নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Epshi007

ঈপ্সিতা চৌধুরী

I wanna know the wonders around me

ঈপ্সিতা চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

বয়ঃসন্ধিক্ষণে আপনার ছেলে/মেয়ের পাশে বন্ধু হয়ে থাকুন.........

০৩ রা আগস্ট, ২০১৬ দুপুর ২:০৭

বয়ঃসন্ধি সময়টা বেশ ভয়ংকর ! যেমন মেয়েদের বেলায় তেমন ছেলেদের! সব ছেলে/ মেয়েরাই যে আগে থেকে সব কিছু জেনে যায় এমন নয় কেউ কেউ না জেনে ভরকে যায়! এদেশে মেয়েদের বয়ঃসন্ধিক্ষণে মা/চাচী/ বোনেরা কিছু বলে দেয় কিন্তু ছেলেদের বেলায় তেমন একটা পরমার্শ কেউ দেয় না বললেই চলে, নেহায়েত হাতে গোনা কিছু ছাড়া!! এবং খুব কম বাবা-মা’ই এসময় ছেলে/মেয়েদের পাশে বন্ধুর মত থাকে, এবং এসময়ের কিছু শিক্ষা যা তাদের দরকার তা দিয়ে থাকে!! আমি বলি কি--- এসময়টা আপনার ছেলে/মেয়ের পাশে বন্ধু হয়ে থেকে সব কিছু বুঝিয়ে দিন এবং কিছু পরমার্শ দিন...
প্রতিটা ছেলে/মেয়ের বয়ঃসন্ধি একটা জিজ্ঞাসা হয়ে আসে! কি হচ্ছে এসব , কিভাবে কি করবো, এইসব ভাবনায় বেড়াজালে ডুব দিয়ে নিজেকে আউলিয়ে ফেলার আগে আপনার ছেলে/ মেয়ের বয়ঃসন্ধির আগেই তাদের কিছু বার্তা দিয়ে রাখুন একদম বন্ধু হিসেবে!! যাতে সে সময়টা তারা নিজেদের না লুকিয়ে, ভয় না পেয়ে কিংবা অস্বস্তিতে না ভুগে সব কিছু আপনাদের খুলে বলতে পারে!!
আমার বয়ঃসন্ধিকালীন আমার বাপি/ মামনী আমার পাশে একদম বন্ধুর মত ছিলো!! বাচ্চা থেকে কিশোরী হওয়ার পর্যায়ে প্রথমেই যেটা তারা আমাকে শিখিয়েছিলো তা হলো পোশাক কিভাবে শালীন ভাবে আমাকে পোশাক পড়তে হবে, আমি খুব স্কার্ট/ ফ্রক পড়তাম, কিশোরীকালীন অবস্থায় সালোয়ার / কামিজ এর সাথে ওড়না কিংবা স্কার্ট বা ফ্রক পড়লেও ওড়নাবিহীন যেন না থাকি তা আমার বাপি/ মামনী আমাকে সুন্দর করে বুঝিয়ে দিয়েছিলেন আর তাই এই বয়সে এসেও আমি যখন লং স্কার্ট পড়ি তখন তাদের আপত্তি নেই কারন সেটা আমি তাদের শিক্ষা থেকে শালীন ভাবেই পড়ি!! আমি বোরখা পড়ি না কিন্তু রাস্তায় চলতে হলে কিভাবে কেমন পোষাক পড়ে যেতে হবে তাও তারা আমাকে শিক্ষা দিয়েছেন!!
আমার পিরিয়ডকালীন সময় আমার মামনী শুধু না বাপিও অনেক কিছু শিখিয়েছেন, বুঝিয়েছেন এমন কি সে সময় আমাকে কিভাবে চলতে হবে, কি ব্যাবস্থা নিতে হবে, কি খেতে হবে, প্রব্লেম হলে মানে পেইন হলে কি মেডিসিন খেতে হবে সব তারা বন্ধুর মত বুঝিয়ে দিয়েছেন এমন কি সেই অনুযায়ী ব্যাবস্থা নিয়েছেন, সে সময় অনেক মেয়েদের রক্তল্পতা দেখা দেয় তাদের খাবার -দাবার এর দিকে বিশেষ খেয়াল রাখতে হয় আমার মামনী বাপি তা করেছেন আর সবচেয়ে বড় কথা আমার বাপি মামনী ফ্যামিলি প্লানিং ডিপার্টমেন্টে জব করতেন তাই তারা যে কোন বিষয়ে ফ্রি ফ্রাঙ্ক কথা বলেন এবং বুঝান... আমার বাপি মামনী শুধু আমাকে বা আমার বোনকে না আমাদের পরিবার এর সকল ছেলে/মেয়েদের এক ই ভাবে ধাপে ধাপে সব কিছু বুঝিয়েছেন!!
যা বলছিলাম- মেয়েদের বেলায় অনেকেই কিছু শিক্ষা মা/ চাচীদের কাছ থেকে পেয়ে থাকেন কিন্তু ছেলেদের বেলায় তেমন একটা ঘটে না...
অথচ বয়ঃসন্ধি তে নানা পরিবর্তন হয়, শারীরিক পরিবর্তন ছাড়াও মানসিক পরিবর্তন হয়! শরীরের বিভিন্ন জায়গায় লোম, গলার স্বর পরিবর্তন, শারীরিক গঠন, মেয়েদের পিরিয়ড কিংবা ছেলেদের স্বপ্নদোষ সব কিছুই ধাপে ধাপে আসতে থাকে... এই ধাপটায় জানার থাকে অনেক কিছু, জিজ্ঞাসা থাকে অনেক... সেই সব জিজ্ঞাসার উত্তর আপনার সন্তানকে আপনি দিন... জিজ্ঞাসা মনের ভেতর ঘুরপাক খাওয়ার আগেই তাদের সব বুঝিয়ে দিন... যেন তারা বন্ধুর মত করে এসে আপনাকে সব বলে! এছাড়াও ছেলেদের একটা বিশেষ শিক্ষা দিন- যেন তারা মেয়েদের পিরিয়ড নিয়ে হাসাহাসি না করে, এটা থেকেই যে তাদের জন্ম হয়... সেটা বুঝিয়ে দিন... !

মন্তব্য ৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০১৬ বিকাল ৪:৪৫

অবুজ বালক আমি বলেছেন: অনেক সুন্দর লিখা......

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ২:৪৯

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: ভালো থাকবেন! ধন্যবাদ !!

২| ০৩ রা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:১৪

নতুন বলেছেন: এই ব্যাপারগুলি সরকারী ওয়েবসাইট এবং ফেসবুক পেজ করা যেতে পারে। যাতে করে ছেলে/মেয়েরা তাদের প্রশ্নের সঠিক উত্তর গুলি পেতে পারে।

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ২:৫০

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: এটার থেকে বাবা মা যেটা বোঝাবে তা বেশি কার্যকর এবং ভালো হবে ভাই!!

৩| ০৩ রা আগস্ট, ২০১৬ রাত ১০:৫৭

ফেরদৌসা রুহী বলেছেন: আমার ছেলের বয়স ১০ এর উপর চলে। সে যখন ৮ বছর তখন থেকেই তাকে বুঝিয়ে বুঝিয়ে সব ব্যাপার ক্লিয়ার করে দিয়েছি। তাই এসব নিয়ে এখন আর চিন্তা করিনা। সেও সব শুনে শুনে অভ্যস্থ হয়ে গেছে। এখন সে অপেক্ষা করছে কখন সে টিন এজ হবে, কখন তার পরিবর্তন শুরু হবে।

সব মা বাবারই এসব বাচ্চাদের আগে থেকেই বুঝিয়ে দেয়া উচিত।

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ২:৫০

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: খুব ভালো করেছেন আপু!! সবাই এটা করে না!!! ভালো থাকবেন! ভালো থাকুক আব্বিটা!!! ওর জন্য শুভ কামনা রইলো !!!

৪| ০৫ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:৫৪

সোহানী বলেছেন: হাঁ ঠিক, আমরা কোনক্রমেই এ সময়কে গুরুত্ব দেই না অথচ এ সময় ওদের প্রয়োজন আমাদের প্রতি মূহুর্তে....++++++

৫| ০৫ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:৩৪

কল্যানপুর বলেছেন: পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
আসলে আমাদের দেশের বেশির ভাগ মা-বাবাদের মধ্যে সেরকম সচেতনতা এখনো গড়ে উঠেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.