নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Peace comes from within. Do not seek it without.” ― Gautama Buddha

আলোর_পথিক

এখন সময় এসেছে না বলা কথা গুলো বলে বধীর মানুষের বধীরতা ঘোঁচানো, এখন সময় এসেছে আলোর বাঁধ ভাঙ্গার। যে আলোয় অন্ধকারগামী মানুষ চলতে শিখবে। আমি ভীতু, আমার গলার স্বরও নরম। আমি বলতে সাহস করবনা বললেও কেউ শুনতে পাবেনা। যাদের সাহস আছে, যাদের গলা উঁচু আছে তাদেরকে সমবেত স্বরে বলতে হবে। আলোর বাঁধ ভেঙ্গে দাও! অন্ধকারকে হটাও!

আলোর_পথিক › বিস্তারিত পোস্টঃ

ট্রাজেডি ও দাসত্ব

০৩ রা আগস্ট, ২০২১ রাত ১০:২৫


পর্ব-০১
শেকসপিয়রারের সাফল্যের মুল কারণ তাঁর ট্রাজেডি নাটকগুলো। আর ট্রাজেডি নাটকগুলোকে কেন্দ্র করে সাফল্যে কারণ, নাটকগুলোর চরিত্র রূপায়িত হয়েছে Royal Family-কে কেন্দ্র করে। সুতরাং মানুষ হিসেবে Royal Family-এর ট্রাজেডে আমরা শ্রদ্ধা ভরে স্মরণ করি।
হ্যামলেট নাটকটি শেকসপিয়ার উপকথা থেকে অনুপ্রাণিত হয়ে রচনা করেছিলেন। হ্যামলেট যার বাবাকে রাষ্ট্রীয় ষঢ়যন্ত্রের মাধ্যমে হত্যা করা হয়। পিতৃহত্যার প্রতিশোধ নিতে গিয়ে আর এক রাষ্ট্রীয় ষঢ়যন্ত্রের মাধ্যমে নিজেও নিহত হন।

রাজ পরিবারের সন্তান হিসেবে পুরোটাই ব্যর্থ এক চরিত্র হ্যামলেট কিন্তু নাটকের রচিত্র হিসেবে দূর্দান্ত সফল এক চরিত্র। এই সফলতাই প্রমাণ করে মানুষ হিসেবে প্রত্যেকের অন্তরেই রয়েল পরিবারের বসবাস।
পর্ব-০২
কিন্তু আমরা বৈষয়িক জীবন-যাপন করতে গিয়ে এতটাই উদ্দেশ্যময়তার মধ্যে গন্ডিবদ্ধ হয়ে গেছি যে, কবে কবে আমরা প্রত্যেকেই দাসে পরিণত হয়েগেছি তা আমরা লক্ষ্যই করিনি। একজন তথাকথিত সফল ব্যক্তি তার সাফল্যের ধারাবাহিকতার কাছে দাস হয়ে গেছেন; সেখান থেকে বেরিয়ে তিনি তার একান্ত ভাললাগার মূহুর্তগুলো উপভো করতে পারেন না

একজন বড় রাজনীতিবিদ তিনি তার ক্ষমতা ও লোভের দাস হয়ে যাওয়ার ফলে তার বিবেচনা প্রসূত মনন চর্চা থেকে যোজন যোজন মাইল দূরে সরে গেছেন । আর যদি রাজনীতিবিদ যদি সৎ ও হয়ে থাকেন তাহলে তিনি তার রাজনৈতিক কৌশলের দাস হয়ে গেছেন। বিশ্বাসী মানুষ তার অনুভূতির দাস হয়ে গেছেন আর অবিশ্বাসী হয়ে গেছেন প্রথা বিরুদ্ধবাদের ঝুঁকির দাস। এরই বাইরে কিছু মানুষের অফিসের দাস অথবা কাজের দাস ইত্যাদি ইত্যাদি।

আর বিবেচক সকল মানুষ হয়ে গেছেন সামাজিকীকরণের দাস। নিজেকে বিবেচক জাহির করার মাধ্যমি আমি আমার ছোট্ট একটা অনুভূতির কথা শেয়ার করতে চাই!

করোনা মহামারির কারণে অফিস টাইম ছোট হয়ে যাওয়া প্রতিদিন বিকালে মোহাম্মদপুর থেকে Jogging করার উদ্দেশ্যে ধানমন্ডি লেক পর্যন্ত যায়। ২৭ নং রাস্তা পার হয়ে ছোট্ট একটা গলি পথ ধরে লেকের দিকে যেতে হলে সরু একটা নির্জন পথ পাওয়া যায়। মাগরীবের আজানের পর ঐ পথে একা হাটতে আমার অন্তত: ভয় লাগে।

চলবে----- যাওয়া পথে মাঝে মাঝে ঐ সরু নির্জন রাস্তায় একটা কিশোর বয়সের মেয়েকে একা বসতে দেখি।.....

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০২১ রাত ১১:৩২

বারবোসা বলেছেন: আপনার বিশ্লেষণ মাইকেল মধুসূদন এর মেঘনাদ বধ কাব্যের কথা মনে করিয়ে দিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.