নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অত্যন্ত সহজ কিসিমের মানুষ...জীবনটাকে সহজভাবে দেখতেই পছন্দ করি...

ফুয়াদের বাপ

সাদা মনের মানুষ...

ফুয়াদের বাপ › বিস্তারিত পোস্টঃ

কাঁঠাল মোটা ঋনখেলাপী বনাম হাড্ডিসার গর্বিত করদাতা

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৪:২৯

কাঁঠাল মোটা ঋনখেলাপী বনাম হাড্ডিসার গর্বিত করদাতা
===================================
- ছবি: প্রথম আলো
বাৎসরিক করযোগ্য আয় না থাকলেও TIN থাকার অপরাধে নির্বিশেষে সবাইকে নূন্যতম দুই হাজার টাকা কর (রাষ্ট্রীয় আইন সিদ্ধ চাঁন্দবাজি) দিতেই হবে। মনিবের পদলেহন করা সুপার-চামচা প্রায় সবস্থানেই পরিলক্ষিত হয়। সেইরকমই কিছু বুদ্ধিপ্রতিবন্ধী চাপিয়ে দেওয়া এই করকে সমর্থন করছেন। এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ‘আয়কর হিসেবে দুই হাজার টাকা সরকারি কোষাগারে দিয়ে উন্নয়নে শামিল হওয়া গর্বের ব্যাপার।(প্রথম আলো-০৬-০৬-২০২৩)।

আচ্ছা, না হয় তর্কের খাতিরে ক্ষনিকের তরে মেনে নিলাম দেশের উন্নয়নে সব নাগরিককে অংশগ্রহন করতে হবে (তা কিন্তু ইতিমধ্যেই করছে বিভিন্ন পর্যায়ে মোসক/ভ্যাট/কর প্রদানের মাধ্যেমে)। আমরা আমজনতা না হয় আরো দিবে সেচ্ছায়, গ্যারান্টি দেন যেনো ঘুষ/দূর্নীীত/হয়রানী ছাড়া রাষ্ট্রীয় সেবাগুলো জনগন পাবে।

ব্যারিষ্টার সুমন একটা ভিডিও দেখলাম যেখানে বনানীতে একটা জমি লিজ বাবদ সিটি কর্পোরেশন পাওনা প্রায় ৬০০ কোটি টাকা যা আদায়ে কোন আগ্রহ নাই কারো -


বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে এক লাখ ৩১ হাজার ৬২০ কোটি টাকা। যদিও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের হিসাবে এই পরিমাণ প্রায় তিন লাখ কোটি টাকা। (বিবিসি নিউজ বাংলা-২৯-০৫-২০২৩)

সরকারের কোষাগার/ব্যাংক/অফিস খালি করে যাদের কাঁঠাল (পাছা) ফুলে কলাগাছ তারা থাকে ধরাছোঁয়ার বাইরে। অথচ,স্বাধারন কৃষক-শ্রমিক-মজুর-চাকরীজিবী-গৃহিনী যাদের রয়েছে সীমিত সঞ্চয় (ব্যাংক হিসাব/সঞ্চয়পত্র/ডিপোজিট) তাদের আয়ের অবস্থা হাড্ডিসার কঙ্কাল টাইপের হলেও দেশের গর্বিত করদাতা হতে হবে।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৪:৫০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইজান,

কর দিন দেশ বাঁচান । আর গরীবেরই দায় বেশী দেশ বাঁচানের ও দেশের গর্বে গর্ভবতী হওয়ার।
কাঠালদের সে দায় নেই। কারন - তাদের আছে সেকেন্ড হোম সুবিধা সহ আরো অনেক কিছু যার সারা দুনিয়ার সব দেশই তাদের দেশ।

আর আইন হাড্ডিসার কংকালের (গরীব মানুষের) উপরই ভাল প্রয়োগ করা যায়। কাঠালের ( পাছা ফুলে কলাগাছের কাছে আইন থেকে বাঁচার জন্য আছে নানা রকম পথ, সুযোগ ও প্যাকেজ)। দের উপর আইনের প্রয়োগ কখনোই সেভাবে হয়না।আর তাইতো ২০ - ৫০,০০০ টাকা কৃষি ঋনের জন্য গরীব মানুষের পাছায় দড়ির বাঁধন পড়লেও হাজার কোটি টাকা মেরে খেলেও কাঠালদের কিছু হয়না।

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৫:০৫

ফুয়াদের বাপ বলেছেন: চাপিয়ে দেওয়া কর দিতেও সমস্যা নাই যদি দূর্নীতি-ঘুষ ছাড়া সরকারী সেবা পাই।

২| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৪:৫৯

শাওন আহমাদ বলেছেন: চরম সত্য কথা বলেছেন, এই নিউজ যেদিন শুনেছি তার পর থেকেই মাথা সেই লেভেলের গরম হয়ে আছে। আমরা আমাদের ঘাম ঝরানো টাকা ট্যাক্স দিব আর তারা চুষে খেয়ে আয়েশি জীবন যাপন করবেন।

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৫:০৮

ফুয়াদের বাপ বলেছেন: বিরক্ত লাগছে করযোগ্য আয় না থাকলেও কর দিতে হবে এটা অন্যয্য। বাধ্য হয়ে সবাই হয়তো দিবে কিন্তু বদদোয়া সহ দিবে।

৩| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৫:২৮

জ্যাক স্মিথ বলেছেন: এই নিউজ যেদিন শুনেছি তার পর থেকেই মাথা সেই লেভেলের গরম হয়ে আছে। X((

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৫:৪২

ফুয়াদের বাপ বলেছেন: মেগা প্রকল্পের মেগা ঋনের বোঝা তো মাথাপিছু সবার ঘাড়েই চেপেছে। ঋনের কিস্তি পরিশোধের প্রয়োজনে সরকার চাইলে জনগনের সস্থিতে বিভিন্ন খাতে ভর্তুকি দিতে পারবেনা। উপরোন্তু স্টেট রেভিনিউ বৃদ্ধির জন্য আমজনতার গায়ের ছাল ছিলা শুরু করছে।

৪| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

নূর আলম হিরণ বলেছেন: শিরোনামঃ ভালো দিয়েছেন। অথর্ব লোকজনে ভরে গেছে দেশটা!

০৭ ই জুন, ২০২৩ দুপুর ১:১২

ফুয়াদের বাপ বলেছেন: শিরোনামে সহমত-ধন্যবাদ। দেশপ্রেমিকের চাইতে নির্দিষ্ট দলের পা-চাটা লোকের সংখ্যা বেশি।

৫| ০৭ ই জুন, ২০২৩ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: সঠিক কথা বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.