নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

The best and most beautiful things in the world cannot be seen or even touched - they must be felt with the heart---Helen Keller

জুন

ইবনে বতুতার ব্লগ

জুন › বিস্তারিত পোস্টঃ

বাইক ফর ড্যাড ----এক রাজার/বাবার প্রতি এক রাজপুত্র তথা পুরো দেশবাসীর ভালোবাসার গল্প

১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ৭:৪৫


রাজা ভুমিবল আদুলেয়াদজে
আমরা ছোটবেলা থেকে পড়ে এসেছি এক দেশে ছিল এক রাজা। কিন্ত আমি আজ বলছি এমন একজনের কথা যে ছিল না এখনো আছে। অর্থাৎ এক দেশে আছে এক রাজা। তাঁর আছে এক রানী, এক রাজপুত্র তিন রাজকন্যা আর তার প্রিয় সুবর্নভুমির প্রিয়তম জনগন ।
এই রাজা ৬৯ বছর ১৫৪দিন ধরে দেশের শাসন ক্ষমতা পরিচালনা করছেন জনগনের অত্যন্ত শ্রদ্ধা আর ভালোবাসায় । থাইল্যান্ডের ইতিহাসে যত রাজা ছিল তার মাঝে সবচেয়ে দীর্ঘদিন ধরে রাজত্ব করছেন তিনি।থাইল্যান্ডের বিখ্যাত চক্রী রাজবংশের রাজা আনন্দ মাহীদলের পুত্র বর্তমান রাজা ভুমিবল আদুলেয়াদজে নবম রামা উপাধিতেও ভুষিত।
থাইল্যান্ডের জনগনের কাছে অত্যন্ত সন্মানিত, পবিত্র এবং জনপ্রিয় রাজা ভুমিবল ১৯২৭ সনের ৫ই ডিসেম্বর আমেরিকার কেম্ব্রিজ ম্যাসাচুসেটস এর অবার্ন হাসপাতালে জন্মগ্রহন করেন। সংস্কৃত ভাষায় ভুমিবল অর্থ জমির শক্তি। আর একারনেই পরবর্তী জীবনে রাজা ভুমিবল থাইল্যান্ডের ভুমি অর্থাৎ কৃষিক্ষেত্রে এক বিপ্লব সাধন করেছিলেন।

রাজা ভুমিবলের কৃষি বিপ্লব
যাই হোক রাজা ভুমিবলের যখন দুই কি আড়াই বছর বয়স তখন তার পিতা রাজা মাহীদল মারা যান। এরপর অনেক ঘটনা ঘটেছিল থাইল্যান্ডের রাজপরিবার ও রাজা ভুমিবলের জীবন ইতিহাসে। সেটা আরেকদিন বলবো। আজ শুধু বাইক ফর ড্যাডের ভুমিকায় এসব সংক্ষিপ্ত বিবরণ।

৯ই জুন ১৯৪৬ সনে সিংহাসনে বসেন রাজা ভুমিবল। তার থেকে বছর পাঁচেকের ছোট ১৬ বছরের সিরিকিটকে ভালোবেসে বিয়ে করেন ১৯৫০ সনে তার করোনেশনের ঠিক এক সপ্তাহ আগে। জেনেভায় পড়াশোনা করার সময় গাড়ি এক্সিডেন্টে আহত হয়ে হাসপাতালে ভর্তি হন ভুমিবল। তাকে প্রায়ই দেখতে যেতেন সুইজারল্যান্ডের থাই এম্বেসডরের কিশোরী কন্যা সিরিকিট। সেখানেই তাদের ভালোবাসার সুত্রপাত আর তার পরিনতি বিয়ে যা আজো টিকে আছে দুজনার প্রতি দুজনার ভালবাসায়।
রাজা ভুমিবল আর রানী সিরিকিট বর্তমানে এক রাজপুত্র আর তিন রাজকন্যার পিতামাতা ছাড়াও গোটা দেশের জনগনের পিতামাতাও বটে।
আমেরিকায় জন্মগ্রহন আর সুইজারল্যান্ডে শিক্ষিত রাজা ভুমিবলের মুলমন্ত্র ছিল দেশের উন্নয়ন।তার জন্য যে সমস্ত কার্যকারী পদক্ষেপ তিনি নিয়েছিলেন তার সুফল পাচ্ছে থাইবাসীরা। জ্ঞ্যান-বিজ্ঞান, কারিগরী শিক্ষা, কৃষিক্ষেত্র, স্বাস্থ্য , রাস্তাঘাট অর্থাৎ পুরো দেশের ভৌত অবকাঠামোর অবিশ্বাস্য পরিবর্তন ও তার আধুনিকীকরন, অর্থাৎ বিশ্বের উন্নত একটি দেশের রূপকার হলেন এই কিম্বদন্তী রাজা ভুমিবল । তার প্রতিটি পদক্ষেপই ছিল জনকল্যানমুখী এবং যুগান্তকারী।

রানী সিরিকিট নিজেও প্রচুর দাতব্য কার্য্যক্রম পরিচালনার সাথে যুক্ত ছিলেন। । রানী ২০১২ তে স্ট্রোক করার পর তার চলাচল ও সীমিত হয়ে পড়েছে। ৮৮ বছরের রাজাও খুব অসুস্থ। প্রকাশ্যে বের খুব কমই হচ্ছে গত কয়েক বছর ধরে। বর্তমানে তাদের দ্বিতীয় কন্যা অত্যন্ত মেধাবী রাজকন্যা শ্রিনিধন মহাচক্রী পিতা মাতার বিভিন্ন কার্য্যক্রমকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

রাজার জন্মদিন ১৯২৭ সনের ৫ই ডিসেম্বর। এদিন থাইল্যান্ডে ফাদার্স ডে হিসেবে পালিত হয়। আর রানীর জন্মদিন ১২ই অগাষ্ট সেদিন পালিত হয় মা দিবস। বিশাল আয়োজনের মধ্যে দিয়ে এই দিবস দুটো সারা থাইল্যন্ড জুড়ে পালিত হয়ে থাকে। রানীর রঙ এর প্রতীক ফিরোজা ও সাদা আর রাজা ভুমিবলের রঙ হলুদ। রানীর জন্ম দিন অর্থাৎ মা দিবসে ছোট বড় বেশিরভাগ থাই জনগন ওই রঙের পোশাক পড়ে বিভিন্ন উতসবে অংশ নিয়ে থাকে। যা গতবার দেখার সৌভাগ্য হয়েছিল। বৌদ্ধ মন্ত্রোচ্চারনের মধ্যে দিয়ে শুরু হয়ে নাচ গান এবং সবশেষ হয়েছিল আতশবাজির মাধ্যমে।


রানী সিরিকিট

রাজপুত্র মহা ভাজিলালংকর্নের নেতৃত্বে এবার রাজা ভুমিবলের ৮৮তম জন্মদিনে এক বিশেষ কার্য্যক্রম অনুষ্ঠিত হবে । ১১ ই ডিসেম্বর ২০১৫ বিকেল তিনটায় শ্রদ্ধেয় পিতার জন্মদিনটিকে স্মরনীয় করে রাখতে ২৯ কিমি দীর্ঘ এক বাই সাইকেল র‍্যালী পরিচালিত হবে রাজধানীর নির্দিষ্ট পথে। এই ইভেন্টের উদোক্তা রাজপুত্র সাইকেল রাইডের অংশগ্রহনকারীদের মাঝে বিতরণ করবেন বিনা মুল্যে এক লক্ষ টিশার্ট রিষ্ট ব্যান্ড ও পানির বোতল । এখানে উল্লেখ্য যে রাজা ভুমিবল শুধু তার পুত্র কন্যার কাছেই ড্যাড নন, উনি সমগ্র থাই জাতির প্রিয়তম/শ্রদ্ধেয় পিতা।

এক সময়ের কর্মঠ রাজা ভুমিবল
এই ইভেন্টের মাধ্যামে এদের লক্ষ্য হচ্ছে ইউনাইটেড থাইল্যান্ড, বাইক ফর ড্যাড অর্থাৎ এক থাইল্যান্ড আর থাই জনগনের স্বাস্থ্য এবং পরিবেশ উন্নয়ন। সাইকেল ব্যবহারের মাধ্যমে পেট্রোলের কালো ধোয়া আর ট্রাফিক জ্যামের হাত থেকে রক্ষা পাওয়া আর একই সাথে হবে শরীরচর্চা। রাজা ভুমিবল যেহেতু থাইল্যান্ডের জনগনের চোখে পিতার মতন প্রিয়তম, শ্রদ্ধেয়, সন্মানিত, সুতরাং তার জন্মদিনকে উপলক্ষ করে দেশব্যাপী এবারের স্লোগান বাইক ফর ড্যাড

রাজা ভুমিবলকে জড়িয়ে ধরে আছে একমাত্র পুত্র মহা ভিজিলালংকর্ন

১১ই ডিসেম্বর এই ইভেন্টে থাইল্যান্ড ছাড়াও পৃথিবীর ২২টি দেশে বসবাসরত দেশপ্রেমিক থাইরা অংশ নেবে।
বড় বড় শপিং মল ছাড়াও পথে ঘাটে বিক্রি হচ্ছে হলুদ রঙের টি শার্ট আর তাতে বুকের কাছে লেখা বাইক ফর ড্যাড।। এর কোন কোনটির হাতা ফিরোজা অর্থাৎ রানীর রঙ ও রয়েছে।

আমার কেনা টিশার্ট
সারা থাইল্যান্ড জুড়ে চলছে এর বিনম্র প্রচারনা। অনেক দোকানের সামনে বাক্স রয়েছে। তাতে আপনি ইচ্ছে করলে কিছু টাকা দিতে পারেন যা কোন দাতব্য কাজে ব্যয় হবে। রাজা রানী দুজনাই প্রচুর টাকা পয়সা দাতব্য কাজে ব্যয় করে থাকেন। আমরাও রাজা ভুমিবলের দীর্ঘ জীবন কামনা করে একটি টি শার্ট কিনে আনলাম স্মৃতি হিসেবে।

মন্তব্য ১২৬ টি রেটিং +৩০/-০

মন্তব্য (১২৬) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:১৭

শতদ্রু একটি নদী... বলেছেন: দারুন পোস্ট। থাই ভাষার কিছুকিছু শব্দ এতো সুন্দর, আর মানুষগুলোও বেশ ভালো। রাজাকে আসলেই ভীষন সম্মান করে ওরা। আর রাজাও সত্যি নিজের দেশ আর মানুষকে ভালোবাসেন। রাজনীতিতে নাক না গলালেও রাজার ইশারাও অনেককিছুতে প্রভাব রাখতে পারে। রাজার গল্প পড়তে ভালোলাগছিলো।

প্রথম প্যারায় কিছু টাইপো আছে, একবার পড়ে নিয়েন। ছিলকে লিখছেন চছিল, দেশে কে লিখছেন দেশি, এমন।

১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:১১

জুন বলেছেন: শতদ্রু খুব তারাহুড়া করে লেখা যা আমার বৈশিষ্ট্য তারউপর ট্যাব দিয়ে যা ব্যবহারে আমি স্বচ্ছন্দ নই। সুতরাং অনেক ভুল আছে। আমি চেষ্টা করেছি ঠিক করে দিতে।
সব সময় সাথে থেকে উতসাহিত করেন তার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে :)

২| ১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২৬

রিকি বলেছেন: অনবদ্য পোস্ট আপি। অনেক অনেক ভালো লেগেছে।:) :) :) :)

১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৬

জুন বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ রিকি সব সময় সাথে থাকার জন্য :)

৩| ১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪৮

আরণ্যক রাখাল বলেছেন: অসাধারণ পোস্ট| বাইক ফর ড্যাড! এই ব্যাপারটা চরম লাগল

১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১৫

জুন বলেছেন: জী আমার কাছেও অনেক ভালোলেগেছে আরন্যক রাখাল। এটা শুধু তার ছেলের অনুষ্ঠানই নয় এটা গোটা দেশবাসীর। কোন জোর জবরদস্তি নয় এটা রাজা ভুমিবলের প্রতি তাদের ভালোবাসার প্রকাশের একটি অংশমাত্র।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

৪| ১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২১

কান্ডারি অথর্ব বলেছেন:


ফিরোজা হাতার একটা টিশার্ট আমাকে গিফট কইরেন আপা।

১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১৫

জুন বলেছেন: আচ্ছা। সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ কান্ডারি :)

৫| ১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৩

ধমনী বলেছেন: দারুণ লেগেছে। শেখার আছে থাইদের কাছ থেকে। ফুল দেয়া নিয়ে মারামারি না করে পরিবেশ সচেতনতাকেই উৎসবের মাধ্যমে পরিণত করেছে।

১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৫

জুন বলেছেন: সত্যি কথা ধমনী। তাদের কাছে সবচেয়ে বড় যে শিক্ষনীয় ব্যাপারটি আছে তা হলো দেশ প্রেম।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ

৬| ১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বাইক ফর ড্যাড! অজানা এক তথ্যের উপস্থাপন !
রুপকথার বাইরে গিয়ে আসল রাজা রানির গল্প পড়তে বেশ লাগলো ।
লাইক প্রেস করার জন্য আবার উপরে যাচ্ছি B-)

১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪০

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্যের জন্য গিয়াস লিটন।
দাড়ান আমিও উপরে উঠে দেখে আসি ঠিক ঠাক মত লাইক বাটনে প্রেস কর্ছেন নাকি ;)

৭| ১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩৬

শামছুল ইসলাম বলেছেন: সুন্দর পোস্ট।

ভাল থাকুন। সবসময়।

১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:০৮

জুন বলেছেন: আপনিও অনেক ভালো থাকুন শামছুল ইসলাম। মন্তব্য দেখে মনে হলো এখনো রেগে আছেন আমার উপর। আমি দু:খিত ভাই আপনাকে আমার আচরনে আঘাত দিয়ে থাকলে।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ

৮| ১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫৪

সুমন কর বলেছেন: বাইক ফর ড্যাড-এর কাহিনী শেয়ার করার জন্য ধন্যবাদ।

শুভ সকাল।

১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:২৪

জুন বলেছেন: শুভেচ্ছা সুমন কর। আপনাকেও অনেক ধন্যবাদ পোষ্টটি পড়ার জন্য।।

৯| ১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:১৫

আহমেদ জী এস বলেছেন: জুন ,



যে হারে ট্রাফিক জ্যাম লেগে যাচ্ছে তাতে "বাইক ফর ড্যাড" নয় , অপেক্ষা করুন "বাইক ফর আমজনতা" হবে এই ঢাকাতেই অচিরেই । তখন ভালোবেসে নয় , আমাদের রাজা-বাদশাদের চিপায় পড়ে; ঠেকে গিয়ে আমজনতাকে বাইক বা ইলেভেন (11) নম্বর বাস ধরতে হবে । :(

দুঃখ , আমরা রাজা-প্রজারা কেন এতোদিনেও অমনটা হয়ে উঠতে পারলুম না !!!!!

১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪১

জুন বলেছেন: দুঃখ , আমরা রাজা-প্রজারা কেন এতোদিনেও অমনটা হয়ে উঠতে পারলুম না !!!!!
আমরা যে কি তা আমরা মনে হয় নিজেরাই জানি না :(
মন্তব্য আর সাথে আছেন জেনে অনেক অনেক ধন্যবাদ :)

১০| ১০ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪২

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: লিখাটা ভালো লেগেছে তবে একটু তাড়াহুড়ার ছাপ আছে ।

১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৫

জুন বলেছেন: একটু নয় যথেষ্ট তারাহুড়ার ছাপ রয়েছে শান্তনু চৌধুরী শান্ত। স্বাগতম জানাই আমার ব্লগে আর প্রত্যাশায় থাকি যথার্থ সমালোচনার :)
অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা জানবেন

১১| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩১

সাহসী সন্তান বলেছেন: থাই রাজা-রানী এবং রাজ পরিবারের গল্প অনেক ভাল লাগলো জুনাপু! সেই সাথে একটা অজানা ইতিহাসও জানা হয়ে গেল!

শুভ কামনা জানবেন আপু!

১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

জুন বলেছেন: আপনার জন্যও রইলো আমার অনেক অনেক শুভকামনা সাহসী। আপনি থাকেন কোথায় শুনি! লোকজন হারিকেন দিয়েও খুজে পায় না । অল্পদিনের মাঝেই এমন ব্লগ মাতানো ছেলেটির লেখা দেখা পাওয়া ভার হয়ে উঠেছে মনে হচ্ছে। আমার মত ছাইপাশ লিখেই না হয় একটিভ থাকুন।
আর এক কাপ কফি রইলো আপনার জন্য :)
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা একরাশ

১২| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৮

রাতুল_শাহ বলেছেন: এক দেশে এক রাজা আছে......................

বাকি ঘটনার জন্য কতদিন অপেক্ষা করতে হবে?

১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৯

জুন বলেছেন: কেন এর পর তো আরো।কত কিছু লিখেছি রাতুল দেখোনি :-* নাহ চোখের ডাক্তার দেখাতেই হবে জরুরী ভিত্তিতে দেখছি :)
সাথে থেকে মজার মজার মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ

১৩| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৭

গেম চেঞ্জার বলেছেন: থাই জনগণের কপাল। আমাদের কপালে যাই ছিল শেষ। যাইহোক, আমি নস্টালজিক হলাম জুন আপু আমাদের বাংলাদেশের কথা ভেবে।

১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১০

জুন বলেছেন: হু আমিও হই গেম চেঞ্জার। যতবার যতদেশে যাই ততবারই হই :(
মন্তব্যের জন্য ধন্যবাদ রাশি রাশি :)

১৪| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৩

সাহসী সন্তান বলেছেন: গেম ভাই, আপনার মন্তব্যটা যদি এমন হয় তাহলে কেমন লাগে? 'থাই জনগনের কপাল আর আমাদের হলো গোপাল/কোদাল'! :`>


জুনাপু একখান কান্দনের ইমো যোগ কইরা দিয়েন? :P

১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১১

জুন বলেছেন: উখে উখে দিলাম। সাস ভাইয়া তার প্রিয় গেমু ভাইয়ার জন্য ইমো চেয়েছে আর আমি না দিয়ে পারি কখনো :(( :((

১৫| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:১২

সাহসী সন্তান বলেছেন: আপু আপনার কাছে এক কাপ চা পাওনা ছিল? মনে করিয়ে দিই, আপনি গেম ভাইয়ের পোস্টে আমাকে দেওয়া চা টা সুরুৎ করে খেয়ে ফেলেছিলেন? সুতরাং জলদি চা পাঠান?

ও হ্যা, চায়ের সাথে সুদে-আসলে টাও পাওনা হইছে কিন্তু?

১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

জুন বলেছেন: এই নেন চা এর সাথে টা ও দিলাম। একবারে সুরুত করে খেয়ে ফেলুন সাহসী। নইলে কখন আবার আমিই :``>>

১৬| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:১৫

কাবিল বলেছেন: থাই রাজ পরিবারের বাস্তব গল্প অনেক ভাল লাগলো
রাজা ভুমিবলের দীর্ঘ জীবন কামনা করি।


টি শার্ট কিনলেন একটা, চাই কি করে।
এই ভাইযুর কথা মনে নেই আপুর।

১০ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:০৭

জুন বলেছেন: একটা টিশার্ট কেনা ভুলই হয়ে গেল দেখছি :(
ফিরে আসবো জন্মদিনের আগে।
নইলে রাজপুত্রের বিলিকৃত এক লক্ষ টিশার্ট থেকে কিছু আনা যেত। সেগুলোর কোয়ালিটি অনেক ভালো, পোলো কোম্পানীর :)
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ কাবিল।




১৭| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:১৯

দস্যু বনহুর বাই রোমেনা আফাজ বলেছেন: খুব ভাল লাগল াপনার লেখা পোরিয়া

১০ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:২৯

জুন বলেছেন: পোষ্টটি পড়ার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ দস্যু বনহুর বাই রোমানা আফাজ। আপনার নামটা পড়ে রোমেনা আফাজের লেখা এই বিখ্যাত সিরিজের একটি মাত্র পড়া বই এর নাম মনে পরলো, " বাহরামের অট্টহাসি "।:)

১৮| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:২১

গেম চেঞ্জার বলেছেন: সাহসী সন্তান বলেছেন: গেম ভাই, আপনার মন্তব্যটা যদি এমন হয় তাহলে কেমন লাগে? 'থাই জনগনের কপাল আর আমাদের হলো গোপাল/কোদাল'! :`<

স হ ম তঃ

সাসভাই!

১০ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩০

জুন বলেছেন: @ সাস ভাই :(

১৯| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আফাগো আমার কিন্তু টিশার্ট টা চা্ইই চাই। আমার খুউব পছন্দ হয়েছে। তয় কোন দাম দিতে পারুমনা।


লেখাটা পড়ে বেশ ভালো লাগলো। ধন্যবাদ।




ভালো থাকবেন নিরন্তর।

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৪৭

জুন বলেছেন: টিশার্ট টা চাই ই ই ই বলেন কি! আপনি না দেশ প্রেমিক বাংগালী :-* আপনি কেন ওদের টিশার্ট চাইছেন বুঝতে পারলাম না #:-S
লেখাটি পড়ে ভালোলাগা আর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ :)

২০| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪১

কথাকথিকেথিকথন বলেছেন: হচ্ছিলো যেন রূপকথার রাজার গল্প পড়ছিলাম । থাইদের ভাগ্য কতটা ভাল যে তাদের দেশে একজন সুশাসক সুদীর্ঘ সময় ধরে তাদের সেবা করে যাচ্ছে । জনগন থেকে তার এই পাওয়া যথার্থ ।

পোস্টে খুব ভাল লেগেছে ।

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫৬

জুন বলেছেন: রূপকথার অনেক রাজাদের মতই থাই রাজা ভুমিবল। প্রজা-দরদী এবং সাথে প্রচন্ড দেশপ্রেমিক এই রাজা তার দেশের অধিকাংশ জনগোষ্ঠিকে তার মতন দেশ প্রেমিক হিসেবে গড়ে তুলেছে।
তার মত সুশিক্ষিত, মেধাবী এবং জনদরদী রাজা এযুগে সত্যি বিরল।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ কথাকথিকেথিকথন :)

২১| ১০ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:৫২

এহসান সাবির বলেছেন: ১৭ নং লাইক আমার :)

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫৮

জুন বলেছেন: এখন আর ঘোষনা দিয়ে বলা লাগবে না ওই লাইকটা আমার এহসান সাবির। আমাদের প্রিয় সামু ব্লগ এমন কায়দা করেছে যে লাইকের সংখ্যার উপর ক্লিক করলেই দেখা যাবে কে কে লাইক দিয়েছে B-)
হাজিরা দেয়ার জন্য এক গুচ্ছ ধৈন্যাপাতা :)

২২| ১০ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৮

রাবার বলেছেন: জনকল্যান করে ইরাম রাজা আছেনি দুইন্নায় :| কিযে কন আপা
তয় জানা হইলো বিসয়ডা +++

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫৯

জুন বলেছেন: আছে আছে রাবার। শুধু অই দিকে একটু নজর দেন অবশ্যই দেখতে পাবেন :)
সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ

২৩| ১০ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৯

কামরুন নাহার বীথি বলেছেন: রাজার জন্মদিন ১৯২৭ সনের ৫ই ডিসেম্বর। এদিন থাইল্যান্ডে ফাদার্স ডে হিসেবে পালিত হয়। আর রানীর জন্মদিন ১২ই অগাষ্ট সেদিন পালিত হয় মা দিবস।

এ রকম বাবা-মা আমাদের দেশবাসীর ভাগ্যে কোনদিনও জুটবে না। আমরা এমনই হতভাগা !!!

অনেক অনেক শুভেচ্ছা আপু, এমন একটি লেখার জন্য!!
ভাল থাকুন সব সময়!!!

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:০৯

জুন বলেছেন: এ রকম বাবা-মা আমাদের দেশবাসীর ভাগ্যে কোনদিনও জুটবে না। আমরা এমনই হতভাগা !!!
আমরা সত্যি অত্যন্ত দুর্ভাগা জাতি কামরুন্নাহার বিথি যা বাইরে আসলে আরো ভাকোভাবে উপলব্ধি করা যায়।
আপনিও ভালো থাকুন অনেক অনেক। মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ :)

২৪| ১০ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আমাদের দেশেও চালু হওয়া উচিত, বাইক ফর ভাই... (বা এরকম একটা কিছু)...
জ্যামের মধ্যে গাড়িতে বসে থাকতে থাকতে দেশের মানুষের স্বাস্থ্য দিন দিন খারাপ হয়ে যাচ্ছে...

কয়েকমাস আগে গিয়েছিলাম থাইল্যান্ড... কি আর কমু... খালি দেবদেবী... এয়ারপোর্টেই বিশাল এক সাপ...
আর জায়গায় জায়গায় রাজার ছবি... :) (আমার ভ্রমণ পোস্ট এখানেই শেষ!)


জুনাপা, ইবনে বতুতার মতোই আপনি বিশ্বভ্রমণের জ্ঞান বিতরণ করে যাচ্ছেন।
আপনেরে এজন্য কেউ কোনদিন কোন পুরস্কার দিলে আমি তাতে আপত্তি করবো না /:)

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩৩

জুন বলেছেন: আমরা ধীরে ধীরে একটি হতাশ জাতিতে পরিনত হচ্ছি মাইনুদ্ধিন মইনুল। ভীষন কষ্ট হয় দেশের জন্য যখন বাইরে থাকি।
আপনি থাইল্যান্ডে কই অত দেবদেবী দেখলেন বলেন তো? আর এয়ারপোর্ট এর সাপটিতো সমুদ্র মন্থনের সেই ভাস্কর্য। যা নিয়ে আমি একটা পোষ্ট দিয়েছি। এটা পড়েন। এইটা পড়েন আর রাজাকে তারা অত্যন্ত শ্রদ্ধা করে বলেই স্বতঃস্ফূর্ত ভাবে চারিদিকে তার ছবি লাগানো। সে বা তার পার্টি জবরদস্তি ছবি লাগায় নাই। আর আজ যে আধুনিক থাইল্যান্ড দেখছেন তার সম্পুর্ন তার হাতে গড়া। এই যে এক্সপ্রেস ওয়ে স্কাই ট্রেন, মেট্রো। কৃষিতে, স্বাস্থ্য খাত ছাড়াও সামাজিক ব্যাবসা এমন অনেক অনেক অভাবনীয় সাফল্য সবই তার নিষ্ঠা আর কর্মে।

হু আপনি একটা পুরস্কারের ব্যাবস্থা করেন দেখবেন কি হয় ;)



২৫| ১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৯

মানস চোখ বলেছেন: থাই রাজা এতও জনপ্রিয় যে গ্রান্ড প্যালেসের সামনে দিয়ে জন-সাধারন জাওয়ার সময়ও কুর্নিশ করে যায়.....আমি দেখে সত্যিই অবাক হয়েছি....।!!!!!
তথ্যবহুল পোস্ট!!!!!
ভালোলাগো 'জুন আপা'

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩৬

জুন বলেছেন: তাদের এই শ্রদ্ধা অন্তর থেকে আসে মানসচোখ। রাজার ছবি দেখে তারা গর্বিত ভাবে, তার বর্তমান অসুস্থতার কথা বলতে গিয়ে অনেকের চোখে পানি আসতে দেখেছি।। তবে ব্যাতিক্রম নিশ্চয় কিছু আছে।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

২৬| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:১০

কলমের কালি শেষ বলেছেন: এমন রাজা হিসেবে নিজেকে দেখতে ইচ্ছে করছে ! :P

এ যেন অবিশ্বাস্য । এমন রাজাও এখনো আছে ! চমৎকার ইতিহাস । খুব ভাল লাগলো জুন আপু ।

ভাল থাকবেন অনেক । :)

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫২

জুন বলেছেন: হ্যা ককাশে এমন রাজাও আছে এখনো।
ভালোলাগার কথা জেনে অনেক অনেক ভালোলাগলো :)
শুভেচ্ছান্তে

২৭| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৬

রাতুল_শাহ বলেছেন: আসলেই চোখের ডাক্তারের কাছে যেতে হবে। কয়েকদিন থেকে চোখে ঝাপসা দেখি। সারাদিন সিআরটি মনিটরের সামনে থাকতে থাকতে অবস্থা কাহিল।

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৫

জুন বলেছেন: আমিও ঝাপসা দেখি রাতুল তবে আমার প্রবলেম অন্য। মনিটরের সামনে বসে থাকার জন্য মনে হয় না ;)
শুভেচ্ছা রইলো :)

২৮| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৭

এস কাজী বলেছেন: জুনাপু ভাল পোস্ট।

টি শার্ট টা পছন্দ হয়ছে ক্যাপশনটার কারনে। :)

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৭

জুন বলেছেন: আমারও অনেক পছন্দ হয়েছে এস কাজী। তাইতো একখানা কিনে এনেছি স্মৃতিস্বরূপ :)
শুভকামনা রইলো অনেক।

২৯| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১৭

দীপংকর চন্দ বলেছেন: ভালো লাগলো। অনেক।

শুভকামনা জানবেন। অনিঃশেষ।

ভালো থাকবেন। অনেক ভালো। সবসময়।

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:২১

জুন বলেছেন: ভালোলাগলো জেনে আমারও অনেক ভালোলাগলো দীপংকর চন্দ।
আপনিও ভালো থাকুন সবসময় সেই কামনায়।

৩০| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৪৬

প্রামানিক বলেছেন: রুপকথার গল্পের মতই আসল রাজা রানির গল্প পড়তে ভাল লাগলো । ধন্যবাদ জুন আপা।

১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:২২

জুন বলেছেন: এই আসল রাজা রানী নাকি অনেক বছর আগে একবার আমাদের দেশ ভ্রমনেও গিয়েছিল শুনেছি। দেখার সৌভাগ্য হয়নি।
সাথে সাথে আছেন দেখে অনেক ভালোলাগা রইলো প্রামানিক ভাই।

৩১| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৪৬

কিরমানী লিটন বলেছেন: মুগ্ধ ভালিলাগার পোস্ট-অসাধারন !!!আসলেই,থাইদের কাছ থেকে আমাদের অনেক কিছুই শেখার আছে ।অভিনন্দন প্রিয় জুন আপু,শুভকামনা সৎ ...

১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০৪

জুন বলেছেন: আমার এই হাবিজাবি অর্থাৎ তাড়াহুড়ো করে লেখাটি পড়েও আপনি মুগ্ধ হয়েছেন জেনে অনেক ভালোলাগলো কিরমানী লিটন। অনেক ধন্যবাদ সবসময় উতসাহ জুগিয়ে যাবার জন্য

৩২| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:১৯

গুলশান কিবরীয়া বলেছেন: থাইল্যান্ডে রাজা- রানী আছে জানতাম , তবে এতো ডিটেইল এ জানতাম না । অনেক সুন্দর একটি পোস্ট আপু । অনেক ভালো লেগেছে । :)

১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:১১

জুন বলেছেন: আরো অনেক কিছু লেখার ছিল তাদের জীবন নিয়ে গুলশান কিবরিয়া। যেমন খুব অল্পবয়সে তার বড় ভাই এর রহস্যজনক মৃত্যুর পর তাকে সুইজারল্যান্ড থেকে পড়াশোনা রেখেই ফিরে আসতে হয় থাইল্যান্ডে। রাজ কার্য্যের ভার হাতে তুলে নিতে হয়। কিন্ত তার মা ছিলেন অন্যরকম। শিক্ষার প্রতি আগ্রহী রানীমা তার ছেলে রাজা ভুমিবলকে নিয়ে আবার সুইজারল্যান্ড গেলেন। সেখানে এবার তিনি পলিটিক্যাল সাইন্স এবং ল নিয়ে পড়াশোনা করে ফেরত আসলেন দেশে।
এরপর তার প্রধান কাজই ছিল গ্রাম থেকে শুরু করে শহর সমগ্র থাইল্যান্ড ঘুরে প্রজাদের দু:খ-কষ্ট, তাদের চাওয়া পাওয়া শোনা। প্রথমেই তিনি তাদের আপাত সমস্যাগুলো সমাধান করেন তারপর দীর্ঘমেয়াদি সমস্যা সমাধানের দিকে নজর দেন।
তিনি পুরোপুরি থাইল্যান্ডের রাজা। অগাধ সম্পদের মালিক স্বত্বেও সে অন্য কোন দেশে সে অস্থায়ী নিবাস গড়ে তোলে নি।। এটাই তার এক বিশেষত্ব। এবং এ সমস্ত সম্পদের বেশিরভাগই ট্রাস্টের মাধ্যমে বিভিন্ন জনকল্যানমুলক কাজে ব্যয় করে থাকেন।
অনেক বড় একটা উত্তর দিলাম আপনার মন্তব্যের :) এর মাধ্যমে পোষ্টে ঘাটতি থাকা বিষয়গুলো তুলে ধরার সুযোগ দেয়ার জন্য আপনাকে আবারো ধন্যবাদ :)

৩৩| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৭

রক্তিম দিগন্ত বলেছেন: শুধু পদেই না, সত্যিকারেরই রাজা। জনগণের জন্য এতটা করেছেন সেটিও খুবই ভালভাবে জনগণ শুধু আক্ষরিক অর্থেই নয়, সত্যিকার অর্থেই তাকে মাথায় তুলে রাখবে।

অনবদ্য লেখা আপু। প্রিয়তে নিয়ে রাখলাম।

অবশ্য দুঃখ আমার, জুন আপুর পোষ্টে কেন যেন আমি সবার শেষে এসেই হাজির হই। :(

১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:২৩

জুন বলেছেন: না না সবার শেষে কই রক্তিম দিগন্ত এখনো পিকচার আভি বাকি হ্যায় :)
এসেছে,, পড়েছেন তারপর সুন্দর একটি মন্তব্য করেছেন এবং সর্বোপরি প্রিয়তে নিয়েছেন। আমি কৃতজ্ঞ। অনেক অনেক ধন্যবাদ রইলো সাথে শুভকামনা।

৩৪| ১১ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:০২

প্রবাসী পাঠক বলেছেন: আমাদের দেশেও অতি সত্বর এই রকম ইভেন্ট চালু হবে।

১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:২৬

জুন বলেছেন: চালু করেন প্রবাসী পাঠক। আমরাও তাহলে জানজট থেকে মুক্তি পাই, সাথে বাইক চালানোর অর্থাৎ ব্যায়ামের ফলে সুস্থ হয়ে উঠি সব আজেবাজে অসুখ থেকে :)
দীর্ঘদিন ধরে সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ প্রবাসী।

৩৫| ১১ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৫৭

খায়রুল আহসান বলেছেন: চমৎকার তথ্যবহুল পোস্ট। ভালো লেগেছে।

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:০৭

জুন বলেছেন: ভালোলেগেছে জেনে অনেক ভালোলাগলো খায়রুল আহসান। সাথে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা জানবেন।

৩৬| ১১ ই নভেম্বর, ২০১৫ রাত ২:৫৩

ফেরদৌসা রুহী বলেছেন: অনেক কিছু জানলাম।

আমাদের শুধু আফসোস করা ছাড়া আর কিছুই করার নেই। এই রাজা রানী তাদের নিজ গুণেই সম্মানীত।

আর আমাদের রানীদের ২৪ ঘন্টাই জুটে জনগনের গালিগালাজ।

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:১১

জুন বলেছেন: আর আমাদের রানীদের ২৪ ঘন্টাই জুটে জনগনের গালিগালাজ।
একি কথা ফেরদৌস রুহী!
আমার এই সাদামাটা পোষ্ট থেকে কিছু জেনেছেন শুনে খুব ভালোলাগলো।
অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

৩৭| ১১ ই নভেম্বর, ২০১৫ ভোর ৬:১৮

খায়রুল আহসান বলেছেন: আর আমাদের রানীদের ২৪ ঘন্টাই জুটে জনগনের গালিগালাজ -- আবার ২৪ ঘন্টাই জনগনের অন্ধ তোষামোদিও জুটে, ফেরদৌসা রুহী।

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:১১

জুন বলেছেন: @ফেরদৌসা রুহী

৩৮| ১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২০

রূপক বিধৌত সাধু বলেছেন: যেমন রাজা তেমন তাঁর জনগণ । রাজকাহিনী অার জনগণের ভালোবাসার বিবরণ পড়ে ভালো লাগলো ।

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:১৩

জুন বলেছেন: আপনার ভালোলাগার কথা শুনে আমারও অনেক ভালোলাগলো রূপক বিধৌত সাধু।
শুভেচ্ছা জানবেন

৩৯| ১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:২০

রাতুল_শাহ বলেছেন: কি!!!!!!!!!

চোখে ঝাপসা দেখি বলে, শুভেচ্ছা?

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:১৪

জুন বলেছেন: তাই বলেছি কি রাতুল! আন্তরিক দু:খিত :(

৪০| ১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৫

আলোরিকা বলেছেন: ধন্য রাজার , ধন্য কাহিনী পড়ে ধন্য হলুম আপু :)

অসাধারণ রাজকাহিনী ও আপনার গল্প বলা ! অনেক অনেক ভাল থাকুন জুনাপু । আর আমাদের এভাবে সমৃদ্ধ করুন নিত্য নতুন কাহিনী দিয়ে :)

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:১৬

জুন বলেছেন: তেমন করে আর বলতে পারলাম কই আলোরিকা। রাজা ভুমিবলের বর্নাঢ্যময় জীবনী থেকে অতি সামান্য একটুই আপনাদের সামনে তুলে ধরেছি মাত্র।
যাক তারপর ও পড়েছেন দেখে অনেক অনেক ভাললাগলো।

৪১| ১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:২০

জেন রসি বলেছেন: রাজার আসল ক্ষমতা তার কর্মে। অর্থাৎ জনকল্যাণে! সব রাজারাই যদি তা বুঝত!

চমৎকার পোষ্ট। ভুমিবল সম্পর্কে জানা ছিলনা।

ধন্যবাদ আপু। :)

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৩৬

জুন বলেছেন: রাজার আসল ক্ষমতা তার কর্মে। অর্থাৎ জনকল্যাণে! সব রাজারাই যদি তা বুঝত!
এটা আসে আমার মতে উদার এবং শিক্ষিত ব্যাকগ্রাউন্ড থেকে।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ জেন রসি।

৪২| ১১ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০৮

ভ্রমরের ডানা বলেছেন: বংগদেশের রাজা ও প্রজারা যদি এমন হত।

অনেক অজানা জানা হল। ধন্যবাদ।

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৪০

জুন বলেছেন: আপনি ঠিকই বলেছেন যদি এমন হতো ভ্রমরের ডানা।
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

৪৩| ১১ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:২৮

আবু শাকিল বলেছেন: রাজা রাজার মত ই কর্ম করে চলেছেন।
রাজার কাজকর্ম জেনে আরাম পেয়েছি :)
দারুন পোষ্ট আপু।

১২ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪০

জুন বলেছেন: আবু শাকিলকেও অসংখ্য ধন্যবাদ সব সময় সাথে থেকে উতসাহিত করার জন্য :)

৪৪| ১২ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:২৪

আরজু পনি বলেছেন:

মন আর্দ্র করা পোস্ট ।
রাজা-রাণীর মহব্বতের কথা পড়ে খুব ভালো লাগলো ।

নেতা চাই এমনই...যাকে জনগন বিনা দ্বিধায় মেনে নেবে ।

২৪ তম +

১২ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪৩

জুন বলেছেন: মন আদ্র হয়ে গেল পনি! আসলেও গভীর প্রেম সেই সদ্য কৈশর পার হওয়া দুজন দুজনার। আমি যে কত রাজা বাদশাহের ইতিহাস পড়েছি কিন্ত ভুমিবলের মত এত নম্র, ভদ্র, দয়ালু, দেশ প্রেমিক,,নীতিবান আর কোন রাজার ইতিহাস আমার চোখে পড়েনি পনি।
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

৪৫| ১২ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩৪

রাতুল_শাহ বলেছেন: আন্তরিক দু:খিত হলে হবে না। একদিন শাকসবজি, ছোট মাছ দিয়ে ভাত খাবার দাওয়াত দেন। তাহলেই হবে।

১২ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৫৬

জুন বলেছেন: আচ্ছা আমি দেশে ফিরে নেই তারপর একদিন মেডিসিন দেয়া শাক সবজি আর ফরমালিন দেয়া গুড়ো মাছের ঝোল রান্না করে খাওয়াবো দেখি #:-S

৪৬| ১২ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩৭

রাতুল_শাহ বলেছেন: মহা ভিজিলালংকর্ন কি পরবর্তী রাজা?

১২ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:১৫

জুন বলেছেন: সংবিধান মতে রাজার পুত্র সন্তানই রাজা হবে। কিন্ত মহা বিশেষ সুবিধার নয়। এর মধ্যেই সে তিনবার বিয়ে ও ডিভোর্স করেছে। সে তার বাবার মত আদর্শবান হয়নি। এর চেয়ে তার দ্বিতীয় বোন শ্রীনিধন পুরোপুরি বাবা মা এর মত চারিত্রিক বৈশিষ্টের। এখন অনেকে বলছে সংবিধান পরিবর্তন করে মেয়েকে সিংহাসন বসানো। দেখা যাক কি হয়।

৪৭| ১২ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:০৮

মাহমুদ০০৭ বলেছেন: এসব পড়লে একটু মন খারাপ হয় । আমাদের দেশেও যদি এমন কেউ থাকত - যাকে দল মত নির্বিশেষে আমরা শ্রদ্ধা করতে পারতাম।

ভাল লাগল পোস্ট ।

১২ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:১৯

জুন বলেছেন: অনেকদিন পর মাহমুদ০০৭ কে নিয়মিত ব্লগিং করতে দেখে অনেক ভালোলাগলো।
আফসোস আমাদের ঘুচবে বলে হয়না। আমাদের জাতির মাঝে যে বিভাজনের রাজনীতি চলছে তা আমাদের ধ্বংস না করা পর্যন্ত ছাড়বে না। এটাই ঐতিহাসিক ভাবে সত্য।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

৪৮| ১২ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০০

রাতুল_শাহ বলেছেন: দাওয়াতের আশ্বাস দিলেন না ভয় দেখালেন কিছুই তো বুঝতেছি না।

রামা উপাধি সম্পর্কে বলেন।

১২ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৪১

জুন বলেছেন: রামা থাইল্যান্ডের চক্রী বংশের রাজাদের উপাধি। যেহেতু এদেশে একসময় হিন্দু কালচার তথা সংস্কৃত কালচার ছিল, তাই হিন্দু দেবতা রাম থেকে এই নামটি নিয়েছে। তবে চক্রি বংশের ষষ্ঠ রাজা এর প্রচলন করে। তিনি ইংল্যান্ডে পড়াশোনা করতেন সেখান থেকেই এমন নম্বর দেয়া রাজাদের পরিচয় দেয়া শিখে এসে থাইল্যান্ডে এর প্রচলন করেন রাতুল। যেমন ১ম জর্জ দ্বিতীয় জর্জ এমন। নবম রামা দশম রামা এমন।

৪৯| ১২ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:২৯

সাহসী সন্তান বলেছেন: আমাকে খুঁজতে হলে হ্যারিকেন নয়, জোনাকির আলো লাগবে! নিশাচর তো সেজন্য! আমি আর আগের মত নাই আপু! তবে পোস্ট না লিখলেও মন্তব্যে তো কোন রকমের গাফিলতি করছি না তাই না? আপনার এমন অনিচ্ছাকৃত লেখা গুলোও আমার কাছে অনেক ভাল লাগে। তাই দয়াকরে লেখা বন্ধ করবেন না! লিখতে থাকুন প্রাণ খুলে! আমি যে কেন আপনার মত এভাবে লিখতে পারি না?

শুভ কামনা আপু! কেমন আছেন?

১২ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৭

জুন বলেছেন: হায় সাহসী জোনাকি নিয়ে আমাকে খুজবে। সামুর উজ্জ্বল নক্ষত্রের মাঝে আমি এক টিম টিমে মাটির প্রদীপ।
পোষ্ট লিখছো না কেন? আর কেউ না পড়ুক আমরা গুটিকয়েক লোকজন তো আছি তা পড়ার আর প্রশংসা ও উতসাহিত করার জন্য তাই নয় কি!
আমি তো এই পর্যন্ত লিখেই যাচ্ছি। কত শত বাধা আসলো তারপর ও নির্লজ্জ বেহায়ার মত লিখে চলেছি নিজের মনের ক্ষুধা মেটানোর জন্য। নিজের জীবনের ঘটনাগুলো লিখে রাখার জন্য। বলতে পারো ডায়েরী আর কি।
আমি আছি মোটামুটি, চলে যাচ্ছে। জীবনের কঠিন কিছু সময় পার করছি। জানাবো তোমাকে পরে এক সময়। ভালো থেকো আর সাহসী থেকো। তোমার এই জুনাপুর মত ভীতুর ডিম হয়ো না কখনো ।

৫০| ১২ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৪

রাতুল_শাহ বলেছেন: একদিন সম্রাট অশোক সম্পর্কে একটা পোষ্ট লিখেন।

১২ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪০

জুন বলেছেন: লিখেছিতো রাতুল
এই লোহিত তটিনী দয়া

৫১| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:২৯

ঢাকাবাসী বলেছেন: নেট থেকে বাইরে ছিলুম কিছুদিন তাই অত চমৎকার একটা পোস্ট, আমার প্রিয় একটা সাবজেকটের পোস্ট মিস করছিলুম প্রায়। পড়ে খুব ভাল লাগল, ছবি আর বর্ণনা অপুর্ব! ষাটের দশকের দরিদ্র, পৃথিবীর আদিম পেশার জন্য কুখ্যাত ব্যাংকক / থাইল্যান্ড আজ কোথায় আর আমরা কোথায়? রাজারা রানীরা কিভাবে এত ভাল হয়! আমাদের রাজা রানীরা কোথায়! ধন্যবাদ।

১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ৭:০৫

জুন বলেছেন: মিস করলেও তেমন একটা বিশাল কিছু মিস হয়ে যেতো না ঢাকাবাসী। তেমন আহামরি কিছুই লিখিনি যা লেখা যেত বিধাল পরিসরে। শুধু ইভেন্টের বিষয়টি তুলে ধরা।
আমিও শুনেছি স্বাধীনতার পর পর আমার খালু গিয়েছিল ব্যাংকক। তখন এক বাথ সমান ছিল আমাদের তিন টাকা। আর এখন আমাদের ২টাকা২০/৩০ পয়সা সমান এক বাথ। আর কত আন্তর্জাতিক সংস্থার যে এটা একটা হাব তার তো হিসেবই নেই। সবই তো আত্মপ্রচারবিহীন নীরব এক রাজার দুরদৃষ্টির উদাহরন।
আপনার ভালোলাগার জন্য অসংখ্য ধন্যবাদ ঢাকাবাসী। শুভকামনা রইলো।

৫২| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: পোস্টে +++ (তবে পোস্ট একটু ছোট হয়ে গেছে) :)

কেমন আছেন জুনা আপু? এখন কি থাইল্যান্ডে?

১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ৭:১২

জুন বলেছেন: বোকা মানুষ অসংখ্য ধন্যবাদ আমার এই পথ চলতি ডায়েরীর মত লেখাটি পড়ার জন্য। আমি অনেকের মত দিন রাত খেটে উদয়াস্ত পরিশ্রম করে আজ পর্যন্ত একটা লেখাও লিখিনি। যখন যেটা মনে হয়েছে সেটাই আপনাদের সাথে শেয়ার করেছি একটা ডিজিটাল ডায়েরীর মত, যেখানে অনেকে উকি দিয়ে যায়। এটাকে আমি আমার জীবন মরন কোন বিষয় বলেও ভাবি না। শুধু কাজের ফাকে ফাকে আপনাদের সাথে আমার কিছু অভিজ্ঞতা শেয়ার এর বেশি কিছু নয়। তাই তাড়াহুড়ো বলেন হাবিজাবি বলেন তার ছাপ না থাকাটাই ব্যতিক্রম হয়ে যাবে।
সুযোগ পেয়ে মেলা বক বক করলুম বোকামানুষ। আপনার ভ্রমন কাহিনীর অপেক্ষায়। ও হ্যা আমি ব্যাংকক আছি ১ নভেম্বর থেকে। এরপর ক্যাম্বোডিয়া যাবো ঘুরতে। ফিরবো সেই ডিসেম্বরের কোন এক সময় যখন ফিরে যেতে ভালোলাগবে :)
ভালো থাকুন অনেক অনেক। শুভকামনা রইলো।

৫৩| ১৩ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৮

রুদ্র জাহেদ বলেছেন: দারুণ পোস্ট।অনেককিছু জানা গেল। দারুণ ভালো লাগা+++

১৮ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:২৫

জুন বলেছেন: আপনাকেও অসংখ্য ধন্যবাদ রুদ্র জাহেদ দারুন একটি মন্তব্য আর সাথে আছেন জেনে।

৫৪| ১৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২১

নেক্সাস বলেছেন: এমন রাজা আমার দেশে কবে হবে? রাজা ভুমিবল সম্পর্কে জেনে ভাল লাগলো

১৮ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:২৮

জুন বলেছেন: কিছুই লিখিনি রাজার সম্পর্কে নেক্সাস। বর্নাঢ্য তার জীবন সেই সাথে দেশবাসী এবং দেশের জন্য নিবেদিত প্রান রাজা ভুমিবল দেবতার মত আরাধ্য তার দেশের অধিকাংশ জনগনের কাছে। যার একফোটাও আমি তুলে ধরি নি। আগামীতে লেখার ইচ্ছে রইলো।
সাথে থাকা আর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ

৫৫| ১৫ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৯

আমি ময়ূরাক্ষী বলেছেন: খাুব ভালো লাগলো জুনআপা। রাজা রাণী আর হলুদ-ফিরোজার গল্প।

১৮ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩১

জুন বলেছেন: ভালোলাগার জন্য অনেক অনেক ভালোলাগা আমি ময়ুরাক্ষী।
গতবার যখন এসেছিলাম তখন বুঝিনি প্রতিটি শপিং মলে এত ফিরোজা রঙ এর পোশাক সাজানো কেন! তারপর শুনি ১২ই অগাষ্ট রানীর জন্মদিন যা তাদের দেশের মা দিবস। আর রানীর রঙ ফিরোজা /নীল

৫৬| ১৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:৪৭

মশিকুর বলেছেন:

রাজা রানীর কাহিনী খুবই ভাল লাগলো। সাথে সাথে পরিবেশ বাঁচানোর উদ্যোগও প্রশংসনীয়।

শুভকামনা :)

১৮ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩৩

জুন বলেছেন: ভালোলাগার জন্য অনেক অনেক ভালোলাগা। সেই সাথে শুভকামনা আপনার জন্যও মশিকুর। অনেকদিন হলো কিছু লিখছেন না যে?

৫৭| ১৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৯

রাতুল_শাহ বলেছেন: নতুন লেখা কখন আসবে?

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:০৪

জুন বলেছেন: হাবিজাবি এক ছবি ব্লগ আজ দিলাম রাতুল। দেখো সময় করে

৫৮| ২০ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

আমিই মিসির আলী বলেছেন: ভালোবাসা দিলে আর জনগণের কথা ভাবলে রাজার রাজাগীরি নিয়া কোন দেশেই কোন কোন কথা উঠতো না!
আপসোস!!! মূল পয়েন্ট অনেক দেশের ক্ষমতাবানরাই ধরতে পারে না।

কাহিনী বর্ননা করার জন্য ধন্যবাদ।

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:০৫

জুন বলেছেন: পোষ্টটি পড়া এবং মুল্যবান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আমি মিসির আলি :) স্বাগতম আমার ব্লগে।

৫৯| ২০ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: রাজা রাজপুত্র নিয়ে দারুন পোস্ট । অনেক তথ্য জানা গেল । সুন্দর +

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:০৬

জুন বলেছেন: আমিতো বেশি কিছু লিখিনি রাজাকে নিয়ে তারপর ও আপনাদের ভালোলাগছে জেনে অনেক অনেক ভালোলাগা।

৬০| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:১৫

সেলিম আনোয়ার বলেছেন: রানী নিয়েও লিখেছো জুন আপু । খুব ভাল হয়েছে । :)

২১ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:২৭

জুন বলেছেন: আরেকবার এসে কিছু বলে যাবার জন্য আন্তরিক ধন্যবাদ সেলিম আনোয়ার।

৬১| ২৬ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
বলতে ভুলে গেছি যে, আপনি অনেক সুন্দর করে লেখাটি আপনি শুরু করেছেন! রাজা/রানি 'ছিলো' বলে এবং শুনেই আমরা অভ্যস্ত। আপনার এই বক্তব্যটি পাঠক হিসেবে আমাকে আকৃষ্ট করেছে পড়া এগিয়ে নিতে :)

২৭ শে নভেম্বর, ২০১৫ ভোর ৬:৪৫

জুন বলেছেন: অনেক ভালোলাগলো সামান্য লেখাটি ভালোলাগার জন্য মাইনুদ্দিন মইনুল।
এ আমার পথ চলতি দিনলিপি। তেমন গুরুত্বপুর্ন কিছু নয় তারপর ও।

৬২| ১৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৯

অন্ধবিন্দু বলেছেন:
অন্য দেশেন অন্য রাজা/নেতাদের নিয়ে আমরা বেশ অসঙ্কোচে লিখতে পারি। কিন্তু নিজ দেশের মহান ব্যক্তিত্ব/নেতাদের কথা ওভাবে লিখতে পারি নে। ব্যর্থতা কি আমাদের না জনতার দলীয় দৃষ্টিকোণের !!

আপনার লেখাটি পড়তে পড়তে তাই ভাবছিলুম।

১৬ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৩৭

জুন বলেছেন: পরবাসে অবসরে যা দেখেছিলাম তাই নিয়ে লেখা আমার এই সামান্য পোষ্টে আপনার মুল্যবান মন্তব্যে কৃতজ্ঞ অন্ধবিন্দু।
আপনি যেই আকাঙ্ক্ষার কথা ব্যক্ত করেছেন তার উত্তর আপনি নিজেই দিয়েছেন। শুধু দলীয় দৃষ্টিকোণই নয় তার থেকেও অনেক কিছু হতে পারে যা অনেক সময় সীমা অতিক্রম করে যায়, যায় সহ্যের সীমা। সবার মন মানসিকতা তো এক রকম নয়। অনেকে অনেক শক্ত, এ সব সহ্য করতে পারে। আমি ভাই অশক্ত :(
আবারও ধন্যবাদ, সাথে থাকবেন আশাকরি আপনার অসাধারন মন্তব্যের মধ্য দিয়ে। সকালের শুভেচ্ছা

৬৩| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ৮:৪৭

সায়ান তানভি বলেছেন: আপনার ব্লগ দেখে যারপরনাই আনন্দিত ,পোস্ট আর লেখার বিষয় দারুন পছন্দ হয়েছে ,আরও একজন লেখক পেলাম যাকে অনুসরন করবো আমি ।

১৬ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৩৭

জুন বলেছেন: আরও একজন লেখক পেলাম যাকে অনুসরন করবো আমি । আপনার এমন মন্তব্যে গৌরবান্বিত বোধ করলাম। অসংখ্য ধন্যবাদ ও স্বাগতম জানাই আমার ব্লগে আসার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.