নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

দেশ ও সুন্দরবনের ক্ষতি হবে! এরকম উন্নয়ন মূলক প্রকল্প চাই না..

২৯ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪৩

রামপাল বিদ্যুত কেন্দ্র হবে, সুন্দরবনের ক্ষতি হবে না। রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের কোনো ক্ষতি করবে না এবং সরকার এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদ্যুৎকেন্দ্রবিরোধী আন্দোলনকারীদের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, ‘কেউ বলছেন ধ্বংস হয়ে যাবে সব। তাঁদের উদ্দেশ্যটা কী, সেটাই আমার প্রশ্ন? উদ্দেশ্য যদি হয় বাংলাদেশের উন্নয়নটা বাধাগ্রস্ত করা, তাহলে এটা অত্যন্ত দুঃখজনক।’
বিদ্যুৎকেন্দ্রবিরোধী আন্দোলনের সঙ্গে গুলশানের জঙ্গি হামলার মিল রয়েছে দাবি করে শেখ হাসিনা বলেন, ‘ওই যে গুলশানে হলি আর্টিজানে মানুষ খুন হলো। এমন একটা সময়, যখন বাংলাদেশে বিনিয়োগের সব থেকে সুন্দর পরিবেশ। বিশ্বব্যাপী মানুষ উন্মুখ হয়ে ছিল বাংলাদেশে আসবে, বিনিয়োগ করবে। ঠিক সে সময় কয়েকটা ঘটনা ঘটিয়ে বিনিয়োগটাকে থামানো, উন্নয়নটাকে থামানোর চেষ্টা...। ঠিক একইভাবে মনে হয় যেন রামপাল বিদ্যুৎকেন্দ্রটা নিয়ে আন্দোলনের নামে এত কথা এবং বাধা দেওয়া। এই দুটোকে আপনি যদি তুলনা করেন। আমি খুব বেশি একটা তফাৎ দেখি না। মনে হচ্ছে, বাংলাদেশ যে গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছিল, সেখানে থামিয়ে দেওয়াই ছিল যেন তাদের একটা চেষ্টা।’
প্রধানমন্ত্রী
(সূত্র: প্রথম আলো, ২৮ আগষ্ট, রবিবার)
১) রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্র থেকে যে ধোঁয়া বেরোবে তা থেকে কার্বন তৈরি করে সেটি দিয়ে মুখ পরিষ্কার করা যাবে বলে জানিয়েছেন #প্রধানমন্ত্রী_শেখ_হাসিনা।

২) #প্রধানমন্ত্রী_শেখ_হাসিনা বলেন, এই চিমনি থেকে যে ধোঁয়াটা বের হবে এটাকেও কিন্তু আধুনিক প্রযুক্তি দিয়ে ব্যবহার করা যায়। এ দিয়ে কিন্তু কার্বন তৈরি করা যায় এবং সেটাকে বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। #মুখের_সৌন্দর্য্য_বাড়াতে_এই_কার্বন_থেকে_তৈরি_ফেসিয়াল_মাস্ক_বর্তমানে_সবচেয়ে_বেশি_জনপ্রিয়।

৩) তিনি বলেন, কার্বন কিন্তু বহু কাজে লাগছে এমনকি এই যে মুখে ফেসিয়াল করে ফেসিয়ালের যে মাস্ক, বর্তমান যুগে কার্বন মাস্ক কিন্তু সব থেকে বেশি ব্যবহার হয়। #ফেসিয়ালে কালো একটা মাস্ক ব্যবহার করা হয়। ওটাও কিন্তু কার্বন থেকে আসে। অর্থাৎ মুখের ময়লা পরিষ্কার করে দেয়।

(তথ্য: কালের কণ্ঠ অনলাইন ২৭ আগস্ট, ২০১৬ ২১:৪৬)

এরপর আর কি কি ইউনিক ব্যপার শুনতে হতে পারে আমাদের, খুবই চিন্তার বিষয়।

মাননীয় প্রধানমন্ত্রী এ ধরনের বক্তব্য আপনার মুখে কিভাবে শোভা পায়। আপনি এদেশের প্রধানমন্ত্রী চারটি খানি কথা নয়,আপনি আমাদের কাছে খুবই সম্মানিত। যেখানে দেশের ৯০% জনগন রামপাল বিদ্যুত কেন্দ্র প্রকল্পের বিরুদ্ধে, সেখানে আপনি কিভাবে বলতে পারলেন যে, যারা দেশের উন্নতিতে বাধাগ্রস্ত করছে তারাই মূলত এই বিদ্যুত কেন্দ্রের বিরুদ্ধে। তাহলে কি দেশের ৯০% জনগন দেশের উন্নতি চায় না!!? আমরা যারা দেশের সাধারন জনগন সবাই চাই সুন্দরবন সংরক্ষিত হোক। হ্যা দেশের উন্নয়নের জন্য অবশ্যই বিদ্যুত প্রয়োজন। কিন্তু দেশের ক্ষতি করে তো বিদ্যুত কেন্দ্র স্থাপন করা তো আর ঠিক হবে না। পরিবেশবিদ সহ আরও অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ সবাই বলছেন যে এই রামপাল বিদ্যুত কেন্দ্র স্থাপন করলে সুন্দরবন ধ্বংস হয়ে যাবে। আর সুন্দরবন না থাকলে দেশের পরিবেশগত অবস্থা খুবই ভয়াবহ হবে!!! এতো মানুষ এই প্রকল্পের বিরুদ্ধে তারা কি সবাই ভুল?!
মাননীয় প্রধানমন্ত্রী আপনার নিকট আমার আকুল আবেদন, জানি না পৌছেবে কিনা, রামপাল বিদ্যুত কেন্দ্র, সুন্দরবন ও দেশের ভবিষ্যত ইত্যাদি বিষয় সমূহ নিয়ে একটু গভীর ভাবে ভাববেন প্লিজ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:০৩

সুলতানা সালমা বলেছেন: কার্বন_থেকে_তৈরি_ফেসিয়াল_মাস্ক_বর্তমানে_সবচেয়ে_বেশি_জনপ্রিয়। B-))
দৃঢ় কণ্ঠে বলতে চাই,রামপাল বিদ্যুৎকেন্দ্রের পাশাপাশি পারসোনার হেড কোয়ার্টার সুন্দরবনে স্থানান্তরিত করা হোক! ;)

২৯ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:১৬

ধ্রুবক আলো বলেছেন: হ্যা তাই করা হোক, এতো কার্বন তো আর অপচয় হতে দেয়া যায়না!!
আপনাকে অসংখ্য ধন্যবাদ মুল্যবান বুদ্ধির জন্য।

২| ২৯ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:৫৮

নীল_অপরাজিতা বলেছেন: সুন্দরবন ক্ষতিগ্রস্ত হতে পারে, এই আশংকা মাথায় নিয়ে যে কোন ধরনের প্রকল্প শুরু করাটাই হবে চরম ভুল। এত বড় সম্পদ নিয়ে কোন ধরনের পরীক্ষা-নিরীক্ষা চলে না। ক্ষতি হতেও পারে, নাও হতে পারে এ সমস্ত কথা এখানে অচল। অবশ্যই সুন্দরবন অক্ষত থাকতে হবে। এর পর যত কথা,যত উন্নয়ন। সুন্দরবন থেকে অল্প দুরত্বে,রামপালে বিদ্যুৎ কেন্দ্র করাটা সরকারের একটা ভুল সিদ্ধান্ত হতে পারে। এ ক্ষেএে বিশেষজ্ঞদের নিয়ে আলোচনার মাধ্যমে সঠিক যায়গা নির্বাচন করা যেতে পারে। অন্য যে কোন সুবিধাজনক স্হানে প্রকল্পটি স্হানান্তর করা হলে সব কূল রক্ষা হয়। জনগনও খুশি থাকে। আমরা উন্নয়নের পক্ষে,সেই সাথে সুন্দরবনের ও পক্ষে।

২৯ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:১৪

ধ্রুবক আলো বলেছেন: সুন্দরবন থেকে অল্প দুরত্বে,রামপালে বিদ্যুৎ কেন্দ্র করাটা সরকারের একটা অবশ্যই ভুল সিদ্ধান্ত। আপনার মুল্যবান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। উনারা জেনেও এই প্রকল্প এখানেই স্থাপন করতে চান কারন দাদাদের সুবিধার কথা টা ভাবতে হবে না তাই।

৩| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ৯:০৮

খায়রুল আহসান বলেছেন: মাননীয়া প্রধানমন্ত্রী এ নিয়ে ভাবুক বা না ভাবুক, আপনি এ নিয়ে ভেবেছেন এবং ভাবেন, এটা জেনেই আমি খুশী।
রাষ্ট্রের স্বার্থকে সবকিছুর ঊর্ধ্বে ধরে রাখাটাই রাষ্ট্রনায়কদের কাজ।

১৩ ই মার্চ, ২০১৮ রাত ৮:৩২

ধ্রুবক আলো বলেছেন: রাষ্ট্রের স্বার্থকে সবকিছুর ঊর্ধ্বে ধরে রাখাটাই রাষ্ট্রনায়কদের কাজ।
আমাদের দেশের রাষ্ট্রনায়ক রাষ্ট্রের কথা ভাবেন না। উনি ক্ষমতার কথা ভাবেন।

ভাবতে হয় ভাই, অনেক বার ইচ্ছে করি যে ভাববো না আর, কিন্তু না ভেবেও পারি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.