![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
কেন তুমি তরকারী বঁটি দিয়ে কুটবে কেন তুমি দশটায় অফিসেতে ছুটবে কেন তুমি ডালে দেবে আটখানা লংকাই সব্বাই করে বলে সব্বাই করে তাই।
মাওলানা শামসুল হক ফরিপুরীর মতে জামাতে ইসলামিতে যোগদান করা আর কাজ করা কোন মুসলমানদের জন্য জায়েজ হবেনা। জামাতি কারো পিছনে ইমাম বানিয়ে নামাজ পড়াও জায়েজ হবেনা। তারা আহলে সুন্নাত ওয়াল জামাত থেকে খারিজ হয়ে গেছে।
মাইনুল, আওরংগজেব, ফজলে ইলাহী এবং অন্যান্য জামতিদের কাছে প্রশ্ন জামাতি ইসলামী যেহেতু ৭১'এ দেশের মানুষের সাথে বেইমানী করেছে তাই তারা দেশের শত্রু। হাক্কানী আলেমদের মতে তারা ইসলামেরও শত্রু। তাহলে কোন যুক্তিতে আপনারা জামাতকে সমর্থন করেন?
০২ রা জুন, ২০০৮ ভোর ৪:৫৪
হ্যারি সেলডন বলেছেন: হাহাহা..........উনি জামাতে ছিলেন ১৮ বছর! তাছাড়া বাংলাদেশের বড়বড় সব আলেমরা উনার সাথে একমত।
২| ০২ রা জুন, ২০০৮ ভোর ৪:৫৭
একজন ব্লগার বলেছেন:
পেটের খিদা কি কোন যুক্তি মানে রে ভাই? পোস্টানোর জন্য মাস শেষে নগদ মাইনে পায়! ওদের আর কি দোষ!
৩| ০২ রা জুন, ২০০৮ ভোর ৪:৫৮
একজন ব্লগার বলেছেন: নারু যে কেন বার বার বেচারাগো ভাত মার্তে চাও, বুঝি না!
০২ রা জুন, ২০০৮ ভোর ৪:৫৯
হ্যারি সেলডন বলেছেন: হাহাহা.........মজা পাই ভাই। ওদের যুক্তিগুলো শুনে বহুত মজা পাই।
৪| ০২ রা জুন, ২০০৮ ভোর ৫:১৮
রন্টি চৌধুরী বলেছেন: যারা জামায়াতে ইসলামী নামের দলটির জন্য এখনও ভালবাসা রাখেন তাদের জন্য দুঃখজনক ব্যাপার হচ্ছে, গত ৫/৬ বছরে জামায়াত থেকে অসংখ্য গুনী আর ভাল ইসলামীক স্কলাররা বেরিয়ে গেছেন, কেউ বা নিস্ক্রিয় হয়ে গেছেন, কেননা তারা হতাশ হয়ে গেছেন জামায়াতের প্রতি। তারা হয়ত সত্যিকার অর্থেই ভাল কিছু প্রত্যাশা করতেন, কিন্তু চোখের সামনে দিন দিন নানা কান্ডকারখানা যা মানা যায় না, দেখে তারা একসময় হতাশ হয়ে গেছেন। আজকে জামায়াতে যদি স্বীকৃত ইসলামীক স্কলার খুজতে হয়, জামায়াতের কেউ ও যদি ১০ টা নাম বলেন তবে নিশ্চিত করেই এর মাঝে ৯ জনই ছেড়ে গেছেন বা নিস্ক্রিয় হয়ে গেছেন। নতুন প্রজন্মের জামায়াত সমর্থকদের পরামর্শ দিচ্ছি এ ব্যাপারে খোজ খবর নেবার।
প্রতিটি জেলায়, কেন্দ্র সবখানে এমন অবস্থা।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:২৬
হ্যারি সেলডন বলেছেন: রন্টিরে জাঝা।
৫| ০২ রা জুন, ২০০৮ ভোর ৫:৩০
১৯৭১ আমার চেতনা বলেছেন: ________________
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:২৬
হ্যারি সেলডন বলেছেন: কি হল? চুপ কেন?
৬| ০২ রা জুন, ২০০৮ ভোর ৫:৪০
পলাশ রহমান বলেছেন: এবিষয়ে 'ভূল সংশোধন' বইতে বিস্তর লিখা হয়েছে।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:২৭
হ্যারি সেলডন বলেছেন: ভুল সংশোধন বইয়েরই লিংক দিয়েছি ভাই। অনেক ধন্যবাদ।
৭| ০২ রা জুন, ২০০৮ ভোর ৫:৪১
রন্টি চৌধুরী বলেছেন: তরুনদের মধ্যে যারা জামায়াতে ইসলামীকে ভালবাসেন তাদের বলছি, খোজ নিন, নিরপেক্ষ দৃষ্টিকোন থেকে খোজ নিন। আপনার জেলাতেই দেখুন, কারা কারা নিস্ক্রিয় হয়েছেন এবং কেন হয়েছেন। বুঝুন, আপনার প্রিয় ইসলামীক স্কলাররা যাদের আপনি জানতেন যে তারা জামায়াতের নেতৃবৃন্দ, তারা কি এখনও সক্রিয়ভাবে আছেন জামায়াতে?
অনুভব করুন, আজকে জামায়াতে ইসলামীক স্কলার কারা? সক্রিয়।
তারপর ভাবতে বসেন।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:২৭
হ্যারি সেলডন বলেছেন: রন্টি বলে লাভ নেই। ব্রেইন-ওয়াশড এরা।
৮| ০২ রা জুন, ২০০৮ সকাল ৭:০৫
সালেহ আরেফিন বলেছেন: ঝামাতেচলামকে বালাবাসুন!!.........
..............................আলবাতি
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:২৭
হ্যারি সেলডন বলেছেন: হাহাহা......
৯| ০২ রা জুন, ২০০৮ সকাল ৭:৩৬
বিটলা বলেছেন: মুই কত কইলাম হুনল না,কয় মুই বিটলা জামা কাপড় সম্পর্কে,থুক্কু জামাতে ইসলাম সম্পর্কে কি বুঝুম।এবার বুঝুক ইসলাম আর ইসলামের পার্থক্য। এই পোষ্টটা আরেকটু সাজিয়ে দেওয়া যায় না স্যার হ্যারি সেলডন।
থ্যাঙ্কুস।+++
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:২৯
হ্যারি সেলডন বলেছেন: বিটলা, হ্যাঁ ভাই, একটু ব্যস্ত আছি। এটা নিয়ে ডিটেলস পোস্ট দেওয়ার অনেকদিনের ইচ্ছে। আরো কিছু পড়ালেখা করতে হবে আমাকে এ নিয়ে। আপনাকে ধন্যবাদ।
১০| ০২ রা জুন, ২০০৮ সকাল ৭:৪২
বিটলা বলেছেন: আপনে কইলে মুই জামাতে একটু রং দিতে চেষ্টা করব।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:২৯
হ্যারি সেলডন বলেছেন: হাহাহা.......জামাতে রং!!
১১| ০২ রা জুন, ২০০৮ সকাল ৭:৪৩
সালেহ আরেফিন বলেছেন: ঝামাতরে রক্তেরাংগান
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৩৩
হ্যারি সেলডন বলেছেন: ঠিক!
১২| ০২ রা জুন, ২০০৮ সকাল ৮:০১
মাহমুদ রহমান বলেছেন: নাজায়েজ হওয়ার ব্যাপারে একশত ভাগ নিশ্চিত না হলে এধরনের ফতোয়া নতুন নিয়ম বানানোর শামিল। আপনি কেবল এতটুকু বলতে পারেন এটা ক্ষতিকর বা করা উচিত নয়।
আমি এধরনের নতুন নতুন ফতোয়া দান করা লোকদের দুরে থাকি।
১৩| ০২ রা জুন, ২০০৮ সকাল ৮:৪০
সাঈফ শেরিফ বলেছেন: মাহমুদ রহমান আছু কেমুন? তুমাকে দেকা যায়না বলগে?
@হ্যারি, জামাতি ভাগ বাটোয়ারায় অসন্তুষ্ট/বঞ্চিত হয়ে ফরিদপুরী দল ছাড়লেন কিনা যাচাই করা দরকার।১৮ বছরের অন্ধত্ব এক দিনে যাওয়াটা রহস্যজনক। জামাতের বিরুদ্ধে আরো হাজার হাজার বিদগ্ধ-স্বীকৃত আলেমের রেফারেন্স আছে এবং দেয়া যাবে।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৩৫
হ্যারি সেলডন বলেছেন: না বস্, উনি কখনও সক্রিয়ভাবে জামাত করতেননা, তাই ভাগবাটোয়ারার প্রশ্ন নেই। উনি একসময় মনে করতেন জামাতিরা সত্যিই ইসলামের জন্য কাজ করতেছে তাই নৈতিকভাবে তাদেরকে সমর্থন করতেন। কিন্তু পরবর্তীতে উনি ভুল বুঝতে পেরে বিটা লিখেন।
১৪| ০২ রা জুন, ২০০৮ সকাল ৮:৪৩
সবাক বলেছেন: আজ পর্যন্ত পেরেছ একজন রাজাকারের ইন্টারভিউ নিতে?
""ইন্টারভিউ অব রাজাকার""
Click This Link
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৩৭
হ্যারি সেলডন বলেছেন: সবাক মিয়া তো ফাটাইছে দেখি।
১৫| ০২ রা জুন, ২০০৮ সকাল ৮:৫৩
পাঠক বলেছেন: ওরা তো ভাই আপনার কথা শুনে জামাত করে না আপনার কথা শুনে ছাড়বে ও না । ওদের কে কোরানের কথা বললেও তাতে বিশ্বাস করে না , বলে তফসির দেখান । তফসির দেখালে বলে দেশি হুজুরদের না । দেওবন্দি হুজুরের তফসির হলেও তো হইল না। একমাত্র তাফহিমুল কোরান তাদের আদর্শ তফসির । এখানে দেখুন কিভাবে ওরা কোরানের সরাসরি বক্তব্য অস্বীকার করতে চায় Click This Link
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৩৭
হ্যারি সেলডন বলেছেন: হাহাহা..........একমত।
১৬| ০২ রা জুন, ২০০৮ সকাল ৯:০৩
১৯৭১ আমার চেতনা বলেছেন: মুসলমান হওয়ার জন্য জামায়াত করা জরুরী না। আল্লাহ ও তার রসুল (সা এর আদর্শ মেনে চলাই আসল কথা। জামাত পছন্দ না হলে অন্য দল করো !
আর তোমাদের মত নাস্তিক, বাটপারদের জামাত বিদ্বেশই প্রমান করে জামাত সঠিক পথে আছে।
পোষ্টে মাইনাস।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৩৮
হ্যারি সেলডন বলেছেন: হাহাহ.......লাগছে?? সত্যি বললে ইসলামের শত্রুদের এরকম লাগবেই।
১৭| ০২ রা জুন, ২০০৮ সকাল ৯:০৪
রন্টি চৌধুরী বলেছেন: হ্যারি সেলডন নাস্তিক, বাটপার?
আপনার কোন ধারনাই নেই মনে হচ্ছে এই ব্লগের মানুষদের সম্পর্কে।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৩৯
হ্যারি সেলডন বলেছেন: রন্টি, তার কিছু করার নেই। প্রোগ্রামড ব্রেন, কোড না মিললে এরর দেখায়!
১৮| ০২ রা জুন, ২০০৮ সকাল ৯:০৮
সাঈফ শেরিফ বলেছেন: @১৯৭১ আমার চেতনা ****আমার প্রিয় পোস্টে হ্যারির একটা আস্তিক ধর্মী পোস্ট আছে।এমন একটা কাউন্টার পোস্ট দিতে আপনাদের মত পরজীবীদের আরও ১০০ বার জন্ম নিতে হবে।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৩৯
হ্যারি সেলডন বলেছেন: অনেক ধন্যবাদ ভাই।
১৯| ০২ রা জুন, ২০০৮ সকাল ৯:১৫
এস্কিমো বলেছেন: একমত।
লাউয়া তো কয় জামাত করে না - কিন্তু এখানে এসে কি যেন বললো। আর জামতিরা কই?
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৪০
হ্যারি সেলডন বলেছেন: আরে সে জামাত করে কিন্তু স্বীকার করতে লজ্জা পাই। সুখী মানুষ, তাই! ধন্যবাদ এস্কিমোভাই।
২০| ০২ রা জুন, ২০০৮ সকাল ৯:১৯
বুমবুম বলেছেন: মাইনুল ভাইজানের জইন্য অয়েট করতেছি।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৪১
হ্যারি সেলডন বলেছেন: মাইনুল, কই গেল?? আওরংগজেবের ওখানে লিংক দিয়ে আসলাম কিন্তু কোন খোঁজ নেই!
২১| ০২ রা জুন, ২০০৮ সকাল ৯:২৬
ভোরের আলো বলেছেন: @হ্যারি সেলডন, আপনার সব কথার সাথে একমত হলেও এই কথাটার সাথে "উনি(মাওলানা শামসুল হক ফরিপুরীর )জামাতে ছিলেন ১৮ বছর" একমত হতে পারলাম না। আমার জানামতে উনি কখনো "জামাতে ইসলামী" এর সাথে ছিলেন না। আপনি কোথা থেকে এই কথাটি শুনলেন? জানালে বিস্তারিত খোজ নিয়ে দেখব। ধন্যবাদ আপনাকে।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৩৩
হ্যারি সেলডন বলেছেন: যে লিংক দিয়েছি সে লিংকে ক্লিক করেন। বইটার প্রথম দিকেই আছে এটা। তিনি ১৮ বছর নৈতিকভাবে জামাতকে সমর্থন করতেন। এক্টিভলি না। ওটা পড়েন, বিস্তারিত জানবেন। অনেক ধন্যবাদ।
২২| ০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৪৬
মাহমুদ রহমান বলেছেন: আমি শুনেছি, মাওলানা শামসুল হক ফরিদপুরীর ইন্তেকালের ৫ বছর পর বইটি বের হয়েছে। মাওলানা যেমন মানুষ ছিলেন, সেই হিসাবে বইতে সমালোচনার ভাষা যেভাবে উঠে এসেছে এটা আদতে মাওলানার লেখা কিনা যথেষ্ট সন্দেহ আছে। যে কেউ জামাতের সমালোচনা করতে পারে, ইনফ্যাক্ট করা উচিত; বাট ভাষা দেখলে বোঝা যায় কার কি উদ্দেশ্য...... পোস্টদাতা অনর্থক কারণে আমাকে লাউয়া বলেছেন, এধলনের অভদ্র জনোচিত সম্বোধনের তীব্র নিন্দা জানাচ্ছি।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৫৪
হ্যারি সেলডন বলেছেন: আচ্ছা ঠিকাছে, কথাটা "লাউয়া" উইথড্র করলাম, কমেন্টটা মুছে দিলাম। এখন বল, তুমি কি বইটার লিংটা ক্লিক করে দেখেছ? দেখলে এরকম আজাইরা কথা বলতেনা। ওখানে দেখ দেশের সব বড় বড় মাওলানারা তাঁকে সমর্থন করেছেন। বইতে সমালোচনার ভাষা খুবই মার্জিত ভংগিতে করা হয়েছে। কিন্তু ইসলামের শত্রুদের কি মার্জিতভাবে সমালোচনা করা উচিৎ? জামাত যেহেতু ইসলামের শত্রু, মুনাফেকী করতেছে তাহলে মার্জিত সমালোচনা কেন করবে? উনি ইসলামী ব্যাংকের একজন প্রথমদিকের সমর্থনকারিও এবং শরীয়া বোর্ডে ছিলেন। পরে জামাতিরা যখন ইসলামী ব্যাংকের নামে মানুষকে ধোঁকা দিচ্ছে সেটা বুঝতে পারলেন তখন সেখান থেকেও সরে আসেন। তোমাদের ব্রেনটারে জামাতিরা এতই ধোলাই দিয়েছে যে বই না পড়েই মাওলানার লেখা কিনা সন্দেহ করতেছ। শুন খালি মাওলানা শামসুল হক ফরিদপুরি না, কাওমী মাদ্রাসার বেশিরবাহগ হাক্কানি আলেমরাও জামাতকে ইসলামের শত্রু মনে করে।
২৩| ০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৫১
মাহমুদ রহমান বলেছেন: বা তিনি লিখলেও তার উপরে যে কলম চলেনি, ভাষা দেখে সেই নিশ্চয়তা পাওয়া যায় না।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৫৭
হ্যারি সেলডন বলেছেন: কোন ভাষাটা তোমার কাছে সেরকম মনে হয়েছে? তুমি বইটা পড়ে দেখ, তোমার বাবা গোআ আর নিজামীর এ ব্যাপারে কি ভাবনা সেটা বল আমাদের। তোতাপাখির মত শিবিরের শিখানো বুলি আর কত বলবে?
তোমারে একটা প্রশ্ন করি। গোআ "অধ্যাপক" না হয়েও অধ্যাপক লিখে কেন?
২৪| ০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৫২
বাষ্প বলেছেন: @রন্টি চৌধুরী, যারা একসময় পাবলিকের রক কাটতো তারাই সম্ভবত ইসলামীক স্কলাররা।
@পোস্ট, জামাতি কারো পিছনে ইমাম বানিয়ে নামাজ পড়াও জায়েজ হবেনা।...
ধর্মকর্ম সৎসামান্য বুঝে আমারও তাই মনে হয়।
০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৫৭
হ্যারি সেলডন বলেছেন: ধন্যবাদ।
২৫| ০২ রা জুন, ২০০৮ সকাল ৯:৫৮
সালেহ আরেফিন বলেছেন: ঝামাতেচলামেঝাপায়াপড়ুন!
০৫ ই জুন, ২০০৮ সকাল ৯:৩৬
হ্যারি সেলডন বলেছেন: হ!
২৬| ০২ রা জুন, ২০০৮ সকাল ১০:১৭
বৃত্তবন্দী বলেছেন:
সাইকোহিস্টিরিয়ান কে বহুত জাঝা।
ঝাতি মাইনুল ভাইয়ের উপস্থিতি কামনা বাসনা করিচ্চে।
০৫ ই জুন, ২০০৮ সকাল ৯:৩৭
হ্যারি সেলডন বলেছেন: বৃত্তবন্দীকে ধন্যবাদ।
২৭| ০২ রা জুন, ২০০৮ সকাল ১০:৩৮
মাইনুল বলেছেন: প্রথম কথা হচ্ছে, মৌলানা মওদুদী জামাতের প্রতিস্টাতা তার মানে এই নয় যে, উনার প্রতিটি কথা অক্ষরে অক্ষরে পালন করতে হবে। জামাতের সংবিধানে লেখা আছে ইসলাম প্রতিস্টার কথা। মৌলানা মওদুদীর আদর্শ প্রতিস্টার কথা লেখা নাই।
দিতীয়ত, এই বইটা আদৌ মৌলানা ফরিদপুরীর কিনা তা নিয়ে সন্দেহ আছে। বই প্রকাশ পায় তিনি মারা যাবার ৫ বছর পর।
ত্রীতিয়ত, ইসলামের বিভিন্ন ব্যাপারে আলেমদের মতভেদ থাকতে পারে। তার মানে এই নয় যে, তাকে কাফের ফতোয়া দিতে হবে। এটা করা কারো উচিত নয়।
চতুর্থত, কওমী আলেমরা সাধারনত কট্টরপহ্নী। এরা অন্যদের চিন্তা ভাবনাকে এক্সেপ্ট করতে চায় না। তাই এরা এই ধরনের কথা বলবে তা খুবই সাভাবিক। আসলে আমাদের মুসলমানদের আরো অনেক ব্রড মাইন্ডেড হতে হবে। আমাদের দেশে গেলে দেখবেন কত ছোটখাট ব্যাপারে একজন আরেকজন কে কাফের ফতোয়া দিয়ে দেয়। যেমন, চট্টগ্রামের অনেক জায়গায় মিলাদ না করলেই তাকে বলা হয় কাফের। অথচ বিদেশে গেলে বুঝা যায়। বিভিন্ন মাজহাবের মুসলমানদের ধর্ম পালনে কত পার্থক্য।
পঞ্চমত, খেলাফত ও ইসলাম এই বইটা বাংলায় ও পাওয়া যায়। এখানে সাহাবীদের কোন সমালোচনা করা হয় নি। কিন্তু অনেক আলেম বইটা না বুঝে মৌলানা মওদুদীর সমালোচনা করে।
সবশেষে আবার বলতে চাই, জামাত ব্যক্তিপুজা করেনা। জামাতের আদর্শ ইসলাম ।
০৫ ই জুন, ২০০৮ সকাল ৯:৫৪
হ্যারি সেলডন বলেছেন: হাহাহা.........অধ্যাপক মাইনুলের বক্তব্য শুনলাম! প্রথমে বল মওদুদী কখন মৌলানা ছিল? কোন মাদ্রাসা থেকে সে মওলানা পেয়েছে?
জামাতের সংবিধানে কি লেখা আছে সেটা কোন কথা না, জামাত কি করতেছে সেটাই বড় কথা। আইনে/সংবিধানে অনেক কিছুই লেখা থাকে সেটা মূল কথা না। প্রয়োগটাই বড় কথা। প্রয়োগের ক্ষেত্রে দেখা যায় সাইদি চট্টগ্রামে ওয়াজে বলেন মওদূদী হচ্ছে সাউথ-এশিয়ার সবচেয়ে বড় আলেম! তোমাদের আবুল আলা মওদুদী একাডেমী থেকে জামাতের শীর্ষস্থানীয়দের পুরস্কৃত করা হয়। তোমাদের শিবিরের পাঠসূচীতে মওদূদীর অনেক বই পড়ানো হয়। মওদূদীর তাফসীর তোমাদেরকে পড়তে হয়। কোনদিন কোনসময়ই বড় বড় আলেমদের অনুরোধ স্বত্তেও জামাত মওদুদীকে ডিসওন করেনি। তাছাড়া জামাতের সংবিধান মোটামোটি মওদুদীর জামাত প্রতিষ্ঠাকালীন সময়ের মতই। তার মানে জামাত আর মওদুদী এক।
ধরলাম, বইটা ফরিদপুরীর না, বইটা আমি লিখেছি!! এখন বল যে পয়েন্টগুলো আলোচনা করা হয়েছে এবং যে পয়েন্টগুলোর মাধ্যমে বুঝা যায় জামাতের সাথে আহলে সুন্নাত ওয়াল জামাতের সাথে বিরাট পার্থক্য আছে সেগুলো ভ্যালিড কিনা? ভ্যালিড না হলে তোমার মতামত কি? বইটা কার সেটা গুরুত্বপুর্ণ না, বইটাই কি আলোচনা হয়েছে সেটাই গুরুত্বপূর্ণ।
ইসলামের ব্যাপারে আলেমদের মতভেদ থাকতে পারে এবং আছে। কিন্তু মওদুদী ত রাসুল (সাঃ) এর সাথেই মতভেদ করতেছে? রাসুল (সাঃ) এর সাথে মতভেদ থাকার পর কেউ মুসলমান থাকতে পারে কিনা? রাসুল (সাঃ) এর সাথে মতভেদ কি সেটার জন্য বইটা পড়ে দেখ।
কওমি মাদ্রাসার লোকজন কট্টরপন্থী কেন সেটার পিছনে যুক্তি দেখাও। এজন্য কি যে ওরা দাড়ি রাখে তোমরা রাখনা? ওরা ইসলাম সমপর্কে না জেনে কোন মাদ্রাসায় না পড়ে, আরবী ভাষার উপর খুব ভাল দখল না থেকেও মওদুদীর মত কোরানে তাফসীর করেন না? এবং যারা করেন তাদেরকে পথভ্রষ্ট মনে করেন? কেন কট্টরপন্থী মনে কর সেটা বল আমাকে।
খেলাফত ও ইসলাম বইটা বাংলায় যেটা পাওয়া যায় সেটা কি অরিজিনাল বইয়ের হুবহু বাংলা অনুবাদ? ভুল সংশোধন বইয়ে তো পৃষ্টা নং সহ দেওয়া আছে। জামাতিরা কোনদিন এই বইয়ের বিরুদ্ধে কোন প্রতিবাদ করেছে?
সবশেষ বলতে চাই জামাতের আদর্শ ইসলাম না, ক্ষমতার মাধ্যমে মওদুদীবাদ প্রতিষ্ঠা করাই জামাতের মুল উদ্দেশ্য। যদি তা না হয় তাহলে জামাতকে কেন্দ্রীয়ভাবে ঘোষণা দিতে বল যে মওদুদীর আদর্শ জামাত অনুসরন করেনা।
২৮| ০২ রা জুন, ২০০৮ দুপুর ১২:১২
সবাক বলেছেন: মাইনুলের সুরতটা এবার ক্লিয়ার অইছে তয় একটু ঝাপসা। রেজুলেশন বাড়াইতে অইবো।
সুরতে আসার লাইগ্যা মাইনুলরে +
০৫ ই জুন, ২০০৮ সকাল ৯:৫৪
হ্যারি সেলডন বলেছেন: হ!
২৯| ০২ রা জুন, ২০০৮ দুপুর ১:২২
মাহমুদ রহমান বলেছেন: ধন্যবাদ কমেন্টটি মুছে দেয়ায়। আপনি সঠিক ইসলাম নিয়ে যেহেতু কথা বলছেন, ভাবতে ভাল লাগছে যে চাইলেও আর এটিমের মত কথা বলতে পারবেন না...... সুফল পাচ্ছি।
আর একটা কথা, আমি জামাত করি কেমনে জানলেন? গেস করে কথা বলা ইসলাম সম্মত কি?
০৫ ই জুন, ২০০৮ সকাল ৯:৫৬
হ্যারি সেলডন বলেছেন: গেস করে কথা বলার কি আছে? আপনার সব কমেন্ট আর অনেক পোস্ট সরাসরি জামতের পক্ষে যায়, জামাতের ভাবধারা আর আপনার ভাবধারা একই। ভোটের সময় আপনি জামাতকেই ভোট দিবেন। তাহলে আপনি জামাতি না কি ?
৩০| ০২ রা জুন, ২০০৮ বিকাল ৩:৪৪
বিটলা বলেছেন:
০৫ ই জুন, ২০০৮ সকাল ৯:৫৭
হ্যারি সেলডন বলেছেন: হাহাহাহা.........ধন্যবাদ।
৩১| ০২ রা জুন, ২০০৮ বিকাল ৪:১১
পাঠক বলেছেন: আমি দাবী করলাম জনগুরুত্বপূর্ণ বিধায় এইটা স্টিকি করা হউক আর আমার পোস্টটাই কোনো কারণ দর্শানো ছাড়াই প্রথম পাতা থিকা হাওয়া :O. এইখানে সরিষাতে ভূত না দেখি ভূতের ছানাপোনা শুদ্ধু .
০৫ ই জুন, ২০০৮ সকাল ৯:৫৭
হ্যারি সেলডন বলেছেন: হাহাহা......ধন্যবাদ।
৩২| ০২ রা জুন, ২০০৮ বিকাল ৪:৫২
আরিফুর রহমান বলেছেন: এই বিষয়ে আমার 'ফতোয়া' দিয়া রাখলাম...
Click This Link
৩৩| ০২ রা জুন, ২০০৮ বিকাল ৫:১৯
কানা বাবা বলেছেন:
হ্যারি, আগে কন, শামসুল হক ফরিদপুরী'র বইডা পুরাপুরি পোর্ছেন নিহি আপ্নে?
মুনে হৈতাছে পড়েন্নাই... না পৈরা থাক্লে আগে পৈরা দ্যাহেন... সেইক্ষেত্রে কমেন্টো'র বাদবাকি অংশ আপ্নের লিগা না...
আর যুদি পুস্তকখানি পৈরা এই পোস্ট দিয়া থাকেন, তাইলে নিচের কতাগুলান আফনেরে উদ্দেশ কৈরা...
এই বইতে প্রকারান্তরে জামায়াতের মেজর ইথিক্যাল ভুলগুলারে ইগনোর করা হৈছে... দ্বিমত করা হৈছে কেবল মওদুদী'র "খিলাফত ও মুলুকিয়াত" বইয়ের কিছু ভাষ্য নিয়া... যেইখানে মওদুদী কতিপয় সাহাবার রাজনৈতিক অবস্থান উল্লেখ কৈরা কিছু খোলামেলা কথা কৈছেন (যেমন উসমান, মুআবিয়া, মুগীরা) এবং হাদিসের অভ্রান্ততা নিয়া কুর্চেন তুলছেন... কৈছেন আশারায়ে মুবাশশারাহ সংক্রান্ত বিশ্বাস ভুল (আসলে গাঞ্জাখুরি)...
এইগুলান ফরিদপুরী'র কাছে বেআদবী মুনে হৈছে... তাইতেই এই পুস্তিকা...
এই পুস্তক তেনার ল্যাখা হৈলেও (ধৈরা নিলাম), বাঁইচা থাক্তে এই বিষয়ে তিনি নিজে কুনু ক্যার্ফা করনের সৎসাহস দেখাইতারেন্নাই; চামে চিকনে নিজ মতাবলম্বী "হাক্কানী" লুকজনের সইসাবুদ জুগার কৈইরা রাখছেন; আর মরনের পরে পোর্কাশ করনের হাউস ব্যক্ত কৈরা গ্যাছেন (প্রকাশকের ভাষ্যানুযায়ী)... যেই কারনে ৬৭সালের বই পোর্কাশ কোর্তে কোর্তে ৯০তে আইসা ঠেকছে... যদিও তেনার এন্তেকাল হৈছে ৬৯ সালে...
কিমাশ্চর্যম!
তার চাইতে বড় কথা মতদ্বৈততার এই স্পেসিফিক পয়েন্টগুলাতে ফরিদপুরী'র ভাষ্যের চাইতে মওদুদী'র ভাষ্য যে অনেক বেশী ইতিহাসনির্ভর সেইটা বুজতে ছাগমস্তিষ্কের সমপরিমাণ গ্রে ম্যাটারও খর্চো করন লাগেনা; ফলে বিলো অ্যাভারেজ লেভেলের লুক ছাড়া বাকি লুকজনের কাছে এই ফালতু পুস্তকটি প্রকারান্তরে জামায়াতের অবস্থানই পোক্ত করে...
কেননা এই বই পৈরা মুনে হৈবো এই টোটকা ইস্যুগুলান ছাড়া জামায়াতের বাদবাকি বেবাকই মুনে লয় ঠিকাছে... আদতে যা ঠিক নয়...
ফালতু পুস্তকের ক্যাম্পেইনের লিগা বিষন্নবদনে মাইনাস...
@হ্যারি সেলডন
০৫ ই জুন, ২০০৮ সকাল ১০:০৫
হ্যারি সেলডন বলেছেন: মাইনাস নিয়ে কোন সমস্যা নেই। বইটা আমি পড়েছি। আপনার কাছে উনার ইস্যুগুলো তেমন গুরুত্বপূর্ণ না হতে পারে কিন্তু যারা খুবই ধার্মিক মুসলিম তাদের কাছে মওদুদীর বিশ্বাসগুলো ব্লাসফেমির মত।মওদুদীর বিশ্বাস এখানে সরাসরি মুহাম্মদ (সাঃ) এর হাদিসের বিপক্ষে যাচ্ছে।
প্রকাশ হওয়ার সময়ের ব্যাপারটা আমার কাছে যদিও একটু খটকা লাগে তবুও আমার কাছে বইয়ের লেখকের চেয়ে পয়েন্টগুলো ভাল লেগেছে। উল্লেখ্য খুব ধার্মিক মুসলিম না হলে পয়েন্টগুলোকে শক্তিশালী মনে হবেনা। বইটা কে লিখেছে, কখন লিখেছে, কখন প্রকাশিত হয়েছে সেটার চেয়ে বইয়ে কি আছে সেটাই আমার কাছে গুরুত্বপূর্ণ।
মওদুদীর আরো অন্যান্য মতামত ইসলাম-বিরোধী আছে। উনি জামাত যে ভুলপথে আছে সেটা বুঝতে পেরেছেন বুড়া বুয়সে তাই আরো লেখার কোন প্রশ্ন আসেনা।
আপনাকে ধন্যবাদ। এ ব্যাপারে আমি আপনার সাথে তর্ক করতে চাইনা। পোস্টের মূল উদ্দেশ্য জামাতিরা। তাদের সাথে কথা বলতে চাই।
৩৪| ০২ রা জুন, ২০০৮ বিকাল ৫:৩৯
মাহমুদ রহমান বলেছেন: সেলডন সাহেব আমারে একটা প্রশ্ন করেছিলেন.......
এ প্রশ্নের উত্তর গোলাম আযমকে জিজ্ঞাসা করুন, উনি যেহেতু জীবিত আছেন আমি এর উত্তর দিতে পারব না। এ ব্যাপারে উনার কোন জবাব থাকলে তখন জানাব।
আপনাকে তো উনি প্রফেসর বলতে বাধ্য করেন নি। আপনি গোলাম আযম বলবেন..... কিন্তু অসম্মানজনক শব্দ ব্যবহার করছেন কেন? সম্মান দেখিয়ে কি কারও বিরোধিতা করা যায় না...... আপনি তো সত্য আদর্শের অনুসারী বলেই কথাগুলি বললাম।
০৫ ই জুন, ২০০৮ সকাল ১০:০৮
হ্যারি সেলডন বলেছেন: আরে ছাগলটা কি কয়? কুত্তার বাচ্চা গোআ'কে অসম্মানজনক শব্দ ব্যবহার করলে তোমার লাগে আবার নাকি তুমি জামাতি না? আমাকে প্রফেসর বলতে বাধ্য করবে সেই কুত্তার বাচ্ছা? আরে সে নিজের আত্মজীবনীতে লিখেছে সে অধ্যাপক, অথচ সে কোনদিন অধ্যাপক ছিলনা। এতবড় মিথ্যাবাদী যে নাকি আমাদের স্বাধীনতার বিরোধী আর যুদ্ধাপরাধী তাকে আমি সম্মান করে কথা বলব? সম্মান দেখিয়ে বিরোধিতা করব আমার মা-বোনকে যে পাকিদের হাতে তুলে দিয়েছে তাকে? তুমি দাবি কর তুমি শিবির না!
৩৫| ০২ রা জুন, ২০০৮ বিকাল ৫:৪৯
অমি রহমান পিয়াল বলেছেন: এই একটা মুনাফিক দেখলাম ব্লগে, যতবারই জিগাই কয় সে জামাত-শিবিরের সঙ্গে যুক্ত কিনা, ততবারই সজোরে অস্বীকার করে। কিন্তু যতবারই জামাত শিবিররে কেউ পুঙ্গা মারে, সে আইসা লাইনে দাড়ায়
৩৬| ০২ রা জুন, ২০০৮ বিকাল ৫:৫০
মাহমুদ রহমান বলেছেন: কানা বাবার কমেন্ট সমর্থন করছি।
৬৯ এ ইন্তেকাল আর ৯০ তে প্রকাশ! আমি অবশ্য জানতাম ব্যবধান ৫ বছর.......যাই হোক, আগের জানাটাকে আপডেট করলাম।
৩৭| ০২ রা জুন, ২০০৮ বিকাল ৫:৫৯
মাহমুদ রহমান বলেছেন: আমি একটাই ভাল মানুষ দেখেছি এই ব্লগে, যখনই তিনি কারও সাথে যুক্তি-তর্কে পেরে উঠেননি তখনই তিনি অত্যন্ত বুদ্ধিমত্তার সাথে ব্লগ থেকে বিদায় করেছেন......
৩৮| ০২ রা জুন, ২০০৮ বিকাল ৫:৫৯
বোধিস্বত্ত বলেছেন: লাউয়া জামাত করে না, তয় গুলামাজমকে অসম্মান করলে তার পাতলা পায়খানা হয়। হাউয়ার নাতি এক্টা।
০৫ ই জুন, ২০০৮ সকাল ১০:০৯
হ্যারি সেলডন বলেছেন: হাহাহা......
৩৯| ০২ রা জুন, ২০০৮ সন্ধ্যা ৬:০৭
ইয়র্কার বলেছেন: আহলে সুন্নাত ওয়াল জামাত জিনিসটা কি? ইসলাম থেকে খারিজ হওয়ার এরকম ফতোয়া পছন্দ না।
এই মন্তব্যে জামাতিরা আবার আনন্ডে ফাল দিয়েন না। জামাতিরা যেটা করে, সেটা হল ধর্ম ব্যবসা, মানুষের ধর্মীয় অনুভূতিকে ব্যবহার করে নিজের টুপাইস কামানোই তার মূলমন্ত্র। ইসলামের নাম নিয়ে তারা ইসলামকে বিকৃতই করে। কিন্তু বাই এনিচান্স জুমার নামাজ পড়ার পরে যদি জানা যায় ইমাম জামাতি, তাইলে নেক্সট টাইমের জন্য সাবধান হওয়া ভালো, মাগার মুসলমানিত্ব খারিজ হওয়ার কোনো কারণ দেখি না।
০৫ ই জুন, ২০০৮ সকাল ১০:১১
হ্যারি সেলডন বলেছেন: ওটা আমার কথা না, মাওলানা ফরিদপুরীর কথা। তবে্ জামাতি-মওদুদী ভাবধারা ইসলাম-পরিপন্থী সেটা বড় বড় আলেমরা বেশিরভাগই মনে করেন।
৪০| ০২ রা জুন, ২০০৮ রাত ১০:১১
মুকুল বলেছেন: জাঝা
৪১| ০২ রা জুন, ২০০৮ রাত ১০:৪৪
ভ্রুক্ষেপিত জ্ঞান বলেছেন: রাসূলুল্লাহ (স) বলেন ,
যখন তুমি দেখবে কেউ সাহাবীদের সম্পর্কে মন্দ বা অসৎ কিছু বলে তখন সেখানই তাদের বলে দাও তোমার উপর আল্লাহর লানত পড়ুক।
মিশকাত শরীফ।পৃষ্ঠা ৫৫২
জামাতের ইসলামবিরুধি কর্মকান্ডের জন্য অনলাইনে এটা দেখতে পারেন,
Click This Link
আর এরা শুধু সাহাবীদের সমালোচনা করে ক্ষান্ত নয়।এদের আরেক নেতা যার নামের আগে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন লাগানো হয়।
কারা জানি লাগায় বুঝে আসেনা, আসলে এরা আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন নয় বরং ক্ষতি সম্পন্ন।
তিনি তার তাফসিরে সূরা নাসরে লিখেছেন আল্লাহর রাসূল তার জিবদ্দসায় নবুয়্যতের কার্জ সম্পন্ন করেন নাই।(নাউজুবিল্লাহ)
আরেকটা কথা বলে রাখি এরা কিন্তু জামাতে পিছলামে।খালি পিছলায়।
আরেকটা কথা বলে রাখি এরা ফাসিক ও।
দাড়ি রাখার ব্যাপারে ইমাম আবূ হানীফা বলেছেন,
,একমুষ্ঠি দাড়ি রাখা ওয়াযিব।আর এরা কোথা হতে নিয়ে আসল এটা নাকি সুন্নতে মুয়াক্কাদাহ।
এটা নিয়ে আরেক সময় বিস্তারিত বলব।
আর সাইদীর ব্যাপারে একটুখানি বলি,আপনারা তার ১৯৯১ সাল থেকে ২০০০ সালের ওয়াজ শুনুন আর যখন ক্ষমতায় গেল
২০০১ থেকে ২০০৬ সালের ওয়াজ শুনুন।
যে পার্থক্য টা দেখবেন ওটাই হচ্ছে মুনাফিকদের আচরন।
তা আপনাদের উপর ছেড়ে দিলাম।
আমার ব্লগে এটা নিয়ে একটা পোষ্ট দিলাম।
পারলে৩ দেইখেন।
০৫ ই জুন, ২০০৮ সকাল ১০:১২
হ্যারি সেলডন বলেছেন: ভ্রু, আপনারে যে কিভাবে ধন্যবাদ দিব। অনেক অনেক কৃতজ্ঞতা, বিশেষ করে লিংকের জন্য।
৪২| ০৩ রা জুন, ২০০৮ রাত ১২:৪৫
হ্যারি সেলডন বলেছেন: এখানে দেখি ব্যাপক আলোচনা। যারা কমেন্ট করেছেন সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। আমি একটু ব্যস্ত আছি। কয়েকদিনের মধ্যেই সবগুলো কমেন্টের জবাব দিব।
ভ্রুক্ষেপিত জ্ঞানকে বিশেষ ধন্যবাদ।
৪৩| ০৩ রা জুন, ২০০৮ সকাল ৭:৪৬
সততার আলো বলেছেন: মুর্খরা একটু বেশিই কথা বলে। তার প্রমান মিলল।
জ্ঞানীরা কথার চেয়ে কাজ বেশি করে তার প্রমানও মিলল।
০৫ ই জুন, ২০০৮ সকাল ১০:১৫
হ্যারি সেলডন বলেছেন: তুমি যে একটা ছাগল সেটারও প্রমাণ মিলল।
৪৪| ০৩ রা জুন, ২০০৮ দুপুর ২:৪৮
এরশাদ বাদশা বলেছেন: +
''১৯৭১ আমার চেতনা'' নিকটি ব্যান করার দাবি জানাচ্ছি। এক রাজাকারের নিক কখনোই ৭১ হতে পারেনা।
রাজাকাররা বাংলার পতাকা গাড়িতে উড়ায় আর তাদের চাটুকাররা ৭১'র চেতনার ক্যামোফ্লেজ তৈরী করে ব্লগিং করে।
ধন্যবাদ হ্যারি! এভাবেই উচ্চকিত থাকুন সবসময়।
০৫ ই জুন, ২০০৮ সকাল ১০:১৬
হ্যারি সেলডন বলেছেন: বাদশাভাই, আপনাকেও ধন্যবাদ অনেক।
৪৫| ০৬ ই জুন, ২০০৮ রাত ১২:০২
মাইনুল বলেছেন: খেলাফত ও মুলুকিয়াত বইটা কি আপনি পর্ছেন। আমি অনেক আগে পর্ছি, এখন ভালভাবে মনে নাই। এইখানে মৌলানা মওদুদী হযরত মুয়াবিয়া (রাঃ) ও হযরত উসমান (রাঃ) এর বিভিন্ন রাজনৈতিক ভুমিকা নিয়ে আলোচনা কর্ছেন। আমার ভাসা ভাসা মনে পড়ে উনি বলতে চেয়েছিলেন, সাহাবীরা ব্যক্তিগত ভাবে শুদ্ধ এব্যাপারে কোন সন্দেহ নাই। ইসলামে সাহাবীদের মর্যাদা অপরিসীম সেটাও তিনি বলেছেন। কিন্তু তারপরো তো কথা থেকে যায়। তাহলে এই দুই সাহাবী পরস্পর বিরোধী হয়েছিলেন কেন? যুদ্ধবিগ্রহ করেছেন কেন? এই ব্যাপার নিয়ে তিনি তাদের কোন সমালোচনা না করেই আলোচনা করেছিলেন।
কিন্তু কিছু অর্ধশিক্ষিত আলেম তার এই আলোচনাকে বুঝতে না পেরে অপপ্রচার চালাতে থাকে যে তিনি নাকি সাহাবীদের সমালোচনা করেছেন। তিনি নাকি কাফের ইত্যাদি।
আগে বইটা পড়েন। মৌলানা মওদুদি কি বলছেন দেখেন। তারপর মতামত দেন।
০৬ ই জুন, ২০০৮ রাত ১২:২৯
হ্যারি সেলডন বলেছেন: মাওলানা শামসুল হক ফরিদপুরী, হযরত আশরাফ আলী থানভীর খলিফা এরা সবাই অর্ধ-শিক্ষিত?
আচ্ছা, মওদুদী মওলানা কখন হল? কোন মাদ্রাসা থিকা?
©somewhere in net ltd.
১|
০২ রা জুন, ২০০৮ ভোর ৪:৫৩
নেমেসিস বলেছেন: সোজা হিসাব ।
ওরা এই মাওলানা রে মানে না