নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

The best and most beautiful things in the world cannot be seen or even touched - they must be felt with the heart---Helen Keller

জুন

ইবনে বতুতার ব্লগ

জুন › বিস্তারিত পোস্টঃ

হায়রে আমার মন মাতানো দেশ (১ম পর্ব)

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৫২



অপরূপা নদী বাঁকখালী

রাজধানী ঢাকায় বের হয়েই আমরা যখন কোন বাঁধার সন্মুখীন হই তখনই বলে উঠি ‘নাহ, এদেশে আর থাকা গেল না’।

ঢাকার বাইরে গেলেও যখন কোন অপ্রীতিকর পরিস্থিতির সামনে পড়ি তখনও বলি, ‘ যত শীঘ্রি পারা যায় এদেশের পাঠ চুকাতে হবে'।

রাস্তায় ধুলা, নোংরা- আবর্জনা দেখলে নাক সিটকে বলে উঠি, ‘ছি ছি এখানে মানুষ বাস করে কি করে! এত নোংরা-ময়লা অপরিচ্ছন্ন দেশ মনে হয় সারা ভূ-ভারতে আর দ্বিতীয়টি নেই'।



হায়রে আমার মন মাতানো দেশ

কিন্ত না আমাদের এই প্রিয় মাতৃভূমি যে কত অপরূপ, কত যে সুন্দর, কত মায়াময় তা চোখে না দেখলে বিশ্বাস করার কথা নয়।

আজ আপনাদের চোখে তুলে ধরতে চেষ্টা করবো এমনি মন মাতানো সৌন্দর্য্যময় এক স্থান যার নামের সাথে অনেকেই পরিচিত হলেও এর রূপের সাথে পরিচিতি আছে কি না আমি জানি না।

নাম তার মহেশখালী দ্বীপ। অনেকের অনেক পরিচিত অনেকবার ঘুরে আসা সৈকতরানী কক্সবাজারের এক উপজেলা।



মহেশখালী উপজেলা পরিষদ

বহুবার কক্সবাজার গেলেও মহেশখালী যাওয়া হয়ে উঠেনি শুধুমাত্র আমার পানি ভীতির কারনে। সাতার জানি না আমি ।সে অনেক বছর আগের কথা। প্রথমবার যখন কক্সবাজার গিয়েছিলাম তখনই শুনেছিলাম নদী পেরিয়ে সাগর ছুয়ে ট্রলারে করে দুরন্ত ঢেউ এর সাগর পাড়ি দিয়ে নাকি মহেশখালী যেতে হয়।সুতরাং সেখানে আর যাওয়ার কথা আমি স্বপ্নেও ভাবিনি কখনো।



মহেশখালীর পথে

এবার ছেলের পড়াশোনার কাজে সেন্ট মার্টিন যাবার পরিকল্পনা নিয়ে উড়ে এসে কক্সবাজার হাজির হোলাম।রাজনৈতিক অস্থিরতার জন্য সেই নিঝুম পর্যটকবিহীন কক্সবাজার থেকে টেকনাফ যাবার সমস্ত পরিবহন বন্ধ।তখন অনেক ভেবে চিন্তে প্রফেসরের সাথে মেইল এর মাধ্যামে আলাপ আলোচনার পর সেন্ট মার্টিনের বদলে মহেশখালীর যাওয়া ঠিক হলো।কক্সবাজার থেকে মহেশখালী যেতে আসতে কোন সমস্যা ছিলনা।



যাত্রী নিয়ে ছুটে চলেছে স্পীডবোট কক্সবাজারে দিকে

পাশের হোটেলের এক প্রৌঢ় গার্ডের তথ্য আমাদের মহেশখালী যাওয়ার সিদ্ধান্তকে আরো পাকাপোক্ত করলো। একদা সেও ছিল মাছ ধরা এক ট্রলার মালিক এবং হাজার বার মহেশখালী যাওয়া আসা এক মানুষ। সে আমার ভয়ার্ত মুখ দেখে ভরসা দিল,

‘ভয় নাই আন্টি, এখন শীতকাল, ঢেউও নেই খুব একটা, স্পীড বোটে যাবেন, পনেরো কি বিশ মিনিটের মত লাগবে, চোখের পলক পড়ার আগেই পৌছে যাবেন, তাছাড়া সামান্যই একটু পানি পথ’, বলে দু আংগুল সামান্য ফাঁক করে পানিপথের পরিমাপটা বুঝিয়ে দিল।



সাগর সঙ্গমে

আমার স্বামী আমার চেহারা দেখে ভাবছিল কি করা যায়? তাদের তো যেতেই হবে, এখন আমি যাবো কি না? সেই গার্ডের কথায় আর একা একা সারাদিন হোটেলে থাকার কথা ভেবে সাহস আনলাম মনে, রাজী হোলাম, যাবো মহেশখালী। মায়ের মন পরাভূত হলো নিজের ভয়ের কাছে।



৬নংফিশারী ঘাটে ভীড় করে আছে সমস্ত জল পরিবহন

পরদিন সকাল নটায় ৭০ টাকা ভাড়ায় ব্যাটারির অটোতে করে বাঁকখালী নদীর তীরে ৬নং ফিশারি ঘাটে আসলাম।সেই ঘাটে প্রবেশ ফি মাথা পিছু ৩ টাকা। তখন ভাটা চলছে, পানি নেমে গেছে অনেকখানি। জেটি দিয়ে স্পীড বোটে ওঠা যাবেনা, তাই বিকল্প হিসেবে একটা পর একটা নৌকা দড়ি দিয়ে বেঁধে সেতু বানানো হয়েছে।



ভাটায় পানি নেমে গেছে, তাই এই নৌকার সেতু

সামনে অনেকগুলো স্পীড বোট,যাত্রী ও মাছ ধরা ট্রলার, নৌকা ইতস্তত দাঁড়িয়ে আছে। এক একটি স্পীড বোটে ১২ জন যাত্রী হলেই ছেড়ে দিচ্ছে মহেশখালীর উদ্দেশ্যে।আমরা সেই দুলে উঠা নৌকার ব্রিজ পার হয়ে এগুতেই একটা বোট ছেড়ে গেল।



এই বোটে আমাদের স্থান হয়নি

পরের সিরিয়ালের মাঝি ডেকে উঠলো ' আসেন, আসেন, আছে,আছে স্থান'।

আমরা তিনজন গিয়ে সেই বোটে উঠে বসে পড়লাম ।মাথাপিছু ৭৫ টাকা ভাড়া। ২/৩ মিনিটের মধ্যেই ১২ জন যাত্রী হয়ে গেল আর আমাদের চালক ছেড়ে দিল ইঞ্জিন।ঘাটের আশে পাশে নোঙ্গর করা মাছ ধরা ট্রলার আর যাত্রী বাহী নৌকাগুলোকে এদিক ওদিক করে কাটিয়ে পুরো গতি নিয়ে ছুটলো আমাদের স্পীডবোট মহেশখালীর উদ্দেশ্যে।



সবাইকে পাশ কাটিয়ে কাটিয়ে এগিয়ে যাচ্ছি আমরা

মিনিট কয়েক পরেই চোখের সামনে বাঁধা হয়ে দাঁড়ানো সব নৌকা ট্রলারকে পিছু ফেলে আমরা খোলা নদীতে হাজির। সেই পথের সৌন্দর্য্য দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম।কোথায় গেল আমার ভয় ভীতি কোথায় ডুবে মরার চিন্তা? আমি শুধু ভাবছি এই কি আমার দেশ!এত সুন্দর!



নোঙর করে আছে মাছ ধরা ট্রলারের সারি

আশ পাশ দিয়ে ছুটে চলেছে দু একটা ট্রলার বা স্পিড বোট। তাদের ঢেউয়ের ধাক্কায় আমাদের স্পীড বোট কিছুটা ওপরে উঠে আবার আছড়ে পরছে স্বচ্ছ কাচের মত পানিতে।দুদিকে ছিটকে উঠা ফেনীল জলরাশিতে সুর্য্যের আলো পড়ে ছোট ছোট্ট রংধনু্ তৈরী হয়েই মুহুর্তেই ভেঙ্গে একাকার হয়ে মিলিয়ে যাচ্ছে।



তীব্র গতির ফলে জলকনা ছিটকে উঠছে দুদিকে

আমরা তীব্র গতিতে ছুটে যাচ্ছি আমাদের গন্তব্যের উদ্দেশ্যে।তখন মনে হচ্ছিল এমন করে যদি দূরে আরো দূরে উড়ে যেতে পারতাম।বাংলা মাস অগ্রহায়নের শেষ, পৌষ আসি আসি করছে। আকাশে সুর্য্য ঝক ঝক করলেও তেমন তাপ ছিল না।নদী থেকে উঠে আসা হাল্কা ঠান্ডা বাতাস সবার গায়ে শীতল পরশ বুলিয়ে দিচ্ছিল ।



সামনেই ভীড় শেষ, আসছে খোলা নদী,সমুদ্র আর আকাশ

খানিকটা দূরে আকাশ পটে অনেকগুলো সীগাল।বিশেষ করে জেলে নৌকার আশে পাশে মাছের আশায় তাদের দুগ্ধ ধবল ডানা দুদিকে ছড়িয়ে উড়ছে, যাতে রয়েছে ছাই রঙ এর ছোঁয়া।আবার কখনো ঝুপ করে পানির উপর বসে ভেসে বেড়াচ্ছে ঠিক যেন এক ঝাঁক রাজহাঁস।



অদুরে পানিতে ভেসে থাকা সীগালের ঝাঁক

নদীর এক পারে নারকেল, সুপাড়ি আর কেওড়া গাছের ফাঁকে একাকী এক কৃষ্ণচূড়া আগুন ঝড়িয়ে যাচ্ছে। কি অপার্থিব সেই দৃশ্য।

পার হয়ে যাচ্ছি সেই মোহনা যেখানে বাঁকখালী আর মহেশখালীর পুর্ব দিক ঘেষে নেমে আসা নদী মহেশখালী এসে মিলেছে সাগরে।এখানে বেশ ঢেউ তবে সবার নির্বিকার মুখের দিকে তাকিয়ে ভয় দূর হলো।



সাগর মোহনায় মিলেছে দুই নদী তাই এত আবেগের ঢেউ

আমরা তিনজন মুগ্ধ নয়নে বাংলার সেই অপার সৌন্দর্য্যে অবগাহন করছি।বাকী যাত্রীরা চুপচাপ, তারা ছিল স্থানীয় জনগন।নিত্য নৈমিত্তিক এই দৃশ্য তাদের ভেতর কোন প্রতিক্রিয়া সৃষ্টি করেনি।



মহেশখালী থেকে ছেড়ে আসা ট্রলার আর স্পীড বোট এখুনি ঢেউ তুলে পাশ কাটিয়ে যাবে

আমার ছেলে অবিরাম ছবি তুলে যাচ্ছিল। আমিও তুলছিলাম কখনো আমার ক্যানন ক্যামেরায় কখনো বা মোবাইলে যখন যেটা হাতের কাছে পাচ্ছিলাম।মোহনা ছাড়িয়ে অবশেষে মহেশখালী নদীতে প্রবেশ।দুটি নদীই অসম্ভব স্রোতস্বীনি।সাগর বক্ষে ঝাপিয়ে পড়ার অপেক্ষার পালা যেন তাদের শেষ হয়েছে।



সবুজ গাছে ছেয়ে থাকা তীর

তাকিয়ে দেখি দু দিকে রয়েছে বন বিভাগের লাগানো সবুজ কেওড়া গাছের সারি। তারা তাদের অসংখ্য শিকড় দিয়ে মাটি কামড়ে ধরে ঠেকিয়ে রাখছে অবিরাম তীব্র ঢেউয়ের ধাক্কা থেকে তীরভুমির ভাঙ্গনকে।

আটটি ইউনিয়ন নিয়ে কক্সবাজারের এই উপজেলা মহেশখালী নামকরণের পেছনেও অনেক গল্প প্রচলিত আছে। প্রথম এবং সবচেয়ে গ্রহনযোগ্য কারনটি হলো এখানে রয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় একটি তীর্থস্থান আদিনাথ মন্দির।যা আমরা দেখার সময় পাইনি।



না দেখা আদিনাথ মন্দিরের এই ছবিটি নেট থেকে নেয়া

এই মন্দিরে পুজিত হন হিন্দু দেবতা শিব যার অপর নাম মহেশ।এই মহেশ থেকেই মহেশখালী।আবার কারো কারো মতে সেখানে একসময় প্রচুর মহিশ ছিল আর তার থেকেই এই নাম।যাই হোক, যাই থাকুক সেই ইতিহাস সে আর এখন আমাকে চিন্তা করার অবসর দিচ্ছে না।আমরা ছুটে চলেছি অপুর্ব নীল জলের বুক কেটে সেই অজানা দ্বীপ এর দিকে।



অদুরে মহেশখালী জেটি

এবার বেশ কিছুটা দূরে দেখা গেল মহেশখালীর জেটি।আস্তে আস্তে স্পীডবোট চালিয়ে দক্ষতার সাথে জেটিতে ভিড়ালো চালক।নেমে আসলাম সেই দ্বীপ যা আমি কখনো আমার ভ্রমন তালিকায় যুক্ত করার কথা চিন্তাও করিনি।



এক পর্বে শেষ করতে না পারার জন্য অত্যন্ত দুঃখিত।

দ্বীতিয় পর্ব

Click This Link

মন্তব্য ১২৫ টি রেটিং +১৩/-০

মন্তব্য (১২৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৩

নাজমুল হাসান মজুমদার বলেছেন: যাওয়ার ইচ্ছা আছে । সিরিজ চলুক :)

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫৯

জুন বলেছেন: ইচ্ছে থাকলে অবশ্যই ঘুরে আসুন । সত্যি সুন্দর একটি জায়গা নাজমুল হাসান মজুমদার ।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে :)

২| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৫

বেঈমান আমি. বলেছেন: বাহ বাহ তোমার সাথে ভার্চুয়ালি আমিও ঘুরে আসলাম। ;) থ্যান্কস :)

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:০২

জুন বলেছেন: যেভাবেই হোক বেইমান, ঘুরেছো তার জন্য অনেক অনেক ধন্যবাদ :)

৩| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৬

হুপফূলফরইভার বলেছেন: এইটা কি হইল? নাজমুল হাসান মজুমদার ভাই আমার আগেই কমেন্ট করে বসল। উনাকে মাইনাস দাগানো হল আর আপনার পোস্টকে প্লাস। :)

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৬

জুন বলেছেন: কেন নাজমুল ভাই আগে মন্তব্য করায় কি সমস্যা হুপ :-*
যাক আমাকে প্লাস দিয়েছো তার জন্য অনেক অনেক ধন্যবাদ :)
=p~

৪| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাল লাগল আপু, মহেশখালী গিয়েছিলাম একবার...

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

জুন বলেছেন: অশেষ ধন্যবাদ জহির । সেই সুদুর তেহেরান থেকেও নিয়মিত উৎসাহ যুগিয়ে যাচ্ছো সত্যি অনেক ভালোলাগলো।
মহেশখালীর বর্ননা দিয়ে পোষ্ট দিও ভবিষ্যতে :)

৫| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:২১

মামুন রশিদ বলেছেন: প্রতিবার কক্সবাজার গিয়ে মহেশখালি যাব যাব করি, কিন্তু আর যাওয়া হয় না :(

সামনে যাবার সুযোগ আসছে, অফিসিয়ালি । ও হ্যাঁ, কাল সকালে শিপে উঠবো । সন্দ্বীপ যাচ্ছি ;) B-)

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০০

জুন বলেছেন: আমিতো যাবার কথা স্বপ্নেও ভাবতাম না মামুন। কিন্ত এবার নিরুপায় হয়েই যাওয়া তারপর তো ইতিহাস। এক দিন নয় পাঁচ দিন গিয়েছিলাম ।
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।
সন্দীপের ছবি ব্লগ দিও :)

৬| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: খুব চমৎকার !

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০২

জুন বলেছেন: তুমি বলেছো চমৎকার
এ ব্যাপারে অমত কার :)

অশেষ ধন্যবাদ আর শুভকামনা .স্বপ্নবাজ অভি ।।।

৭| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৩৭

ইমরাজ কবির মুন বলেছেন:
বাহ, বাহ, বাহ !

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

জুন বলেছেন: সবসময় সাথে আছো এটা যে কত খানি অনুপ্রেরনা তা বলে বুঝাতে পারবোনা ইমরাজ কবির মুন ।
অনেক অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য :)

৮| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৭

সকাল রয় বলেছেন:
দারুন সব ছবি
মনে হচ্ছে স্লাইড শো দেখছি

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০৬

জুন বলেছেন: মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ সকাল।
ছবিগুলো এখানে অত ভালোলাগছে না যতটা লাগছে আমার পিসিতে :(

৯| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:০০

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: গতবছর গিয়েছিলাম। মা আর ছোট ভাইকে নিয়ে। গত বছর না গেলে আর যাওয়াই হয়তো হতো না এক সাথে। ছোট ভাই এখন রাঙামাটি। মনে পড়ে গেল সেই দিনের কথা। যাওয়ার সময় ছোট বোটে উঠে যাত্রা শুরু হলে আমি কেবল উঠে দাঁড়িয়ে ছবি তুলতে চাইছিলাম। আর সবাই বসতে বলছিলো। এতো জোরে যখন স্প্রীড বোট ছোটে তখন সামান্য বাতাসের ব্যাঘাতে অনেক দুর্ঘটনা ঘটতে পারে। কিন্তু এতো সুন্দরের মধ্যে সেই সব চিন্তা একদম আসে না। আমার মা'য়ের চিন্তা ছিলো আমাদের দুই ভাইকে নিয়ে। যদি এই বোট কোনো ভাবে উল্টে যায় তবে আমাদের কী হবে? আমরা তো কেউ সাতার জানিনা। তার মনে হচ্ছিলো এই বুঝি স্প্রীড বোট ভেঙ্গে যাবে, ঢেউয়ের আঘাতে। এই সব চিন্তা তার আসে, জিওগ্রাফী চ্যানেল দেখে দেখে। আর যাওয়ার সময় বোটটাও নাকি ছিলো পুরানো। কি আর করা।

ভালো লাগলো। চলুক।

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১৫

জুন বলেছেন: হ্যা সজীব সত্যি আমারও দু এক বার ভয় লেগেছিল। বিশেষ করে যখন নদী আর সাগরের মোহনায় আসছিলাম।আমাদের পাচদিন যেতে হয়েছিল যেখানে কখনো একবারও যাবার কথা ভাবিনি আগে ।
অনেক অনেক ধন্যবাদ সাথে থাকার জন্য :)

১০| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:০৭

সায়েম মুন বলেছেন: সুন্দর পোস্ট। দেখা হলো মহেশখালির আধেক পোস্ট। পরের পর্ব দেখার আশায় রইলাম।

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২২

জুন বলেছেন: মুন অনেক অনেক ধন্যবাদ এখনো যে ধৈর্য্য ধরে আমার পোষ্টগুলো পড়ে যাচ্ছো ।
কত ব্যাস্ততায় সময় করে উত্তর দিতে পারি না মন্তব্যের নিজের কাছেই খারাপ লাগে। তারপর ও সবসময় সাথে আছো তার জন্য অসংখ্য ধন্যবাদ :)

১১| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:০৯

সেলিম আনোয়ার বলেছেন: নদীর স্রোতে ভেসে যায় হারিয়ে মন
এমন রূপের আধারে চেয়ে থাকি সারাক্ষণ।


দুইটা বাদে সবগুলোতে নদী/জলাশয়। । পাহাড় নদী সাগর আকাশ পৃথিবীর সব সৌন্দর্য এসবের মাঝেই ।

দারুণ ভাল লেগেছে।

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

জুন বলেছেন: ভালোলেগেছে জেনে আমার কাছেও অনেক ভালোলাগলো সেলিম আনোয়ার। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ :)

১২| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:১২

লিখেছেন বলেছেন: মায়ের মন পরাভূত হলো নিজের ভয়ের কাছে

খুব সুন্দর একটা লাইন ।


আপার ছেলে কি Marine Science related subject এ পড়েন?

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৩

জুন বলেছেন: সত্যি কথাটুকুই বলেছি লিখেছেন। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

মেরিন নয় ,ডিসাস্টার রিলেটেড সাব্জেকট।

১৩| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:১৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: চমৎকার পোস্ট!

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৪

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ মাসুদ আহমদ সাথে থাকার জন্য ।
সবসময় ভালো থাকো সেই কামনায় ।

১৪| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:২০

সুরঞ্জনা বলেছেন: মহেশখালি যাওয়া হয়নি। তোমার ছবিগুলো দেখে ভিষন যেতে ইচ্ছে করছে, কিন্তু নৌকার সেতু দেখে আত্মারাম খাঁচাছাড়া। :( নৌকায় ওঠার সময়ের দুলুনি! বাপরে! তুমি হালকা পলকা মানুষ, আমার কথা ভাবো তো! ;)

১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

জুন বলেছেন: পারলে যেও সুরঞ্জনা । সত্যি সুন্দর । তবে গতানুগতিক জায়গাগুলো না দেখে ভিন্ন কিছু দেখো। সাথে আছো দেখে অনেক ভালোলাগছে।

পরি নাই মানে ! মোট পাঁচদিন যেতে হয়েছিল। পঞ্চম দিন ফিরে আসছি সেদিন বোট থেকে অনেক কষ্টে নেমেছি। অন্যদিন একটা পিচ্চি হেল্পার থাকে, একটা লগি থাকে ধরার জন্য। সেদিন কিছুই নেই। আমিও পা দিয়েছি একই সময়ে আরো তিনজন নৌকার কিনারে পা দিয়ে নামলো। আমি সোজা ধপাস :P
ভাগ্যিস কোন বড় ধরনের ডিজাস্টার ঘটেনি। শুধু চুড়িটা চৌদ্দ ব্যাকা হয়েছিল :(

১৫| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:২১

ইখতামিন বলেছেন:
নদীর পাশে তাকা হলেও নদীতে বেড়ানো খুব কম হয়েছে। পোস্টে অনেক ভালো লাগা।

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:২৭

জুন বলেছেন: কেনো ! আপ্নিও কি আমার মত পানিকে ভয় পেতেন ?
ভালোলাগার জন্য অনেক অনেক ধন্যবাদ ইখতামিন :)

১৬| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৪

আনোয়ার ভাই বলেছেন: সবাই বলে মহেশখালী....আমি বলি বাকেরে...আমি বলি বাকে.........।

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:২৯

জুন বলেছেন: মহেশখালীর বাঁকে :)

স্বাগতম আমার ব্লগে আনোয়ার ভাই, আর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৭| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪২

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: ইশ ! কিসব পুষ্ট দাও ! যাইতে মুঞ্চায় ! এত সুন্দর কেনু !!!!!!!!!! প্লেনের টিকিট কাইটা দাও :(

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩৮

জুন বলেছেন: কি কও ! এর আগেও জানি কি চাইছিলা /:)
এমন করলে আর কিছু লেখা যাবে না B:-/

হা হা হা তিতির অনেক অনেক ধন্যবাদ সাথে আছো বলে।
ভালো থেকো সবসময় সেই আশায়.।.।

১৮| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪২

এহসান সাবির বলেছেন: দারুন পোস্ট।

চলুক।

১৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৪৩

জুন বলেছেন: এহসান সাবির মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।
সাথে থাকুন আরেকটি পর্ব আছে :)

১৯| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৯

সুমন কর বলেছেন: গুড পোস্ট। আপনার পোস্টের মাধ্যমে ভার্চুয়ালী ঘুরে আসলাম। যেতে ইচ্ছে হয়, বিভিন্ন কারণে আর হয় না। দেখি, কিছুদিন পর ঘুরা শুরু করতে হবে।

১৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৫৪

জুন বলেছেন: অশেষ ধন্যবাদ সুমন কর সাথে থাকা আর মন্তব্যের জন্য :)
সকালের শুভেচ্ছা জানবেন ।

২০| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:২৯

ঢাকাবাসী বলেছেন: চমৎকার বর্ণনা আর সুন্দর ছবি। কয়েক যুগ আগে তখনকার দুর্গম মহেশখালিতে গেছিলুম। মনে নেই, আপনার লেখায় আবার খানিকটা পেলুম সেই মহেশখালি, ভিন্নভাবে!

১৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৫৭

জুন বলেছেন: অনেক ভালোলাগলো আপনার মন্তব্য পেয়ে ঢাকাবাসী। মহেশখালী এখন আর আগের মত দুর্গম নেই। চকোরিয়া দিয়ে দ্বীপে যাওয়ার জন্য ব্রিজ হয়েছে। তবে সেটা মহেশখালী উপজেলা সদর থেকে বেশ খানিকটা দূর।
সকালের শুভেচ্ছা জানবেন :)

২১| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৬

খেয়া ঘাট বলেছেন: আপনার এই পোস্ট দেখে আমার বুকের ভিতর হাহাকার করে ওঠলো।
কারণ অনেক স্মৃতি সুখের দুঃখের এই মহেশখালীকে নিয়ে।

এইপোস্টটির জন্য হৃদয়ের গহীন থেকে ধন্যবাদ আপু।

১৬ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৫

জুন বলেছেন: কি সেই হাহাকার? কি সেই সুখ দুঃখের স্বৃতি জানতে চাই খেয়াঘাট। আশাকরি একটা পোষ্ট দিয়ে আমাদের কৌতুহল নিবৃত্ত করবেন :)
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা আপনাকে ।

২২| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:২৯

সায়েদা সোহেলী বলেছেন: আমি যাবো :((

।অনেক সুন্দর জায়গা ৯৯ এ গিয়েছিলাম , যদিও বোটে করে যাওয়ার সময় অনেক ভয় ভয় করছিলো :|
এখনকার মত স্পিড বোট ছিলো না । ইঞ্জিন চালিত একটু বড় সাইজের মাঝ ধরার নৌকায় করে গিয়েছিলাম ।আমি সাতার জানি না , এমন ঢেউ ছিলো যে মনে হয় এখনি সব উল্টে যাবে ।

পোস্টে +
পরের পর্বের অপেক্ষায় , , , , ,

১৬ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৯

জুন বলেছেন: অবশ্যই যাবেন সায়েদা সোহেলী তবে এসময় যাবার চেষ্টা করবেন। এখন সমুদ্র শান্ত, ঢেউ নেই তেমন। অতটা ভয় লাগবে না মনে হয়।
পোষ্ট পড়া মন্তব্য করা আর সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ :)

২৩| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:৪১

মাহমুদ০০৭ বলেছেন: অসাধারণ! প্রিয়তে নিলাম । আসলেই আমাদের দেশটা অনেক সুন্দর ।
ভাল থাকুন আপু ।

১৬ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪১

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ মাহমুদ০০৭ আমার সামান্য পোষ্টটি পড়া, মন্তব্য করা আর প্রিয়তে নেয়ার জন্য :)
আপনিও ভালো থাকুন সবসময় ।

২৪| ১৫ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৫:০৪

নীল বরফ বলেছেন: আপু, সুন্দর ছবির সাথে সাবলীল বর্ণনা!। পড়ে খুব খুব ভালো লাগলো। হাত বাড়ালেই যেন ছুয়ে ফেলবো মায়ের সুনীল জলরাশি!।

১৬ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৬

জুন বলেছেন: ঠিকই বলেছেন নীল বরফ সত্যি সুন্দর। আমিও বার বার হাত দিয়ে ছুয়ে দেখছিলাম সেই ফেনীল জলরাশিকে।মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ :)
সাথে থাকবেন ভবিষ্যতেও সেই আশা করতে পারি কি ?

২৫| ১৫ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৬:১৫

তোমোদাচি বলেছেন: এবার দেশে গিয়ে আমার যে জিনিষ টা মনে হয়েছে তা হলো; ঢাকা শহরের বাইরে আমারদের দেশটা এখনো অনেক সুন্দর!

আপনার ছেলের রিসারস টপিক টা কি জানতে পারি??

১৬ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫৩

জুন বলেছেন: সত্যি সুন্দর আমাদের দেশ তোমোদাচি।জাপানের মত যান্ত্রিক হয়ে ওঠেনি। এখনো পঁচিয়ে পুরোটা ভাগাড়ে পরিনত করতে পারেনি আমাদের পলিটিশিয়ান রা :(
আমার ছেলে আবার ২ দিন পর পাঁচ দিনের জন্য জাপান যাচ্ছে টোকিও ইউনিভার্সিটির আমন্ত্রনে। এবার পুরো খরচ দিচ্ছে। গতবার টিকেট ফেয়ার নিজেদের দিতে হয়েছিল। কি নাকি এল্যুমুনাই। আপনিওতো চলে এসেছেন কুয়ালালাম্পুর।

ওর থিসিসের টপিকস হলো "ডিজাস্টার ইন স্মল আইল্যন্ড অফ কোষ্টাল এরিয়া ইন বাংলাদেশ"।

২৬| ১৫ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৬:৩৭

হান্টার১ বলেছেন: অনেক সুন্দর কিন্তু ইচ্ছা থাকলে ও এখন আর যেতে পারবো না, পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

জুন বলেছেন: অশেষ ধন্যবাদ হান্টার১ মন্তব্যের জন্য । পরের পর্বেও সাথে থাকবেন শুনে আরো ভালোলাগলো :)
অনেক ভালো থাকুন, শুভেচ্ছান্তে...

২৭| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:০৯

লেখোয়াড় বলেছেন:
সত্যিই মন মাতানো।
আপনাকে অনেক ধন্যবাদ এই মন মাতানো পোস্ট দেওয়ার জন্য।

ভাল থাকুন জুনাপু।

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

জুন বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ লেখোয়াড় সবসময় এসে পাশে দাড়ানোর জন্য, অনুপ্রানিত করার জন্য :)
আপনিও অনেক ভালো থাকুন প্রতিনিয়ত ।

২৮| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:১২

বেলা শেষে বলেছেন: হায়রে আমার মন মাতানো দেশ
yes, it is very beautiful, you had done a good classical work, good decoration, good description, to much thenks to you.

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩২

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনার এত সুন্দর একটি মন্তব্যের জন্য বেলা শেষে। জানি না কি লিখি । একেক সময় ভাবি আর লিখবোনা কিন্ত আপনারা এত উৎসাহ দেন যে আবার আবোল তাবোল লেখার ঝুড়ি নিয়ে বসি ।
শুভকামনা রইলো .।।

২৯| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:২০

গোল্ডেন গ্লাইডার বলেছেন: 'হায়রে আমার মন মাতানো দেশ' সহমত। ++++++্

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩

জুন বলেছেন: সত্যি মন মাতানো দেশ আমাদের বাংলাদেশ গোল্ডেন গ্লাইডার ।
মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ :)

৩০| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:২১

লাবনী আক্তার বলেছেন: বাহ! সুন্দর ছবি আর বর্নানায় অনেক ভালো লাগা রইল আপু।

আপনার সাথে ঘুরে আসলাম। :D :D

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৪

জুন বলেছেন: সাথে থেকো লাবনী ভবিষ্যতেও এখন যেমনটি আছো :)
অনেক অনেক শুভকামনা .।.।।।

৩১| ১৫ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:১৬

শীলা শিপা বলেছেন: এত সুন্দর ছবি দেখে আরও কষ্ট লাগছে... যেতে তো পারছি না... :(

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৬

জুন বলেছেন: কেন যেতে পারছেন না শীলা শিপা ? দেশের বাইরে আছেন বুঝি ? অসুবিধা কি কোন সময় আসলে ঘুরে আসবেন আর না হলে আমার চোখেই না হয় দেখুন :)

৩২| ১৫ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:০৪

মশিকুর বলেছেন:
বরাবরের মতই অসাধারন সব ছবি, সাথে বর্ণনা ++++++

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

জুন বলেছেন: বরাবরের মতই সাথে আছেন যেনে অনেক ভালোলাগলো মশিকুর :)
রাতের শুভেচ্ছা রইলো ....

৩৩| ১৫ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:


দেখছেন শেষ পর্যন্ত ৪৯টা ছবি দিয়েই দুই পর্বে পোস্ট দিলেন আপু।

যাই হোক ছবিগুলো যেমন ভেবেছিলাম তেমন নয়, অনেক সুন্দর।

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

জুন বলেছেন: হু শেষ পর্যন্ত তোমাদের সুপরামর্শ নিয়েই দু পর্বে করলাম কান্ডারী। অসংখ্য ধন্যবাদ সব সময় সাথে থেকে অনুপ্রেরনা দেয়ার জন্য :)

৩৪| ১৫ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:১৯

মেহেরুন বলেছেন: এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি।

অনেক ভালো লাগলো আপু আপনার মহেশখালী যাত্রা কাহিনী :)

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৩

জুন বলেছেন: এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি।
ঠিকই বলেছেন আপনি মেহেরুন ।
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ :)

৩৫| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

মামুন হতভাগা বলেছেন: জুনাপু,ধন্যবাদ।বছর তিনেক আগে মহেষখালী গেছিলাম। পুরান কথা মনে করে দেওয়ায় মাইনাচ।
তারপরও ২য় পর্বের অপেক্ষায় থাকলাম :)

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

জুন বলেছেন: তারপর কি হলো মামুন ? তোমার অভিজ্ঞতা জানার জন্য অপেক্ষায় থাকলাম :)
অনেকদিন ধরে সাথে আছো আর আমার এই হাবিজাবি লেখায় উৎসাহ দিয়ে যাচ্ছো তার জন্য অশেষ ধন্যবাদ। পরের পর্বেও সাথে থেকো।

৩৬| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

অন্তরন্তর বলেছেন:

অনেক আগে একবার মহেশখালী গিয়েছিলাম।
এত সুন্দর জায়গা, আহা!
প্রথমে যা লিখেছেন তা আমরা আক্ষেপ থেকে বলি।
যে যতই বলুক নিজ দেশের সাথে পৃথিবীর কোন
দেশের তুলনা হয় না। আমার মত দুর্ভাগারা বিদেশে
থাকে।
পোস্টে ভাল লাগা জানালাম।

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

জুন বলেছেন: তা আমি জানি প্রবাসীরা যে কেমন আক্ষেপ করে নিজের দেশে ফেরার জন্য। পরবর্তী জেনারেশন হয়তো ঠিকই খাপ খাইয়ে নেয়।
ভালোলাগার জন্য অনেক অনেক ভালোলাগা অন্তরন্তর :)

৩৭| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৯

শায়মা বলেছেন: হায়রে আমার মন মাতানো দেশ
হায় রে আমার সোনা ফলা মাটি
রুপ দেখে তোর কেনো আমার
নয়ন ভরেনা ..........
তোরে এত ভালোবাসি তবু
পরান ভরেনা ............

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৯

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ শায়মা মন্তব্যের জন্য । আমার কাজিনের বৌএর গাওয়া গানটি শিরোনামে দিয়ে দিলাম :)
সাথে থেকো পরের অর্থাৎ শেষ পর্বেও ।

৩৮| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

মুরশীদ বলেছেন: +++++

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

জুন বলেছেন: ধন্যবাদ আপনাকে এত্তগুলো প্লাসের জন্য :)

৩৯| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩৩

ইখতামিন বলেছেন:
বেশি না.. নদী ভ্রমণ একটু একটু ভয় পাই। তবে সাতার জানি। :)

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

জুন বলেছেন: ওহ আচ্ছা তাহলেতো খুবই ভালো । আমি সাতার না জানায় কত কিছু যে মিস করেছি ইখতামিন :(
রাতের শুভেচ্ছা জানবেন :)

৪০| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:২২

হুপফূলফরইভার বলেছেন: সমস্যা মানে? সে এক বিড়াট সমস্যা। :(

আমি ফাস্ট হতে চাইছিলাম। তার আগেই নাজমুল হাসান ভাই কমেন্ট করে বসলেন। এইটা কুনু কথা হৈলু?

যাই হোক। কবিগুরু বলিয়াছেন, একবার না পারিলে দেখো শতবার। নেক্সট বার কক্সবাজার গেলে মাস্ট ঘুরে আসব।

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৯

জুন বলেছেন: তাই নাকি হুপ !! বিশাল সমস্যা :-*
ওকে নো প্রব নেক্সট টাইম প্রথম মন্তব্যকারী হবে :)
আমি জানিয়ে দিব ইন বক্সে পোষ্ট দিয়েই :P

যেও অনেক সুন্দর দেখার মত দ্বীপ ।
মন্তব্যে ধন্যবাদ ।

৪১| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:০৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: পচাখচা ক্যামেরা দিয়াই এমন ছবি, আমি মালিয়াত পাট্টি হইলে আপনারে একটা ভালু ক্যামেরা গিফট করতাম, আর আপ্নার চোখ দিয়া দেখতাম দেশটা। আমার তো আর সেই সুযোগ হবিনে!

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩২

জুন বলেছেন: ডুবাই থেকে এখুনো মালিয়াত পাট্টি হতে পারেন্নি !
আফচুচ জুলিয়ান সিদ্দিকি :(
যেমনই পারেন একটা পাঠিয়ে দিয়েন,
এর চেয়ে ভালো ছবিতো উঠবে :!>
মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ পরের পর্বেও সাথে থাকবেন সেই আশায় থাকলাম ।শুভেচ্ছান্তে ..

৪২| ১৬ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:৪৮

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
অন্তত এদেশের সুন্দর জায়গাগুলো ঘুরার ইচ্ছে আছে।
সাধ্য এবং সুযোগ হলে একদিন নিশ্চয় এখানেও যাবো।
আপনার পোস্ট ঘুরার ইচ্ছে আরো বাড়িয়ে দেয়।

ভালো লাগলো ভ্রমন পোস্ট।

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৯

জুন বলেছেন: মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ দুর্জয় :)
অবশ্যই দেখবে আমিও সেই কামনা করি ।
শুভ কামনা অনেক ।

৪৩| ১৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৫

অর্ণব আর্ক বলেছেন: প্রথমে ভাবছিলাম ফটোব্লগ। পরে সুন্দর বিবরণও পেলাম। ধন্যবাদ এই টু-ইন ওয়ান পোস্টের জন্য। :)

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

জুন বলেছেন: না না কি বলো অর্নব আমি কি কখনো শুধু শুধু ছবি ব্লগ দেই নাকি ! নিজে থেকে কিছু পাকনা চুড়া অভিজ্ঞতার কাহিনী ছাড়া :#>
তোমাকেও অনেক অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য :)

৪৪| ১৬ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:০২

ত্রিশোনকু বলেছেন: প্রাঞ্জল বর্ণনা,

ঘুরেই এলাম আপনার সাথে।

ভাল্লেগেছে খুব ইবনে।

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

জুন বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আমার সাথে ঘুরে আসার জন্য ত্রিশ :)
ধন্যবাদ সাথে শুভকামনা ...

৪৫| ১৬ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দারুন লাগল বর্ননা আর ছবি। আপনি যখন কোথাও আগে গিয়ে ঘুরে আসেন, তারপর পরে আবার দেখেন অন্য কেউ সেই জায়গা নিয়ে লিখেছে, তখন কিন্তু অনেক মজাই লাগে। আমি আদিনাথ মন্দিরে গিয়েছিলাম ২০০১ সালে। জোস একটা জায়গা ছিল। এর পরে একবার যাবার ইচ্ছে ছিল, কিন্তু অর্ধেক গিয়ে আমাদের একজন সিরিয়াস অসুস্থ হয়ে গিয়েছিল দেখে ব্যাক করেছিলাম।

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

জুন বলেছেন: আমিতো এত বছর ভয়েও মহেশখালীর নাম মুখে আনিনি । কতবারই তো কক্সবাজার গিয়েছি ।
ভালোলাগার জন্য অসংখ্য ধন্যবাদ কাল্পনিক । পরের পর্বেও সাথে থাকবে আশা করি :)
শুভেচ্ছান্তে ..

৪৬| ১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অসাধান পোষ্ট । ভাল লাগল।

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

জুন বলেছেন: মাহমুদুর রহমান সুজন আপনি সত্যি সুজন তাই আমার এই সব হাবিজাবি পোষ্টও অসাধারণ বলে গেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে । আগামীতেও সাথে থাকবেন সেই আশায় :)

৪৭| ১৭ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৫১

রাতুল_শাহ বলেছেন: ছবি তো ৪৯টা নাই!!!!
হতাশ হইলাম।

১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:১১

জুন বলেছেন: তোমাদের মতামত নিয়েইতো ৪৯ টা ছবি দুভাগ করে দু পর্বে পোষ্ট লেখার সিদ্ধান্ত নিলাম রাতুল ।
হতাশ হয়োনা বাকী ছবি নিয়ে শিঘ্রই আসিতেছে শেষ পর্ব :)
পোষ্টে মন্তব্য জন্য অশেষ ধন্যবাদ। সামনেও সাথে থেকো ।

৪৮| ১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

নাছির84 বলেছেন: মহেশখালি দেখেছি। চন্দ্রনাথের মন্দির...পান...শুটকি.....আর কতকিছু। ছবিগুলো দারুন। সিরিজ চলুক। ভাল লাগা।

১৮ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:১১

জুন বলেছেন: আপনার মন্তব্যে অনেক খুশী হয়েছি নাছির84 :)
পোষ্ট পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

একটু ছোট্ট টাইপো ভাই মন্দিরের নামটি হবে আদিনাথ । চন্দ্রনাথ তো সীতাকুন্ডে :)

৪৯| ১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:২৯

সিদ্ধার্থ. বলেছেন: মহেশখালী দ্বীপে তো নামলাম ,এইবার চারপাশটা ঘুরে দেখবার অপেক্ষায় রইলাম ।

১৮ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:১৩

জুন বলেছেন: অপেক্ষা করুন সিদ্ধার্থ কালকেই যতটুকু সম্ভব ঘুরিয়ে আনবো :)
পড়া আর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ।

৫০| ১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩১

নাছির84 বলেছেন: Click This Link

Click This Link

Click This Link

Click This Link


....এত লিঙ্ক দেখে দয়া করে বিরক্ত হবেন না। চার রকমের চারটি গল্প। সময় পেলে পড়ার অনুরোধ রইল...
শুভ কামনা।

১৮ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:১৫

জুন বলেছেন: না না কেন বিরক্ত হবো ভাই ? পড়বো অবশ্যই ।
আপনার জন্যও রইলো অজস্র শুভকামনা ।

৫১| ১৮ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৬:৪০

সোনালী ডানার চিল বলেছেন:
দারুন একটা পোস্ট, আপনার লেখা/ছবিগুলো দেখে খুব লোভ হচ্ছে যাবার!!

১৮ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:২০

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সোনালী ডানার চিল পোষ্ট পড়ার জন্য । দ্বিতীয় পর্বেও সাথে থাকবেন আশা করি ।
শুভেচ্ছান্তে

৫২| ১৯ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৪৫

শাবা বলেছেন: সুন্দর বর্ণনা। আমি ২০০৮-এর ডিসেম্বরে গিয়েছিলাম, পড়ে সেই স্মৃতি মনে পড়লো। মনে হলো আমিই সেখানে ঘুরছি।
ধন্যবাদ।

১৯ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩১

জুন বলেছেন: পোষ্ট পড়া আর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শাবা । অনেকদিন পর দেখলুম আপনাকে , আশাকরি ভালোই আছেন, ভালো থাকুন সবসময় :)

৫৩| ১৯ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:১২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ছবি দেশে মন যেন হারিয়ে যায় কোন সবুজ অচেনা গ্রামে। সুন্দর হয়েছে লেখাটি।





ধন্যবাদ আপনাকে। ভাল থাকবেন।

১৯ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৫

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ দেশ প্রেমিক বাঙালী পড়া আর মন্তব্যের জন্য।
সবুজ অচেনা গ্রাম কিন্ত পরের পর্বে আসছে ভাই । আশাকরি তখনো সাথে থাকবেন :)

৫৪| ২২ শে জানুয়ারি, ২০১৪ ভোর ৪:১৩

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: আপুরে আমি চট্টগ্রামের কিন্তু মহেশখালী যাব যাব করে যাওয়া হয়নি.. ধন্যবাদ ..তবে আদিনাথ মন্দির নিয়ে অনেক গল্প শুনেছি... মনে হচ্ছিল আপনার লেখার সাথে ভেসে যাচ্ছি....শুভকামনা, যাচ্ছি আবার ২য় পর্বে...

২৩ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:০১

জুন বলেছেন: আমিও বহুবার কক্সবাজার গিয়েও ভয়ে মহেশখালি যাইনি। এবার বাধ্য হয়েছি তবে দেখে এসেছি মহেশখালির অপুর্ব রূপবৈচিত্র তুহিন।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ :)

৫৫| ২৩ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯

*কুনোব্যাঙ* বলেছেন: অনেকবার কক্সবাজার গিয়েছি। অনেক ইচ্ছা নিয়ে যাই যে এই যাত্রায় মহেশখালি ঘুরেই আসব। কিন্তু কিভাবে যেনো আর যাওয়া হয়না। পোষ্ট পড়ে ভাবছিলাম এভাবে সারাজীবন শুধু মহেশখালীর ছবি আর গল্প শুনেই কাটাতে হবে নাকি :(

২৪ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০৮

জুন বলেছেন: যাক শেষ পর্যন্ত তোমার হাইবারনেশন শেষ হলো কুনো ;)
অশেষ ধন্যবাদ তার জন্য আর আমার পোষ্ট পড়ার জন্য :)

৫৬| ২৬ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫০

আরজু পনি বলেছেন:

ছবিগুলো খুব ঝকঝক করছে ।

মহেশখালি গিয়েছিলাম একবার দারুণ লেগেছে...

সত্যিই আপনার এসিসট্যান্ট হলে চাকুরী বাদ দিয়ে বেশ ঘুরতে পারতাম ।

৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:১৯

জুন বলেছেন: আরজুপনি আমি অবাক হয়ে যাচ্ছি এই পোষ্টের তোমার কমেন্টের উত্তর আমি দিয়েছি। সেটা গেল কোথায় :-*
সত্যি মহেশখালী আমার অনেক ভালোলেগেছে। ছেলের সুবাদে ভয়কে জয় করে শেষ পর্যন্ত দেখা হলো।
হা হা হা আমার এসিস্ট্যান্ট ভালো ভালো :)
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।
শুভেচ্ছান্তে...

৫৭| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪১

মহামহোপাধ্যায় বলেছেন: বাহ !! চমৎকার !!

আরেকদফা মুগ্ধ হলাম :) কিন্তু এই পর্ব আমার চোখ এড়িয়ে গেলো কিভাবে ?? :(

৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:২১

জুন বলেছেন: আমিও তাই ভাবছিলাম এই পোষ্ট মহার চোখ এড়িয়ে গেল কি করে B:-)
অনেক অনেক ধন্যবাদ সাথে আছো সেটা যবেই হোক যখনই হোক :)
রাতের শুভেচ্ছা ..।

৫৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২০

মোঃ আবু হেনা সাজ্জাদ বলেছেন: আমি এতো বেড়াতে পারি নাই। তবে মন্দির ও বিহার ঘুরেছি। অনেক ভাল ছবিগুলো, আর লেখাগুলোও।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:১৬

জুন বলেছেন: পোষ্টটি পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ

৫৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৬

মোঃ আবু হেনা সাজ্জাদ বলেছেন: আপনার পোস্ট এর বিষয় এ ভ্রমন প্রাধান্য পায়, যা আমার অতি প্রিয় বিষয়। আমার একটা লিঙ্ক আপনার পোস্ট এ দেয়ার লোভ টা সামলাতে পারলাম না, আপনাকে অনেক পাঠক পছন্দ করে।
***মহেশখালীতে একদিন*** - বাংলাদেশের একমাত্র পাহাড়ী দ্বীপ

১৬ ই জুলাই, ২০১৬ সকাল ৯:৩৪

জুন বলেছেন: দেখে এসেছিলাম আপনার পোষ্টটি, মন্তব্য করেও এসেছি মো: আবু হেনা সাজ্জাদ :)

৬০| ১৫ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৪৮

সাদা মনের মানুষ বলেছেন: সিনিয়ররা সব সময় এগিয়ে থাকবে এটাই স্বাভাবিক........আদিনাথে যান নি কেন আপু?

১৬ ই জুলাই, ২০১৬ সকাল ৯:৩৭

জুন বলেছেন: আসলে আমি গিয়েছিলাম একজনের থিসিসের ডাটা কালেকশনে হেল্প করার জন্য। দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে। সুতরাং দ্বীপের কিনার ঘেষেই ছিল আমাদের বিচরন। ওর মাঝেই যতটুকু দেখা সাদা মনের মানুষ। তাই আর সময় কুলিয়ে উঠতে পারি নি :(
পানির ভয় কেটে গেছে বেচে থাকলে আগামীতে কোন একদিন :)
শুভেচ্ছা সকালের।

৬১| ১৫ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৫০

সাদা মনের মানুষ বলেছেন: এই তো সেদিন গেলাম, আপনার ছবিগুলো দেলে আবারো যেতে ইচ্ছে করছে........যারা ঘুরাঘুরি করে তাদের মন সব সময় উদার হয়, তাই আপনাকে স্যালুট

১৬ ই জুলাই, ২০১৬ সকাল ৯:৩৯

জুন বলেছেন: আপনার এই মন্তব্যের পর আমার আর কিছু বলার থাকে কি সাদা মনের মানুষ!!
অনেক খুশী হোলাম পুরনো পোষ্টটি ঘুরে দেখা আবার মন্তব্য করার জন্য।

৬২| ২৮ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩১

ডঃ এম এ আলী বলেছেন:



এই পোষ্টটি সামুতে আমার জন্মেরো আগে বলে দেখা হয়ে উঠেনি যথা সময়ে । তবে আমি আপনার অনেক
অনেক পুরান পোষ্ট অবশ্য দেখেছি । যাহোক খুঁজে পেয়ে দেখে গেলাম । বিবরণ ও ছবি সুন্দর হয়েছে ।
মহেশখালী সপরিপারে বার তিনেক গিয়েছি । আদিনাথ মন্দির পেরিয়ে নির্জনস্থানে একটু বিপদের মুখাপেখি
হয়েছিলাম প্রথমবার, তবে কোন বিপদ হয়নি ।শুটকী মাছের জন্য মহেশখালী বিখ্যাত । নীজের ও আত্মীয়
স্বজনের জন্য বিভিন্ন পদের প্রায় মন খানেক শুটকী মাছ কিনেছিলাম ।

পোষ্টটি প্রিয়তে গেল ।

শুভেচ্ছা রইল ।

২৯ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৪

জুন বলেছেন: ডাঃ এম এ আলী ভাই আপনাকে আন্তরিক ধন্যবাদ আমার পোস্টটি দেখে একটি মুল্যবান মতামত সাথে একটি ছবিও রেখে গেছেন বলে । মহেশখালী আমারও অনেক অনেক ভালোলেগেছিল । আপনি কাইন্ডলি দ্বিতীয় পর্বটি দেখেন সেখানে আপনার মাছ শুটকি সব কিছু সাথে যেখানে মাতারবাড়ির ছবি আছে । যেখানে বিদ্যুৎ কেন্দ্র আর আন্তর্জাতিক বন্দর হচ্ছে । কি সুন্দর এক মায়াবী জনপদকে কি কুৎসিতই চেহারায় পরিনত করবে তাই ভেবে অনেক খারাপ লাগছে ।
যাই হোক তারপরো দেশের উন্নয়ন বলে কথা , মানুষের জীবনের উন্নয়ন হোক আর না হোক ।
এইখানে রয়েছে দ্বিতীয় পর্ব , দেখুন কি সুন্দর আমাদের দেশ :)view this link

৬৩| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৩:৪০

ডঃ এম এ আলী বলেছেন:
সুন্দর প্রতিমন্তব্যের জন্য ধন্ঙবাদ ।
লিংক ফলো করে দেখতে গেলাম ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.