নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

কল্পনা আর বাস্তবতা

২৪ শে জুন, ২০১৬ দুপুর ২:১১

মানুষের কল্পনা আর বাস্তবতা দুটোর মধ্যে অনেক প্রার্থক্য আর বৈষম্য রয়েছে। মূলত কল্পনা আর বাস্তবতার সাথে কোন মিল নেই। সম্পুর্ন অপরিপূরক। বাস্তবতার মুখোমুখি হলে অনেক বাধা বিপত্তির সম্মুখীন হতে হয়। কারন এটাই হলো বাস্তব যে মূল বাস্তবিক জগতে সব কিছুই নিজের মতন করে গড়ে উঠেনা, পাওয়াও যায় না। বাস্তবতা অনেক কঠিন, ইট পাথর কিংবা নাইট্রোস অক্সাইড বা হাইড্রোমনো অক্সাইড এর চাইতেও অনেক কঠিন। এভারেষ্টের চূড়ায় ওঠার চাইতেও কঠিন। কল্পনায় সব কিছু নিজের মতন করে সাজিয়ে নেয়া যায়। চাইলে কল্পনা থেকে অনেক কিছুই বাদ দেয়া যায় জোড়া লাগানো যায়। বাস্তবে এরকম কখনো হয় না। যখন বাস্তবতা সামনে আসে তখন আমরা থমকে যাই, হতবাক হয়ে যাই। তখন পৃথিবী টা একদম অন্য রকম লাগে, যেন কি ভাবলাম সারা জীবন আর কি পেলাম । এর মাঝেই আমাদের লড়াই করে বেচে থাকতে হয়, নিজেকে গড়তে হয়।
এটাও ঠিক যে, অনেকে সহজে, কোনরুপ বাধা বিপত্তি ছাড়াই উপরে উঠে যায়, এখানে ভাগ্য বলে একটা কথা আছে। অনেকে আমার এ কথার সাথে একমত নাও হতে পারেন, কিন্তু এ বিষয় টা আমার নিজের দেখা। যেমন; একটা শ্রেনী কক্ষে ১০০ জন ছাত্র-ছাত্রী থাকে কিন্তু সবার রোল নং ০১ হয় না। আমার অনেক বন্ধু আছে যারা প্রতিষ্ঠিত ভালো আয় রোজগার করে, আর আমি মামুলি ছোট খাটো একটা চাকরি করি। এছারাও আমার আরও বন্ধু আছে যারা এখনও প্রতিষ্ঠিত হয়নি। এটাই হলো বাস্তবতা , জানি না কে কিভাবে বাস্তবতা কে সংজ্ঞায়িত করবেন।
ছোট বেলায় স্কুলে আমাদের "এইম ইন লাইফ" নামক একটা রচনা পড়ানো হতো। সেখানে অনেকই ডাক্তার কিংবা ইন্জিনিয়ার হতে চেয়েছি। আসলে আদৌ কজন এরকম ডাক্তার কিংবা ইন্জিনিয়ার হতে পেরেছি। সত্য কথা হলো কল্পনাটা ফিকে পরে যায় বাস্তবতার গ্যারাকলে। কিন্তু মানুষ স্বপ্নের ভেলা না ভাসিয়ে বাচতে পারে না। মানুষ স্বপ্ন দেখে আশা করে বেচে থাকার, নতুন এক ভবিষ্যতের জন্য।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৭

মহসিন ৩১ বলেছেন: চিন্তার মধ্যে কোন ফেল নাই, বাস্তবের পথপরিক্রমেতেও কোন ফেলউ নাই তবুও failure is the pillar of success ; তাই কল্পনাকেই আশ্রয় করেই হয় কামকাজ ---- যেখানকার নিয়মটাই হল ব্যর্থতাকে হজম করার সাহস। দৈনন্দিন...... আরো থাকতে হবে অবাধ পাগলামোর সুবিধা , পরে ইতিহাস এসে সেসবকেই সফলতার পিলার বলে স্বীকৃতি দিয়ে দিবে ।

২৪ শে জুন, ২০১৬ রাত ১০:০২

ধ্রুবক আলো বলেছেন: আপনার কথা গুলো ঠিক আছে। আমি আমার চিন্তা ভাবনা থেকে কথা গুলো লিখেছি। সপ্ন সবাই দেখে, তবে বাস্তবতা কেও সামনা সামনি করতে হয়। যা অনেক কঠিন।

২| ২৫ শে জুন, ২০১৬ বিকাল ৩:৫৮

মহসিন ৩১ বলেছেন: আপনি বোঝাতে চান প্রত্যেক মানুষের বাস্তবতা আলাদা ; কোন বাক্তি, বস্তু ,নারী ইত্যাদি সাপেক্ষে তাহলে তো বলব ঠিক ই আছে । এটা তো সবে শুরুর চিন্তা ; জীবনটা যদি তা জীবনই হয় , তাহলে সেটা মারাত্মক কঠিন। সেই সব জীবন থেকেই মানুষ দুরে থাকতে চায় । অনেকেই তো পালিয়েও যায় ।

২৫ শে জুন, ২০১৬ রাত ১০:০৪

ধ্রুবক আলো বলেছেন: আমার কথা গুলো বোঝার জন্য অনেক ধন্যবাদ। তবে যে বাস্তবতা থেকে পালিয়ে বেড়ায় সেতো মেরুদন্ডিহীন। কঠিন সবই মোকাবেলার শক্তি তৈরি করতে হবে।

৩| ২৫ শে জুন, ২০১৬ বিকাল ৪:১৭

মহসিন ৩১ বলেছেন: আমাদের দেশে এটা একটা অনির্বচনীয় সত্য যে জীবনের খোরখাতায় consort যেমন করে উপরের সুবিধা টুকু নিয়ে আসছে যখন তখন, তেমন করে সরকারও সেরকম consortium সুবিধা গুলো নিয়ে থাকে। এসব ধ্যান - ধারনার আশু পরিবর্তন দরকার। তা না হলে চাকরি প্রাপ্ত দের জীবন যে ওটা ; তাও খোলশা হবে একদিন না একদিন । মরতে হবে সবাইকেই।

২৫ শে জুন, ২০১৬ রাত ১০:০২

ধ্রুবক আলো বলেছেন: ভাই, সরকার বা সরকারি চাকুরি এসব নিয়ে বলে লাভ নেই। গড়া থেকে আগা পর্যন্ত সবই ভুল আর অন্ধকার।

৪| ২৬ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

মহসিন ৩১ বলেছেন: হুম ! ভবিষ্যৎ ও অন্ধকার ! ভুলের বিচারে সেটাই হল।

৫| ২৩ শে জুন, ২০১৭ রাত ১১:২৩

খায়রুল আহসান বলেছেন: কিন্তু মানুষ সপ্নের (সঠিক বানান 'স্বপ্নের';) ভেলা না ভাসিয়ে বাচতে পারে না। মানুষ স্বপ্ন দেখে আশা করে বেচে থাকার, নতুন এক ভবিষ্যতের জন্য -- পোস্টের শেষের এই কথাগুলো ভাল লেগেছে।

২৪ শে জুন, ২০১৭ রাত ৩:৩৭

ধ্রুবক আলো বলেছেন: কথা গুলো ভালো লেগেছে জেনে খুব অনুপ্রানিত হলাম।

ভুল গুলো ধরিয়ে দিয়েছেন, কৃতজ্ঞ রইলাম। অনেক ধন্যবাদ ভাই...

অনেক শুভ কামনা রইলো...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.