নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জুয়েল তাজিম

জুয়েল তাজিম

অলস হবেন, তো হতাশা পাবেন। শুরু করুন,শেষ হবেই। সামনে এগোতে থাকুন, পথ কমবেই।

জুয়েল তাজিম › বিস্তারিত পোস্টঃ

গার্মেন্টস শিল্পে অস্তিরতা ..

২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪২

গার্মেন্টস শিল্পে অস্তিরতা দায়ী কে ?? নিউজ আওয়ার এক্সট্রা অনুষ্ঠান দেকছিলাম গত রাতে ! টেলিফোনে দর্শকদের অংশ গ্রহনের সুযুগ রাখা ছিল ! বরাবারই প্রভাষ আমিন অনুষ্ঠানের সঞ্চালক তাই মনে মনে ভাবলাম ফোন করে দেখি কথা বলা যায় কিনা ?? (৮১৮৯২১৪-৮) এই নাম্বার গুলাতে ফোন করার পরামর্শ টি ভি স্ক্রিনে দেখা যাচ্ছিল ! ফোন করার চেষ্ঠা করতে লাগলাম কিন্তু কোনো ভাবেই সংযোগ পাচ্ছিলামনা ! সারক্ষণ ব্যস্ত সব গুলা নাম্বার ! কিন্তু লাইভ অনুষ্টানে তেমন ফোন আসতেও দেখলামনা ! কিন্তু আমি হাল ছাড়লামনা , চেষ্ঠা করেই গেলাম এবং একসময় সংযোগ পেলাম ! কম্পিউটার নিয়ন্ত্রিত সাউন্ড থেকে বলা হলো শুন্য চেপে অপারেটরের সাহায্য নিতে বলাহলো এবং আমি শুন্য চাপলে এক ভদ্র মহিলা হ্যালো বললেন ! আমি অনেক খুশি হলাম দাদা প্রভাষ আমিনের সাথে কথা বলতে পারব এবং আমার মনে জাগা একটি প্রশ্ন করতে পারব ! বলা হলো কাকে চান ?? আমি বললাম নিউজ আওয়ার এক্সট্রা অনুষ্ঠানে ফোন করেছি এবং প্রভাষ আমিন দাদার সাথে কথা বলতে চাই ! ভদ্র মহিলা বললেন লাইন এখন ব্যস্থ আছে ( যদিও তখন কোনো দর্শক লাইনে ছিলেননা) আপনার কোনো প্রশ্ন থাকলে আমাকে বলেন আমি পরে অনুষ্ঠানে জানিয়ে দেব ! আপনি কোথাখেকে বলছেন ?? আমি বললাম আমি চট্টগ্রাম থেকে বলছি ! সাথে সাথে ভদ্র মহিলা লাইনটি কেটে দিলেন !

একই ভাবে আরো একবার হলো আমি বিষন্ন হলাম তখন আমার স্ত্রী বলল এই অনুষ্ঠানে মনে হয় চট্টগ্রামের ফোন নেয়না ! আমি বললাম অসুবিধা নেই আমি আমার প্রশ্ন যেকোনো ভাবে প্রভাষ আমিন দাদাকে জানাবো ! আমার স্ত্রী বলল কিভাবে ?? আমি বললাম ফেস বুকে লেখব !

আমার স্ত্রী বলল তোমার কি এত প্রশ্ন ?? আমি বললাম তুমি যে একজন এমপিও ভুক্ত শিক্ষক ছিলে কত টাকা বেতন তুলতে ?? ও বলল আট হাজার কত যেন !! তাহলে এখন যে গার্মেন্টস শ্রমিকদের ন্যুনতম বেতন ৮০০০ টাকা দাবি করতেছে তাদের যোগ্যতা কি ?? একেবারেই নতুন শ্রমিক বা যারা সদ্য গ্রাম থেকে চাকরির খোজে শহরে এসেছে এবং যাদের শিক্ষাগত যোগ্যতা একেবারেই কম বা এস এস সি এর কম বা বেশি নয় ! আর এই নতুন শ্রমিক যখন নিযোগ পায় তখন তারা গার্মেন্টস এর কিছুই জানেনা ! আসতে আসতে তারা কাজ আয়ত্ত করে নেয় ! আর যখনি একটু কাজ পারে তখন তাদের একদপা বেতন বৃদ্ধি করে দেওয়া হয় যা তার যোগ্যতা অনুযায়ী ! অথবা ওই শ্রমিক চাকরি ছেড়ে দিয়ে অন্য কোনো গার্মেন্টস এ চাকরি নেয় বেশি বেতনের জন্য যা মোটেও সুখকর নয় ! একজন দক্ষ শ্রমিককে ৮০০০ টাকা দিতে গার্মেন্টস মালিকদের কোনো অসুবিধা আছে বলে আমার মনে হয়না , কিন্তু এই দাবিটা যখন একজন একেবারেই নতুন শ্রমিকের জন্য দাবি করা হচ্ছে তা মোটেও গ্রহনযোগ্য বলে মনে হয়না , অন্তত পক্ষে বাংলাদেশের প্র্য়্মারি এবং এমপিও ভুক্ত হাই স্কুল শিক্ষকের বেতন কাঠামোর সাথে তুলনা করলে !

আর একটা কথা , তেতুল তথ্য! কোন এক আল্লামা শফি সাহেব কোন এক গ্রাম্য মাহফিলে বক্তব্য রেখেছেন তা এখন একটা জাতীয় সমস্যা হিসেবে মিডিয়াতে প্রচার প্রসার পেয়ে গেছে ! এই তেতুল তথ্য যদি মিডিয়া এভাবে প্রচার প্রসার না করত তবে বাংলাদেশের অনেকেই এবং গার্মেন্টসের কেউই এই খবর জানতনা ! আমার মনে হয় আল্লামা শফি সাহেব এই তেতুল তত্ত্ব দিয়ে যত অপরাধ ( মিডিয়ার ভাষায় ), আর যেই সমস্থ মিডিয়া এই তেতুল তত্ত্বকে প্রচার প্রসার করলো তাদের অপরাধ আরো বেশি ! ( আমার দেশ পত্রিকার সম্পাদক যেই দোষে দোষী )

এখন বলা হচ্ছে গার্মেন্টস এর ৪০ লাখ নারীর দায়িত্ব আল্লামা শফিসাহেবকে নিতে হবে ! আহারে ! যেখানে পুরা রাষ্ট্র ব্যার্থ হচ্ছে বর্তমান গার্মেন্টস সেক্টরের অস্থিরতা ঠেকাতে সেখানে কোথাকার কোন শফি সাহেব নাকি গার্মেন্টস সেক্টরের ৪০ লক্ষ নারী শ্রমিকের দায়িত্য নেবে ! এর মানে যা দাড়ায় তা হলো এই গার্মেন্টস সেক্টরের অস্থিরতার জন্য ওই আল্লামা শফি সাহেবকেই দায়ী করা হচ্ছে ! যা নিতন্তই বোকামি ছাড়া আর কিছুই নয় | বর্তমান এই অস্থিরতার জন্য কে দায়ী তা গত রাতের আপনার অনুষ্ঠানে আপনি বেশ কয়েকবার উল্ল্যেখ করেছেন যা হলো সেই সমাবেশের পর থেকেই শুরু ! আবার আজকে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর মন্তব্য করেছেন দেশের পোশাক শিল্পে জামায়াত ও প্রতিক্রিয়াশীল রাজনৈতিক দলের লোকেরা বিশৃঙ্খলা সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে এবং তিনি আরও বলেন, এরই মধ্যে আমরা যেই পদক্ষেপ নিয়েছি পদক্ষেপের আলোকে আমাদের তৈরি পোশাক শিল্প পূর্ণাঙ্গভাবে সচল রাখার চেষ্টা করা হচ্ছে। কিন্তু চেষ্ঠা কখন শেষ হবে তা কেউ জানেনা ! আমার কথা হচ্ছে এখন মাসের প্রায় শেষ এবং আগামী মাসের ৭ তারিখের মধ্যে বেতন সহ ঈদ এবং পূজার বোনাস একই সাথে দিতে হবে ! কিন্তু বর্তমান যেই অস্থিরতা তাতে করে পোশাক রপ্তানির যে ব্যাঘাত হচ্ছে তাতে করে ক্ষতিগ্রস্থ কারখানাগুলি কিভাবে তা সামাল দেবে তা কর্তৃপক্ষকে ভেবে দেখা উচিত !

আশাকরছি বি জি এম ই এ এবং সরকার কতৃপক্ষ সবাই মিলে বর্তমান গার্মেন্টস এর অস্থিরতা নিরসনের প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন এবং তা হবে অবশ্যই শ্রমিক বান্ধব এবং পোশাক শিল্পের অনুকূলে ! গতরাতে আপনাদের আলোচনার মাঝে আরো একটা বিষয় লক্ষ্য করার ছিল তা হলো বাড়ি ভাড়া বৃদ্ধি ! গার্মেন্টস সেক্টর সহ অন্যান্য যেকোনো সেক্টরে ফি বছর বেতন বৃদ্ধি না হলেও বাড়িওয়ালারা কিন্তু প্রতি বছরই বাড়ি ভাড়া বৃদ্ধি করেই যাচ্ছে এবং তা সহনীয় পর্যায়ের বাইরে ! কর্তৃপক্ষকে এই বিষয়েও কঠোর নজরদারী করতে হবে যাতে করে বিনা করনে বাড়ি ভাড়া বৃদ্ধি করা না হয় !

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.