নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যকে প্রতিষ্ঠিত করব,মানবতার সমাজ গড়বো ইনশাআল্লাহ।

মোঃ হৃদয় মোল্লা

বিএসসি অনার্স(রসায়ন)নরসিংদী সরকারি কলেজ

মোঃ হৃদয় মোল্লা › বিস্তারিত পোস্টঃ

বিশ্ব ইজতেমা ও আখেরী মুনাজাত!

১০ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৩৬


বড় ইজতেমা হোক বা ছোট ইজতেমা হোক সবশেষে দলবদ্ধভাবে হাত তুলে মুনাজাত করে শেষ করা হয়।বিশেষ করে দীর্ঘ দিন যাবৎ বাংলাদেশে টঙ্গীর তুরাগ নদীর তীরে যে ইজতেমা প্রতি বছর অনুষ্ঠিত হয়,সেই ইজতেমায় 'আখেরী মুনাজাত ' পর্বটি প্রাধান্য পায়।দেশের জ্ঞানী -গুনী ছাড়াও সরকারি আমলাসহ প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা,রাষ্ট্রপতি পর্যন্ত উপস্থিত থাকেন শুধু মুনাজাতের আকর্ষনে।

আখেরী মুনাজাত নামে শরীয়তে কোনো পরিভাষা নেই। ইজতেমা, সম্মেলন, সমাবেশ শেষ করে সকলে মিলে হাত তুলে কথিত মুনাজাত করতে হবে তারও কোনো প্রমাণ ইসলামে নেই। এটি বিদ'আতী আমল।বিশেষ করে আখেরী মুনাজাত সবচেয়ে বড় বিদ'আত।তাই একে আখেরী বিদআত বলাই শ্রেয়!

জানা আবশ্যক যে,রাসুলুল্লাহ (সা) এর যুগ থেকে পৃথিবীর সর্ববৃহৎ মহাসম্মেলন অনুষ্ঠিত হয় আরাফার মাঠে।তাহলে টঙ্গীর মাঠের সম্মেলনকে "বিশ্ব ইজতেমা " বলা যায় কিভাবে?

আরাফার মাঠে যোহর সালাতের পূর্বে ইমাম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভাষণ দান করে থাকেন এবং দু'আ করে থাকেন। অতঃপর যোহর ও আসর সালাত এক আজানে দুই ইকামতে পৃথক পৃথকভাবে দুই -দুই রাক'আত করে ক্বছর সালাত আদায় করেন। [১]
কিন্তু সেখানে প্রচলিত পদ্ধতিতে কোনো মুনাজাত করা হয় না।অথচ, আরাফার মাঠ হলো দু'আ কবুলের সর্বশ্রেষ্ঠ স্থান।

রাসুলুল্লাহ (সা) বলেছেন, "উত্তম দু'আ হলো আরাফার দিনের দু'আ।" [২]

অন্য হাদিসে এসেছে, আয়েশা (রা) বলেন, রাসুলুল্লাহ (সা) বলেছেন,"আল্লাহ তা'আলা আরাফার দিন ব্যতীত আর কোনো দিনে এতো মানুষকে জাহান্নাম থেকে মুক্তি দান করেন না।তিনি তাদের অতি নিকটবর্তী হন এবং তাদের নিয়ে ফেরেশতাদের নিকট গর্ব প্রকাশ করেন এবং বলেন তারা কি চাচ্ছে?"[৩]

অন্য হাদিসে এসেছে, আল্লাহ নিম্ন আকাশে নেমে আসেন এবং ফেরেশতাদেরকে বলেন, " তোমরা সাক্ষী থাকো, আমি তাদের যাবতীয় পাপ ক্ষমা করে দিলাম,যদিও তা আকাশের বৃষ্টির ফোঁটার সমতুল্য হয় এবং তরঙ্গের বালিকণার মতোও হয়।"[৪]

আরাফার মাঠের মতো ফজীলতপূর্ণ জায়গায় যদি আখেরী মুনাজাত না হয়,তবে আর কোন স্থানে এই মুনাজাত জায়েয হতে পারে?এরপরেও কি মুনাজাত পাগল বিদ'আতীদের হুঁশ ফিরবে?

টীকা :
১.সহিহ বুখারী হা/১০৮১,১/১৪৭পৃঃ(ইফাবা হা/১০২০,২/২৭৯পৃঃ);বুখারী হা/১৬৬২,১/২২৫পৃঃ,(ইফাবা হা/১৫৫৬),'হজ্জ' অধ্যায়,অনুচ্ছেদ -৮৯;মিশকাত হা/২৬১৭,পৃঃ২৩০,'হজ্জ' অধ্যায়,'আরাফা ও মুজদালিফা থেকে প্রত্যাবর্তন' অনুচ্ছেদ।

২.তিরমিযী, হা/৩৫৮৫।

৩.সহিহ মুসলিম, হা/৩৩৫৪;মিশকাত হা/২৫৯৪।

৪.সহিহ ইবনে হিব্বান,তাহক্বীক আলবানী হা/১৮৮৪,সনদ হাসান;সহিহ আত-তারগীব ওয়াত তারহীব হা/১১৫৫।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:০৩

রোকনুজ্জামান খান বলেছেন: আমি মনে করি এটি উসকানী মূলক পোষ্ট।

২| ১০ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৪৫

রাজীব নুর বলেছেন: কোরআন হাদীসে উজতেমা সম্পর্কে স্পষ্ট করে কি বলেছে সেটা বলুন আগে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.