নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুকতারার সঙ্গী

জে.এস. সাব্বির

অদ্ভূত!

জে.এস. সাব্বির › বিস্তারিত পোস্টঃ

দেয়াল উপাখ্যান

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:০০



দেয়াল কী? কীভাবে তৈরী হয়েছে? ইতিহাস কী? কত ধরনের দেয়াল আছে পৃথিবীতে? কত ভাবে এদের প্রকারভেদ করা যেতে পারে? হারতে হারতে কিংবা মার খেতে খেতে দেয়ালে পিঠ ঠেকে যায়। সেটা আবার কোন দেয়াল? অদৃশ্য ? এই অদৃশ্য দেয়াল কি আরো আছে? কত ধরনের? আর দৃশ্যমান দেয়াল? আচ্ছা, হুমায়ুন আহমেদ যে একটা বই প্রকাশিত হলো "দেয়াল"; সেটা কোন ধরনের দেয়াল? দৃশ্য নাকি অদৃশ্য? পড়ে দেখতে হবে।বই পড়া হয়না ইদানিং। দেয়াল সম্বদ্ধে পড়তে হবে অনেক। জানতে হবে তার থেকেও বেশি। এটাও কি সম্ভব? যতটুকু পড়ব তার থেকেও কি বেশি জানা সম্ভব? হয়ত সম্ভব। যদি সেটা দেয়াল হয় তাহলে তো অবশ্যই। দেয়াল দেখে দেয়াল জানব, দেয়াল শুনে জানব, দেয়াল লিখে জানব। না পড়েও জানা সম্ভব। ফেসবুকের যে Wall তথা দেয়াল- এ প্রতিদিন কোটি কোটি মানুষ লিখছে সেটাও দেয়াল। আমি যে কাগজের পৃষ্ঠায় লিখছি - এই কাগজটিও কি দেয়াল? জানা নেই জানতে হবে।


আচ্ছ, দেয়াল কী? এর সংজ্ঞা করবো কীভাবে? ব্যক্তি, সময়. পরিবেশ, পরিস্থিতি ও প্রেক্ষাপটের ভিন্নতায় এর সংজ্ঞার পরিবর্তন হবে। দেয়াল শব্দটা শুনলে আমার স্মৃতিতে কীসের ছবি ফুটে উঠে? "ইট-বালুতে গড়া একটা সদ্য জীর্ণ হওয়া আধা-কাঁচা রঙ করা দেয়াল। আর মোজা ছাড়া চকচকে কেটস পরে এক পা পিচ ঢালা রাস্তায় অন্য পা দেয়ালে লাগিয়ে বখাটে দুইটি ছোকরা শিশ দিচ্ছে স্কুল ফেরত মেয়েটিকে।

এই দেয়াল কতই না জানি গোপনীয়তাকে আবৃত করে - সকল গোপনীয়তা একা একা উপভোগ করে।

দেয়ালের ভূমিকার উপর নির্ভর করে এর অনেক অর্থ পাওয়া যায়। বিভেদকারী, গোপনকারী, সীমানা আরও কত জানা নাই। বিজ্ঞাপনের একটা বড় হাতিয়ার সড়ক-মহাসড়কের পাশের এই দেয়াল। রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, পারিবারিক কিংবা ব্যক্তিগত পর্যায়ে এই দেয়াল কতই না গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যুগান্তকারী এই দেয়াল এ আবিষ্কারককে শ্রদ্ধা ভরে স্মরণ করছি।

দেয়ালের কিছু লজ্জা আছে। একজন ধর্ষিতা মাত্রই জানে - দেয়াল না থাকলে সেদিন হয়ত তাকে ধর্ষিত হতে হতো না। প্রত্যেকটা খুন, গুম এর অন্যন্য সহযোগী এই দেয়াল। কোথাও ভয় দেয়াল হিসেবে কাজ করে, কোথাে শক্তি হীনতা, কোথাও বা অপারগতা। পকেট মারিং, রোড এ্যাকসিডেন্ট-এ দেয়াল হয়ে থাকে অসচেতনতা। আত্মহত্মায় দেয়াল হয়ে থাকে অজ্ঞতা। পৃথিবীতে কোন অপরাধ দেয়ালের সাহায্য ছাড়া সংগঠিত হতে পারে না। আবার অপরাধীদের সেই চার-দেয়ালের মাঝেই আটকে রাখা হয়!

পাখিরা আকাশে উড়ে বেড়ায় , মানুষ পারে না। কেন? কারন, পাখিরা আকাশে উড়তে বাধা দেওয়ার দেয়াল কে ভাঙতে পেরেছে, মানুষ পারে নি। যারা দেয়াল ভাঙতে পেরেছে তারাই উড়তে পেরেছে।

ছবি: ইন্টারনেট।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:০১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: সত্যি মারাত্মক তথ্য!!

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:১৬

জে.এস. সাব্বির বলেছেন:
আসলেই মারাত্মক এই দেয়াল।

মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:২৮

মীনক্ষোভাকুল কুবলয় বলেছেন: দেয়াল সম্পর্কে কিছুই জানতাম না ।

ধন্যবাদ জানানোর জন্য ।

মানুষ কিভাবে দেয়াল ভাঙতে পারে ?
দেয়াল কি আসলেই ভাঙা যায় ?

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫৫

জে.এস. সাব্বির বলেছেন: দেয়াল ভাঙা যায়। ইট-বালুর দেয়াল ভাঙা যায় লোহার হ্যামারের আঘাতে। অসম্ভবের দেয়াল ভাঙা যায় সাহসীকতার আঘাতে। দেয়াল ভাঙতে হয়।

মন্তব্যে সাধুবাদ জানবেন।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:৫৭

রাজীব নুর বলেছেন: দেয়াল নয় মানুষ নিয়ে ভাবুন। চিন্তা করুন। দেয়াল ফেয়াল নিয়ে অযথা চিন্তা করবেন না।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫৯

জে.এস. সাব্বির বলেছেন: আপনাকে আমার ব্লগে পেয়ে কৃতজ্ঞ! মানুষ নিয়ে ভাততেই চেষ্টা করছি। তাই দেয়াল নিয়ে ভাবছি। দেয়াল মানুষকে নিয়ে ভাবতে শেখায়।

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৫৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: দারুন হয়েছে

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:০১

জে.এস. সাব্বির বলেছেন: ছবিপু!! থ্যাঙ্কু!

দেয়াল আসলেই দারুন।

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৮

নেওয়াজ আলি বলেছেন: এক রাশ মুগ্ধতা ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:০৫

জে.এস. সাব্বির বলেছেন: এই মুগ্ধতায় সকল রূঢ়তার দেয়াল ভেঙে যাক।

আপনাকে স্বাগত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.