নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার সম্পর্কে: https://t.ly/atJCp এছাড়া, বইটই-এ: https://boitoi.com.bd/author/2548/&

দারাশিকো

লেখালিখির প্রতি ভালোবাসা থেকে লিখি

দারাশিকো › বিস্তারিত পোস্টঃ

বাংলা সিনেমা রিভিউ - ভালোবাসা আজকাল

১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১০:৩৩



ফাঁকিবাজ ছাত্র আর কুমিরের খাজকাটা পিঠ – গল্পটা জানেন? পরীক্ষায় যে বিষয়েই রচনা লিখতে বলা হোক না কেন – পিতা মাতার কর্তব্য, আমার প্রিয় শিক্ষক অথবা পলাশীর যুদ্ধ – ছাত্র ঘুরে ফিরে শেষ পর্যন্ত সেই খাজকাটা পিঠের অধিকারী কুমিরের রচনা লিখে দেয়। ঈদে মুক্তিপ্রাপ্ত তিনটি চলচ্চিত্রের মধ্যে অপেক্ষাকৃত বেশী সফল পি এ কাজল পরিচালিত এবং শাকিব খান -মাহি জুটির প্রথম চলচ্চিত্র ‘ভালোবাসা আজকাল ’ একটি বিনোদনমূলক ‘কুমিরের পিঠ খাজকাটা’ চলচ্চিত্র।



ভালোবাসা আজকাল চলচ্চিত্রের কোন নির্দিষ্ট কাহিনীকার নেই – কাহিনী তৈরী করেছেন ‘ভালোবাসা আজকাল’ চলচ্চিত্রের প্রযোজক পরিবেশক প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া । হলিউডের মত বাংলাদেশের চলচ্চিত্রকেও প্রযোজনা প্রতিষ্ঠান কেন্দ্রিক করে তোলার চেষ্টায় জাজ মাল্টিমিডিয়া ইতোমধ্যেই সফল – জাজের ছবি মানে একটু ভিন্ন কিছু – এমন ধারনা তৈরী হয়েছে অনেক দর্শকের মাঝে। ফলে, কাহিনী সংক্রান্ত সকল প্রশংসা-নিন্দা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার উপরই বর্তায়, প্রতিষ্ঠানটিও যে জেনেশুনে এই ঝুঁকি গ্রহণ করেছে সেটাও স্পষ্ট হয়ে উঠে টাইটেলে কাহিনীকার হিসেবে ‘জাজ’ এর নাম ভেসে উঠলে।



নানা উপায়ে লোক ঠকালেও আবুলের (কাবিলা ) প্রধান পেশা হল বিয়ের আয়োজন করে লোক ঠকানো এবং চুরি। প্রধান সহযোগী প্রতারণা করতে গিয়ে ধরা পড়লে আবুল তার ভাগ্নে রানাকে (শাকিব খান) দলে ঢুকিয়ে নেয়। যে উপায়ে প্রতিজ্ঞাবদ্ধ হয়ে রানা প্রতারণার কার্যক্রমে, মামা আবুলের ভাষায় ‘আঙ্গুল বাঁকা করা’, অংশগ্রহণ শুরু করে, তাতে আশা ও হতাশা দুই-ই বৃদ্ধি পায়। দেশের সব মানুষ, বিশেষ করে চলচ্চিত্র জগতের নির্মাতারা যদি এভাবে প্রতিজ্ঞাবদ্ধ হতেন, তবে বাংলাদেশী চলচ্চিত্রের আগ্রাসন থেকে বাঁচার জন্য ভারতকে মানববন্ধন-সভা-আলোচনা করতে হত।



মামা-ভাগ্নে জুটিবদ্ধ হওয়ার পরই ‘মামু-ভাইগ্না গুড লাক’ গান শুরু হয়। শ্রুতিমধুর গানের মিউজিকের ছন্দে সম্পাদনা চমৎকার, গানের দৃশ্যায়নও আকর্ষণীয়, লিরিক গ্রহনযোগ্য। গানের মাধ্যমে গল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার এই পদ্ধতিটি দারুন কার্যকর। গানের চিত্রায়নে আরেকটি নতুনত্ব পাওয়া যায় ‘এই প্রথম একটি মুখ’ এর দৃশ্যায়নে। প্রায় পুরো গানটিই গ্রীন-ক্রোমার মাধ্যমে করা হয়েছে। কিছু কিছু দৃশ্যে বেশ ভালোভাবে খাপ খেয়ে গেলেও অনেকগুলোতেই ব্যাকগ্রাউন্ড আর ফোরগ্রাউন্ডের অনুপাতের ফারাক স্পষ্ট। এ উদ্যোগ ভালো ও প্রশংসনীয়। পিরিয়ড সিনেমা নির্মানে প্রযুক্তির এই ব্যবহার আরও বিশ্বাসযোগ্য করে তুলতে পারে।



বড় আকারের দান মারার আশায় প্রতারক আবুল ধনী পরিবারের বিদেশ ফেরত মেয়ের সাথে রানার বিয়ের চেষ্টা চালায়। ঘটনাচক্রে এই প্রতারক জুটির পরিবারে ঢুকে পড়ে বিদেশে বড় হওয়া এবং বাবার কাছ থেকে পালিয়ে আসা মেয়ে ডানা (মাহি)। ডানাকে খুজে বের করার জন্য তার বাবা (আলীরাজ ) লোকজন নিয়োগ করে এবং বড় অংকের পুরস্কার ঘোষনা করে, অথচ ডানা বাবার কাছে ফিরে যাওয়ার আগেই বান্দরবানের একটি নির্দিষ্ট বাড়ি খুজে বের করতে আগ্রহী। প্রতারক দল থেকে উদ্ধার পাওয়া, বাবার লোকদের এবং পুরস্কারের লোভে ছুটে আসা লোকদের চোখ এড়িয়ে বাড়িটি খুজে বের করা ইত্যাদি সমস্যা সমাধানের লক্ষ্য নিয়ে ভালোবাসা আজকাল ছবির গল্প এগিয়ে যায়।



কিন্তু শেষ পর্যন্ত এই গল্পে থাকতে পারে নি জাজ এবং পি এ কাজল – গত দেড় দুই যুগ ধরে প্রচলিত খাজকাটা কুমিরের গল্পেই ঢুকে পড়েন তারা। চিকিৎসা বিজ্ঞানকে বুড়ো আঙ্গুল দেখিয়ে বান্দরবানের পাহাড়ি লতাপাতা দিয়ে হিমোফিলিয়া (অনুচক্রিকার অভাবে রক্ত জমাট বাধে না যে রোগে) নামক দুরারোগ্য রোগ সারিয়ে ফেলে কবিরাজ বাবার ছেলে রানা, একই দাওয়াইয়ে পেটে ছুড়ির আঘাত নিয়েও মৃত্যুর মুখ থেকে ফিরে আসে সে – দুর্দান্ত অ্যাকশনে একে একে তেরোজন লোককে জখম করে আহত শরীরেই। জাজ হয়তো একটি দারুন টুইস্টিং সমাপ্তি টানার চেষ্টা করেছিল, এবং সে উদ্দেশ্যে পুলিশ অফিসারের (মিশা সওদাগর ) সংলাপে সামান্য ইঙ্গিতও দিয়েছিল, ফলে্ একটি ক্লান্তিকর, অবাস্তব এবং অপ্রাসঙ্গিক সমাপ্তির দিকে টেনে নিয়ে গেছে গল্পকে।



ছবির শেষের এই এক চতুর্থাংশকে বাদ দিলে ‘ভালোবাসা আজকাল’ একটি সফল বিনোদনমূলক ছবি, এবং, এর সম্পূর্ণ কৃতিত্ব অভিনেতা কাবিলার। জাজের প্রথম ছবি ‘ভালোবাসার রঙ’-এর রিভিউতে কাবিলা নির্ভর চলচ্চিত্র নির্মানের পরামর্শ দিয়েছিলাম, ‘ভালোবাসা আজকাল’ দেখার পর মনে হচ্ছে সেই পরামর্শ মেনে শাকিব খানকে দর্শক টানার জন্য ব্যবহার করা হয়েছে। শাকিব খান সাম্প্রতিক সময়ের ছবিগুলোর তুলনায় অনেক ভালো অভিনয় করেছেন, তার কানের দুলগুলো দূর হলেও পকেটে হাত দিয়ে অভিনয় করার অভ্যাস দূর হয় নি। বয়স নাকি ভারী শরীর জানি না, তার দৌড়ানোর প্রতিটি দৃশ্যই দৃষ্টিকটু। ছবির নায়িকা মাহি শ্রাবণের আবহাওয়ার মত অভিনয় করেছেন – এই ঝলমলে রোদ তো এই অতি অভিনয়ের কাদা-বৃষ্টিতে মাখামাখি। পোড়ামন ছবিতে সে তুলনায় বেশ পরিণত অভিনয় করেছিল মাহি। অবশ্য নতুন নায়িকা মাহির কাছ থেকে ফাল্গুনের অভিনয় পেতে হলে আষাঢ়-শ্রাবণের দুর্যোগ পার করতে হবে এবং এজন্য যোগ্য পরিচালনার প্রয়োজন খুব বেশী।



শাকিব খান – মাহির কস্টিউম এবং জেলখানা ও পরিত্যাক্ত জমিদার বাড়ির সেটের জন্য সিনথিয়া এবং কলমতরকে একটু নিন্দে করতেই হয়। মাহির কস্টিউমের ক্ষেত্রে পরিচালকের-কস্টিউম ডিজাইনারের ‘আঙ্গুল বাকানো’ মনোভাব আর জেলখানার সেট তৈরীর পেছনে ‘ম্যায় হু না’ চলচ্চিত্রে ফারাহ খানের ‘ক্লাসরুমের সেট’ আইডিয়া কাজ করেছে বলে ধারনা করছি – সতর্ক দৃষ্টি প্রয়োজন এ দুক্ষেত্রেই।



ভালোবাসা আজকাল ছবির বড় সাফল্য – এখন পর্যন্ত এর গল্প-গান মৌলিক হিসেবে প্রমাণিত – এই ধারা অব্যাহত থাকলে, কাহিনীকার কোন ব্যক্তি না প্রতিষ্ঠান – সে প্রশ্ন গুরুত্ব পাবে না। প্রত্যেকটা ছবির মুক্তিতে আমরা দর্শকরা অনেক আশা নিয়ে সিনেমাহলে যাই, অস্বাচ্ছন্দকর পরিবেশে ঘামতে ঘামতে ছবি দেখি, ধারনা করতে থাকি – এই ছবিটা আর দশটা ছবির মত হবে না, হল থেকে বের হয়ে হাসিমুখে বুক ফুলিয়ে বলতে পারবো – আর পাঁচটা বছর যদি ভারতীয় সিনেমাকে ঠেকিয়ে রাখা যায়, তাহলে আমরাই প্রকাশ্যে বাংলাদেশের বাজার খুলে দেবো ভারতীয় ছবির জন্য, দেখবো প্রতিযোগিতায় তারা টিকে থাকতে পারে কিনা – কিন্তু ধারনা সত্যি হয় না – গল্পের খাজকাটা পিঠের কুমীর আমাদের স্বপ্নকে কামড়ে ধরে, টিকে থাকাই তখন বড় হয়ে দাড়ায়। মাননীয় প্রযোজক-পরিচালক – আপনাদের দিকে আমরা তাকিয়ে আছি, খাজকাটা পিঠের কুমির থেকে আমাদের মুক্তি দিন!



অন্যান্য পোস্টের জন্য - দারাশিকো ডট কম

মন্তব্য ৭৪ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১০:৩৭

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :)

১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১০:৫২

দারাশিকো বলেছেন: :)

২| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১০:৪২

কালোপরী বলেছেন: +++++++++++++++

৩| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১০:৪২

আরজু পনি বলেছেন:

রিভিউ পড়বো কি না বুঝতে পাচ্ছি না,
কারণ সিনেমাটা দেখার প্ল্যান অলরেডি করে ফেলেছি ।

আচ্ছা একটু ভেবে নেই ।।

১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১০:৫৬

দারাশিকো বলেছেন: আমি বরং হেল্প করি - পইড়েন না - একজন দর্শক কমে যাক - আমি সেটা চাই না। একবারে দেখার পরেই নাহয় পড়বেন :)

৪| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:০২

শহুরে আগন্তুক বলেছেন: এরা কি ভালো একটা নামও খুঁজে পেলো না ? Indian Love Aj Kal এর নাম অনুবাদ করে দিতে হলো ।

১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১২:২৫

দারাশিকো বলেছেন: নাম খুজে পেল না কেন, নাকি ইচ্ছে করেই এমন নাম নিয়েছে যেটা পরিচিত মনে হয় - সেটা জানা নেই। তবে পরিচালক পি এ কাজল বলেছিলেন - সাম্প্রতিক সময়ের প্রেমের গল্প বলেই তারা এরকম নাম নিয়েছেন - হিন্দী ছবির সাথে এর কোন সম্পর্ক নেই।

৫| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:০৩

তারেক রহমান বলেছেন: ভাই, বুঝতে পারছি আপনি পেইড ব্লগার। বাংলাদেশি হিসাবে আমাকে বাংলা সিনেমার গুন গান করা দেশ প্রেমের ই অংশ, কিন্তু এই ধরনের ছবি নিয়া বাংলা সিনেমা কোন দিন এগিয়ে জেতে পারবে না।

কারন এই ছিনেমাটার নাম টাই নকল,

১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১২:২৮

দারাশিকো বলেছেন: ছাগল কারো গায়ে লেখা থাকে না, উপরের কমেন্টের মাধ্যমে চিনে নিতে হয়।

যদি ঘটে সামান্য বুদ্ধি থাকত, তাহলে পেইড ব্লগার বলার আগে যাকে বলছেন তার প্রোফাইল ঘুরে আসা উচিত ছিল।

৬| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:০৪

তারেক রহমান বলেছেন: ভাই, বুঝতে পারছি আপনি পেইড ব্লগার। বাংলাদেশি হিসাবে আমাকে বাংলা সিনেমার গুন গান করা দেশ প্রেমের ই অংশ, কিন্তু এই ধরনের ছবি নিয়া বাংলা সিনেমা কোন দিন এগিয়ে জেতে পারবে না।

কারন এই ছিনেমাটার নাম টাই নকল,

৭| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:০৪

তারেক রহমান বলেছেন: ভাই, বুঝতে পারছি আপনি পেইড ব্লগার। বাংলাদেশি হিসাবে আমাকে বাংলা সিনেমার গুন গান করা দেশ প্রেমের ই অংশ, কিন্তু এই ধরনের ছবি নিয়া বাংলা সিনেমা কোন দিন এগিয়ে জেতে পারবে না।

কারন এই ছিনেমাটার নাম টাই নকল,

৮| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:০৫

মাহবু১৫৪ বলেছেন: অসাধারণ রিভিউ

পোস্টে +++++++

১৭ ই আগস্ট, ২০১৩ রাত ৯:১৭

দারাশিকো বলেছেন: ছাগুলের দুই কমেন্টের মাঝে আপনারটা চাপা পড়ছিল, দেখতে পারি নাই, স্যরি।
ধন্যবাদ মাহবু, ভালো থাকবেন :)

৯| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:০৫

তারেক রহমান বলেছেন: শাকিব খান!!!! নামটাই যে কপি করা ভারত থেকে।এই নাম নিলে পাবলিক তার সিনেমা খাবে এ ধারনা থেকেই এই নাম নেয়া।(ভারতের সালমান খান,আমির খান,শাহরুখ খান)।এমন কি শাহরুখের সাথে মিলিয়ে 'শ' ব্যাবহার করেছে। অথচ দেখেন আমাদের ক্রিকেটার সাকিব খানের বানান 'স' দিয়ে শুরু হয়েছে।
এই ঈদে শাকিব খানের একটা সিনেমা মাই নেম ইজ খান এটাও একটা কপি করা(ভারতের) সিনেমার নাম।যার স্বকীয়তা বলে কিছু নাই,সে কি বল্ল না বল্লো তাতে কিছু যায় আসেনা। মিনিমাম লজ্জা থাকা উচিত। তার মুখে এসব কথা মানায় না। আসলে প্রসেনজিৎ এর সাথে মিটিং করতে পারেনাই বলেই এসব কথা।

১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১২:৩৭

দারাশিকো বলেছেন: স্বাধীনতা দিবসে ল্যাদাইতে আসছো? নিজ বিছানায় ল্যাদাও বাছা - শুভ ব্লক মোবারক :)

১০| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:০৭

তারেক রহমান বলেছেন: ভারতের বাংলা ব্যাবসায়িক ছবি গুলা বাদ দেন কিন্তু আর্টি ফ্লিম ধারার যে বাংলা বাংলা ফ্লিমগুলো তৈরি হচ্ছে সেগুলা বিশ্বমানের(বাইশে শ্রাবণ, ভূতের ভবিষৎ, হেমলক সোসাইটি ইত্যাদি) এমনকি বলিউডকেও ছাড়িয়ে। আর ভারতের বাংলা ফ্লিম আমাদের দেশে আসলে যদি কেউ সন্দহ করেন যে সাকিবের বাংলা ফ্লিম চলবে না তাহলে ভুল ভাবছেন। এক শ্রেণীর দর্শক সব সময় এই ধরণের ফ্লিম দেখবে এবং যে সব দর্শক হলে যান না তারাও যাবেন তাহলেই তো ভাল ফ্লিম তৈরি করার সাহস পাবে এই দিকের ভাল নির্মাতারা আর হিন্দি সিরিয়াল আর ফ্লিমের মধ্যে অনেক পার্থক্য; চাহিদা অনুযায়ী ভাল ফ্লিম খুবই কম তৈরি হচ্ছে। আর ভারতেও বাংলাদেশের চ্যানেল দেখা যায়। উনি কি কখনও ভারতে যান নাই?

১১| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:১০

তন্দ্রা বিলাস বলেছেন: এই খাজকাটা পথ থেকে যে কবে আমরা বের হতে পারব!
খাজকাটা পিঠের কুমির থেকে আমরা মুক্তি চাই !

১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১:২৮

দারাশিকো বলেছেন: একটু সময় দিতে হবে - তবে মুক্তির সময় চলে এসেছে। এক তৃতীয়াংশ সময় বিনোদন দিতে পারল পুরাতন লোকেরাই - এ কম কি?

১২| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:১১

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
মাহির কিছু ছবি দেখছিলাম ফেবুতে, সুন্দরী নায়িকা :)

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:১১

দারাশিকো বলেছেন: আপনার তাহলে হলেই যাওয়া উচিত কবি ভাই।
ফেসবুকে যে ছবিগুলো পাওয়া গিয়েছিল, মাহি তার চেয়ে অনেক বেশী সুন্দরী। হতাশ হইলে বইলেন আমাকে।

১৩| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:৩৩

আরজু পনি বলেছেন:

৪ নম্বর লাইক দিলাম, পড়ে ফেলেছি, একটু মন খারাপ লাগছে, তারপরও দেখবো আশা করছি ।

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:০৭

দারাশিকো বলেছেন: ধন্যবাদ আরজুপা। দেখে ফেলুন - ভালো বিনোদন আছে ছবিতে - শেষটা যদিও গতানুগতিক - প্রথম তিন চতুর্থাংশের মজা নিবেন না কেন?

কোন হলে দেখলেন একটু জানাবেন প্লিজ। বন্ধুরা বউ নিয়ে দেখতে চাচ্ছে কিন্তু সেরকম কোন হল রেকমেন্ড করতে পারছি না। তাই জানা দরকার।

১৪| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:৩৪

আরজু পনি বলেছেন:

হলিউডি আর কোরিয়ান সিনেমাগুলি কারা যেন নকল করে ? ;)

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৮

দারাশিকো বলেছেন: ;)

১৫| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১২:০১

অ্যানোনিমাস বলেছেন: ঊপ্রের মাতবরটারে এক থাপ্রা দিয়া ইন্ডীয়া পাঠায় দেন তো। কলিকাতার বেশির ভাগ হিট সিনেমা তামিল/তেলেগু সিনেমাগুলোর কার্বন কপি। আল্লু অর্জুন কিংবা রাম চরন তেজার যেকোন মুভি রিলিজের সর্বনিম্ন এক বছরের মাঝেই সেইটার কলিকাতা ভার্শন রিলিজ পায়। আর এইসব সিনেমাই কলিকাতার হল চালায়। কোথাকার ছত্রাকের পাওলি দামের উদাম দৃশ্য যদি শিল্প আগায় যাবার চিত্র হয় তবে আমাগো ঢালিঊডই ঠিক আছে। এইসব ভারতের দালালের জন্ম দাদাগো ঘরে কেন হইলো না বুঝি না :/

১৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:১২

দারাশিকো বলেছেন: লাইক দিলাম :)

১৬| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১২:২৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভালো রিভিউ।

১৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:০১

দারাশিকো বলেছেন: ধন্যবাদ শঙ্কু। ভালো থাকবেন :)

১৭| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১২:৩৬

নাজিম-উদ-দৌলা বলেছেন:
ভাল হইছে রিভিউ। নিঃস্বার্থ ভালবাসার রিভিউ পাচ্ছি কবে?

১৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:০২

দারাশিকো বলেছেন: এখনো দেখা হয়ে উঠে নি নিঃস্বার্থ ভালোবাসা। দেখলে আগামী সোম মঙ্গলবার রাতে পাওয়া যাবে আশা করি। :)

১৮| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১২:৫৩

আজ আমি কোথাও যাবো না বলেছেন: রিভিউ ভালো লেগেছে!

১৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:০৩

দারাশিকো বলেছেন: ধন্যবাদ বনলতা সেন, ভালো থাকবেন :)

১৯| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১:০৩

মুহাম্মদ রাফিউজ্জামান সিফাত বলেছেন: মাহিরে ভালো লাগে ।

মুভিটা দেখার ইচ্ছা রইল

দারাশিকো ভাই , রিভিউতে প্লাস

১৬ ই আগস্ট, ২০১৩ রাত ৮:৪২

দারাশিকো বলেছেন: ধন্যবাদ সিফাত - মাহি টিকে যাবে মনে হয়। আপনার ভালোলাগাও টিকে যাক :)

২০| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১:১৭

েনহ।ল বলেছেন: দারাশিকো আর দুর্যোধন ।। এই দুইজন কখনও খারাপ কিছু লেখতে পারল না ।। লেখা সবসময় বেশি ভাল ।।

১৬ ই আগস্ট, ২০১৩ রাত ৮:৪৪

দারাশিকো বলেছেন: :/

২১| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১:২২

ব্রাউন সুগার বলেছেন: াল রিভিউ লিখেছেন। এজন্য ধন্যবাদ ।
সবাই ছবিটার নাম নিয়ে পড়ে আছে, কিন্তু আমি অন্য একটা জিনিস খেয়াল করলাম, ছবির কাভার ফটোটা হলিউড অ্যানিমেশন মুভি tangled এর অনুরুপ ।

১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১০:৫৪

দারাশিকো বলেছেন: এটা আরও অনেকেই দৃষ্টিতে এনেছেন - কিন্তু এরপরও আমি খুশি। এ বছরে বেশ কিছু ছবি মুক্তি পেয়েছে নকল কাহিনী নিয়ে, এই ছবির নাম, পোস্টারের সমস্যা থাকলেও কাহিনীতে সমস্যা নাই - শান্তি :)

২২| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১:৩৫

স্বর্ণমৃগ বলেছেন: দারুন রিভিউ!
বাসার পাশে মণিহারে চলতেছে সিনেমাটা, এখনো দেখার সুযোগ করে উঠতে পারিনি।
এবার দেখে ফেলতে হবে।

১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১০:৫৫

দারাশিকো বলেছেন: দেখে ফেলতে হবে হবে করে কিন্তু মিস করে ফেইলেন না - ভাবীকে নিয়ে গেছেন একদিনও সিনেমাহলে?

২৩| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১:৪৯

মাথাল বলেছেন: থাম্বস আপ দিয়া ফেলাম।

১৭ ই আগস্ট, ২০১৩ রাত ৯:২২

দারাশিকো বলেছেন: ধন্যবাদ মাথাল। ভালো থাকবেন :)

২৪| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ২:১৮

সানড্যান্স বলেছেন: তারেক ছাগল টা এখানে ফারদার কমেন্ট করতেছে ক্যাম্নে?

১৭ ই আগস্ট, ২০১৩ রাত ৯:২৩

দারাশিকো বলেছেন: একসাথেই কয়েকটা কমেন্ট দিয়া রাখছিল - ব্লক করার পর আর পরে নাই।

২৫| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ২:২০

মাসুম আহমদ ১৪ বলেছেন: রিভিউ পড়ে ছবিটা সম্পর্কে তেমন কোন একটা আইডিয়া পেলাম না! কেমন একটা খাপছাড়া একটা রিভিউ!

১৬ ই আগস্ট, ২০১৩ রাত ৮:৫৩

দারাশিকো বলেছেন: স্যরি ভাই। সামনের বার চেষ্টা করব ভালোভাবে লেখার। ধন্যবাদ।

২৬| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ২:৩১

দেশান্তর বলেছেন: চমৎকার রিভিউ হয়েছে। কোলকাতার ছবির বাজার যখন বাংলাদেশেও খুলে দেয়ার তোড়জোড় চলছে, তখন অনেকটা আবেগের বশেই প্রায় দশ বছর পর আবারোও হলমুখি হলাম। বাংলা ছবির অনেক পরিবর্তন হয়েছে এরি মাঝে। ডিজিটাল প্রিন্ট পেলাম, গান গুলো বেশ স্রুতি মধুর, সেই সাথে দৃশ্যায়নেও বেশ দক্ষতা দেখিয়েছেন পরিচালক। বাংলাদেশের সিলেট আর বান্দরবান এর প্রকৃতি দারুণ ভাবে তুলে ধরা হয়েছে।বেশ কিছু ত্রুতু-বিচুতি সত্তেও ছবিটি দর্শকদের ভাল ভাবেই বিনদিত করবে।

১৭ ই আগস্ট, ২০১৩ রাত ৯:৪৪

দারাশিকো বলেছেন: হক কথা। আশাবাদী হওয়ার মত ছবি।

২৭| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ৩:২৭

মিজান আব্দুর রশিদ বলেছেন: যে যাই বলুন, আলমগীর, শাবানার মতো অভিনয় কারো মধ্যে খুঁজে পাইনা ভাই।

২১ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

দারাশিকো বলেছেন: আস্তে আস্তে হবে। একবার নামছিল - উপরে উঠতে সময় তো লাগবেই, নাকি?

২৮| ১৬ ই আগস্ট, ২০১৩ ভোর ৪:৪৭

আমিই মিসিরআলি বলেছেন: রিভিউটা ভালো হয়েছে +++

২১ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

দারাশিকো বলেছেন: ধন্যবাদ মিসিরআলি, ভালো থাকবেন সবসময় :)

২৯| ১৬ ই আগস্ট, ২০১৩ ভোর ৪:৪৭

প্রিন্স হেক্টর বলেছেন: মাসুদ রানার অভিনয় একেবারেই ভাল লাগে না। ছবির নাম নিয়ে বিতর্ক আছে। সবচেয়ে খারাপ লেগেছে আশিকি ২ এর গান নকল করায়। X(( X(( X(( X((



তবে ধীরে ধীরে বাংলাদেশী সিনেমায় কিছুটা পরিবর্তন আসছে। সবটা তো আর একবারে বদলানো সম্ভব না। তবুও আশাবাদী। শুনেছি ছবির প্রিন্ট, লোকেশন, গানগুলো মোটামুটি।

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৯

দারাশিকো বলেছেন: হে হে ধরা পইড়া গেলেন হেক্টর ভাই। সিনেমাটা আপনি দেখেন নাই - কিন্তু প্রথম প‌্যারাগ্রাফ এমনভাবে লিখছেন যেন সিনেমা দেখছেন।

সিনেমায় আশিকি ২ ছবির কোন নকল গান নাই। ইনফ্যাক্ট - এখন পর্যন্ত কোন গানই নকল বলে প্রমাণিত হয় নাই। অনুরোধ - গৎ বাধা মন্তব্য করবেন না, ওইটা ফেসবুকিয়ানদের মানায়, ব্লগারদের না।

ভালো থাকবেন।

৩০| ১৬ ই আগস্ট, ২০১৩ ভোর ৪:৫০

পুরোনো পাপী বলেছেন: আপনে লিখা ফালাইছেন খিয়াল করি নাইক্কা :-তাইলে আমি আর লিখতাম না :P

১৯ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩১

দারাশিকো বলেছেন: হা হা হা - না লিখলে হবে কেমনে? একটা সিনেমা নিয়া দশটা ব্লগ লেখা হইলেই আরও একশটা দর্শক বাড়বে - সুতরাং লিখা চালিয়ে যাবন ভাই - বন্ধ করলেই লস।

৩১| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৭:১৮

আম্মানসুরা বলেছেন: ভালো লাগা জানিয়ে গেলাম।

১৯ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩৩

দারাশিকো বলেছেন: ধন্যবাদ আম্মানসুরা :)
ভালো থাকবেন

৩২| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:০৬

কাউসার রুশো বলেছেন: +

১৯ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩৫

দারাশিকো বলেছেন: :)

৩৩| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:২৮

আরজু পনি বলেছেন:

দারাশিকো, আপনার এই গুণটা আমার বেশ পছন্দ । হলে যেয়ে সিনেমা দেখে এর দোষ গুণ বলেন ।

কিন্তু আমরা সিনেমা বোদ্ধা কেউ কেউ বাঙলা সিনেমার পিন্ডি চটকাই হলে যেয়ে নিয়মিত সিনেমা না দেখেই ।

বাংলা সিনেমা কপি হচ্ছে বলে যারা খুব বেশি হতাশ হয়ে বলিউডের ম্যুভিকে বেশি গুরুত্ব দিচ্ছেন, তাদের প্রতি অনুরোধ রইল বলিউডের অনেক সিনেমারই কাহিনী কপি করা না কি মৌলিক তা একটু খোঁজ করতে ।


কপি কাহিনী সাপোর্ট করি না, আশায় থাকি বাংলা সিনেমা তাদের মৌলিকত্বে ফিরে আসবে ।

শুভকামনা রইল ।।

১৯ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩৭

দারাশিকো বলেছেন: শুভকামনা থাকবে বাঙলা সিনেমার প্রতি।
ধন্যবাদ পনিপা :)

৩৪| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:৩৩

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: মাঝে মাঝে মনে হয়, একটা স্ক্রীপ্ট লিখে ফেলি। এরপর না হয়। 'গাধার পাল' এবার স্ক্রীপ্ট লেখার প্রশিক্ষণ দিবে। সেখানে ভর্তি হয়ে যাবো নাকি? কিছু করার আগে, শিখে করা ভালো।

রিভিও চমৎকার! কেন জানি দেখতে মনে চাইলো না। ভালো ছবি দেখার ইচ্ছা হয়, তবে সঙ্গ দোষ বলে একটা কথা আছে না। আমায় সঙ্গ দেয়া বন্ধুরা কেউ ছবি দেখতে চায় না। তাই একা একা আর যাওয়া হয়ে উঠে না।

ভালো থাকবেন, সব সময়।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ৮:৩০

দারাশিকো বলেছেন: স্ক্রিপ্ট লেখা শিখে ফেললে তো খুবই ভালো হয় - যদি মনে করেন গল্প বলার যোগ্যতা আপনার আছে - তবে কর্তব্য মনে করে ঢুকে পড়ুন এবং শিখে ফেলুন।
শুভকামনা থাকল।

৩৫| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১০:৪৫

বোধহীন স্বপ্ন বলেছেন: যাই হউক, চাকিব কান তার কানে দুল পরে কেনু???????????????????????????

২১ শে আগস্ট, ২০১৩ রাত ৮:৩১

দারাশিকো বলেছেন: এই যে আপনি শাকিব খানকে চাকিব কান বলেন - তাই তার কানে দুল। আপনার ভাষা পাল্টান, শাকিব খানও বদলে যেতে বাধ্য থাকবে :)

৩৬| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:২৯

এম ই জাভেদ বলেছেন: ঈদে মুক্তি প্রাপ্ত বাজি সিনেমা গুলির রিভিউ তাড়াতাড়ি দ্যান। তারপর ঠিক করব কোন সিনেমাটা হলে গিয়ে দেখা যায় । প্রায় ৫ /৬ বছর হতে চলল সিনেমা হলে যাই না। সিনেপ্লেক্সে যাওয়ার ইচ্ছে আছে শীঘ্রই।

৩৭| ১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৫

মেহেদী_বিএনসিসি বলেছেন: আইচ্ছা......টরেন্টে এই ছবিগুলা কবে মুক্তি পাবে বলতে পারেন ?? আমরা দেশান্তরী ভাইজানেরাও হালজামানার বাংলা ছবিগুলা একটু চেখে দেখতে পারতাম......... :P :P

৩৮| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ১১:৩৪

প্রিন্স হেক্টর বলেছেন: ব্রাদার আমার কমেন্টখানা ভালো মত পড়েন। আমি বলেছি "মাসুদ রানার অভিনয় একেবারেই ভাল লাগে না।" বলিনি যে "ভালো লাগে নাই"। X( X( X( X(



আর আমার জানা মতে ছবিতে আশিকি২ এর 'তুম হি হো' নকল করে "জানি তুই শুধুই" গান করা হয়েছে। জেলখানার ভেতর শুরু যেই গানটা। এটা নিয়ে অনেক কন্ট্রোভার্সি হয়েছে। জানিনা বিতর্কের মুখে গানটা শেষ পর্যায়ে বাদ দিয়েছে কিনা, কিন্তু ইউটিউবে খুজে দেখেন এখনও পেয়ে যাবেন। জ্যাজ মাল্টিমিডিয়ারই প্রোমো ছিল ঐটা।

আর আমার সম্পর্কে মনে হয় জানেন না ব্রো। আমি কমেন্ট খুবই কম করি, যাও বা কিছু করি, পোষ্ট না পড়ে কখনো কমেন্ট করি না। X(( X(( X(( X(( X(( X((

১৭ ই আগস্ট, ২০১৩ রাত ৯:২২

দারাশিকো বলেছেন: মাসুদ রানা নিয়া কমেন্টে গুরুত্ব দেই নাই, গুরুত্ব দিছি আশিকি ২ ছবির নকল গান নিয়ে। গানটা ইউটিউবে খুজে ভালো করে দেখেন - নিজেই ধরতে পারবেন যে গানটা পুরা নাই, এক ভিডিও বারবার দেখানো হইছে ইত্যাদি ইত্যাদি। আর ছবি মুক্তি পাওয়ার আগেই আমরা জানতাম যে ওই ভার্সনটা কোন এক বিটকেলের করা, ছবিতে নকল গান ছিল না। এ প্রসঙ্গেই মূলত মন্তব্যটা করা - বেশীরভাগই তো ইউটিউব ফেসবুকের উপর নির্ভর করে মন্তব্য করে - আপনি নাহয় করলেন না - এটাই বলতে চেয়েছিলাম।

অনেক কষ্ট পেয়েছেন, রাগ করেছেন - সেটা ইমো দেখেই বুঝতে পারছি। প্রিন্স হেক্টর নিকটা আমার পরিচিত - খুজলে একই পোস্টে দুজনের কমেন্টও পাওয়া যেতে পারে। আগের মন্তব্যে কষ্ট দিয়েছি - মাফ চাচ্ছি। ভালো থাকবেন, হ্যাপি ব্লগিঙ :)

৩৯| ১৮ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:৫১

হাবিবউল্যাহ বলেছেন: িছু ট্যাকনিক্যাল কথা বলেছেন যা ভাল লাগল।
কমেন্ট সেকশনের মুভির পজেটিভের দিকেও নজর দিয়েছেন সেটাও ভাল লাগল।যদিও রিভিউ পরে আমার ও একটু খাপছাড়া মনে হয়েছে।
মুভির হিসেবে(আরো সবাই যা বলেছে আমাকে)একটু ভালভাবে লিখা যেত বলেই মনে হয়েছে।

তারেকের মত ছাগলেরা সিজনকালেএই কাঠাল্পাতার পিছনে দৌড়াবেই।জাষ্ট লাত্থি দিয়া ব্লক কৈরা দিবেন।উচিৎ কাজ কর্তে হবে একটু দ্রুত।

ভদ্রতাকে এরা পুজি করে ক্যাচালে যাইতে চায়।

আর আশিকি২ এর সেই নকল নিয়ে এখনো এই মুভির পিছনে পরে আছে দেখে কেমন যেন লাগে।কবে যে তাদের চোখ খুলবে।আদৌ খুলবে কি না জানা নেই।

আমি এখানে হেক্টরের কথা বলতেছিনা।আজকেই আড্ডা গ্রুপে একজন এর সাথে এ নিয়ে গ্যাজাইলাম।শেষকালে সে আর বাংলা মুভি দেখার জন্য সিনেমাহল ই খুইজা পায়নাই।তাই সে বাংলা সিনেমা দেখবেনা।

এইসব দেশপ্রেমিক দর্শক দিয়া দেশ কি কর্বে?
তাদের নষ্ট রাজনীতিবিদদের মত করে ব্রাশফায়ারে মেরে ফেলা দরকার। নয়ত দেশছাড়া কৈরা দেওন দরকার।

ভালোবাসা আজকাল নিয়ে অনেকের ভালোলাগা আমার মন ছুয়ে গেছে অনেকদিন পরে।

তাই সামু ব্লগে কমেন্ট করে ফেললাম অনেকদিন পরে।
স্নিগের রিভিউটা পড়েছেন কি?
বেশ লেগেছে আমার কাছে।

৪০| ১৯ শে আগস্ট, ২০১৩ রাত ১২:২০

প্রিন্স হেক্টর বলেছেন: স্যরি ভুলটা আমারই ছিল। প্রোমো দেখে কনফিউজড ছিলাম।

১৯ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩৫

দারাশিকো বলেছেন: ইটস ওকে ব্রাদার - আমরা আমরাইতো, নাকি? :)

৪১| ১৯ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৩৮

এস বাসার বলেছেন: ধীরে ধীরে চেন্জ আসছে........ আশা করছি ২/৩ বছরের মধ্যেই বাংলা সিনেমা একটা নতুন জায়গায় দাঁড়িয়ে যাবে।

রিভিউ বরাবরের মতোই ভালো লেগেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.