নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Peace comes from within. Do not seek it without.” ― Gautama Buddha

আলোর_পথিক

এখন সময় এসেছে না বলা কথা গুলো বলে বধীর মানুষের বধীরতা ঘোঁচানো, এখন সময় এসেছে আলোর বাঁধ ভাঙ্গার। যে আলোয় অন্ধকারগামী মানুষ চলতে শিখবে। আমি ভীতু, আমার গলার স্বরও নরম। আমি বলতে সাহস করবনা বললেও কেউ শুনতে পাবেনা। যাদের সাহস আছে, যাদের গলা উঁচু আছে তাদেরকে সমবেত স্বরে বলতে হবে। আলোর বাঁধ ভেঙ্গে দাও! অন্ধকারকে হটাও!

আলোর_পথিক › বিস্তারিত পোস্টঃ

দুই দু’গুণে তিন

১৬ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:১৯

(এক)
‘একটি বিশেষ কারণে আপনাকে আন্তর্জাতিক আইন ভঙ্গ করে আজ থেকে বিশ বছর পূর্বে অর্থ্যাৎ ২০২০ সালে ক্লোনিং করে পূণর্জন্ম দেওয়া হয়েছে। ১৯৯৬ সাল যখন আপনার বয়স ছিল মাত্র ষোল; তখন সেই বয়সে আপনি একটি মেয়ের প্রেমে পড়ে আত্মহত্যা করেন।; তবে ঠিক কি কারণে আপনাকে ক্লোনিং করা হয়েছে সে বিষয়টি আমারও ভালমত জানা নেই। আমাকে বলা হয়েছে আপনাকে আগামী কিছুদিনের মধ্যেই এ বিষয়ে জানানো হবে। অত:পর ক্লোনিং করার কয়েক সপ্তাহের মধ্যেই আপনার জিনোম সিকোয়েন্সিং করা হয়। অন্যদিকে যে মেয়ের কারণে আপনি আত্মহত্যা করেন তার বয়স এখন ষাট। ষাট বছরের সেই নারী একই সাথে ষোল ও ষাট দুইজনই যিনি একজন পুনুরুত্থিত সৌন্দর্য্য অন্যজন বিদ্যমান সৌন্দর্য্য নিয়ে যুগপৎ ভাবে পৃথীবিতে বিরাজ করছে।’ বিদ্যমান সৌন্দর্য্যরে মেয়েটি হারানো সৌন্দর্য্যরে নারীর কোষ থেকে স্বযত্নে ২০২৫ সালে একজন কন্যা শিশুকে ক্লোনিং করে জন্ম দেওয়া হয়, যার নাম দেওয়া হয়, না নামটিও আপনাকে না জানানোর জন্য বলা হয়েছে। আপনার মত সেই শিশুটিরও জিনোম সিকোয়েন্সিং করা হয়েছে এবং তা ক্লাউড স্টোরেজে রাখা হয়েছে। যদিও বর্তমান শাসক শ্রেণী সিদ্ধান্ত হয়েছে আগামী কয়েক বছররের মধ্যে সকল নবজাতকের অটোমেটেড সিস্টেমের মাধ্যমে জিনোম সিকুয়েন্সিং করে ক্লাউডে তা সংরক্ষণ করা হবে। এটা বলাই বাহুল্য যে আন্তর্জাতিক আইন ভঙ্গ করে অতি গোপনে ক্লোনিং করে আপনাদেরকে জন্ম প্রদান করা হয়েছে।

‘সেটা আপনাদের কাছ থেকে নিশ্চয় প্রত্যাশিত ব্যাপার নয়, বিশেষত: দেশ ও পৃথীবির কাছে যাদের দাবি ও দায়বদ্ধতা রয়েছে’ অর্ণব তার পাশের ছেলেটি ভাবলেশহীন ভাবে বল্ল।

‘কথা সত্য, কিন্তু মি. অর্ণব আপনি কতটা সৃষ্টিশীল তার প্রমাণ পাওয়া যায় আপনার ভাঙ্গা-গড়ার ক্ষমতা কতটুকু তার মাধ্য দিয়ে, শুধু সৃষ্টির মাধ্যমে নয়, আর তাছাড়া পৃথীবিতে দ্বিতীয়বার আসতে পেরে আপনার খারাপ লাগার কথা নয়।’

‘পৃথীবিতে এসে বিদায় নেওয়ার পর আমার কাছে আমার কোন অস্তিত্ব ছিলনা, যেমনটি আগামিতে যারা আসবে এই মূহুর্তে তাদের কাছে তাদের কোন অস্তিত্ব নেই, তবে যে কোন কারণেই হোক না কেন কারও না কারও কাছে আমার অস্তিÍত্ব ছিল, বিশেষ করে পূর্বে আমি যাদের সংস্পর্শে ছিলাম’।

(দুই)
জেনেটিক্স ডিকোডিং এই বিলাসবহুল সেন্টারটিতে অর্ণবকে আর কতক্ষণ বসে থাকতে হবে অর্ণব তা বুঝতে পারছে না। অর্ণবের সুপার স্মার্টফোন থেকে আসা নোটিফিকেশন তাকে বারবার জানিয়ে দেওয়া হচ্ছে ‘You have exceeded your patience limit, you should walk outside or keep listeing your favorite song, প্রায় দশ ঘন্টা যাবৎ অর্ণব রুমটি মধ্যে একা একা হাঁটছেন এবং গান শুনছেন। মোবাইল ফোনের চার্জ কমে গেলেই তার মোবাইলেও ওভার দ্যা ইয়ার চার্জিং ব্যবস্থার মাধ্যমে ফোনে চার্জ দিয়ে নিচ্ছেন।

অর্ণবের সামনে কিছু খাবারে প্যাকেট রাখা হয়েছে। প্রত্যেক প্যাকেটেই মূলত: শুকনো খাবার রয়েছে যেখানে খাবারে ক্যালরি ও পুষ্টিগুণ তথ্যসমৃদ্ধ কিউআর কোড দেওয়া আছে। অর্ণব খাবারের একটি প্যাকেট তুল্ল, প্যাকেটের গায়ের উপরে লেখা রয়েছে ‘জৈব প্রোটিন’। খাবারের কিউআর কোডটি স্ক্যান করা মাত্রই অর্ণবের মোবাইলে নোটিফিকেশান চলে আসলো, You have to three kilomiters walk after having this meal. সঙ্গত কারণে অর্ণব অন্য একটি খাবারের প্যাকেট তুলে নিল, যথারীতি কিউআর কোড স্ক্যান করা মাত্রই বাংলায় নোটিফিকেশন আসল ‘এটি আপনার জন্য এমন একটি খাবার যা এই মুহূর্তে খাবার পর আপনাকে আগামী ছয় ঘন্টা না খেলেও আপনি সম্পূর্ণরূপে সুস্থ্য থাকবেন’।

বিশেষত কোয়ান্টাম সুপ্রিমেসি কম্পিউটার আবিস্কারের পর থেকে ব্যবহাকারীর gesture, Posture, emotion, mood, passion ইত্যাদি বিশ্লেষণ করে মোবাইল তার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে স্বয়ংক্রীয় ভাবে ভাষা, আলো ইত্যাদি পরিবর্তন করে নিতে পারেন এমনকি কোন নাম্বারের কলটিও এই মূহুর্তে ব্যবহারকারী ধরতে চাইবেন না তা বিশ্লেষণ করে unreachable মুডে নিয়ে যায় অত:পর ব্যবহারকারীর মুডের পরিবর্তন হলে তাকে নোটিফিকেশান দিয়ে জানিয়ে দেওয়া হয়।

‘মি. অর্ণব আমরা এখন মানুষের সমস্ত অনুভূতি, ভালোবাসা তার আবেগ সবকিছু যান্ত্রিক ভাবে বুঝে থাকি আর যন্ত্রকে কিভাবে আরও যৌক্তিক করে তোলা যায় সেটা হৃদয় দিয়ে ভাবি, এই রুমে আপনার কাছে রক্ষিত ডিভাইসটির সংরক্ষিত ইন্টারনেট ব্যবহারের সুবিধা নিয়ে সরি ভুল বল্লাম, বলতে পারেন অসুবিধা নিয়ে দশ ঘন্টা আপনাকে আটকে রাখা হয়েছে। আপনাকে দশ ঘন্টা আটকে রাখা হয়েছে এইটা বোঝার জন্য যে, আপনার পূণর্জন্ম ও পুর্ববর্তী জন্মের মধ্যে এর emotional behavioral এর মধ্যে কোন পার্থক্য তৈরী হয়েছে কিনা

সেটা বোঝার জন্য’ ।

‘কিন্তু আমার পূর্ব জন্মের যদি সেটা হয়ে থেকে থাকে, তাহলে তার কোন ডেটা আমার জানামতে সংরক্ষণ করা নেই তাহলে এই দুইটা সময়ের emotional behavioral -এর পার্থক্য কিভাবে বুঝবেন?’

‘ঠিক ধরেছেন, সেটা মেসিন দ্বারা কোন ভাবেই বোঝা সম্ভব নয়, কিন্তু আমাদের কাছে এমন একটি জিনিষ আছে যা আপনার emotional behavioral -এর পার্থক্য বোঝার জন্য কোয়ান্টাম সুপ্রিমেসির চেয়েও কার্যকর, এই জন্মে আপনার কাছে তার খুব একটা মূল্য আছে বলে আমার কাছে মনে হয়না। মি. অর্ণব কোন কথা বলছেন না যে, আপনার কি জানতে ইচ্ছে করেনা সেই জিনিষটা কি?’

‘না আমার জনার ইচ্ছেটা যথেষ্ঠ সংযত, আমার যা জানার প্রয়োজন নেই তা আমার জানার ইচ্ছে করেনা।’
‘আপনারকি আপনার বিষয় কাউকে জানাতে ইচ্ছে করে?’
‘যদি আমার কাছে মনে হয় আমার বিষয়টি কাউকাকে জানালে কোন ফল পাওয়া যাবেনা তা জানায়না’
‘কিন্তু আপনি যদি না জানান, তাহলে তো আপনি জানতে পারবেন না যে, আপনি জানালে ফল পাবেন কি পাবেন না’
‘সেটা হয়তো ঠিক কিন্তু আমার ফল পাওয়ার ব্যাপারে সন্দেহ হলে আমি জানায়না’
‘তারমানে আমাদেরকে কোয়ান্টাম সুপ্রিমেসির চেয়েও কার্যকর যে জিনিষটা ছিল তার আর প্রয়োজন নেই ’।
---------চলবে

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:২৮

রাজীব নুর বলেছেন: ভালো হয়েছে।
পরের পর্বের অপেক্ষায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.