নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুকতারার সঙ্গী

জে.এস. সাব্বির

অদ্ভূত!

জে.এস. সাব্বির › বিস্তারিত পোস্টঃ

প্যারিসে মহাযঞ্জ;বিশ্ব জলবায়ু পরিবর্তন ।

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:২৬

প্যারিসের ইতিহাসে সবচেয়ে বড় সম্মেলন ।Annual Conference of Parties(COP)-21, PARIS 2015 । UN CLIMATE CHANGE CONFERENCE (UNFCCC) এর উদ্যোক্তা।।জলবায়ু পরিবর্তন রোধে ইতিহাসেরও সবচেয়ে বড় কনফারেন্স হতে যাচ্ছে এটি ।আগামীকাল ৩০ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া এ সম্মেলনে অংশ নিতে যাচ্ছে ১৫০ টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান । এছাড়াও UNFCCC-র এই সম্মেলনে সংগঠনের ১৯৫ টি সদস্য রাষ্ট্রের ১০,০০০ ডেলিগেট এবং ১৪,০০০ প্রতিনিধি সম্মেলনে অংশ নিচ্ছে ।

জলবায়ু পরিবর্তনের জন্য সর্বাধিক দায়ী হচ্ছে কার্বন ডাই-অক্সাইড এবং ক্লোরোফ্লোরো কার্বন(CFC) ।যা গ্রীন হাউস গ্যাস নামে পরিচিত ।আর জলবায়ু পরিবর্তন রোধের এই মহাযঞ্জেই উত্‍পন্ন হতে যাচ্ছে ২১ হাজার টন গ্রিস হাউস গ্যাস !! পরিবেশবাদীদের এই মহাযঞ্জে হিতে আপাতত বিপরীতই হতে যাচ্ছে ।

কিন্তু বিশ্বপরিবারের এই মহাসম্মেলনে বিশ্ববাসীদের বিশেষ করে আমাদের মত নিন্মাঞ্চল বাসীদের জন্য সুখবরই বটে ।কেননা Climate Risk Index-2015,জার্মান ওয়াচের গবেষণা সংস্থা বলছে- জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর বেশিরভাগই দরিদ্র ।আর বাংলাদেশকে এই তালিকায় সবসময় উপরের দিকেই লক্ষ্য করা যায় ।বিশ্ব জলবায়ু পরিবর্তনের ধারা অব্যাহত থাকলে ২০৫০ সাল নাগাদ দেশের উত্তারাঞ্চলের নিন্মভূমি বঙ্গোপসাগরে নিমজ্জিত থাকবে ।প্রাকৃতিক দুর্যোগ ভয়ংকর ভাবে বাড়তে থাকবে ।আমাদের দেশের মত বিশ্বেরসকল নিন্মাঞ্চলই মুখোমুখী হতে যাচ্ছে মহাবিপদের সামনে ।

আর এ থেকে উত্তরণের জন্য সবচেয়ে বেশী দায়িত্ব নিতে হবে শিল্পোন্নত রাষ্ট্রসমূহকে ।চীন একাই বিশ্বের মোট কার্বনের ২৩.৪৩ শতাংশ নিঃসরণ করে থাকে ।যুক্তরাষ্ট্র ১৫ শতাংশ ।মাথাপিছু বেশি কার্বন নিঃসরণ করে কানাডা নামক সবুজ রাষ্ট্রটি ।এছাড়াও রাশিয়া ,জাপান ,ইন্দোনেশিয়া ,মেক্সিকো ,ব্রাজিল প্রভৃতি শিল্পোন্নত দেশগুলোই বেশী কার্বন নিঃসরণ করে থাকে ।

UNFCCC-র সম্মেলন COP-21 এর আগে বিশ্বের সকল রাষ্ট্রের জলবায়ু পরিবর্তনে নিজেদের অঙ্গীকার ও পরিকল্পনা জমা দেয় ।১৫০ টি রাষ্ট্রের জমা দেওয়া এই অঙ্গীকার গুলো বাস্তবায়িত হলেও যে স্বস্তির কিছু হচ্ছে তা নয় ।বরং এই অঙ্গীকার বাস্তবায়িত হলেও ২০৫০ নাগাদ বিশ্বের গড় তাপমাত্রা সাড়ে ৩ ডিগ্রী বেড়ে যাবে ।আর বাস্তবায়িত না হলে ৪ ডিগ্রী ।অর্থাত্‍ পরিকল্পনার ফলে হাফ ডিগ্রী তাপমাত্রা বৃদ্ধি রোধ হচ্ছে ,যা স্বস্তির নিঃশ্বাস ফেলার মত কোন খবর না ।

এখন আমাদের লক্ষ্য থাকবে ,কালকে হতে শুরু হতে যাওয়া মহাযঞ্জের দিকের তাকিয়ে থাকা ।কিংবা একটা বৈশিক অনন্ত জলিলের ।যিনি অসম্ভবকে সম্ভব করবে !!

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.