একটা আদর্শ, এই আর্দশকে ব্যক্তি জীবনে ধারণ করা এই পুঁজিবাদী সমাজে কঠিন কাজ, তার পরেও চর্চা করছেন আমি যদি এমন দু'জনের নাম বলি আপনে তাদেরও দোষ খুজেঁ বের করবেন। দোষ খুজেঁ বের করাটা এমন কোন কঠিন কাজও না। তারপরও বলছি, আপনে কী চান না, মানুষের সাথে মানুষের সম্পর্ক হোক মানবিক, অর্থের সার্থের কিংবা মানুফার না। যদি তাই হয় তবে আপনেও তো একজন কমিউনিস্ট। আর পন্থার কথা বলছেন? যেখানে সত্য আর মিথ্যা আছে, ন্যায় আর অন্যায় আছে সেখানে নিরপেক্ষ বলে কিছু নেই। যারা নিজেকে নিরপেক্ষ বলে দাবি করে তারা আসলে এই অসভ্য সমাজের পক্ষেই অবস্থান করে।

৫| ১৩ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩০

শাহ আজিজ বলেছেন: কম্যুনিস্ট রাষ্ট্র অবাধ যৌনতায় পরিপূর্ণ ছিল এবং পরিবর্তিত এখনকার মুক্তবাজারের খেলায় তা ব্যাপক আকার ধারন করেছে । এটি কোন বিষয় নয়। থাইল্যান্ডে একজন মেয়ে ভাড়া খেটে সংসার চালায় বা নিজের বিয়ের খরচ ওঠায় বা একটি নতুন ফ্লাট বাড়ি কেনে। তার স্বামী মেয়েটির প্রাক্তন পতিতার জীবন নিয়ে কোন আপত্তি করেনা তবে বিয়ে হওয়ার পর আর তারা ওই রাস্তা মাড়ায় না । আমেরিকানরা পদারপনের পর দৃশ্যত পতিতাবৃত্তি ব্যাপক আকার ধারন করেছে।

খাটি কম্যুনিস্ট বলে কিছু নেই , সবই একটা আভরন। ১৮০০ শতাব্দির ভাবনা এই মাইক্রচিপ্সের যুগে অচল। অন্যদের দেখুন না ।

১৪ ই নভেম্বর, ২০১৪ রাত ২:০৬

আহমদ জসিম বলেছেন: আমরা যৌন স্বাধীনতা বিশ্বাস করি, আপত্তি করছি, যৌনতার পুজিঁবাদী পণ্যায়ন প্রকৃয়াকে। আমরা মানতে পারি না, একটা মানুষের শরীর পণ্য হয়ে উঠবে।

একটু কানপাতলে শুনতে পাবেন পুজিঁবাদের পতনের আগাম ধ্বনি।

৬| ১৩ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:৫১

ক্ষতিগ্রস্থ বলেছেন: আমরা কমিউনিস্টরা - জ্ঞান লাভ হল. Edvins Šonore এর Soviet Story ডকুমেন্ট্রিটা নামিয়ে দেখে আরেকটা কমুনিস্টের মানবিকতার গালগল্পের উপর পোস্ট দেবেন আশা করি. আপনার এইসব ফ্যান্টাসি মানবিকতার গালগল্প আমার গত এক বছরের পোলিশ, রোমানিয়ান ও মলদোভান সহকর্মীদের সাথে বললে আপনাকে তারা আপনাকে ধুয়ে দিত. Soviet Story ডকুটা আমাকে রোমানিয়ান গ্রেকো দেখতে দিয়েছিল, তার আগে কমুনিজম সন্বন্ধে যা কিছু ভাল জানা ছিল তার ইতি ছিল ঐ মুভিটা. এক ১৯৩৩ সালেই তারা ইউক্রেনে ৭ মিলিয়ন মানুষ হত্যা করেছে পৈচাশিক কায়দায়. তারা, তাদের পূর্বপুরুষেরা দুই প্রজন্ম ধরে হাড়ে হাড়ে সোভিয়েত নির্মমতার স্বরূপ বুঝেছেন. স্ট্যলিনের মতে পুরো পোলিশ জাতি শ্রেণি চেতনা থেকে এত দূরে ছিল যে, তাদের নাকি দুনিয়াতে জাতি হিসাবে অস্তিত্ব রাখার অধিকার ছিল না - নতুন দৃষ্টিভঙ্গির কমুনিস্ট প্রজন্মমের উত্থানের জন্য পোলিশদের মৃত্যুই (অবশ্যই নিযাতন ও হত্যার মাধ্যমে) অবশ্যম্ভাবী পরিণতি ছিল - এবং এই সিদ্ধান্ত নিয়েছিল কমিউনিস্ট সোভিয়েতরা. রুমানিয়াকে দূর্বল করার জন্য মলদোভাকে আলাদা করে সেখানে রাশানদের ইসরাইলি কায়দায় (উল্টোটাই হবে, ইসরাইলিরা হয়ত এসব রাশান কমুনিস্টদের থেকে শিখেছে) দলে দলে ভরে দিয়ে ডেমোগ্রাফি এমনকি ভাষা পর্যন্ত বদলে দিয়েছে. নাগপাশমুক্ত মলদোভানরা এখন আবার রুমানিয়ান ভাষায় ফেরত যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে. এই মলদোভানরা এখন ইউরোপের সবচে গরিব দেশ. আমি একমাত্র সার্বিয়ানদেরই পেয়েছি রাশিয়াকে ভাল চোখে দেখতে - সেটা কমুনিজমকে ভালবেসে নয়, জাতিগত একাত্মতা থেকে. আপনার ফ্যান্টাসির বয়স নয়, বাস্তবতা বোঝার বয়স, লাল মলাটের বই থেকে গদবাধাঁ তত্ত্বকথা না উগরে কমুনিজম যারা দুইতিন প্রজন্ম ধরে হাড়ে হাড়ে বুঝেছে, তাদের অভিজ্ঞতা থেকে শেখাই উত্তম. ধন্যবাদ.

১৫ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৩৬

আহমদ জসিম বলেছেন: ভালই বলেছেন ভাই, আপনাদের ওই একটা সমস্যা, কোন কিছুকে নিজ যুক্তি দিয়ে বিচার না করে শুধু অন্যের মুখে জোল খেতে চান। মার্কিন সাম্রাজ্যবাদ অন্যের দেশের সম্পদ দখলের জন্য গত ৫০ বছরে অন্তত পক্ষে ১ কোটি মানুষ হত্য করেছে। এটা আপনাদের চোখে পড়ে না? কিংবা শুধু মানুষ কেন পুরো পৃথিবীকেইতো তারা ধ্বংসের ধারপ্রান্তে নিয়ে গেছে,যে ভাবে এই পুজিঁবাদী বিশ্ব মুনাফার সার্থে জলবায়ু দুষণ করছে কিছু কাল পড় পৃথিবী নামক এই গ্রহের অস্তিত্ব থাকবে কিনা সেটা নিয়েওতো সন্দেহ আছে।

৭| ১৪ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:৫৪

আমি ব্লগার হইছি! বলেছেন: কমিউনিষ্ট হলেই যে কেউ ইনু মেনন পরিবহনের যাত্রী না এইটা অনেকেই বুঝে না। সব কমিউনিষ্টই যদি ইনুমেননের মতো হতো তাহলে সব ধর্মীয় রাজনীতিকারী রা কি বাংলাভাই আর বালথাকার ?

১৫ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৩৭

আহমদ জসিম বলেছেন: আপনার সাথে শতভাগ সমমত

৮| ১৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৩৬

ক্ষতিগ্রস্থ বলেছেন: লেখক বলেছেন: ...আপনাদের ওই একটা সমস্যা, কোন কিছুকে নিজ যুক্তি দিয়ে বিচার না করে শুধু অন্যের মুখে জোল খেতে চান। মার্কিন সাম্রাজ্যবাদ অন্যের দেশের সম্পদ দখলের জন্য গত ৫০ বছরে অন্তত পক্ষে ১ কোটি মানুষ হত্য করেছে। এটা আপনাদের চোখে পড়ে না?

মার্কিন সাম্রাজ্যের কোন গুনগান আমি করি নাই, সেখানে আমাকে জড়ানো কেন? প্রসঙ্গ এসেছে কমুনিজমের, তাই নিয়ে বলেছি, নিজের পোস্টে প্রসাঙ্গান্তর করলে কেমনে কি?

অন্যের মুখে আমি ঝোল খাই না, আমার নিজের বোঝবুদ্ধি আছে, আমি দুয়ে দুয়ে চার হয় কিনা বরাবর মিলিয়ে দেখতে পছন্দ করি. আর তাই বিষ খেয়ে অন্যের মরণ দেখে আমি সচেতন হই, বিষের পেয়ালায় চুমুক দেয়া থেকে বিরত থাকি - কারণ আমি গাড়লের না.

১৬ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৪২

আহমদ জসিম বলেছেন: কমিউনিস্টরা মানুষ খুন করে, ধর্মপালন করতে দেয় না, এগুলো হলো, বুর্জোয়া মিডিয়ার সুষ্ট গাল-গল্প। আর অনেকেই এই গাল-গল্পদ্বারা প্রভাহিত হয়, বস্তুত পক্ষে নিজেদের দোষ আড়াল করার জন্যই তারা এগুলো করে। বুর্জোয়াদের মোড়ল মার্কিন সাম্রাজ্যবাদের উদাহরণ আমি সেই কারণেই আনলাম।

৯| ১৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৩৮

ক্ষতিগ্রস্থ বলেছেন: জন্য - কারণ আমি গাড়লের না.
পড়ুন - কারণ আমি গাড়ল না.

১৬ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৪৩

আহমদ জসিম বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১০| ১৫ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:১৯

আমি তুমি আমরা বলেছেন: কমিউনিজম একটা হাস্যকর কনসেপ্ট

১৬ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৪৪

আহমদ জসিম বলেছেন: সবাই মিলে হাসুন।

১১| ১৬ ই নভেম্বর, ২০১৪ রাত ২:৩৫

লিখেছেন বলেছেন: Click This Link

১৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:১০

আহমদ জসিম বলেছেন: ভাই, এখানেতো কিছু নাই।

১২| ১৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:১৩

 বলেছেন: #:-S 8-|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.