নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুকতারার সঙ্গী

জে.এস. সাব্বির

অদ্ভূত!

জে.এস. সাব্বির › বিস্তারিত পোস্টঃ

একজন আত্মবিশ্বাসীর সুইসাইডঃ মুক্তি অবিরাম

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:২৫

মুদ্রার এপিট-ওপিট দেখা হয়ে গেছে জেবির ।আজকে জীবনের শেষ মোহনায় দাড়িয়ে ।সামনের গিড়ি খাদটিই একমাত্র মুক্তি ।এছাড়া অন্য কোন উপায় বাকি নেই জেবির ।

নীল আকাশের সাদা মেঘগুলোতে পুরোনে সেই আকর্ষণ আর নেই ।দূরের কোলাহলের প্রতি নিবিড় ভালবাসাটা আজকে আর কাজ করেনা ।জীবনটা নির্বিসহ মনে হয় । যার জীবদ্দশায় সময়ের সাথে চাওয়া-পাওয়ার কোন সংযোগ নেই ,তার নিকট ১০তলা উচু ভবনের ছাদের শেষপ্রান্তে দাড়িয়ে পিছনের সমগ্র পৃতিবীটাকে অন্ধকারাচ্ছন্ন মনে না হওয়াটাই বরং পাপ ।মুক্তি একপা সামনেই উপস্থি ত ।

জেবি পা বাড়ল ।কাহিণীর টুইস্ট শুরু । খুব আত্মবিশ্বাসী আজকের এ জেবি ।যেই জেবি তার ৩০ বছরের ক্যারিয়ারে কখনো কোনো পদক্ষেপেই এতটুকু বিশ্বাস নিজের প্রতি রাখতে পারেনি ,সেই জেবিই আজ পৃথিবীর সবচেয়ে আত্মবিশ্বাসী ব্যক্তি ।তার মুক্তি নিশ্চিত ।তবু একবারও মনে হয় নি সে ভুল করছে ।
১. উপরের দুইতলা ।। ...ক্রস করল জেবি ।ভেতরের কোন জায়গাটা যেন ডুকরে কেঁদে উঠল ।এটা সে কি করলা ।নিজের প্রতি এতবড় অবিচার করার অধিকারতো নেই জেবির ।তবে কেন!
নিজের ভুল কোথায় এই প্রথম বুঝতে পারল জেবি ।শুধুমাত্র যে সুসাইড করছে এই ভুল ,তা কিন্তু নয় ।পেছনের ৩০টি বছর তার সাথে যে ছলনা করেছে গোটা পৃথিবী ,সেই ভুল ।আজকে প্রথম সে বুঝতে পারলো ,মূলত সে নিজেই ছলনা করে আসছে গোটা পৃথিবীর সাথে ।
২. পরের দুই তলা ।।এবার খুব বাঁচতে ইচ্ছে করছে জেবির ।জীবনকে নতুন করে সাজাতে চায় জেবি! এক পা আগে বাড়ানোর মাধ্যমে আত্মবিশ্বাসের প্রতি জেবির ধারণার আমুল পরিবর্তন হয়ে গেছে ।নিজের প্রতি বিশ্বাস রাখলে যে কোনো কিছুই অসম্ভব নয় ,এই অতি পরিচিতি মহাবাণিটির মহাত্ব আজকে প্রথম এত পরিষ্কার লাগছে জেবির কাছে ।এবার একটা মওকা পেলে সে সারা বিশ্বকে দেখিয়ে দেবে নিশ্চয় ।কিন্তু সেই মওকাটা কি পাবে জেবি?
৩. উপরের চারতলা অতিক্রম করে আসছে জেবি ।এরপরের দুইতলা ।। ধুর! কি সব আজগুবি চিন্তা করছে জেবি ।তার তো মুক্তি হবে এখন ।জগত্‍ সংসার থেকে মুক্তি ।সমস্ত না পাওয়া থেক মুক্তি ।হৃদয়ের প্রতিটি স্পন্দনে লুকিয়ে থাকা ব্যথা যন্ত্রণা কষ্টের থেকে মুক্তি ।সুতরাং এই সময় টাকে বরং উপভোগ করা উচিত! যেই পথ আজকে তাকে মুক্তি দিয়ে চিরঋণী করে রাখছে ,জেবি তাকে একটা সেলুট করলো প্রথমে ।এরপর মুক্ত বিহঙ্গের মত সমস্ত শরীর হাত পা চারদিকে ছড়িয়ে দিল ।সময় নষ্ট না করে সময়টাকে উপভোগ করা উচিত!!
৪. এরমধ্যেই ছয় তলা অতিক্রম করলো জেবি ।পরের দুই তলা ।। চোখমুখ বন্ধ করে সময়টাকে উপভোগ করছে জেবি ।এর থেকে উপভোগ্য মুহুর্ত আগে কখনো তার জীবনে এসেছে কিনা.... মনে করতে পারছেনা জেবি ।জীবনটা জেবিকে দুঃখ কষ্টা ছাড়া আর কিছু খুবই কমই দিয়েছে ।তবুও যেটুকু দিয়েছে তার কতটুকু উপভোগ করেছে জেবি?? নিজের বিজয়টাকে উপভোগ করাটা যে এত মধুর আগে তো জানতো না জেবি ! এবার তাহলে কি করা যায়?? কয়েকমুহুর্ত আগেও মনে হয়েছে...দশতলা ভবন কি এতই উচু নাকি! এতসময়লাগে কেন নিঃশেষ হয়ে যেতে ।কিন্তু এখন তো ,একটা মধুর স্বাদের সন্ধান পেয়ে গেল সে ।মৃত্যুর পূর্ব সময়টা অনন্তকাল হলেই বুঝি ভাল হোত!!!
৫. শেষ দুইতলা ।। কিন্তু জেবির হাতে আর কয়েক মুহুর্তের অধিক সময় তো নেই ।দূরথেকে অনেকেই তার দিকে কেন যেন তাকিয়ে আছে ।কেন তাঁকিয়ে আছে ,সেটা বুঝার জন্য যথেষ্ট পরিমাণ সময় তার হাতে নেই ।এই প্রথমবার তার বাঁচতে ইচ্ছে হচ্ছে.... অনেক কিছুই দেখা হয় নাই ।নিজেকে জানা হয় নাই তো এখনো ।ভালবাসতে পারেনি কাউকে ।মায়ার বাধন তো ছেড়া যায় না ।সেই মমতাময়ীর কথা খুব মনে পরছে ।দুফোট অশ্রুও উপরে ভেসে গেল ।জেবি খুব বুঝতে পারলো ,মানুষ চাইলে সব পারে...এমনকি চোখের জল নিচে না পাঠিয়ে উপরের দিকেও পাঠাতে পারে এই মানুষ ।।।জেবি মানুষ

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৫

বিজন রয় বলেছেন: ভাল
+++

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৯

জে.এস. সাব্বির বলেছেন: কষ্ট করে হলেও... পড়ে দেখার জন্য ধন্য

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:১৫

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ব্যতিক্রমী স্বাদের গল্প।+

১৩ ই মার্চ, ২০১৬ সকাল ৭:০৮

জে.এস. সাব্বির বলেছেন: পাতায় আসার জন্য ধন্যবাদ ।

৩| ২৩ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:



নতুন প্লট, মনে হচ্ছে ইউনিক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.