নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

ক্রিকেট ভার্সেস দেশপ্রেম

১০ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:৩১

বাংলাদেশ ক্রিকেট টীম: তোমরা তো আসলে জেতো বা হারো না। হারা বা জেতা-দুটোই হয় আমাদের-বাংলাদেশের। তোমরা জেতো বা হারো কিছুই আসে যায় না। আমরা জানি তোমরা আমাদের জেতাতে খেলো। আমাদের জেতাতে তোমরা জজ, ব্যরিষ্টার, বিসিএস, পলিটিশিয়ান, ডাক্তার না হয়ে বনে বাদাড়ে, পাড়ার গলিতে, তীব্র রোদে, বৃষ্টিতে ভিজে নিজের ক্যারিয়ার বিসর্জন দিয়ে ক্রিকেটার হয়ে উঠেছ। খুবই ঝুকিপূর্ন জীবন বেছে নিয়েছ নিশ্চিৎ সুখের ভবিষ্যত পাশ কাটিয়ে। শুধুমাত্র ক্রিকেটকে ভালবেসে। দেশকে ভালবেসে। আমরা যখন নিরাপদ ভবিষ্যতের পথ বেঁছে নিয়ে ডাক্তার, উকিল, বিসিএস ক্যাডার হয়েছি তখন তোমরা হতে চেষ্টা করেছ ক্রিকেটার। কী বোকামি করেছ তোমরা! তোমাদের বাবা-মাও নিশ্চই চাইতেন তোমরা বিসিএস ক্যাডার হও। তাদের কষ্ট দিয়ে তোমরা হলে ক্রিকেটার

বিনিময়ে যতটুকু আর্থিক প্রতিদান তোমরা পাও সেটা তোমাদের প্রাপ্য। যদিও সেটা দেখে আমাদের চোখ টাটায়। তাই জেতো বা হারো-জয় আসলে তোমাদেরই, আর আমাদের। এই চুপটি করে ঘুমিয়ে থাকা দেশে কিছু একটা নিয়ে মেতে থাকার উপলক্ষ্য তো তোমরাই। তাই তোমরা জেতো বা হারো-আমরা তোমাদেরই বিজয়ী মনে করব।

(এই পোষ্টটি কাল বাংলাদেশ ভার্সেস ইংল্যান্ড খেলায় বাংলাদেশ ২৩৮ অলআউট হয়ে গেলে উপর পর্যন্ত লেখার পর জরুরী কাজে চলে যাওয়ায় আর শেষ করতে পারিনি। অতটুকু রেখেই ল্যাপটপ প্যাক করে রাখি। ভেবেছিলাম অতটুকুই হয়তো শেষ কথা হবে। কিন্তু এই ব্রাকেট অংশটা যখন রাত ১১টায় লিখছি তখন বাংলাদেশ ইতিহাসের আরো একটা পাতা লিখে ফেলেছে।

আমার কাছে মনে হয়, ক্রিকেট, ক্রিকেটার ও ক্রিকেটীং সিস্টেমে ও কাঠামোর পেছনে আমাদের দেশের যে পুওর সার্বিক ইনভেস্টমেন্ট আর খেলোয়াড়, খেলাপাগলা কিছু কোচ ও অন্য লোকদের একান্ত ব্যক্তিগত চেষ্টায় ক্রিকেট সাফল্য আসায় ক্রীকেট বানিজ্যের রাস্তা খোলার পর হতে ক্রীকেটের প্রতি হঠাৎ করে বহু আলগা পিড়িতি সম্পন্ন অক্রীকেটীয় আতেলের যে মারাত্মক লোভের দৃষ্টি-তাতে ক্রীকেটাররা যতটুকু আমাদের দেয় ততটুকুই অনেক।)

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:৪০

চাঁদগাজী বলেছেন:



এটা খেলা, এটা জীবনের একটা সামান্য দিক মাত্র

২| ১০ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:৫৪

বেচারা বলেছেন: নিশ্চই। তবে নানা কারণে এই মরার দেশে অনেক বিষয় সামান্য হয়েও অনেক ভাইটাল হয়ে পড়েছে। ক্রিকেট যার একটা। বাঙালীর নিমগ্ন থাকার, মেতে ওঠার উপলক্ষ তো দিন দিন কমে আসছে। তাই সামান্য কিছুতেই আজকাল উদ্বেলিত হতে হয়।

৩| ১১ ই অক্টোবর, ২০১৬ ভোর ৪:৩১

রক্তিম দিগন্ত বলেছেন:
ক্রিকেটের সাথে কী আনলেন সেটা জানিনা।

এটা জাস্ট একটা খেলা। তবে, একটা দেশের নাম উজ্জ্বল করতে এক্সেপশনাল কিছু ব্যক্তিবর্গের দরকার হয় যারা এলিট পর্যায়ে কাজ করে - আর সাধারণ পর্যায়ের জন্য কাজটা করে খেলোয়ারেরা।

আমরা ক্রিকেটেই উন্নত বেশি। তাই ক্রিকেটাররাই বাংলাদেশকে বিশ্বের বুকে বাংলাদেশের পরিচিতিটা বেশি এনে দিচ্ছে।
অন্যান্য খেলায় উন্নত হলে ক্রিকেটারদের উপর চাপ কমে তারা আরো বেশি সফল হতে পারতো। খেলায় ভাল-খারাপ দিন থাকেই - তাই বলে তাতে তাদের ক্রিকেটীয় চেতনা নিয়ে প্রশ্ন তোলাটা বেখাপ্পা।
আর অবশ্যই, বইয়ের কাভার দেখে বইয়ের বিচার কখনো করবেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.