নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

চিরসবুজ গরলের আস্বাদন

২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৪১

আমি আমার সহকর্মীদের সাথে দুপুরে যখন লাঞ্চে যাই তখন আমরা পরিহাস করে একটা ফান করি-চলুন, আমরা জীবনের মূখ্য উদ্দেশ্য সাধন করে আসি অর্থাৎ খাওয়াদাওয়া করে আসি। ফান করে বললেও বিষয়টাকে আমার মনে হয় তিক্ত সত্যি। জাগতিক প্রাপ্তিই আমাদের প্রথম লক্ষ্য। জীবনের সবচেয়ে শ্রেষ্ঠ সময়টি আমরা অকাতরে যেই লক্ষ্যের পিছনে ব্যয় করছি তাকে অস্বীকার করি কি করে? জীবনে টাকার প্রয়োজন ঠিক কী সেটা যারা টাকার অভাবে আছে তাদের চেয়ে ভাল কে বুঝবে?

টাকার অনেক নাম-টাকা, টঙ্কা, রূপিয়া, ডলার, দিরহাম, পাউন্ড, কড়ি-কত বাহারী নাম তার। টাকার কী দরকার সেটার ঠিক যুতসই যুক্তি মনে হয় ঠেকায় না পড়া পর্যন্ত কাউকে উদাহরন আর তত্ত্ব দিয়ে বোঝানো সম্ভব না। এই টাকার জন্যই ইউনিভার্সিটির হাজার হাজার তরুণ নিজের মহামুল্যবান সময়টুকু হতে অন্যের বাচ্চার জ্ঞানবৃদ্ধির (আসলে জিপিএ ৫ নামক ফালতু সার্টিফিকেট প্রাপ্তি) জন্য বাড়িতে বাড়িতে গিয়ে টিউশানী নামক অদ্ভুত একটা পেশার পিছনে সময় দিতে বাধ্য হয়। তোমরা কি জানো একজন টিউশানী মাস্টার তার বিকালের চায়ের খরচটা পর্যন্ত বাঁচায় আর সেটা সন্ধায় খেতে পারে তার ছাত্র বা ছাত্রীর মায়ের বদান্যতায়। অন্য বন্ধুরা যখন কলাভবনে বান্ধবীদের মনোরঞ্জনে ব্যস্ত কিংবা টিএসসিতে শিল্প-সাহিত্য নামক সুশীল কর্মকান্ডে নিয়োজিত অথবা ব্রাজিল আর্জেন্টিনার গুষ্টি উদ্ধারে ব্যস্ত তখন টিউশানী মাষ্টার তার ছাত্র০ছাত্রীর ভবিষ্যত বিনির্মানে নিবেদিত।
এই টাকার জন্যই একজন বাবা তার অবসর ভেঙ্গে বৃদ্ধ বয়সে নতুন করে জীবিকার সন্ধানে নামেন। টাকার জন্যই অসীম সম্ভাবনাময়ী তরুনী যখন তার প্রিয়তমের সাথে দেখা করার কথা তখন বেছে নেয় অন্ধকারের (আমার মতে স্বাধীন জীবিকার) পথ। এই টাকাই পার্থক্য গড়ে দেয় সামান্য স্কুল মাষ্টার বাল্য বন্ধুর সাথে সদ্য জাতে ওঠা বন্ধুর। টাকার জন্য সদ্য বাবাকে হারানো অনাথ ছেলেটি সাদা থান জড়িয়ে ভিক্ষায় নামে তার বাবার ”শ্রাদ্ধশান্তি” নামক অন্যের উদরপূর্তির ফুর্তির উৎসবের আয়োজনে। বাবার জন্য দুদন্ড কান্নার সময় তাকে সমাজ কেন দেবে? টাকা না হলে মোল্লা সাহেব জানাজায় আসবেন না, মৃতের গোসল হবেনা। টাকার অভাবে কবরের সামান্য তিনহাত জায়গারও অধিকার জন্মায়না। দুএকমাস এই মাটির ঘরে নিভৃতে শোবার পরই তার নতুন সঙ্গি জুটে যায় যাদের টাকা থাকে না। টাকাওয়ালারা দুনিয়াতেও ফ্ল্যাট মালিক আবার পরকালেও তাদের নিজস্ব প্রাইভেট কবর। টাকার দাপট বসকে তার সদ্য চাকুরী পাওয়া সেক্রেটারীকে এক্সপ্লয়েট করার অধিকার পাইয়ে দেয়। টাকা অধস্তন কর্মীকে বসের সামনে বদান্যতায় হাত কচলাতে উৎসাহ দেয়।

ভাইয়েরা, টাকার অভাবই মুলত জন্ম দিয়েছে দেশের বড় বড় পতিতালয়ের। সেখানে টাকার প্রতিদানে নারী তার সম্ভ্রম, রুচী, আত্মসম্মান, মানবিক পরিচয়, আত্মিক সত্ত্বা সবকিছু পয়সাওয়ালা পুরুষের কাছে বিক্রী করে স্বেচ্ছায় (নাকি কুবেরের ইশারায়)? টাকার জোর কেড়ে নিচ্ছে স্ত্রীকে তার গরীব স্বামীর কাছ হতে, “জানের জানু” বান্ধবীকে তার পিছনে সর্বস্ব হারানো হতভাগা প্রেমিককে। কারো টাকার লোভে একটি পদ্মা সেতু বানানোর স্বপ্ন পিছিয়ে যায় অনাগত কালের মতো। একদল টাকাওয়ালার উদগ্র টাকার লোভেই ওভারব্রীজ ভেঙে পড়ে কোনো এক অসহায় রমনীকে আরো অসহায় করে তাকে বিধবার সাজে সাজাতে, তার প্রিয়তম স্বামীকে কেড়ে নিতে।

এই টাকার সন্ধানে এসেই এগারোশো মানুষ কংক্রীটের নিচে পিষ্টে হয়ে মারা যায় আবার অন্যদিকে আরো বেশী টাকাওয়ালা পজিশন বাগাতে দুরাচার সাংবাদিক অর্ধমৃত, যন্ত্রনাকাতর, বীমের নিচে চাপা পড়া শ্রমিকের মুখের কাছে নির্লজ্জের মতো মাইক্রোফোন ধরে শুধায়, “এই মুহুর্তে আপনার অনুভুতি কী”? টাকাই নতুন টাকার লোভে শাশুড়ি আর তার সোনার টুকরা ছেলের লোভি হাতকে দিয়ে দুদিন আগেই একদফা যৌতুক নিয়ে “কিনে” আনা বৌ’টাকে মুখে গামছা পেচিয়ে হত্যা করায়। দশটি হাজার টাকার হাতছানি ভাইকে তার নিজের হাতে বোনকে খুন করায়। মাত্র ২টাকার পাওনা নিয়ে দুই গ্রামের মধে খুনাখুনি সংঘর্ষ, জীবনহানি ঘটে যায়।

টাকার মাহত্ম আরো কত বলব? আমি জানি টাকা কী? টাকা কে? টাকা কেন? কত প্রকার তার রূপ আর কত তার আবেদন? পৃথিবীতে সূর্য ওঠে টাকার জন্য আমাদের অফিসে পাঠাতে, পাখি ডাকে আমাদের ঘুম ভাঙিয়ে তাড়াতাড়ি টাকার সন্ধানে বের হতে, রমনীর হাত অপটু হাতে রুটি সেঁকে সস্তার প্লাস্টিকের বাটিতে ভরে দ্রুত স্বামীকে তৈরী করে দেয় টাকা কামানোর জান্তব মিছিলে শরিক হতে, শিক্ষক ধুলোভরা নোট দিয়ে ছাত্রকে জ্ঞানদানের অভিনয় করেন তাকে ভবিষ্যত টাকা কামানোর যুদ্ধে যাবার মতো উপযোগী করে গড়ে তুলতে। টাকাই সত্য, টাকাই ধর্ম, টাকা চিরসবুজ গরল।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.