নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দেওয়ান তানভীর আহমেদ

দেওয়ান তানভীর আহমেদ › বিস্তারিত পোস্টঃ

বই, বইমেলা এবং ভদ্রলোকদের অভদ্রতা

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫০

বইমেলায় কোনো লেখকের নতুন বই প্রকাশিত হওয়া মাত্রই কিছু "ভদ্রলোক" ভদ্রতার মাথা খেয়ে লেখকের উদ্দেশ্যে যেসব কথাবার্তা বলে থাকেন তার কিছু নমুনা এবং সেগুলোর উচিৎ জবাব-
১) "ভাই, একটা সৌজন্য কপি দিয়েন/আমার কপিটা কই/আমাকে এক কপি দিয়ো তো, পড়ব/তোমার বই কিন্তু আমাকে গিফট করবা/পিডিএফ লিংক দিয়েন তো ভাই/কপি তো পাইলাম না ভাই!"
যারা এসব কথাবার্তা বলেন, তারা এমন একটা ভাব নিয়ে বলেন যেন সৌজন্য কপি, ফ্রী কপি কিংবা পিডিএফ চেয়ে তারা লেখকের অনেক বড় রকমের উপকার করে ফেলছেন, এতে যেন লেখকের সম্মান খুব বেড়ে যাচ্ছে! লেখক যেন নিজের বই তাদের মাঝে ফ্রীতে বিলিয়ে বেড়াবার জন্যই লেখালেখি করেন। তাদের মাথায় এই বোধটুকুও কাজ করে না যে তাদেরকে বইয়ের কপি দিতে হলে লেখকের কিনেই দিতে হবে। আর বেশিরভাগ লেখকরাই আসেন মধ্যবিত্ত পরিবার থেকে, তাদের পক্ষে নিজের পকেটের পয়সা খরচ করে এভাবে জনে জনে বইয়ের কপি বিলিয়ে বেড়ানো কোনোভাবেই সম্ভব না। কিন্তু এই কথাগুলো সেই ভদ্রলোকদের বলতে গেলেই শুনতে হয়- "কী আমার লেখক! জানি তো কী ছাইপাশ লিখে, ঐসব নাকি আবার মানুষ পয়সা খরচ করে কিনবে!" আবার এদেরকে যদি কোনো লেখক চাপের মুখে বাধ্য হয়ে সৌজন্য কপি দিয়েও দেয়, তখন আবার তাদের ভাবটা হয় এমন- "বাজারে বই চলে না দেখেই তো মাগনা দিয়ে দিলো। এই বই পড়ে কে সময় নষ্ট করবে?!"
একজন লেখকের লেখা একেকটা লাইনও তার অক্লান্ত পরিশ্রম এবং কঠোর সাধনার সাক্ষী। যেই ভিখারীরা ফ্রী বই চায়, তারা ফ্রীতে পেলেও বই ছুয়েও দেখে না। তাহলে লেখক কেন নিজের এত পরিশ্রমের ফসল একটা বইয়ের কপি তাদেরকে দিয়ে অপচয় করবেন??

২) "বই করতে খরচ কেমন হল/কত টাকা দিতে হয়েছে?"
টাকা কেন দিতে হবে? বই কী টাকা দিয়ে বের করার জিনিস? আর যদি দিতে হয়ও, সেটা জেনে আপনার কাজ কী? আপনিও বই বের করবেন বুঝি?!
৩) "রয়্যালটি বাবদ কত দেবে আপনাকে/প্রফিটের কত পারসেন্ট আপনি পাচ্ছেন/আপনার রয়্যালটির টাকা পেয়েছেন/কত দিলো/প্রকাশক যে টাকাটা দেবেন এটা কি নিশ্চিত?"
আপনাদের এত ফাটছে কেন মশাই? রয়্যালটি দিলে দেবে, না দিলে নাই! দিলে সেটা লেখক পাবেন, আপনারা না। তাহলে আপনাদের এত মাথাব্যথা কেন?? লেখকের অবশ্যই রয়্যালটির ভাগ আপনাদের দেয়ার কথা না???
৪) ”যাক খারাপ না! লেখালেখি করা ভালো।"
এই কথাটা বলেই কিছু লোক একটা দীর্ঘঃশ্বাস ছাড়েন, যেন লেখককে তিনি সান্ত্বনা পুরস্কার দিচ্ছেন! কেন? লেখালেখি বুঝি ছেলের হাতের মোয়া?? লেখক হতে বুঝি ট্যালেন্ট লাগে না??? ঠিক আছে, এতই যখন সোজা তাহলে একটা কবিতা, একটা উপন্যাস কিংবা একটা গল্প লিখে দেখান দেখি! সোজাই তো!!
৫) "প্রকাশক কি আপনার পূর্ব পরিচিত/আরো নিশ্চয়ই অনেকের পাণ্ডুলিপি ছিল, আপনারটাই কেন প্রকাশক বের করলেন?"
তিন মিলিয়ন শুক্রাণু ছিল। তার মধ্যে আপনার মার ডিম্বাণু কেন আপনাকেই নিলো??!!!

ওপরের কথাগুলো ছাড়াও আরো অনেক রকমের অপমানজনক কথাবার্তা লেখকদের উদ্দেশ্যে বলে লেখকদের ছোট করতে গিয়ে উল্টো নিজেদের জাত চিনিয়ে থাকেন কিছু (অ)ভদ্রলোক..... :)

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
লেখক হবার জ্বালাও অনেক।

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৭

নয়া পাঠক বলেছেন: ওহ জটিল দিছেন মামা, চালায়া যান, আমি আপনের পিছে আছি।

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: চমৎকার পোষ্ট।
আসলে কিছু লোকের মন মানসিকতা উন্নত করতে হবে।

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৫২

এস এম মামুন অর রশীদ বলেছেন: ১। লেখকের বই দেখে, খানিকটা পড়ে ভালো লাগলে পাঠক বই কিনবেন, পছন্দ না হলে কিনবেন না। কিন্তু লেখকের কাছ থেকে সৌজন্য বা বিনামূল্যে অন্য কোনো কপি চাওয়া বড় ধরণের নিষ্ঠুরতা ও মানসিক দৈন্যতা। লেখক ঘনিষ্ট হলেই কেবল মজা করে হয়তো দুয়েক বার চাওয়া যেতে পারে, তবে সেক্ষেত্রেও এরকম কপি গ্রহণ করার সময় লেখকের সম্মানি অবশ্যই দিতে হবে। তা না হলে পাঠকের নিষ্ঠুরতা ও দৈন্যতা রয়ে গেলো।

২। এ ধরণের প্রশ্ন করা যেতেই পারে। নতুন লেখকগণ খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠানে সরাসরি বই ছাপাতে পারেন না। বিদেশে পরিস্থিতি আরও জটিল। সেক্ষেত্রে লেখক যদি বই ছাপাতে নিজের টাকা ব্যয় করেন, দোষের কিছু নয়। লেখা ভালো হলে টিকবে, না হলে হারিয়ে যাবে। তবে এ ধরণের আলোচনা খোলাখুলি হওয়া ভালো, বিশেষ করে অসাধু প্রকাশকগণ যেন লেখকের উপর সুযোগ নিতে না পারে সে কারণে। লেখকের ইচ্ছে হলে খরচের হিসেব বলবেন, না হলে এড়িয়ে যাবেন।

৩। রয়ালটি নিয়েও অনেক বেশি বেশি আলোচনা হওয়া উচিত। আমাদের দেশে হাতে গোনা কয়েকজন লেখক হয়তো রয়ালটি পান, কিন্তু বাকিদের উল্লেখযোগ্য একটি অংশও লেখক হিসেবে ভালো ও সম্ভাবনাময় এবং রয়ালটি তাদের প্রাপ্ত। এ বিষয়ে বেশি আলোচনা হলে লেখকদের আর্থিকভাবে প্রতারিত হওয়ার সম্ভাবনা কমে আসবে।

৪। প্রতি বছর বইমেলায় প্রচুর বাজে বই প্রকাশিত হয়। এমনকি প্রচ্ছদেও ভুল থাকা নিত্যনৈমিত্তিক ব্যাপার। অনেক লেখক আসলেই ট্যালেন্ট ছাড়াই লিখে থাকেন কারণ বই প্রকাশ করা আমাদের দেশে আসলেই সহজ। কাজেই পাঠকের দীর্ঘশ্বাস আসা অস্বাভাবিক নয়। এতে লেখকরা আরেকটু সচেতন হলে সবার জন্যই ভালো, বই কিনে কম ঠকতে হবে।

৫। হ্যাঁ, আপত্তিজনক প্রশ্ন, তবে উত্তেজিত হবার কিছু নেই। এটি আসলে অন্যগুলোর সম্পূরক প্রশ্ন। এর আলোচনাও চূড়ান্তভাবে পাঠক-লেখকের জন্য ভালো, তবে প্রশ্নের ধরণ, বাচনভঙ্গি সম্মানজনক হওয়া উচিত। অর্থাৎ জানার উদ্দেশ্যে প্রশ্ন, লেখককে শ্লেষ প্রদর্শন না করে যেন হয়।

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১৬

মাহের ইসলাম বলেছেন: ধন্যবাদ, এমন একটা বিষয় শেয়ার করার জন্যে।

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: লেখকের কাছ থেকে সৌজন্য চাওয়া চূড়ান্ত অভদ্রতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.