নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

আপনার কেন মনে হবে-আকলমান্দ কি লিয়ে ইশারাই কাফি?

০৩ রা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:২৮

কেউ কেউ বলে থাকেন আকলমান্দকে লিয়ে ইশারাই কাফি হ্যায়। আমি আপনাদের ইশারা সংক্রান্ত দু’টি গল্প বলছি। এরপরও আপনার একই মনোভাব বজায় থাকে কিনা দেখুন। বলা বাহুল্য গল্প দু’টি সংগৃহিত। আমার রচনা নয়।
।।
গল্প-১: এক বাইকার রাস্তায় বাইক চালিয়ে যাচ্ছেন। হঠাৎ সার্জেন্টের সমন। থামালেন। সার্জেন্ট তন্নতন্ন করে খুঁজে অবশেষে আবিষ্কার করলেন হেলমেটের কাঁচ ঘোলা। ব্যাস, বিশাল অঙ্ক জরিমানা। বাইকার তাকে চোখের ইশারা করলেন। সার্জেন্ট বললেন,”ওইযে দূরে পান দোকানদার আছে ওর কাছে ৫০০ টাকা রেখে চলে যান। বাইকার তো টাউট দ্যা গ্রেট। সে দোকানদারের কাছে গিয়ে বলল, মামা, ওইযে সার্জেন্ট দেখছেন দাড়িয়ে আছে, উনি বলছেন আমাকে ৫০০০ টাকা দিতে। তাড়াতাড়ি করেন। দোকানদারতো এমন লেনদেনে অভ্যস্ত। তবুও একটু দোনোমোনো করে তিনি দূর হতে সার্জেন্টকে ডাক দিয়ে হাত তুলে পাঁচ আঙুল দেখিয়ে ইশারা করলেন, “স্যার উঁ উঁ” মানে ৫০০০ দেব? সার্জেন্ট তাড়াতাড়ি হাত তুলে ইশারা করল, “উঁ উঁ। বাইকার ৫০০০ নিয়ে চম্পট। কিছুক্ষণ পর সুবিধামতো সময়ে সার্জেন্ট দোকানদারের কাছে এলেন টাকা নিতে।অতঃপর কি হল বুঝতেই পারছেন?
।।
গল্প-২: জনৈক রাজা রাতে এক স্বপ্ন দেখে সকালে উঠে ঘোষনা করলেন, যে আমার স্বপ্নের ব্যাখ্যা দিতে পারবে তাকে অর্ধেক রাজত্ব ও রাজকন্যার সাথে বিয়ে দেব। ভুল বললে গর্দান কচ করে কেটে নেয়া হবে। তো নানা দেশ হতে লোভে পড়ে লোক আসে, স্বপ্নের তাবির বলে, ভুল হয় আর গর্দান কাটা যায়। এমনি করে একদিন এক পাগল এলো সে দেশে। সে দেখে দলে দলে লোক রাজার দরবারে যায়, আর একটু পর তারা মুন্ডুহীন হয়ে বিয়ারিং চিঠির মতো বের হয়। সে লোকজনকে জিজ্ঞেস করে সত্যিটা জানল। সেও ভাবল ভাগ্য পরীক্ষা করবে।

সে রাজাকে প্রস্তাব করল। তবে শর্ত হল কথাবার্তা হবে ইশারাতে। রাজা রাজি হলেন। রাজা তাকে প্রথমে এক আঙুল দেখালেন। পাগল মাথা নেড়ে তাকে দুই আঙুল দেখাল। রাজার মুখ একটু উজ্জল হল। তিনি এবার তিন আঙুল দেখালেন। পাগল প্রবলবেগে না সূচকভাবে মাথা দু’পাশে নেড়ে তার বুড়ো আঙুল রাজাকে দেখাল। রাজাতো খুশিতে ডগোমগো হয়ে ঘোষণা করলেন পাগল পেড়েছে তার সপ্নের তাবির করতে। ব্যাস, রাজত্ব, রাজকন্যা জিতে নিল পাগল। সে চলে গেল।

রাজার সভাসদরা রাজাকে জিজ্ঞেস করল ইশারায় তাদের মধ্যে কি কথা হল। রাজা বললেন, আমি তাকে এক আঙুল দেখিয়ে জিজ্ঞেস করলাম, এক ইশ্বর সত্যি, বাকি সব মিথ্যা। সে দু আঙুল দেখাল। তার মানে হল, না, আরো একদল সত্যি আছে-দেবতা। আমি এরপর তিন আঙুল তুলে জিজ্ঞেস করলাম তৃতীয় কেউ আছে? সে বুড়ো আঙুল নাচিয়ে বলল যে, না, আর কেউ নেই। ব্যাস মিলে গেল আমার স্বপ্ন।সভাসদরা এত সামান্য একটা বিষয় ধরতে না পেরে রাজত্ব, রাজকন্যা হাতে পেয়েও হারিয়ে ফেলল ভেবে বেহুশ হয়ে গেল।

এরপর সভাসদরা পাগলের বাড়ি গেল। তাকে জিজ্ঞেস করল, রাজা তাকে কি ইশারা করল আর সে কী উত্তর ইশারায় দিল। পাগল বলল, আমার কোর্তার এক পকেটে একটা বিড়ি ছিল। রাজা যখন এক আঙুল দেখাল ভাবলাম তিনি আমার বিড়িটা নিতে চান। আমি ভাবলাম বিড়ি যদি দিয়ে দিই তাহলে অন্য পকেটে তো একটা ম্যাচও আছে। সেটা আর রেখে কী করব? তাই দুই আঙুল দেখালাম মানে হল, না, একটা না, বিড়ি ও ম্যাচ-দুটো জিনিসই দেব। রাজা এরপর তিন আঙুল দেখালে আমি ভাবলাম, ব্যাটা লোভী। আমার হাতের তিন আইক্কাওয়ালা কঞ্চির লাঠিটাও নিতে চায়। আমি ভাবলাম, আমার লাঠিটা দিয়া দিলে আমি মানুষকে ধাওয়া দেব কী দিয়ে? নাহ, ওটা দেয়া যাবে না। তাই বুড়ো আঙুল নাচিয়ে রাজাকে কাঁচকলা দেখালাম। সভাসদরা এবার হার্টফেল হয়ে গেলেন।

গল্প শেষ। এখনও আপনার মনে হচ্ছে আকলমান্দ কি লিয়ে ইশারাই কাফি?

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৯

আহলান বলেছেন: মষ্করা ভালো লাগলো!

২| ০৩ রা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


সাপোর্ট হিসেবে, উদাহরণ ২টি ভালোই; কিন্তু 'বুদ্ধিমানদের জন্য ইশারাই যথেস্ট' বাক্যটাকে অন্য ভাষায় বলতে হচ্ছে কেন?

০৩ রা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৬

বেচারা বলেছেন: আকলমান্দকে লিয়ে....মষ্করাটা এই বিশেষ বাক্যটাতে বেশি প্রচলিত সেজন্য সত্যিকার অবস্থাটা বোঝাতে। তবে হ্যা, বাংলায়ও মষ্করা ভাষায় বলা যায় “পোংটা আদমের জন্য চোখ মারাই যথেষ্ট”। হা হা হা।

৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৯

মোঃ আমান চৌধুরী বলেছেন: সামুর অফিসের ঠিকানা কোউ দিতে পারবেন? [email protected]

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.