নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

এই জাতির মূল্যবোধ বৃদ্ধি পাবে কবে..??

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩১

স্বাধীনতা আর বিজয় দিবসে স্মৃতীসৌধে ফুল দিলেই সব দায়িত্ব শেষ হয়ে যায় কি?


স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা অধিকতর কঠিন!


দেশ স্বাধীন হয়েছে কিন্তু যুদ্ধ এখনও শেষ হয়নি! দেশ ও জাতির বর্তমান পরিস্থিতি, এই যে বেচে থাকা প্রতিনিয়ত এটাও একটা যুদ্ধ! যুদ্ধ কখনোও শেষ হয় না! জীবন সংগ্রাম, অবিরত বেঁচে থাকাও এক যুদ্ধ।

বর্তমান সময়ে যা ঘটছে যা দেখছি, শুনছি তা কিভাবে মেনে নেয়া যায় তার হিসেব মেলাতে পারছি না! বিজয় দিবস, একুশে ফেব্রুয়ারী, স্বাধীনতা দিবসে মাইক দিয়ে খুব উচ্চ শব্দযোগে হিন্দি গান বাজানো হচ্ছে, মাঝে মাঝে ওয়েষ্টার্ন গান ও বাদ্য বাজানো হচ্ছে!! এমন কি স্কুল কলেজেও একি অবস্থা; অভিভাবক এবং উনাদের সন্তানদের মনোরন্জন করার জন্য বাজানো হচ্ছে হিন্দি গান; হাহ্! এগুলো কেন করা হচ্ছে? পরিপুর্ন অজ্ঞতার কারনে! যা খুবই দুঃখজনক!! অথচ স্বাধীনতার প্রকৃত রুপ ভবিষ্যত প্রজন্মের সামনে তুলে ধরা হচ্ছে না, ভবিষ্যত প্রজন্ম কে কি শেখানো হচ্ছে? এই ভবিষ্যত প্রজন্ম তো একটা সময় পঙ্গুত্ব বরন করবে।
কি একটা অবস্থা যে, বিজয় দিবসেও সারারাত ধরে সারাদিন ধরে বেশির ভাগ সময়ই হিন্দি বাজানো হচ্ছে! তাও আবার হিন্দি আইটেম সং এর গান!!! আহ্ এই জাতির কি হবে! এখানে কেউ বলতে পারেন; আইটেম সং যে বাজায় সেটা আপনি কিভাবে বুঝলেন? জনৈক মশাই, না জানলে প্রতিহত করবো কিভাবে?! যদি বিষ না চেনেন তাহলে বিপদ! আর সমগ্র বাঙালী জাতিই তো এখন স্লো পয়জন ( slow poison ) আক্রান্ত!! যা এখন মারাত্মক ব্যাধিতে আকার ধারন করছে!!!

শুধুমাত্র " মূল্যবোধ " শব্দ দিয়ে এই সমস্যা গুলো পরিমাপ করা যায়। যা অভিভাবক ও শিক্ষক দের মাঝে মাত্রাতিরিক্তভাবে কমে গেছে, রাজনৈতিক নেতাদের মাঝে তা নেই বললেই চলে। আমাদের শেখার ক্ষেত্রগুলো তে শুদ্ধতা চর্চা হচ্ছে না। যে সব অনুষ্ঠানে এই অপসংস্কৃতির চর্চা হচ্ছে তা দিবস উদযাপন এর জন্য না, নেতাকে খুশি করা আর নিজেদের উল্লাস প্রকাশ করার জন্য!

বিজয় দিবস, স্বাধীনতা দিবসে যে সকল সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয় ( কথায় ভুল হলে ধরিয়ে দিবেন ) সেখানে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়, জাতীয় সংগীত গাওয়া হয় সে ঠিক আছে, খুবভালো!! কিন্তু হাতে যে ছোট ছোট পতাকা থাকে, তারপর ছোট কাগজের পতাকা চিকন রশি দিয়ে লাগিয়ে বিভিন্ন ভাবে সাজানো হয়, তা একটা সময় দেখা যায় মাটিতে পরে আছে খুব কষ্টের সহিত বলতে হচ্ছে পতাকা গুলো পদদলিত হয়!! কেউ বিন্দু মাত্র লক্ষ্যও করেনা! এখানে একটা প্রশ্ন; কিভাবে স্বাধীনতার সার্বভৌমত্ব বজায় রাখবে এই জাতি!? এই জন্যই কি দেশ স্বাধীন করা হয়েছিলো!!

১৫ নভেম্বর একজন বীর মুক্তিযোদ্ধার সাথে বাসে পরিচয় হলো। উনার সাথে অনেক কথার মাঝে আমি উনাকে জিজ্ঞেস করলাম এই যে বিজয় বিজয় দিবস স্বাধীনতা স্বাধীনতা দিবসে অনুষ্ঠানে পতাকা পরে থাকে তা পদদলিত হচ্ছে এখানে কি করা উচিত! উনার উত্তর; " যে বা যারা এই কাজ করে তাকে ঘৃনা করা উচিত" । উনি বয়ষ্ক মানুষ বীর মুক্তিযোদ্ধা তাই বেশি কথা বাড়াইনি উনি সম্মানিত, এই প্রশ্নটা আপনাদের কাছে ছেড়ে দিলাম; শুধু কি ঘৃনা করলেই হবে নাকি স্বাধীনতা, স্বাধীনতা চেতনা ভিত্তিক সঠিক শিক্ষা দিতে হবে?! এই জাতির মেরুদন্ড ও শিক্ষা খুবই দূর্বল! একে শক্ত করার জন্য শক্ত পদক্ষেপ নিতে হবে।

একজন বীর মুক্তিযোদ্ধা যিনি জীবন বাজি রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করলেন,, সেই উনারা আজ জীবন যুদ্ধে পরাস্ত! কেউ রিকশা চালিয়ে কেউ ভিক্ষা করে জীবিকা নির্বাহ করেন!! আজকাল নাকি মুক্তিযুদ্ধের জাল সার্টিফিকেট পাওয়া যায়! আহ্ কি দেশে বাস করি!? হাহ্! এই জন্যই কি দেশ স্বাধীন করা হয়েছিলো?!
একটা চ্যানেলের খবরে দেখলাম ( চ্যানেলের নাম উল্লেখ করবো না ) একজন বীর মুক্তিযোদ্ধা উনি কোন কাজ করতে পারেন না, অনেক বয়স্ক। উনার একটি ছেলে একটি মেয়ে আছে। মেয়েটিকে অনেক কষ্ট করে এস.এস.সি পর্যন্ত লেখাপড়া করিয়েছেন, আর ছেলেটা একটা খাবার হোটেলে কাজ করে যে কিনা এরকম ছোট খাটো কাজ করে খুব কষ্ট করে এইচ.এস.সি পরীক্ষায় কৃতকার্য হয়েছেন! এরকম আরো অনেক জীবন্ত ঘটনা আনাচে কানাচে লুকিয়ে আছে, যে বীর মুক্তিযোদ্ধারা কিভাবে অবহেলিত!!! এই জন্যই কি দেশ স্বাধীন করা হয়েছিলো? এর চেয়ে তো পরাধীন থাকাও অনেক ভালো ছিলো।
একজন মন্ত্রী বা সংসদ সদস্যের একটা গাড়ির দামে কয়টা যোদ্ধা পরিবার কত মাস,বছর খেতে পারেন তার হিসাব করা কি খুবই কঠিন? হিসেব করাটা কঠিন নয় কঠিন শুধু ভালো একটা পদক্ষেপ নেয়া। আসলে দেশের সিস্টেম টাই এমন হয়ে গেছে। ভালো মানুষের কদর শেষ করে ফেলা হচ্ছে! নাহলে কি মুক্তিযোদ্ধারা এভাবে অবহেলিত হয়! বক্তৃতায় তারা স্বাধীনতার চেতনার কথা বলে একদম একাকার করে ফেলে অথচ এইসব লোকেরাই স্বাধীনতার চেতনা সম্মক কোন ধারনাই রাখে না!

মন্ত্রী, সংসদ সদস্য, নেতা সহ সকলকেই একটা প্রশ্ন, শহীদদের উদ্দেশ্যে স্মৃতীসৌধে ফুল দেন শহীদ বীর মুক্তিযোদ্ধাদের বাড়িতে কয়দিন গিয়ে খবর নিছেন?

গান টা খুব সুন্দর ছিলো, " এক সাগরের রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলো যারা, আমরা তোমাদের ভূলবো না।" কত্থেকে সারা বছর তো ভূলেই থাকে। শুধু বিজয়, স্বাধীনতা দিবস আর ২১ শে ফেব্রুয়ারীর দিন ঢাক ঢোল পিটিয়ে মনে করা হয়; যা স্রেফ লোক দেখানো!! কোন সম্মান বোধের দিক থেকে নয়। আসলে দেশ মাত্র ৯ মাসে স্বাধীন হয়েছে তো তাই এই স্বাধীনতার মহত্ব বুঝতে পারছে না বাঙ্গালী! হয়তো ৯ বছর পর দেশ স্বাধীন হলে এমন প্রেক্ষাপট দেখতে হতো না ( খুব কষ্ট নিয়ে কথাটা বলতে হচ্ছে )।
আজকাল শিশু কিশোর সহ সব স্তরের মানুষ মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে অনাগ্রহী হয়ে পরছে! কেন?কারন, সরকার বদল হয় ইতিহাসের বইও বদলানো হয়! ইতিহাস কে বিকৃতিও করা হচ্ছে! জোর পূর্বক পাঠ্যপুস্তকে দিয়ে দেওয়া হচ্ছে! হাস্যকর বিষয় ছাত্র ছাত্রিরা শুধু পাশ করার জন্য মুক্তিযুদ্ধের গল্প পড়ে জানার জন্য নয়!! এই জন্য যদি স্বাধীনতা অর্জন করা হয় তাহলে পরাধীন থাকাও অনেক ভালো ছিলো।।
এর শেষ কবে হবে? এ জাতি কি কখনোই মেরুদন্ড সোজা করে দাড়াতে পারবে না? নিজের ভালো কখনোই বুঝবে না? সারা জীবন কি এভাবেই চলবে?!! মুক্তিযুদ্ধের চেতনা বা কোন ভালো বিষয় তুলে ধরা কি এতোই কঠিন? আমরা কি কখনোই দেখবো না একটা সুন্দর, সুস্থ, সাবলীল একটি জাতি? যে জাতি কোন বিদেশী চক্রান্তের মায়াজাল থেকে বেড় হয়ে আসতে পারবে। যে জাতি মাথা উচু করে নিজের দাবী আদায় করে নিবে, নিজের দেশকে আরও অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।


আমি একটা স্বপ্ন দেখি সব সময় যে বাংলাদেশ একদিন পৃথিবীর শ্রেষ্ট রাষ্ট্র হবে। এই দেশের নাগরিক হবে সাবলম্বি শক্ত দেশ প্রেমিক! স্বাধীনতার সার্বভৌমত্ব ধরে রাখার জন্য লড়াই করে বাঁচবে, নিজের দাবী প্রতিষ্ঠা করার জন্য ঝাপিয়ে পরবে....!
..

সবারই নিজস্ব মতামত আছে, তাই ভুল ত্রুটি মার্জনার দৃষ্টিতে দেখবেন।
ধন্যবাদ, সবাই ভালো থাকবেন...

ছবি সমগ্র: নেট

মন্তব্য ৪১ টি রেটিং +১/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৬

শাহরিয়ার কবীর বলেছেন: আপনার সাথে একমত।
আমাদের মূল্যবোধের বড়ই অভাব। এ কারণে যত সব সমস্যার সৃষ্টি হচ্ছে।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৩

ধ্রুবক আলো বলেছেন: মূল্যবোধের অভাব তো আছেই, ভালো মন্দ বুঝার জ্ঞানও হারায়া ফেলতেছে!!
খুবই দুঃখের বিষয়...

১৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৪৬

ধ্রুবক আলো বলেছেন: সহমত হওয়ার জন্য অজস্রবার ধন্যবাদ....
যদি আপনাদের সবাই একবার হলেও বিষয়টা নিয়ে চিন্তা করতো, তাহলে জাতি আরও উন্নতি করতো....!

শাহরিয়ার ভাই শুভ কামনা রইলো,
ভালো থাকবেন,,,,,

২| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৩৫

কলাবাগান১ বলেছেন: স্বাধীনতার ইতিহাস রাজাকার জামাতিরা ক্ষমতায় থাকার সময় পাল্টায়েছিল...কিন্তু সচেতন ইয়ং জেনেরেশান ইন্টারনেটের মাধ্যমে এখন ঠিকই জানে যে আসল ইতিহাস কি...পানির মত সত্য ইতিহাস কোন রাখডাক নাই.... বংগবন্ধুর ডাকে ৭ কোটির মাঝে সাড়ে ছয় কোটির মত স্বাধীনতার স্বপক্ষে ঝাপিয়ে পড়ে...কিছু রাজাকার আর তাদের বংশধর যারা এখনও এই দেশে আছে আছে স্বাধীনতা দিবস আসলে "স্বাধীনতা তুমি কার বলে" পোস্ট দেয়, তারাই স্বাধীনতার বিরূদ্ধে দাড়িয়েছিল ...তারাই স্বাধীনতার সুফল দেখে না

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:১০

ধ্রুবক আলো বলেছেন: মন্তব্যের জন্য ভাইজান ধন্যবাদ....

তবে ভাই এই পোষ্টে স্বাধীনতা বিরোধী বা জামাতিদের কথা বা তাহাদের কর্মকান্ডের কথা উল্লেখ করা হয় নাই, উল্লেখ করা হইছে জাতির মূল্যবোধের ব্যাপারে। একটু মনোযোগ সহকারে আপনাকে পোষ্টখানি পড়া অনেরোধ রইলো!
যুদ্ধ এখনও শেষ হয়নি জীবনটাও একটা যুদ্ধ! পোষ্টে যা বলা হইছে সেই ব্যাপারে একটু নজর দেন।
আশা করি বুঝতে পারছেন,,,,,

৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:২১

ধ্রুবক আলো বলেছেন: কেউ যদি জামাতি জামাতি, যুদ্ধপোরাধী যুদ্ধপোরাধী, বইলা নিজেরে তুইলা ধরার দলে হোন বা স্বাধীনতার চেতনা বিজয় দিবসের জন্য উঠায়া রাখার দলের লোক হোন প্লিজ আমার পোষ্টে কমেন্ট করবেন না! এখানে বর্তমান মূল্যবোধের কথা বলা হইছে! টপিক চেন্জ করার চিন্তা ভাবনাও করবেন না। এগুলো দায়িত্ব এড়িয়ে যাওয়া ফাকিবাজদের কাজ,
I Dislike ফাকিবাজ।

৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:২৫

কলাবাগান১ বলেছেন: কয়েকজনের হিন্দী গান বাজানোতে স্বাধীনতার কিছু আসে যায় না...আমিতো সব চ্যানেলগুলিতে স্বাধীনতার গানই তো শুনলাম...বাইরের অনুস্টানে তো বাংলা গান ই শুনলাম....

কয়েকজনের হিন্দী গান বাজানোর কাছে, একটা দেশের স্বাধীনতা/স্বাধীনতার সুফল অনেক অনেক বড়....এতে স্বাধীনতার কিছু আসে যায় না।

আপনারা কেন গর্ত খুড়ে ... সামান্য খুতটাকে দিয়ে স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করতে চান তা পোস্ট পড়লেই বুঝা যায়

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:০৭

ধ্রুবক আলো বলেছেন: এখানে স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করা হয় নাই। আপনার বুঝায় ভুল আছে, আপনি কেন বিজয় দিবসে উচ্চ শব্দে হিন্দি গান বাজাবেন কেন? আবার হিন্দি গান বাজানোর পক্ষে কথাও বলতেছেন! আপনার মাথায় কি কিছুই কাজ করেনা নাকি? বুঝ থাকলে অবশ্য করতো, যা সবার থাকে না! আমি চাইনা আমার সন্তান, ভবিষ্যত প্রজন্ম কেউ হিন্দি গান বা হিন্দি আইটেম গান শুনুক ও তার থেকে অপসংস্কৃতি শিখুক....!
একটা কথা মনো রাখবেন গান আমরাও শুনি খেত লোক না; কিন্তু বিজয় দিবসে লাউড স্পীকারে হিন্দি গান বাজানোর পক্ষে আমার স্বাধীনতার চেতনা কাজ করে না!!!
আশা করি ভাই এরপর আর বেশি বুঝাইতে হবে না! ভবিষ্যতটা একটু চিন্তা কইরেন।অন্য কোন রাষ্ট্রে এমন বোকামী কেউ করেনা।।
ভালো থাকবেন আমার দোয়া রইলো.....

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:১৯

ধ্রুবক আলো বলেছেন: বিজয় দিবসে হিন্দি গান বাজানো আপনার কাছে সামান্য ব্যাপার হতে পারে, আমার কাছে সামান্য বিষয় না,
এই কথা মনে করার আগে বুক টা কেপে উঠা উচিত ছিলো....
বাংলা ভাষা প্রতিষ্ঠার জন্য এই দেশের সন্তানেরা জীবন দিছেন, যা ইতিহাসে বিরল.....
দেশ প্রেম বজায় রাখাটা অধিকতর কঠিন

৫| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:০৬

সামিউল ইসলাম বাবু বলেছেন: হুম। সহমত


দেশকে ভালোবাসার মানুষের খুব অভাব।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:১২

ধ্রুবক আলো বলেছেন: সহমত হওয়ার জন্য এবং বিষয়টা বুঝার জন্য অনেক অনেক অনেক ধন্যবাদ ভাই আমার,
আপনি পোষ্টের মর্ম খুব সহজেই বুঝলেন, দেশের মানুষের দেশপ্রেম ও মূল্যবোধ খুব কম!
খুব কষ্ট লাগে এসব বিষয় নিয়ে ভাবলে...

সামিউল ভাই আপনাকে অনেক ধন্যবাদ....

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:২১

ধ্রুবক আলো বলেছেন: পারলে একটু আপনার উপরে যে কমেন্ট করছে কলাবাগান ১ উনাকে একটু বুঝান,
বিজয় দিবসে হিন্দি গান বাজানো উনার কাছে সামান্য বিষয় মনে হয়,
দুঃখে ব্লগে লেখা ছাইড়া দিতে হবে.,,,

৬| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৭

সামিউল ইসলাম বাবু বলেছেন: কেও যদি যেগে থেকে ঘুমাই তবে তাকে জাগাবেন কিভাবে ভাই ধ্রুবক অালো।

অধিকাংশ বুদ্ধিজীবি ঘুমের ঘরে অাছেন। কে জাগাবে তাকে!

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

ধ্রুবক আলো বলেছেন: আপনাকে অজস্র ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর মূল্যবান একটা কথা বলার জন্য। আসলেই ভুলে গেছিলাম যে জেগে ঘুমায় তাকে কিভাবে জাগানো যায়!
এই জাতি জেগে ঘুমানো কবে ছাড়বে? নিজের বুঝ তো পাগলেও বুঝে,!

৭| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: অবিরত বেঁচে থাকাও এক যুদ্ধ। সত্যিই বেঁচে থাকার আরেক নাম যুদ্ধ।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

ধ্রুবক আলো বলেছেন: খুবই সুন্দর বলছেন ভাই....
খুব সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অজস্র ধন্যবাদ ও শুভ কামনা রইলো...

৮| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৮

বিজন রয় বলেছেন: দুঃখিত, অপ্রিয় হলেও বলতে হচ্ছে। বাংলাদেশে এই জাতির মূল্যবোধ কোনদিন বৃদ্ধি পাবে না।
অনেক প্রমাণিত কারণ আছে।

ধন্যবাদ।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৪

ধ্রুবক আলো বলেছেন: অনেক প্রমাণিত কারণ আছে।
আপনি ভাই খাটি কথা বলছেন, আমার নিজের চোখেও দেখা আছে এরকম ঘটনা!!
কিন্তু কি আর করার দেশটাতো আমাদের সকলেরই, তাই লেখি এসব বিষয় নিয়ে, এরপর যদি কিছু মূল্যবোধ বৃদ্ধি পায়!!

বিজন রয় ভাই আপনাকে অজস্র ধন্যবাদ ও শুভ কামনা রইলো.....,

৯| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২৪

অরুনি মায়া অনু বলেছেন: বিজয় দিবসের কথা যদি বাদও দেই, ২১শে ফেব্রুয়ারিতে যখন ভীনদেশী গান বাজে তখন আর কিছুই বলার থাকেনা। জাতীয় পতাকার পদদলিত হওয়ার বিষয়টি আমিও আগে ভেবেছি, কিন্তু সবাই কেন তেমন করে ভাবেনা! এসব কিছু যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। নতুন প্রজন্ম কিভাবে নিজের দেশকে মূল্যায়ন করতে পারবে তা ভবিষ্যতের জন্য এক বিরাট প্রশ্ন।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৫১

ধ্রুবক আলো বলেছেন: আপনি দারুন একটা মন্তব্য করছেন, আসলেই এসব কিছু যেন নিয়ম হয়ে দাড়িয়েছে..!!
মাঝে মাঝে ভাবতে খুব কষ্ট হয় এ জাতি এতো বোকা কেন, কোনদিনই কি বুঝতে শিখবেনা?! ২১ শে ফেব্রুয়ারীতেও ভীনদেশী গান বাদ্য বাজায়, বিজয় দিব, স্বাধীনতা দিবসে একই অবস্থা, এই দিবস গুলোতে চালায় অপসংস্কৃতি! শহীদ মিনার আর স্মৃতীসৌধে ফুল দিয়ে দায়িত্ব শেষ করে ফেলে। আর আছে মন্ত্রী নেতাদের খুশি করার আয়োজন! পতাকা পদদলিত হওয়ার কারও মাথায় কোন এফেক্টই করেনি; আশ্চর্জজনক!! দুঃখ লাগে যখন ভাবি কি হবে এই জাতির? একজন পোষ্টে মন্তব্য করছেন বিজয় দিবসে হিন্দি গান বাজানো সামান্য ব্যাপার! এই সামান্য ব্যাপার নিয়ে শুধুই গর্ত করছি, বুঝেন কি দেশপ্রেমিক নিয়ে আমাদের বসবাস!!
আরেকটা ভালো কথা বলছেন যে, নতুন প্রজন্ম কিভাবে নিজের প্রজন্মকে মূল্যায়ন করবে? প্রশ্নটা জাতির কাছে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে করতে হবে।

আপনার মূল্যবান সুন্দর মন্তব্যের জন্য অজস্রবার ধন্যবাদ ও শুভ কামনা রইলো...
ভালো থাকবেন, সব সময় সুস্থতা কামনা করি

১০| ২২ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:১৭

খায়রুল আহসান বলেছেন: আমি একটা স্বপ্ন দেখি সব সময় যে বাংলাদেশ একদিন পৃথিবীর শ্রেষ্ট রাষ্ট্র হবে - আপনার স্বপ্ন সত্য হোক!
রেডিওর এফ এম ব্যান্ডের অনুষ্ঠানগুলোতে জকিদের বাংলা কথা যখন শুনি, তখন মাঝে মাঝে ভাবি, এ কোন বাংলা শুনছি?
তবে বাঙালীর অন্তরে দেশপ্রেম আছে এ কথা ঠিক। সময়ে সম্যে তা সামষ্টিকভাবে আত্মপ্রকাশ করে থাকে।

২২ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:২৮

ধ্রুবক আলো বলেছেন: রেডিওর এফ এম ব্যান্ডের অনুষ্ঠানগুলোতে জকিদের বাংলা কথা যখন শুনি, তখন মাঝে মাঝে ভাবি, এ কোন বাংলা শুনছি?
এই বিষয়টা আমিও লক্ষ্য করছি, ওদের বাংলা কথা শুনলে মনে হয় ওরা এলিয়েন টাইপ কিছু!
আপনি কথাটা যথার্থ বলেছেন, বাঙালীর অন্তরে দেশপ্রেম আছে এ কথা ঠিক, কিন্তু এই দেশপ্রেমটা শুধু কয়েকটা ক্ষেত্রেই প্রকাশ পায় এছাড়া খুব একটা প্রকাশ পায় না! তবে যেদিন এই জাতির মূল্যবোধ বৃদ্ধি পাবে সেদিনই এ জাতির বিপ্লব ঘটবে....

আপনার মূল্যবান মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ, ও কৃতজ্ঞতা জানবেন।
আপনার সর্বদা সুস্থতা কামনা করি, ভালো থাকবেন....

১১| ২২ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:১৮

খায়রুল আহসান বলেছেন: সময়ে সম্যে<সময়ে সময়ে হবে।

১২| ২২ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪০

সুবল চন্দ্র বর্মন বলেছেন: সবাই জানে,স্বাধীনতা অর্জন করা সহজ, কিন্তু রক্ষাকরা না'কি আরো কঠিন। আপনার এ পোস্টটি একথা গুলকেই প্রকাশ করে যে, আমরা স্বাধীনতা অর্জন করেছি বটে, না জানি স্বাধীনতার সঠিক অর্থ, না জানি গুরুত্ব। খুব ভালই লাগল। জীবনের কথা তো।
তার পর মনেকিছু না করলে একটা কথ্ জিজ্ঞাস করছি।"আমি নই সে, যে আমার ভেতর বাস করে!"---এটি আপনি লিখেছেন।# আমার পরিচয়@ বিভাগে। সবাই বলে যেটা।তা আপনার ক্ষেত্রে উল্টো। প্রকৃত পক্ষে মানুষ বলে, "না এ দেহখানা আমার, না জড় জগতের সম্পত্তি আমার। আমি দু'দিনের অথিতী।" দয়াকরে আপনার কথাটির ব্যখ্যা দেবেন।

২২ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০০

ধ্রুবক আলো বলেছেন: আপনার মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ, আপনি কথা গুলো অনুধাবন করতে পেরেছেন এজন্য অনেক ধন্যবাদ...
দেশটাতো আমাদেরই তাই কথা গুলো লেখা...,

এবার আপনার প্রশ্নের উত্তর, আমার শরীর আর আমার ভেতরের সত্ত্বা দুজনেই আলাদা, প্রায়ই সময় আমি অন্য মনষ্ক থাকি বিশেষ করে যখন আমি একা থাকি একদম নিঃসঙ্গ থাকি! আপনার কথা গুলো একদম সত্যি। কিন্তু আমার এ লেখাটা নিজস্ব বহিঃপ্রকাশ মাত্র, অন্যকিছু না!
বোধহয় কথাখানি বদলে অন্যকিছু লিখতে হবে!!
ভালো থাকবেন....

১৩| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৪৭

বিলিয়ার রহমান বলেছেন: সুন্দর পোস্ট,

আপনার সাথে আমিও একমত।

২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৩৪

ধ্রুবক আলো বলেছেন: একমত হওয়ার জন্য ধন্যবাদ, কথাগুলো বুঝতে পেরেছেন তাতে খুবই ভালো লাগলো।
ভালো থাকবেন... ভাই, শুভ কামনা রইলো....

১৪| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৩১

প্রামানিক বলেছেন: আমাদের মূল্যবোধের বড়ই অভাব। সুন্দর পোষ্ট। ধন্যবাদ

২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৩২

ধ্রুবক আলো বলেছেন: এই মুল্যবোধের অভাবের জন্যই আমরা আজ অনেক পিছিয়ে আছি, কোন একদিন হয়তো এর পরিবর্তন হবে!

প্রামানিক ভাই অনেক ধন্যবাদ,
শুভ কামনা রইলো ভালো থাকবেন...

১৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১৯

উন্মুক্ত অাঙ্গিনা বলেছেন: ভালোলাগা রেখেগেলাম।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৩

ধ্রুবক আলো বলেছেন: অনেক ধন্যবাদ ও শুভ কামনা রইলো....

১৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:১৮

অতৃপ্তচোখ বলেছেন: খুব সন্দর একটা পোষ্ট পড়লাম। ভাল লাগলো পড়তে পেরে।

আমাদের আগামী প্রজন্মের কাছে বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন মহান স্বাধীনতা ও বিজয় দিবসের ইতিহাসের ব্যাপক প্রচারের মাধ্যমে মুক্তিযুদ্ধের গৌরবান্বিত ইতিহাসের প্রচারের মধ্যমে জাতিসত্তা ধরে রাখার ব্যবস্থা করতেই হবে। নয়তো এরচেয়েও বেশি লজ্জা আমাদের দেখার জন্য প্রস্তুত থাকতে হবে। আপনাদের মতো লেখকদেরই ভূমিকা নিতে হবে বাংলা ভাষা'র ইতিহাস ও বাঙালি জাতির গৌরব ধরে রাখার ও আগামী প্রজন্মকে জানানোর। আমি বাংলাকে যতোটা না আমার মনে করি তারচেয়ে বেশি আমি বাংলা'র ভাবতেই সাচ্ছন্দ মনে করি।

২৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৩২

ধ্রুবক আলো বলেছেন: আপনার কথাগুলো খুব সুন্দর বলেছেন, এই দেশ তো আমাদেরই। দায়িত্বও তো আমাদের...

আমার শুভ কামনা ও ধন্যবাদ রইলো....

১৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৫

রাতু০১ বলেছেন: শুভ কামনা রইলো।

২৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৩৩

ধ্রুবক আলো বলেছেন: আপনাকেও ধন্যবাদ ও শুভ কামনা রইলো...

১৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৮

টুটুল বলেছেন: "দেশ ও জাতির বর্তমান পরিস্থিতি, এই যে বেচে থাকা প্রতিনিয়ত এটাও একটা যুদ্ধ!" নিদারুণ সত্য

২৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৩৫

ধ্রুবক আলো বলেছেন: ভাই কথাগুলো বুঝতে পেরেছেন তাই অনেক ধন্যবাদ.,,, দেশের সকল মানুষ যদি বুঝতো!!

১৯| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

আমিই মিসির আলী বলেছেন: আপনার ভাবনা বেশ চমৎকার।
স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা যে ঢের বেশি কঠিন তা তো আজ জাতি দেখছেই।

২৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৩৮

ধ্রুবক আলো বলেছেন: জাতি দেখলেও কিছুই শিক্ষা নিচ্ছে না! খুব কষ্ট লাগে যখন এসব ভাবি! কবে এই জাতি বুঝতে পারবে?

আপনার মুল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ, শুভ কামনা রইলো...

২০| ২১ শে এপ্রিল, ২০১৭ রাত ১:১৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আসলেই মূল্যবোধের অভাব আছে । ভাল লেগেছে লেখা । শুভ কামনা ।

২১ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫৯

ধ্রুবক আলো বলেছেন: অনেক ধন্যবাদ আপু, আপনি লেখাটা সময় নিয়ে পড়েছেন,
আমাদের এমন শিক্ষা ব্যবস্থা চালু করা দরকার যেখানে মানবীয় গুণাবলী ও মূল্যবোধ প্রতিষ্ঠা করার প্রয়াস থাকবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.