নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জুয়েল তাজিম

জুয়েল তাজিম

অলস হবেন, তো হতাশা পাবেন। শুরু করুন,শেষ হবেই। সামনে এগোতে থাকুন, পথ কমবেই।

জুয়েল তাজিম › বিস্তারিত পোস্টঃ

সেলুন সেবা একাল সেকাল

০১ লা মার্চ, ২০১৪ সকাল ১১:৫২

চট্টগ্রামে সেলুনের উপর খাড়া পরছে , গত কয়দিন ধরে টিভি আর অনলাইন মাধ্যম মিলে চট্টগ্রামের সেলুনে যাঁরা চুল কাটায় তাদের চৌদ্ধ টা বাজিয়ে ছাড়ছে! ছোট বেলায় গ্রামে দেখেছি নর সুন্দররা / নাপিতরা বাড়িতে এসে আমাদের মাথা মুন্ডন করত বয়স অনুসারে কারো চুল কেটে দিত একেবারেই ন্যাড়া মাথার মত করে বা কারো নায়ক মার্কা করে ! একটু বয়জ্যষ্ট দের দাঁড়ি গোপ ও কমিয়ে দিত ! বিনিময়ে তাঁরা মানে নরসুন্দররা বছরান্তে ধান নিয়ে যেত , বিভিন্ন সময়ে ক্ষেতে উত্পাদিত শস্য হতে তাদের একটা নির্দিষ্ঠ ভাগ দেওয়া হত ! পরিবারে কোনো নতুন অতিথি মানে নতুন শিশু জন্ম নিলে তাদের কি খুশি , তাতে তারা সবকিছু নতুন করে পায় ইটা যেন তাদের নিয়ম মাফিক অধিকার !বেশ সুন্দর ছিল সেই দিনগুলি , আসতে আসতে আমরা বড় হতে লাগলাম বাড়ির উঠানে আসা নাপিতের কাছে আর চুল কাটতে ভালো লাগছে না , গরমে তখন হাতে গোনা কিছু সেলুন বা নাপিতের দোকান হয়েছে ! কালক্রমে পড়া-লেখা করতে সহরে আসা শহরের পরিবেশে একটু একটু বড় হওয়া, শহরে কিন্তু ওই ধান দিয়ে চুল কাটার ব্যবস্থা ছিল না ! চুল কাটার জন্য নাপিতের দোকানে যেতে হত , নাপিতের দোকান শহরে সেলুন নামে পরিচিত , কালক্রমে সেটা হেয়ার ড্রেসার এবং পরে আরো আরো রূপ পরিবর্তন করতে লাগলো ..



এইত কদিন আগেও সেলুনে নাপিত চুল কাটতো। চুল কাটতে না হইলেও ২০-২৫ মিনিট লাগতো, টাকা লাগতো ১৫-২০ টাকা। আর এখন অভিজাত চট্টগ্রামে আপনি কোন সেলুন টোগায়া পাবেন না নাপিত তো নাই ই। এখন সব জেন্টস পার্লার বা হেয়ার ড্রেসার!! আর যারা চুল কাটে তারা নাপিত না, তারা Barber or Hair Expert!!



চুল এক্কারে ছোট কইরা দিতে কইলে, এক্সপার্টরা দেখি মাথায় পানি স্প্রে কইরা সামনের পিছে দিয়া চুল কয়টার আগা কাইট্টা চুল সবডিরে জেল দিয়া খাড়া করায়া দিয়া ৫ মিনিটের ভিতরে কয় চুল কাটা শেষ!! ২০টাকার চুল কাটিং এর সার্ভিস চার্জ জায়গা ভেদে ১৫০-৪০০টাকা!!!

আর যাদের সৌভাগ্য বসত দুই একটা চুল দাঁড়ি পেকেছে তাঁদের আর রক্ষা নেই , কাস্টমার বেদে ১০০০ -২০০০ টাকা বা আর কম বেশি চেয়ে বসবে !



আপনে কিছু কইতেও পারবেন না, কারন চুল কাটা শেষে আপনাকে যেই পাম মারা হবে সেই খুশিতেই টাকা দিয়া বাহির হইয়া আসবেন, কিন্তু ঘরে আইসা চুল ধোয়ার পরে দেখি আগে যা আছিলো এখনো তাই!!!!!!!! কিন্তু এই পার্থক্য না বুঝাটারে বলে লেয়ার কাট কয়!!!!!!!!

সবকিছুই আসলে আমাদের রুচির পরিবর্তন এবং সেই সাথে ব্যবসায়ীরা রুচির সাথে তাল মিলিয়ে তাদের ব্যবসার সম্প্রসারণ করছে যা কোথাও কোথাও অতিরঞ্জিত হচ্ছে !



আগে আইসক্রিমওয়ালার কাছ থেকে আইসক্রিম কিনতাম, নাহয় কনফেকশনারী থেকে কিনতাম। বিভিন্ন আইস্ক্রিম ভেদে দাম উঠা নামা করতো। কোন, চকবার ২০-৪০টাকা আবার হাপ লিটার/লিটার ১৫০-৩০০ টাকা।



এখন বাহির হইছে আইস্ক্রিমেরো পার্লার!!! ঐ চিরাচরিত ৫-৬ টা ফ্লেভারেরে এইটার লগে ঐটা লাগায়া ৫০-৬০ টা আইটেম বানায়। ভ্যানিলা উইথ স্ট্রবেরী, স্ট্রবেরী উইথ ম্যাঙ্গো, ম্যাঙ্গো উইথ চকলেট, চকলেট উইথ হানি এন্ড আমন্ড.............. আর বহুত। এক চামিচ থুক্কু এক স্কুপের দাম ৩০০-৪০০ টাকা + ১৫% ভ্যাট + ১০% সার্ভিস চার্জ + টিপস!!! এক চামিচ আইস্ক্রিম খাইয়া ৫০০ টাকা দিয়া আইয়া পড় বিকজ আপনে পার্লারে আইস্ক্রিম খাইছেন!!



পার্লার নাম দিলেই যখন এতো দাম তো কয়দিন পর দেখা যাইবো “ঝাল মুড়ি পার্লার” থুক্কু “হট স্পাইসি পাফেট রাইস পার্লার” কেউ খুইল্লা বসতে পারে।



সেখানে থাকবে লাইট ঝালমুড়ি, ফ্যাট লেস ঝালমুড়ি, মার্স্টার্ড ওয়েল উইথ ঝালমুডি, ঝালমুডি উইথ লেমন, ঝালমুড়ি উইথ চানাচুর, ঝালমুড়ি উইথ লেমন্ড ডাবলি, ঝালমুড়ি উইথ টোমাটো, ঝাল উইথ মুড়ি, মুড়ি উইথ ঝাল, মুড়ি উইথ মুড়ি, ঝালমুড়ি উইথ উইদাউট ঝাল.......... এন্ড মেনি মোর (মানে ঐ ঝালমুড়িয়ালার ডিবায় যা থাকে তাই এইডার লগে ঐডা মিলায়া ৫০-৬০টা আইটেম)



৫টাকার ঝালমুড়ির প্রাইস স্টার্ট হবে টাকা ৫০/- +১৫% ভ্যাট+ ১০% সার্ভিস চার্জ!!!



আমরা বাঙালি আর আমরা এখন মধ্যবিত্ত থাকতে পছন্দ করছি না তাই আমাদের জন্য এত সব ব্যবস্থা !

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০১৪ দুপুর ১২:১৬

বেলা শেষে বলেছেন: সেলুন সেবা একাল সেকাল...
Fine & beautiful writing. Interesting, enjoyble....

০১ লা মার্চ, ২০১৪ দুপুর ১২:৫৫

জুয়েল তাজিম বলেছেন: ধন্যবাদ _বেলা শেষে

২| ০১ লা মার্চ, ২০১৪ দুপুর ১:১৮

মদন বলেছেন: দারুন লিখেছেন :)

০১ লা মার্চ, ২০১৪ দুপুর ১:৪১

জুয়েল তাজিম বলেছেন: ধন্যবাদ আপনাকে !

৩| ০১ লা মার্চ, ২০১৪ দুপুর ১:২৯

মুহামমদল হািবব বলেছেন: সুন্দর। আপনার প্রোফাইলের লেখা গুলিও অনেক সুন্দর।

০১ লা মার্চ, ২০১৪ দুপুর ১:৪২

জুয়েল তাজিম বলেছেন: ধন্যবাদ আপনাকে !সাথে শুভকামনা রইলো

৪| ০১ লা মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:২১

সুমন কর বলেছেন: দারুণ লিখেছেন। সমাজের উচ্চবিত্তদের বিলাসিতা!!!

১০ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৩৯

জুয়েল তাজিম বলেছেন: ধন্যবাদ -সুমন কর ! আসলে বিলাসিতা এখন বাড়াবাড়ি পর্যায়ে চলে যাচ্ছে ....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.