নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার সম্পর্কে: https://t.ly/atJCp এছাড়া, বইটই-এ: https://boitoi.com.bd/author/2548/&

দারাশিকো

লেখালিখির প্রতি ভালোবাসা থেকে লিখি

দারাশিকো › বিস্তারিত পোস্টঃ

সাহায্য চাই পোস্ট - মাজারের আয় বিষয়ক

২৭ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

আমি একবার একটা ঘটনা শুনেছিলাম। এমনকি মনে হচ্ছে - ঘটনাটা আমি কোথাও বিস্তারিত পড়েওছিলাম। এখন ঘটনাটা সত্য কিনা সেটা নিশ্চিত হতে চাচ্ছি। সম্ভব হলে রেফারেন্স লিংক দেয়ার অনুরোধ থাকলো। ঘটনাটা বলছি -

সাবেক রাষ্ট্রপতি এরশাদের সময় নাকি একবার সিদ্ধান্ত হলো - মাজারে ভক্তদের দানের টাকার হিসাব নিয়মিতভাবে সরকারকে জানাতে হবে। মাজার কর্তৃপক্ষই সেই অর্থ ব্যয় করতে পারবে, কেবল আয়-ব্যয়ের হিসাবটুকু সরকারকে দিতে হবে। শোনা যায় এই সিদ্ধান্ত মাজার পরিচালনাকারীদের ব্যাপক রাগান্বিত করে। সে সময় এরশাদ বিরোধী আন্দোলন জোরদার হচ্ছে। তারা বিএনপি নেত্রী খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করেন এবং শর্ত দেন - ক্ষমতায় গেলে সরকারের এই সিদ্ধান্ত বাতিল করা হবে এমন নিশ্চয়তা দিলে তারাও স্বৈরাচার পতন আন্দোলনে অংশগ্রহণন করবেন। শুনেছি খালেদা জিয়া এই প্রস্তাব মেনে নিয়েছিলেন এবং সরকার গঠনের পর সেই নিয়ম বাতিল করেছিলেন।

কেউ কি এরকম কিছু কখনও শুনেছিলেন? বই, নিউজ বা অন্য কোন রেফারেন্স দিতে পারবেন? প্রয়োজনে দারাশিকো এট জিমেইলে মেইল করার অনুরোধ থাকলো।

ধন্যবাদ।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০২৩ রাত ১০:৪৪

রাজীব নুর বলেছেন: না এরকম কিছু ঘটে নি।
ভিত্তিহীণ।

২৮ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

দারাশিকো বলেছেন: এরশাদের সময়ে সেরকম সিদ্ধান্তের ব্যাপারটা একজন কনফার্ম করলো - তবে খালেদা জিয়ার সাথে শর্তের বিষয়টা নিশ্চিত করতে পারেননি তিনি।

২| ২৮ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:২৩

ধুলো মেঘ বলেছেন: এগুলো গুজব - এর কোন ভিত্তি নেই। সরকার ক্ষুদ্র ঋণের আয়ের উপর কোন কর বসায় নি। কিন্তু ক্ষুদ্র ঋণ বিতরণকারীরা গরীব জনগণের রক্ত চুষে ঠিকই খাচ্ছে।

২৮ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

দারাশিকো বলেছেন: এরশাদের সময়ে সেরকম সিদ্ধান্তের ব্যাপারটা একজন কনফার্ম করলো - তবে খালেদা জিয়ার সাথে শর্তের বিষয়টা নিশ্চিত করতে পারেননি তিনি। পুরোপুরি ভিত্তিহীন না বোধহয়।

৩| ২৮ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৩০

কাজী ফাতেমা ছবি বলেছেন: না এরকম কিছু শুনি নাই

২৮ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

দারাশিকো বলেছেন: ধন্যবাদ আপু।

৪| ২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪৮

শাহ আজিজ বলেছেন: এরশাদের সময় গোলাপ শাহ'র মাজার ছোট করে পাশের জমিতে মসজিদ গড়ে দেওয়া হয় । তার আগে মাজার কাম মসজিদ রাস্তার মাঝখানে বিরাট জায়গা দখল করে রেখেছিল । ঐ সময়ে হিসাবএর ব্যাপারটা ঘটলে অবাক হওয়ার কিছু থাকবে না । ধর্ম মন্ত্রনালয়ের বয়স্ক কাউকে জিজ্ঞাসা করলে ভাল হবে ।

২৮ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

দারাশিকো বলেছেন: ধন্যবাদ প্রিয় শাহ আজিজ। আপনার উল্লিখিত ঘটনাটা আমি জানি। এরশাদ এরকম আরেকটা কাজ করেছিল - মসজিদের বিদ্যুৎ বিল মাফ করে দিয়েছিল। পরে অবশ্য সেটা আবার কবে চালু হয়েছে সেটা জানা নাই।

২৮ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

দারাশিকো বলেছেন: এরশাদের সময়ে সেরকম সিদ্ধান্তের ব্যাপারটা একজন কনফার্ম করলো - তবে খালেদা জিয়ার সাথে শর্তের বিষয়টা নিশ্চিত করতে পারেননি তিনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.