নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার সম্পর্কে: https://t.ly/atJCp এছাড়া, বইটই-এ: https://boitoi.com.bd/author/2548/&

দারাশিকো

লেখালিখির প্রতি ভালোবাসা থেকে লিখি

দারাশিকো › বিস্তারিত পোস্টঃ

অস্ট্রেলিয়ান ব্লগার লিউক এবং কালু মিয়ার ঘটনার বিষয়ে প্রস্তাবনা

০৪ ঠা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

একজন অস্ট্রেলিয়ান পর্যটক কাম ব্লগার বাংলাদেশের রাস্তায় কালু মিয়ার কারণে বিরক্ত হয়েছেন এবং একটা ভিডিও প্রকাশ করেছেন 'Avoid this man in Bangladesh' শিরোনামে। তারপর বাংলাদেশের ট্যুরিস্ট পুলিশ সেই কালু মিয়াকে খুজেঁ বের করে গ্রেফতার করেছেন এবং ২০০ টাকা জরিমানা আদায় করে তারপর মুক্তি দিয়েছেন। এই প্রসঙ্গে দুয়েকটা কথা।

ট্যুরিস্ট গন্তব্য হিসেবে, সাধারণভাবে, বাংলাদেশ আসলে কোন তালিকার মধ্যে থাকার মত কোন দেশ না। কিন্তু সাম্প্রতিক কালে বাংলাদেশে বেশ কিছু আন্তর্জাতিকভাবে পরিচিত পর্যটক বেড়াতে এসেছেন। খেয়াল করে দেখবেন - তাদের এই ভ্রমণ সম্পর্কে আমরা জানতে পেরেছি সাধারণত তাদের প্রকাশিত ভিডিও ক্লিপের সূত্র ধরে। পৃথিবীর এত এত দেশ বাদ দিয়ে এই দেশে বেড়াতে আসা, এদেশের খাবার চেখে দেখা এবং এদেশে ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে ভিডিও তৈরী করা - এর পেছনে আসলে একটা বিষয়ই কাজ করে - সেটা হলো ডলার কামানো। বাংলাদেশ পৃথিবীর জনসংখ্যার শীর্ষ তালিকার দেশগুলোর একটি। তার উপর উন্নয়নশীল দেশ। ফলে সাদা চামড়ার এবং ইংরেজিভাষী কেউ এই দেশ নিয়ে ভিডিও বানালে সবাই হুমড়ি খেয়ে পড়ি। এতে ভিডিও প্রচুর ভিউ হয় এবং ভিডিও নির্মাতার আয় বাড়ে।

বেশি মানুষের দেশে বেড়ায়ে ভিডিও বানায়ে টাকা কামানো কোন অপরাধ না। কিন্তু লিউক ড্যামান্ট ভিউ বাড়ানোর জন্য নোংরা পদ্ধতি বেছে নিয়েছেন। সাধারণভাবে পর্যটকরা কোন দেশের সৌন্দর্যকে তুলে ধরে সবার ভালোবাসা অর্জন করে ভিউ বাড়ানোর চেষ্টা করেন, লিউক করেছেন উল্টোটা। তিনি একটি উন্নয়নশীল দেশের অস্বাভাবিক নয় এমন ঘটনাকে নেতিবাচকভাবে উপস্থাপন করেছেন একই উদ্দেশ্যে।

লিউক কি এই কাজ প্রথমবার করেন নাই। তিনি পৃথিবীর আরেক জনবহুল দেশ ইন্দোনেশিয়ায় গিয়েও একই কাজ করেছেন। ভারতেও করেছেন, ফিলিপাইনেও করেছেন। এসব দেশ পৃথিবীর শীর্ষ জনসংখ্যার দেশ। এই যে লিউক কালু মিয়ার কথামতো কিছু জায়গায় গেছেন, কালু মিয়া তারে কিছু বিষয় ট্রান্সলেট করে দিছেন, কালু মিয়ার ছ্যাঁচড়ামি বিক্রি করে তিনি শত শত ডলার কামাই করলেন - বিনিময়ে তিনি কালু মিয়াকে কিছু টাকা দিতে পারতেন।

কালু মিয়া বা বাংলাদেশের ভিক্ষুকেরা কেন বিদেশীদের পেছনে নাছোড়বান্দার মতো লেগে থাকেন? কারণ একটাই। উনারা যদি বিরক্ত হয়ে হাতের ময়লা একটা ডলার ফেলে দেন, সেটা বাংলা টাকায় একশ টাকা হয়ে যায়। এই একই উদ্দেশ্যে আমরা দেশের সবকিছুকে ছেড়ে বিদেশে গিয়ে শ্রমিক হই অথবা এদেশে থেকে সারারাত না ঘুমিয়ে আউটসোর্সিং সেবা দেই। এবার বিবেচনা করেন তো - কালু মিয়া আর লিউকের মধ্যে কারে পছন্দ করবেন।

এই অবস্থায় আমি আসলে একটা প্রস্তাব রাখতে চাই। জ্বি-না, আমি লিউকের ইউটিউব একাউন্টে গণহারে রিপোর্ট করে চ্যানেল ডাউন করার বুদ্ধি দিবো না, ঐটা আমি ঠিক পারি না। আমার প্রস্তাব এই দেশের ইউটিউবারদের কাছে। আপনারা যারা ইউটিউবার আছেন এবং দেশে বিদেশে আপরাদের সাবস্ক্রাইবার আছে, তারা লিউকরে নিয়া ভিডিও বানান, তার ভন্ডামি সবার কাছে তুলে ধরেন। সবাইরে বলেন - Avoid Luke Damant in your country.

কালু মিয়া ২০০ টাকা জরিমানা দিয়া তার পাপ মোচন করছে, লিউক কিভাবে তার পাপ মোচন করে সেইটাও দেখা দরকার।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ৯:০৮

জ্যাক স্মিথ বলেছেন: এটা নিয়ে আর বেশি বাড়াবাড়ি করা ঠিক হবে না, এতে বাংলাদেশেরই ভাবমূর্তি ক্ষুন্ন হবে। এর চেয়েও ভয়ঙ্কর বিপদে পেড়েছিল এক ব্লগার পকিস্তানের কোন এক বিচে, তাদেরও পাকিস্তানি পুলিশ গ্রেফতার করেছিল। বিদেশী ব্লগারেরা বাংলাদেশের প্রচুর পজিটিভ বিষয় তুলে ধরে তার মাধ্যমে মাত্র দুটি নেগেটিভ ভিডিও আমি দেখেছি। সব দেশেই কমবেশি দুই একটা এমন নেগেটিভ ভিডিও দেখতে পাওয়া যায়।

০৫ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪৯

দারাশিকো বলেছেন: ধন্যবাদ জ্যাক স্মিথ।

২| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ৯:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: লিউক এর ভিউ বাড়লো কি কমলো সেটা আমার আপনার বিষয় নয়, হওয়া উচিতও নয়। সে অতিথি, তাকে তার মতো করে চলতে দিন। জাতি হিসেবে আমাদের মানসিক দৈন্যতা জনগণের আচরণ দেখলেই বোঝা সম্ভব।

০৫ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৬

দারাশিকো বলেছেন: আমাদের মানসিক দৈন্যতা হয়তো আছে, কিন্তু কালু মিয়া আমাদের সবাইকে রিপ্রেজেন্ট করেনা। সে খুব সামান্য একটা অংশের প্রতিনিধি, তার কাজের জন্য তারে দোষারোপ করা যায়, সেইটার জন্য লজ্জা পাইতে হবে বলে মনে করি না।

৩| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ৯:২৮

শূন্য সারমর্ম বলেছেন:


লিউকরা বাংলায় আসে কেন?

০৫ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৭

দারাশিকো বলেছেন: পেশাগত প্রয়োজনে - আমি অন্ততঃ তাই মনে করি।

৪| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৯

রাজীব নুর বলেছেন: আমাদের মতো দরিদ্র দেশে বিদেশীদের আসার দরকার নাই।

০৫ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২৪

দারাশিকো বলেছেন: ঠিক সেইরকম না। আসুক, আসতে বাধা দেই না।

৫| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ১১:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার শেষের লাইনটাই ঘটনাটা শোনার পির থেকে আমার মাথায় ঘুরপাক খাচ্ছিলো। বেচারা লিউক এই নিউজ শনে কি প্রতিক্রিয়া করেছে তা জানার ইচ্ছে হচ্ছে। সত্যিকারের তার প্রতিক্রিয়া কেম্ন ছিল?

০৫ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫০

দারাশিকো বলেছেন: প্রতিক্রিয়া কোথাও দেখি নাই।

৬| ০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ২:৪৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


কোন এক ভীন দিশী কি যেন করেছে। এতোটুকুর বেশি জানি না।

০৫ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫১

দারাশিকো বলেছেন: তাহলে না জানাই ভালো। কাদা না ঘাঁটলেই সুন্দর।

৭| ০৫ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:১৮

কিরকুট বলেছেন: ফুড ভ্লগারে দুনিয়া ভরে গেছে । কিছু আসে ভ্লগ করতে কিছু আসে এজেন্ডা বাস্তবায়ন করতে ।

০৫ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫১

দারাশিকো বলেছেন: হতে পারে।

৮| ০৫ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:২১

ইনামুল হাফিজ লতিফী বলেছেন: আপনি ঘটনাটি যেভাবে ব্যাখ্যা করলেন এবং আইসিটি ফ্রিল্যান্সিং এর সাথে যেভাবে মিলালেন, এটা মোটেও সেভাবে দেখার কোন উপায় নেই। প্রথমত, বারবার অনুসরণ করতে না বলার পরেও যখন কেউ অনুসরণ করতে থাকে তখন তাকে ছিনতাইকারী, মাদকসেবী, ধর্ষক, মলম পার্টিও মনে করা যেতে পারে, এটা পুরোপুরি নিরাপত্তাজনিত বিষয়-- আপনি কি এধরণের বিষয়ে সব নিপীড়কের দায়িত্ব নিবেন? যারা বাংলাদেশেরই মানুষ, প্রতিনিয়ত এক জায়গা থেকে আরেক জায়গায় যাচ্ছেন তারা রাস্তাতেই এধরণের মানুষদের কাছে সর্বস্ব থেকে নিজের জানও খোয়াচ্ছেন, সেই খবর কি রাখেন আপনি-- যদি রেখে থাকেন, তাহলে সে দায়িত্ব কি আপনি নিবেন? দেশি অনেক ভ্লগারও আছেন যারা এগুলো নিয়ে সচেতনতামূলক ভিডিও দেন, কই তাদের পিছে তো লাগলেন না, বিদেশি বলেই গায়ে এতো এলার্জি হচ্ছে কেনো? সবাইকে সমান মানুষ হিসেবে দেখতে শিখুন সবার আগে। দ্বিতীয়ত, দেশি-বিদেশি যে কোন মানুষের বাংলাদেশে অবস্থানের সময়ে তাদের নিরাপত্তা দেয়ার দায়িত্ব নিরাপত্তা বাহিনীর, এবং তারা এক্ষেত্রে যথার্থ ভূমিকা পালন করেছে, যে হেনস্তাকারী তাকে প্রথমবারের মতো বলে খুবই লঘুদন্ড হিসেবে ২০০ টাকা জরিমানা করে ছেড়ে দেয়া হয়েছে এবং এরকম যেনো না করে আর কখনো তার প্রতিজ্ঞা নেয়া হয়েছে-- এই টাকা মোটেও পাপমোচনের কোন বিষয় না, এটা বরং সে যেনো এরকম আর না করে আইনানুযায়ী সেই ধার্যকৃত জরিমানা। তৃতীয়ত, আপনার এই পোস্টের মাধ্যমে আপনি বিদেশীদের এদেশে লাঞ্চিত করার পক্ষে অনুপ্রাণিত করছেন, এবং এরকম প্ররোচনা দেয়ার জন্য আপনিও ঐ হেনস্তাকারী থেকে কম দোষে দোষী নন, যে কোন মানুষকে লাঞ্চনা করতে উৎসাহিত করার মানসিকতা যারা রাখেন তাদের অমানবিকতা কোন লেভেলের সেটাও চিন্তার বিষয়, এবং জাতি হিসেবে আপনি বাংলাদেশিদের কিভাবে উপস্থাপন করছেন সেটাও দেখবার বিষয়-- বর্তমানে প্রায় ২ কোটি বাংলাদেশি বিদেশে প্রায় ১৯০টি দেশে থাকেন, প্রতিবছর এদেশ থেকে ২৫ লাখের মতো বাংলাদেশি পর্যটক পৃথিবীর বিভিন্ন দেশে ঘুরতে যান, তাদের সাথে যদি, ধর্ম, বর্ণ, অর্থ অন্য যেকোন বিষয় নিয়ে এরকম হেনস্তা বা লাঞ্চনা করার বিষয় ঘটে তাহলে কি আপনি সেই ঐ বিদেশি হেনস্তাকারি/লাঞ্চনাকারীর পক্ষ নিবেন? নিজের চিন্তার স্ট্যান্ডার্ড তো এক থাকা উচিত তাই না?

০৬ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:০৬

দারাশিকো বলেছেন: আপনার দীর্ঘ মন্তব্যের জন্য ধন্যবাদ। ভিডিওটা দেখে আমার একবারও মনে হয়নি কালু মিয়া ছিনতাইকারী, ধর্ষক, মলমপার্টি ইত্যাদি এবং লিউকের কাছ থেকে তিনি জোরপূর্বক কিছু আদায় করার চেঢটা করতেছেন। তাকে নাছোড়বান্দা ভিক্ষুক বলা যায়, ধান্দাবাজও বলা যায় - কিন্তুবের চেয়ে খারাপ কিছু ভাবতে পারতেছি না। আপনি কিভাবে ভাবলেন সেটাও বুঝতে পারলাম না।

লিউক যে নেগেটিভ মার্কেটিং করে ভিউ বাড়ানোর চেষ্টা করেছে সেটা তো ভিডিওর টাইটেলেই স্পষ্ট। ৩৯ মিনিটের ভিডিওতে লিউক আরও অনেক কিছু করেছে, অনেক জায়গায় গিয়েছে, কেউ তাকে কালু মিয়ার মত বিরক্ত করে নাই, অথচ লিউক হাইলাইট করলেন কালু মিয়াকেই - পাবলিসিটি ছাড়া আর কি? ফলাফলটা তো তার ভিডিওগুলোর ভিউতেই স্পষ্ট। ফেসবুকে বাংলাদেশ প্লেলিস্টের বাকী ভিডিওগুলোর ভিউ এই ভিডিওর ধারে-কাছেও নেই।

কালু মিয়ার কারণে বিরক্ত লিউক তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারতেন, পুলিশ বা অন্যান্যদের সাহায্য চাইতে পারতেন। কিন্তু বছরে ছয় অংকের ডলার কামানো লিউক দারুণ উপায় বেছে নিয়েছেন, কালু মিয়া শায়েস্তা হয়েছেন, লিউকও দীর্ঘদিন ধরে কালু মিয়াকে বেচে অন্যান্য দেশগুলোতে বেড়ানোর জন্য আয় করতে পারবেন। এই সহজ বিষয়টিকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়ার চেষ্টা করে ব্যর্থ হয়েছি বলে দুঃখিত।

৯| ০৫ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৫৬

নতুন বলেছেন: বিদেশী পযটক আনতে হলে দেশের ইমেজ নিয়ে কাজ করতে হবে।

এখন আপনি বাটপারদের কিছু বলবেন না আর বিদেশী পর্যটক দের আমন্ত্রন জানাবেন কেমনে কি হবে বলুন।

ঐ লোককে গ্রেপ্তার ভালো উদাহরন।

বাংলাদেশের মানুষ খুবই অতিথি পরায়ন, বেশির ভাগ মানুষই বিদেশীদের সাহাজ্য করে। কিছু বাটপারের জন্য দেশের ইমেজ খারাপ করতে দেওয়া টিক না।

০৬ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:০৭

দারাশিকো বলেছেন: ধন্যবাদ নতুন। কালু মিয়ার আচরনের জন্য তার শাস্তি প্রাপ্য ছিল, সেটা সে পেয়েছে। কিন্তু দেশের ইমেজ কি ফেরত পাওয়া গেলো? লিউক কি তার প্লেলিস্ট থেকে এই ভিডিওটা সরিয়েছে? টাইটেল পরিবর্তন করেছে? বোধহয় লিউককে সেই অনুরোধ করা যেতে পারে, নাকি?

১০| ০৫ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০৬

জটিল ভাই বলেছেন:
https://www.facebook.com/aloron.me/videos/881741256251108/?app=fbl

১১| ০৫ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:৩৭

ঢাবিয়ান বলেছেন: আপনার কথামাফিক বিদেশীদেরো আমাদের দেশের সরকারী দলের সমর্থকদের মত কেবল ইতবাচক দৃষ্যের ভিডিও তৈরী করে উন্নয়নের জয়গান গাইতে হবে?

০৬ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:০৮

দারাশিকো বলেছেন: আপনার মন্তব্য পড়ে আপনাকে সরকারি দলের আনুকুল্যে হলে থেকে ঢাবির পরিচয়দানকারী বহিরাগত বলে মনে হচ্ছে। এ কারণে বিস্তারিত জবাব দিতে আগ্রহ পাচ্ছি না। ধন্যবাদ।

১২| ০৩ রা জুলাই, ২০২৩ ভোর ৫:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন:


কালু মিয়া আর আর লিউক দুইজন একই ধরনের মানুষ। এরা জমজ ভাই। লিউক কোনো রথের মেলাতে / কুমের মেলাতে কালু মিয়াকে হারিয়ে ফেলেছিলো! দুঃখজনক বিষয়, তার হারিয়ে যাওয়া ভাইকে সে চিনতে পারেনি।


০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৫

দারাশিকো বলেছেন: হা হা হা। আপনি খুব মজা করে বলেছেন! ভালো লাগলো।

১৩| ০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:



লিউক এবং কালু মিয়া দুইজনই টাকার জন্য যেই ছ্যাঁচড়ামি করেছে তা বোঝার জন্য আল্লাহ পাক সবাইকে সমান জ্ঞান দেননি। ধন্যবাদ আপনি উজবুক তথা লিউকের ছ্যাঁচড়ামি ধরতে পেরেছেন।

লিউকের উচিত ছিলো উক্ত কন্টেন্ট ইউটিউব থেকে সরিয়ে নেওয়া, কিন্তু সে তা করেনি। ইতর বিশেষ উজবুক তথা লিউক এই কাজটি ভবিষ্যতে আরোও করবে।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.