নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জুয়েল তাজিম

জুয়েল তাজিম

অলস হবেন, তো হতাশা পাবেন। শুরু করুন,শেষ হবেই। সামনে এগোতে থাকুন, পথ কমবেই।

জুয়েল তাজিম › বিস্তারিত পোস্টঃ

সুযোগ এবং ভয় !!

১৪ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:১০




আমাদের নিজেদের মনের মধ্যে অজান্তেই একটা বাঘ লুকিয়ে রাখি, যা আমাদের সব সময় দৌড়ের উপর রাখে। সোজা বাংলায় বললে হবে, সব সময় নিজেকে একটা অজানা ভয়ের মধ্যে রাখা, এইটা করলে না জানি ওইটা হবে, সেটা হবে, আরও কত কি। এবং ব্যাপারগুলো নতুন একটা সুযোগ সামনে আসলে ঠিক সেই ভাবেই ধরা দেয়, যা একটা খাপ ছাড়া ভয়।

আমাদের এই ঘটনাবহুল জীবনের মধ্যে একটা সুপরিচিত দার্শনিক মতবাদ প্রচলিত আছে যে, আপনি অনেক সময় চাইলেই সব কিছু গ্রহণ করতে পারবেন না কিংবা চাইলেই কিছু ছেড়ে দিতে পারবেন না। দিনকে দিন আপনি বড় হচ্ছেন, বড় হবার সাথে সাথে আপনার চারপাশের অবস্থা বদলে যাচ্ছে, আপনার চাহিদা বদলে যাচ্ছে, আপনার চাওয়া পাওয়ায় আসছে আমূল পরিবর্তন। কিন্তু আপনি সব কিছুই দু’হাতে আগলে নেবার চেষ্টা করছেন। না আপনি নিজেকে সামাল দিচ্ছেন, না আপনি আপনার মানসিকতাকে ধরে রাখতে পারছেন। তবে এটাও সত্য যে, কাঙ্খিত স্বপ্ন পূরণ করতে হলে অনেক সময়ই আমাদের সামনে আসা কিছু সুযোগ ছেড়ে দিতে হয়।

এমন সময়ে স্রেফ নিজের কাছেই আসতে হবে; হ্যাঁ নিজেকে প্রশ্ন করুন, আপনার ভীতি এবং উদ্বেগ আপনার সিদ্ধান্তকে কতটুকু প্রভাবিত করছে কিংবা এই সুযোগটি ছেড়ে দিলে ভবিষ্যতে কী ঘটবে সে ব্যাপারে আপনি চিন্তিত?

অজানা ভবিষ্যত নিয়ে এই উদ্বেগ আসাটা খুবই স্বাভাবিক। আমরা আসলে কেউই জানি না সামনে কি ঘটবে। আমাদের কাছে সব সময়ই জানা এবং চেনা পথটিই সহজ এবং নিরাপদ মনে হয়। অন্যদিকে অজানা পথ নিয়ে মনের মধ্যে জন্ম নেয় নানা ধরনের শঙ্কা। হতে পারে সেটি আরো সহজতর, আরো আকর্ষণীয় অথবা কঠিন থেকে কঠিনতর কিছু। কিন্ত কে জানে এই কঠিন যাত্রা বা এই কঠিন অজানা পথ হয়তো আপনার জন্য কেমন সারপ্রাইজ নিয়ে অপেক্ষা করছে। সেক্ষেত্রে অজানা পথকে না বলাই উত্তম।

সবার শুরুতেই আপনি আপনার স্বপ্ন এবং আপন লক্ষ্যের দিকে নজর দিন। একবার ঠান্ডা মাথায় বিবেচনা করে দেখুন তো সেগুলো কি আসলেই ফ্যান্টাসি নির্ভর কিনা? তবে আমি বলবো, যদি আপনার স্বপ্ন হয় বিখ্যাত হওয়া, তাহলে লক্ষ্যটি আপাতত একটি কল্পনার জগতের মধ্যেই সীমাবদ্ধ রাখুন। তবে আপনি যদি আলালের ঘরের দুলাল হয়ে থাকেন, তাহলে অন্য কথা। বিখ্যাত হবার চিন্তাভাবনা করা বা স্বপ্ন দেখা এমন একটি বিষয় যার মাধ্যমে আপনি অনেক আনন্দ পেতে পারেন, কিন্তু আপনার কাজের মাধ্যমে কবে অর্জন করতে পারবেন এর কোনো নিশ্চয়তা নেই।

শুধু ফ্যান্টাসির জগতে সীমাবদ্ধ না থেকে আপনার দরকার নতুন কিছু শেখা বা ব্যবসা আরম্ভ করা। তবে আমি এটাও বলছি না যে, আপনি ফ্যান্টাসির মধ্যে থাকতে পারবেন না। এ দুটোকেই আপনি আপনার কাজের দ্বারা সম্পূর্ণ নিয়ন্ত্রণ করতে পারবেন।শুধু শুধু বসে দিবাস্বপ্ন দেখার চেয়ে নিজের নাগালের ফ্যন্টাসিগুলো পূরণের জন্য কাজে লেগে যাওয়াই তো ভালো। তাই নয় কি?

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.