নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুকতারার সঙ্গী

জে.এস. সাব্বির

অদ্ভূত!

জে.এস. সাব্বির › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউঃ হারাবো তোকে... থুক্কু শিকারি :D 8-|

১৩ ই জুলাই, ২০১৬ দুপুর ১:১৯

২০০৯ সালের তামিল মুভি আধাভান(Aadhavan)-এর অফিসিয়াল রিমেক মুভি হচ্ছে "শিকারি (Shikari)" ।এই 'Aadhavan' আবার ১৯৯০ সালের মালায়ালাম মুভি "His Highness Abdullah"র রিমেক ছিল ।

"হারাবো তোকে" গানটা রিলিজ হওয়ার পর থেকে যতবার মুভিটার নাম মুখে আনতে হয়েছে- প্রথমেই বেরিয়ে গেছে - হারাবো তোকে !খানিক বাদে চিন্তা-ফিকির করে মনে করে পেরেছি "শিকারি"টাইটেলটা :) । বাংলা সিনেমাতে বিশেষ করে আমাদের ইন্ডাস্ট্রিতে সিনেমার নাম নিয়ে বিশেষ ভাবে চিন্তা-ফিকির করা হয় না । "ভালবাসা বা প্রেম" শব্দের আগে বা পরে অথবা উভয় পাশে কিছু আবুল-খাবুল জড়িয়ে তৈরী করা হয় একটা কালজয়ী রোমান্টিক টাইটেল!! শিকারি নামটা এদিক থেকে বেশ তাত্পর্যপূর্ণ ।।



কাহিণী সংক্ষেপঃ
ছোটবেলা থেকেই জজ বাবার অবাধ্য ছেলে রঘু ওরফে রাঘব ।ঘটনাচক্রে একদিন বাবার হাতেই গুলি করে পালিয়ে যায় বাড়ি থেকে ।এবার বন্ধুর মাকে খুন করে শুরু হয় তার কিলিং মিশন! সেখান থেকে পালিয়ে এসে পরে বাংলাদেশে ।হয়ে ওঠে সুলতান ।

নিজেকে অপ্রতিরোধ্য করে তোলে সুলতান ।টার্গেট কিলিংয়ে যার তুল্য আর কেউ নেই ।

এসব মুভির মাঝের ঘটনা ।শুরুটা আরো একশনে ভরপুর ।প্রথমেই এক পুরোহিতকে মারার মিশন আসে ।এরপর শহরের বিখ্যাত এক জজকে শ্যূট আউট করার অফার পায় সুলতান ।তাকে শ্যূট করতে গিয়ে নিজের বাবাকে চিনে ফেলেন সুলতান ।শুরু হয় তার অন্যরকম যাত্রা- এবার পিতাকে বাঁচানোর জন্য অভিনব কায়দায় জজের বাড়িতে বাবুর্চি হিসেবে আশ্রয় নেয় ।এগুতে থাকে মুভির কাহিণী ।লোক দেখানো একের পর এক মিস টার্গেটে মেতে ওঠে সুলতান ।।এদিকে আস্তে আস্তে বেড়িয়ে আসে ছোটবেলার রঘুর পরিচয় ।নায়িকার কাছেই সবার আগে ধরা দেয় সুলতান ।এরপর দাদি.....। বাবার নিকট প্রচন্ড ঘৃণীত রাঘব তার আসল পরিচয় প্রকাশ করতে পারে না পিতার কাছে ।চলতে থাকে মুভি ।এগুতে থাকে নায়ক-নায়িকার প্রেম ।বাড়তে থাকে কাহিণীর গভীরতা ।।

একশন ধর্মী সিনেমাটিতে সর্বপ্রথম উল্লেখ করার মত বিষয় হচ্ছে- এর অভিনয় শিল্পীগণ ।।একগাদা অভিঞ্জ অভিনয় শিল্পী এবং মুভি মেকারদের অক্লান্ত প্রচেষ্টা সুন্দর কিছুরই জন্ম দিয়েছে ।

সাকিব-শ্রাবন্তী জুটি নিয়ে আলাদা করে না বললেই নয় ।এই প্রথম দুজনে জুটি করলেও তাদের ভিতরের বোঝাপড়া ছিলো অসাধারণ ।শ্রাবন্তীর গ্লামার সাকিবের বিপরীতে ফুটে উঠেছে বলেই এই একশন মুভিতে রোমাঞ্চকর অনুভূতি সত্যিই পুলকিত করে ।দুই জন দুজনের জায়গায় ছিল একদম পারফেক্ট ।এই মুহুর্তে একে সমগ্র বাংলার পারফেক্ট জুটিও বলাও যেতে পারে!!



সংগীত/মিউজিকঃ
যেকোন মুভির বাণিজ্যিক সাফল্য অনেকাংশেই নির্ভর করে মুভি রিলিজ হওয়ার আগে রিলিজ হওয়া মুভির গান গুলোর উপর ।Indradeep Das Gupto-এর মিউজিক পরিবেশনায় সেক্ষেত্রে শিকারিকে সফলই বলবো আমি ।মুভিটির বাণিজ্যিক দিকে আমি যাচ্ছি না তবুও এতটুকু বলতেই পারি- এর গান গুলো প্রচুর পরিমাণ দর্শক টেনেছে ।ব্যক্তিগত ভাবে আমি সাকিব বিদ্বেষী(ঠিক তা নয়!) "হারাবো তোকে" গানটা দেখেই শিকারির সাকিবের ফ্যান হয়ে যাই ;) ।আমাদের সাকিব খান অনেক অনেক প্রসংশা কুড়িয়েছে গানটির মাধ্যমে ।এরপর "উঠ ছোরি তোর বিয়ে হবে" ,অরিজিত্‍ সিংয়ের কণ্ঠে "আর কোন কথা না বলি" এবং "মম চিত্তে" রবীন্দ্রসংগীত পুরো মুভটাকে মিউজিকময় করে রেখেছে ।।যেখানে রবীন্দ্র সংগীত যোগ করেছে নতুন মাত্রা ।বাংলা সিনেমায় এভাবে রবীন্দ্রসংগীতের ব্যবহারের দেখা মেলা দুষ্কর ব্যাপার বটে! এটি ছাড়াও ব্যান্ড মিউজিকে কিছু খন্ড রবীন্দ্র সংগীত শুনতে পাওয়া যাবে বেশ কয়েকবার ,মুভি বড় একটা ইন্টারটেইনমেন্ট পার্ট এটি ।থাকছে আরো স্পেশাল একটা রবীন্দ্র সংগীত!! সবকিছু মিলিয়ে আমি দশে সাড়ে নয় দিচ্ছি :) বাকি আধা মার্কের সাথে আমাদের আবেগ জড়িত তাই দিতে পারছিনা :(



কমেডিঃ
একশন মুভিতে এই জিনিসটা পুরোটাই নির্ভর করে কমেডিয়ান তথা অভিনয় শিল্পীর উপরে ।কলকাতার মুভিতে সবচেয়ে জনপ্রিয় মুখ "খারাজ মুখার্জী" এখানে সেই জায়গাটা খুব ভাল করেই পুরন করেছে মনে করি ।সঙ্গে নায়িকার হবু বর হিসেবে লন্ডন হতে আগত কমেডিয়ান সুব্রত বড়ুয়ার অবদান ছিল চোখে পড়ার মত । রবীন্দ্র সংগীত নিয়ে তার গীটারের কারুকাজ সেটাকে অন্য মাত্রায় নিয়ে গেছে

একশন/ফাইটিং-
ইন্ডিয়ার বিভিন্ন মুভি ইন্ডাস্ট্রিতে পরিচিত মুখ ফাইট মাষ্টার "রাজেস কান্নান"এর পরিচালনায় মুভিটির একশন ছিল বিশেষ কিছু ।আরেক ভয়ঙ্কর গ্লামারার ভিলেন রাহুল দেব এর ভূমিকা এখানে বিশেষ ভাবে উল্লেখযোগ্য ।আর সাকিব খানের একশন ,ফাইটিং ছিল বিশেষ কিছু ।এই লুকে সাকিব যে কতটা অসাধারণ হতে পারে শিকারি না দেখলে তা বিশ্বাস করা দায়!

অন্যকথাঃ
জাজ মাল্টিমিডিয়া এবং ইসকে মুভিজের ব্যানারে জাকির হোসেন ,জয়দেব মুখার্জির পরিচালনায় আব্দুল আজীজ ,হিমাংসু ধানুকার পরিবেশনা "শিকারি" মুভিটা আসলেই বিশেষ কিছু । ৫লক্ষ ৮০হাজার বাজেটের মুভিটি ঈদের দিন থেকে আয় করেছে ৪লক্ষ ৭০হাজার ডলার ।এখনো ওপার বাংলায় মুক্তি মেলেনি এর ।আগামী ১২ আগষ্ট মুক্তি পাওয়ার কথা রয়েছে ।।

কিছু সমালোচনাঃ
কোন মুভির সমালোচনা করার নূন্যতম যোগ্যতা আমার নেই ।তবুও যেহেতু মুভি রিভিউ লিখছি- কিছু সমালোচনা তো করতেই হয় :) |
প্রসঙ্গতঃ এই অংশের পুরোটা জুরেই রয়েছে আমার/আমাদের আবেগ!

১. বাংলাদেশ-ভারতের যৌথ উদ্যোগে হলেও আমাদের অভিনয় শিল্পীর ব্যবহার এখানে মাত্র ২ জন!! মূল চরিত্র সাকিব খান এবং পুলিশ কমিশনারের চরিত্রে অভিনীত অমিট হাসান ছাড়া বাকি সব অভিনয় শিল্পীই ছিলেন ওপার বাংলার ।।
২. দুই দেশের যৌথ উদ্যোগে আয়োজিত মুভির ক্ষেত্রে আমরা যেটা দেখি- এর কিছু অংশের চিত্রায়ন উভয় দেশেই হয়ে থাকে ।কিন্তু এটিতে মাত্র ১০ সেকেন্ড মত সময় মাত্র চিত্রায়ন হয়েছে বাংলাদেশে ।বাকি সম্পূর্ণ চিত্রায়নের প্রেক্ষাপট "ভারত"!এই অসংগতি চোখে ভেসে ওঠে ।
৩. মুভির সবচেয়ে ভাললাগার অংশ হচ্ছে এর গানগুলো ।অথচ সেখানে একজন আমাদের দেশীয় সিঙ্গার নেই!! এটা মেনে নিতে কষ্টই হয় বটে ।Jaaz কর্তৃপক্ষ এখানে ভূমিকা রাখতে পারত ।"আর কোন কথা না হবে" টাইটেলের গানটা অরিজিত্‍ সিং থেকেও আমাদের হৃদয় খানের কণ্ঠে আরো বেশি ভাল হতো মনে করি ।

এই আবেগীয় অংশ বাদ দিলে পুরো মুভিটাকে মার্ক দিতে হলে আমি ৯০ ভাগ মার্কই দিচ্ছি !!

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০১৬ দুপুর ২:১৫

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: একটা গান আমার চোখে পড়েছে।সাকিবের ভূড়ি বিশ্রী ভাবে দেখা যাচ্ছে!

১৩ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:২০

জে.এস. সাব্বির বলেছেন: "আর কোন কথা না বলি"র প্রথম দিকেই ঐ দৃশ্য দেখতে পাওয়া যায় ।।আমরি!! ওটাকে বিশ্রী বলছেন কেন!!!!!! সুশ্রী সুশ্রী.... ;) ;)

মুভিটা দেখেছেন?? দারণ না? feedback দিয়ে যাবেন ।

২| ১৩ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:১৮

শায়মা বলেছেন: ম্যুভি দেখার কথা শুনলে জ্বর আসে আজকাল আমার!:(

১৩ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:২৯

জে.এস. সাব্বির বলেছেন: সমশেরিকা আপু-মনির উইকনেস বলতে কিছু থাকতে পারে না ।A আমি বিশ্বাস করি না :|

আর ম্যুভি দেখার মত সিম্পল একটা কাজে জ্বর!!!!!!!!! এত রীতিমত অশুদ্ধবাদ :)
দেখার কথা শুনলে জ্বর আসে ,দেখলে তো আসে না?? তাহলেই চলবে... কথা শুনে খামোখা জ্বর বাধানোর কোন মানেই হয়ন ,দেখিয়া ফেলুন আপুমনি :) :)

৩| ১৬ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

মহা সমন্বয় বলেছেন: সাকিব খানের মুভি দেখি না তয় এইডা দেখতে হবে। :)

০৭ ই আগস্ট, ২০১৬ সকাল ১১:৪৫

জে.এস. সাব্বির বলেছেন: এইডা মোটামুট্টি হাচা কতা- সামুর ব্লগাররা সাকিব খানের ম্যুভি দেখে না ।।। কিন্তু এইপিচ.... ভিন্নকথা!! এতদিনে দেখে নিয়েছেন নিশ্চয়ই?? কেমন লাগলো জানাবেন..

৪| ১৬ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

এডওয়ার্ড মায়া বলেছেন: স্কিপ খান =p~
দেখতে হপে !

০৭ ই আগস্ট, ২০১৬ সকাল ১১:৫১

জে.এস. সাব্বির বলেছেন: স্কিপ খান!!!!!
জটিল নাম.....!!! :)

৫| ১০ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:০৫

চাঁদগাজী বলেছেন:



আমাদর চলচ্ছিত্র এত দুর্বল কেন, আমাদের তো বিরাট বাজার!

১৯ শে আগস্ট, ২০১৬ রাত ২:০৬

জে.এস. সাব্বির বলেছেন: দেশের সৃজনশীল মেধাগুলো শুধুমাত্র সৃজনশীল 'টকশো' দিতে পটু । সম্ভাবনাময় সেক্টরগুলো মেধাশুণ্য ।

৬| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:২২

শূণ্য পুরাণ বলেছেন: অনেকে দেখি অভিযোগ করে যৌথ প্রযোজনার নামে যৌথ প্রতারণা হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.