নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

বাস্তবতার মুখোমুখি তারপর সফলতার সম্ভাবনা

২৯ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:৩৪

অনেক দিন পরে লিখতেছি, এই কয়দিন খুব অসুস্থ ছিলাম। ডান হাতের কব্জিতে একটা সার্জারি করানো হয়েছে। আল্লাহর রহমতে এখন অনেকটাই সুস্থ। এই সময়টা তে ভালোই অলস দিন কাটিয়েছি। শরীর ও মন দুটোই অলস হয়ে গেছে। তার উপর এ্যন্টিবায়োটিক ইন্জেকশন আর ঔষধ সেবন। সে যাই হোক এই কয়েক দিন ফেসবুকে অনেক সময় ব্যয় করা হয়েছে। ফেসবুকিং করতে করতে হঠাত একটা পেজে চোখ পরে যেখানে মোটামুটি ভালোই লেখা পোষ্ট করা হয় (নাম উল্লেখ করলাম না)। সেদিনের দিনক্ষন মনে নেই একটা পোষ্ট দেখছিলাম বেশ কয়েক জন গুণী ব্যক্তি বর্গের উক্তি সম্বলিত, আমি পোষ্টের অর্ধেক অংশটুকু শেয়ার করছি-
.
বিখ্যাত উক্তি যা আপনারও ভালো লাগতে পারে!!!
-
“ কাল আমার পরীক্ষা। কিন্তু এটা আমার কাছে বিশেষ কোন ব্যাপারই না, কারন শুধুমাত্র পরীক্ষার খাতার কয়েকটা পাতাই আমার ভবিষ্যৎ নির্ধারন করতে পারেনা॥ ”
—টমাস আলভা এডিসন।
-
“ একবার পরীক্ষায় কয়েকটা বিষয়ে আমি ফেল করেছিলাম কিন্তু আমার বন্ধু সব বিষয়েই পাশ করে। এখন সে মাইক্রোসফটের একজন ইঞ্জিনিয়ার আর আমি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা॥ ”
—বিল গেটস।
-
“ আমি স্বপ্ন দেখেছিলাম, সেইস্বপ্নে আস্থা ছিল। আর আমি কাজটা ভালোবাসতাম। ফেসবুক বিফল হলেও আমার ভালোবাসাটা থাকত। জীবনে একটা স্বপ্ন থাকতে হয়, সেই স্বপ্নকে। ভালোও বাসতে হয়॥
”—মার্ক জুকারবার্গ।
-
“আমি ব্যর্থতা কে মেনে নিতে পারি কিন্তু আমি চেষ্টা না করাকে মেনে নিতে পারিনা॥
”—মাইকেল জর্ডান।
-
“ স্বপ্নপূরণই জীবনের একমাত্র লক্ষ্য নয়। তাই বলে,স্বপ্নকে ত্যাগ করে নয়, তাকে সঙ্গে নিয়ে চলো। স্বপ্ন ছাড়া জীবন অর্থহীন॥ ”
—ব্রায়ান ডাইসন।
-
“ আমি বলবনা আমি ১০০০ বার হেরেছি, আমি বলবো যে আমি হারার ১০০০ টি কারণ বের করেছি॥ ”
—টমাস আলভা এডিসন।

এই লেখা গুলো শেয়ার করার কারন হচ্ছে যারা পরীক্ষায় ফেল করে সফল হইছে তারা একজনও বাঙালী না। এখানে এই কথাটাও মাথায় রাখতে হবে। আমাদের দেশে চাকুরির বিজ্ঞপ্তিতে লেখা থাকে BBA & MBA completed from a reputed University. এমন কি বিয়ে করতে গেলেও এখন অনেক কোয়ালিফিকেশন লাগে। তারপর পড়ালেখা শেষ করে চাকুরির ইন্টারভিউতে শুনতে হয় 'আমরা অভিজ্ঞ লোক খুজছি'। আর আমাদের দেশে পাশ করেই সবাই সফল হতে পারে না,; আর ফেল করে সফল হওয়ার সুযোগ থাকে কি!? মনেকরি একজন লোক বিল গেটস এর মতন ফেল করে সেও একটা বড় সফ্টওয়্যার কোম্পানির মালিক হয়ে গেলো; এখন ওই লোক কে যদি জিজ্ঞেস করা হয় আপনি কি একজন ফেল করা স্টুডেন্ট আপনার কোম্পানিতে নিয়োগ দিবেন? উনার উত্তর নাই হবে, বরং একজন খারাপ ফলাফল করা স্টুডেন্টও নিয়োগ দিবেন না। এই দেশের লোক শুধু নয় মিঃ বিল গেটস্ ও দিবেন কিনা সন্দেহ পোষন করলাম।
আরও উল্লেখ্য, ১০০০ বার বা ১০০ বার হারা বা ব্যর্থতার তো এখানে কোন সুযোগই নেই। কারন ব্যর্থ লোক এই দেশে অপদার্ধ উপাধিতে বর্নিল। তারপর সফল হওয়ার সপ্ন সবাই দেখে কিন্তু বেশির ভাগ মানুষেরই সপ্ন দেখা মানে মনের ভিতর একটা ভয় কাজ করে যদি সপ্ন পুরন না হয়?
বর্তমানে আমাদের দেশে কেউ ব্যতিক্রম বিশেষ কিছু করার মতন কোন সুযোগ না পাওয়ার সম্ভাবনাই ৯৯%। এই কথাটাও ঠিক সপ্ন অবশ্যই দেখতে হয় কারন মানুষ সামাজিক জীব। সপ্ন আর আশা ছাড়া মানুষ বাচতে পারে না। ব্যর্তথা জীবনে থাকবেই কিন্তু সফলতার সম্ভাব্যতা যদি কম হয় তাহলে কি চলে?? চলে না। আমাদের দেশে মেধা যাচাই করা হয় পাশ ফেল কিংবা ভালো ফলাফল মানে জিপিএ ৫. দিয়ে। আমি এখানে বলছিনা পাশ বা ভালো মার্কস এর দরকার নেই; সবই দরকার আছে। কিন্তু মেধা কি কোন পন্য?
একটা মানুষের প্রতীভা বিকাশের এবং প্রকাশের বা কাজের লাগানোর সুযোগ এখানে খুবই কম, খুবই কম। ভালো মেধা, প্রতীভা সম্পন্ন মানুষ যাদের আর্থিক অবস্থা ভালো তারা পারি জমায় বিদেশে।
আর সুশিক্ষার কথা বলে কি লাভ এখন ছাত্রছাত্রীরা সুশিক্ষা পাচ্ছে না, পরীফার আগের রাতে প্রশ্ন পাওয়ার আশায় বসে থাকে, সে প্রসঙ্গে যাব না।
আমার কথার সাথে অনেকের দ্বিমত থাকতে পারে, থাকতেই পারে। খুব বিক্ষিপ্ত মন থেকে কথা গুলো লিখেছি। চারিপাশে এত ব্যর্তথা এত সমস্য দেখলে মনে পরলে কিংবা ভাবলে খুব কষ্ট হয়।
কেউ অন্য ভাবে নিবেন না কথা গুলো। কারো মনে কষ্ট দেওয়ার জন্য কথা গুলো লেখিনি। কথাগুলো অনেক চিন্তার বিষয়, এই দেশ ও মানুষের ভবিষ্যত কোন দিকে যাচ্ছে!? কোন হদিশ নেই।

লেখায় ভুল-ত্রুটি মার্জনা করে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং কথা গুলো একটু বেশি চিন্তা ভাবনা করবেন।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৬ দুপুর ২:০১

জলে ভেজা পদ্ম বলেছেন: পরিক্ষায় পাশ ফেল বড় কথা নয়।কি শিখলাম সেটাই বড় কথা।

৩০ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:৪১

ধ্রুবক আলো বলেছেন: এটা আপনি বুঝলেন এ দেশের অগনিত মানুষ আছে যারা এই বিষয় টা বুঝে না। উনাদের কাছে ভালো মার্কস টাই হলো ভালো মন্দ বিচারের মাপকাঠি।

২| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:২৯

খায়রুল আহসান বলেছেন: চিন্তা করতে পারাটা একটা বড় সফলতা। অনেকে পরীক্ষায় পাশ করে, কিন্তু মৌলিক চিন্তা করতে পারেনা। জীবনে যেটুকু জ্ঞানই অর্জন করি না কেন, সেটা নিয়ে চিন্তা ভাবনা জারি রাখা প্রয়োজন, তাহলেই ভাবনারা শাখা প্রশাখা বিস্তার করবে।

০৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:২০

ধ্রুবক আলো বলেছেন: খুব সুন্দর একটা মন্তব্য রেখেছেন, খুব অনুপ্রানিত হলাম। চিন্তা ভাবনার জারি রাখা প্রয়োজন।
কিন্তু এই দেশে একটা ট্র্যাডিশন হয়ে গেছে যে সব কিছু পাশ মার্ক আর নামকরা শিক্ষা প্রতিষ্ঠান দিয়ে বিচার করা হয়। এতে করে বৈষম্য বাড়ে, মানুষের যুদ্ধ করার আগ্রহ হারিয়ে যায়।!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.