নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

ম্যাসকুলিনিজম ভার্সেস আমাদের জাজমেন্টাল দৃষ্টিভঙ্গি

০৯ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:০১

আমি নারী-পুরুষের ক্ষমতা ও অধিকার নিয়ে কখনো বর্ণবাদী বা পুরুষতান্ত্রিক মন্তব্য করার পক্ষপাতি নই। এই লেখাটি বর্ণবাদি বা ম্যাসকুলিনিটি ভিত্তিক ভাবতে পারেন কেউ কেউ। তবে অনুরোধ করব, জাজমেন্টাল না হয়ে দয়া করে যুক্তি দেখাবেন। বাঙালী বড্ড জাজমেন্টাল।
প্রায়ই পত্রিকার পাতায় একটা খবর দেখি “বিয়ের প্রলোভন দেখিয়ে তরুনীর সঙ্গে সম্পর্ক। অতঃপর বিয়ে না করতে চাওয়ায় তরুণের নামে প্রতারনার মামলা।” এধরনের খবরের ক্ষেত্রে বেশিরভাগ কেসেই উক্ত তরুনীটি সবার সিমপ্যাথি পান। সবার মনে এই জাজমেন্ট কাজ করে-সম্পর্ক করার পরে বিয়ে না করতে চাওয়ায় পুরুষটি সর্বৈবভাবে দায়ী ও প্রতারক। অধিকাংশ কেসেই পুলিশ পুরুষটিকে ধরে নিয়ে যায় কিংবা মামলাতে পুরুষটি ফেসে যায় আর মিডিয়াও পুরুষটিকে মিডিয়া ট্রায়ালে দিয়ে দেয়। যদিও আমি জানি না, প্রেমের সম্পর্ক, যেটি দু’জন নরনারীর ব্যক্তিগত স্বেচ্ছাসম্মতিতে শুরু হয় তারপর যা কিছু ঘটে তাও সম্মতিতেই ঘটে ওই সময়টাতে ওই ছেলে ও ওই মেয়েটির মধ্যে কোনো চুক্তি হয় কিনা যে, তারা অবশ্যই বিয়ে করবে। আমরা তো মনে হয় মানসিক প্রেম (ও জৈবিক প্রেম) বিয়ে করার চুক্তির মধ্য দিয়ে শুরু হয় না। তাহলে সম্পর্কটি কোনো কারনে ভেঙ্গে গেলে বিয়ে করার বাধ্যকতার বিষয়টি কেন সামনে আসে? আর বিয়ের বাধ্যবাধকতা কি শুধু ছেলেদের একার? ব্রেক আপের সময় গণহারে বলা হয় ছেলেটি মেয়েটিকে মিথ্যে প্রলোভন দেখিয়ে ভোগ করেছে। আচ্ছা? তো মেয়েটি তাহলে শুধু বিয়ে করার লোভেই ছেলেটির সব প্রস্তাবে হ্যা বলেছিল?

আবার কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় পারস্পরিক ভাল লাগা হতে প্রেমের সম্পর্ক (আজকাল অবশ্য ভালবাসার সম্পর্ক না বলে বলা ভাল জৈবিকতার চুক্তি) তৈরী হবার পরে কখনো কখনো মেয়েটি তার বাবা-মায়ের পছন্দের পাত্রকে বা কখনো নিজের ইচ্ছেতেই ধনী বা আপাত অধিকতর সম্পদশালী বা যোগ্যতর পাত্রের সাথে বিয়ে করতে বয়ফ্রেন্ডকে ছেড়ে যায়। এমন ঘটনাও আকছাড় ঘটছে। এখন প্রশ্ন হল, এরকম কেসে প্রতারক পুরুষের সাথে যে আচরন করা হয় (মামলা, মিডিয়া ট্রায়াল, সোস্যাল ব্লেম) সেই একই চোখে মেয়েটিকে দেখা হয় কি? আমি তো আজ পর্যন্ত কোনো মিডিয়াতে একটাও এমন খবর দেখিনি যে, মেয়েটি বয়ফ্রেন্ড’র সাথে সবরকম সম্পর্কে জড়ানোর পরে, দু’চার বছর প্রেম করে অতঃপর ধনী পুরুষের গলায় ঝুলে পড়ার পরে তার ব্যাপারে এমন নিউজ কোথাও হয়েছে। নাকি বলবেন, মেয়েরা ছেলেকে ছ্যাকা দিয়ে যাবার ঘটনা বাংলাদেশে কখনোই ঘটে না। শুধু ছেলেরাই এমন করে। দয়া করে ফালতু মন্তব্য বা ফাজলামো করবেন না। যদি কোনো যুক্তি থাকে সেটাই দিন।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১১

সানজিদা আয়েশা শিফা বলেছেন: কোন মেয়েকে কি দেখেছেন যে , সে কোন ভিডিও ফাঁস করেছে? আসলে আমাদের সমাজব্যবস্থা এমনই যে , একই দোষে মেয়েটি বেশী দোষী হয়।
আর এজন্যই একজন ডিভোর্সি পুরুষের বিয়ে হওয়া যত সহজ একজন নারীর জন্য তা নয়। তবুও আপনি যে প্রসঙ্গ " ( কখনো মেয়েটি তার বাবা-মায়ের পছন্দের পাত্রকে বা কখনো নিজের ইচ্ছেতেই ধনী বা আপাত অধিকতর সম্পদশালী বা যোগ্যতর পাত্রের সাথে বিয়ে করতে বয়ফ্রেন্ডকে ছেড়ে যায়" ) উল্লেখ করেছেন
তাও কিন্তু সত্যি ।
একজনের প্রতি আরেকজনের সম্মানবোধটাই জরুরি । সম্পর্ক ভেঙ্গে গেলেও সম্মানটুকু যেন টিকে থাকে।

২| ০৯ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১৮

মুহাম্মদ তাজরিয়ান আলম আয়াজ বলেছেন: ভালো বলেছেন

৩| ০৯ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সত্যিকারের ভালোবাসা কাউকে ব্লেম দেয়না। ভালো লেগেছে।






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

৪| ০৯ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৩

রিফাত হোসেন বলেছেন: আমার কাছে যথেষ্ট ফালতু মনে হয় বিষয়টি।
বিয়ে করার কথা বললে তখন রাজী হয় না!(প্রেম চলছে অবস্থায়) আদর্শ প্রমাণ ভুড়ি ভুড়ি আছে। যা ছেলে মেয়ে উভয়ের জন্য প্রযোজ্য। কিন্তু যখন ব্রেকআপ হয় তখন দোষ পড়ে ছেলেদের উপরেই ১০০ ভাগ।

কিন্তু কেউ যদি ব্যক্তিগত ছবি বা ভিডিও প্রকাশ করে, অনুমতি ব্যতিরেখে নিশ্চয়ই তা আইন লঙ্ঘন করে। আপত্তিকর কিছু নিশ্চয়ই কেউ অনুমতি দিবে না! তাই না।

প্রায়ই পত্রিকার পাতায় একটা খবর দেখি “বিয়ের প্রলোভন দেখিয়ে তরুনীর সঙ্গে সম্পর্ক। অতঃপর বিয়ে না করতে চাওয়ায় তরুণের নামে প্রতারনার মামলা।” - আমি এই পয়েন্টে কথা গুলি বলছি।

বিয়ে হলে আলাদা হবার সুযোগ গুলি কঠিন হয়ে যায় বা মনে করে তাই বোঝার জন্য মানুষ সময় নেয়! যা অহেতুক।
বিয়ে করলেই বাচ্চা নিতে হবে ডজন, পড়াশুনা করা যাবে না! এমন তত্ব কোথাও লেখা আছে, তা আমি জানি না।
পারিবারিক আর্থিক অবস্থা থাকলে বিয়ে করে ফেলতে পারে নতুবা নিজের পায়ে দাড়ানোর পর প্রেম ট্রেম। কারণ বিয়ে ব্যতী রেখে তা যা হয় তা যে কেউ সম্মান বললেও , তা এমনি সম্মান যা হাত বদল হয় অনেকের ক্ষেত্রে। ব্যতিক্রম বাদ রেখে।

৫| ০৯ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:১৮

করুণাধারা বলেছেন:

পোস্ট ভাল লেগেছে- ব্যস এটুকুই আমার মন্তব্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.