নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

অষ্টম বর্ষপূর্তি পোস্টঃ আত্মদর্শন

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:২২

সপ্তম বর্ষপূর্তি পোস্টঃ অলখে চলে গেল ব্লগে আমার সপ্তম বর্ষপূর্তির দিনটি

ষষ্ঠ বর্ষপূর্তি পোস্ট, যেখানে এর আগের সবগুলো বর্ষপূর্তি পোস্টের লিঙ্ক দেয়া আছেঃ “সামহোয়্যারইন ব্লগ” এ আমার ষষ্ঠ বর্ষপূর্তি হলো


আজ রাতে প্রকাশিত ব্লগার মেহবুবা এর "১৫ বছর খুব বেশী সময় নয় ! কত কিছু মনে আসে, কত পরিবর্তন!" শিরোনামের পোস্টটা পড়ে আমার পরিসংখ্যান পাতায় গিয়ে দেখলাম, আমিও ব্লগে আমার অষ্টম বর্ষপূর্তি পার করে এসেছি তিন দিন আগেই। যাহোক, বেটার লেইট দ্যান নেভার, তাই বসে পড়লাম আমার এবারের বর্ষপূর্তি পোস্ট লিখতে। এ ব্লগে আমার প্রথম পোস্টটি প্রকাশিত হয়েছিল ১৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে, রাত ১১টা ২৬ মিনিটে। তারপর, ২০১৬ সাল থেকে আমি নিয়মিতভাবে বর্ষপূর্তির এই দিনটিকে স্মরণ করে পোস্ট লিখে এসেছি। তবে যত দিন যাচ্ছে, বয়স ততই বাড়ছে এবং স্মৃতিশক্তি কমছে। সেজন্য গত বছর আর এই বছরে দিনটিকে সঠিক সময়ে স্মরণ করতে পারি নি, তাই সঠিক দিনে বর্ষপূর্তির পোস্টও লিখতে পারি নি।

আপনারা যারা আমার বর্ষপূর্তির পোস্টগুলো আগে পড়েছেন, তারা জানেন যে আমি বর্ষপূর্তির পোস্টে আমার লেখালেখির কিছু পরিসংখ্যান নিয়ে আত্মবিশ্লেষণ করতে ভালোবাসি। এবারেও তার ব্যতিক্রম করছি না। গত এক বছর তিন দিনে আমি পোস্ট লিখেছি ৫২টি, অর্থাৎ গড়ে প্রতি সপ্তাহে একটি করে। তার আগের বছরে সংখ্যাটি ছিল ৬৬, অর্থাৎ আগের বছরের তুলনায় গত এক বছরে ১৪টি পোস্ট কম লিখেছি। গত এক বছরে আমি মন্তব্য করেছি ১৮৭১টি, অর্থাৎ প্রতিদিনে ৫ টির কিছু বেশি। তার আগের বছরে সংখ্যাটি ছিল ২৬৫১টি, অর্থাৎ প্রতিদিনে সোয়া সাতটির মত। এ সংখ্যাটিও তুলনামূলকভাবে বেশ কম। তাহলে কি আমি মন্তব্য করা থেকে নিজেকে গুটিয়ে নিচ্ছি? জানিনা, তবে সামগ্রিকভাবে ব্লগে মন্তব্যের সংখ্যা দৃশ্যমানভাবেই অনেক কমে গেছে। গড়ে প্রতিদিন ৫টি করে মন্তব্য করাটাও বোধকরি অসন্তোষজনক কিছু নয়। গত এক বছরে আমি মন্তব্য পেয়েছি ১৬২৫টি, অর্থাৎ প্রতিদিন প্রায় সাড়ে চারটি এবং প্রতি পোস্টে ৩১.২৫টি। তার আগের বছরে সংখ্যাটি ছিল ২২৫০টি। তুলনামূলকভাবে এ সংখ্যাটিও অনেক কমে গেছে। তবে এখনও আমি গড়ে প্রতিদিন সাড়ে চারটি করে মন্তব্য পেয়ে সন্তুষ্ট আছি। এজন্য আমি মন্তব্যকারী পাঠকদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

এ বছরে আমাকে ৯ জন নতুন পাঠক অনুসরণ করেছেন, আগের বছরের তুলনায় এ সংখ্যাটিও ৫ জন কমে গেছে। তবে গত এক বছরে আমার ব্লগে ভিজিটর সংখ্যা ছিল ৪৮৯০০ জন , গড়ে দৈনিক ১৩৪ জন। গত এক বছরে কেবলমাত্র এই একটি পরিসংখ্যানই তুলনামূলকভাবে বেশ বৃদ্ধি পেয়েছে। তার আগের বছরে এই সংখ্যাটি ছিল ৪৩২২০ জন, গড়ে ১১৭ জন। এই পরিসংখ্যান বলে দিচ্ছে যে পাঠকেরা আমার ব্লগে তুলনামূলকভাবে আসছেন বেশি, কিন্তু মন্তব্য করছেন কম। এর কারণ কী হতে পারে? আমি নিজ থেকে একটু ভেবে যা পেয়েছি, তা হলোঃ

*এমনিতেই সামগ্রিকভাবে ব্লগে নতুন পোস্ট এবং মন্তব্য আসার সংখ্যা অনেক কমে গেছে, এটা কোন গবেষণা ছাড়াই, খালি চোখেই দেখা যায়। এর প্রভাব স্বাভাবিকভাবেই আমার পোস্টেও পড়েছে। এমন কি ব্লগ সেলিব্রিটিদের পোস্টেও মন্তব্যের জোয়ারে অনেকটা ভাটা পড়েছে। তবে এটা ভেবে আমি কোন আত্মতুষ্টি পেতে চাইনা। আমি মনে করি, লেখার মান ভালো হলে মন্তব্য আসবেই। 'লাইক' এর ব্যাপারটাও মন্তব্যের সাথে অনেকটা সমানুপাতিক।

*আমার লেখার মান হয়তো কমে গেছে। মান কমার সম্ভাব্য কারণ, আমি হয়তো 'typed and monotonous' হয়ে গেছি। অনেক পাঠকের মত আমি নিজেও লক্ষ্য করেছি, আমার লেখায় ঘুরে ফিরে প্রত্যুষের চেয়ে সায়াহ্নের, দিনের চেয়ে রাতের কথা বেশি আসে। স্রষ্টার বিষয়, প্রার্থনার বিষয়, মৃত্যুর বিষয়, মৃত্যুর সাথে জড়িত পার্থিব এবং অপার্থিব ভালোবাসার বিষয়, ক্ববরস্থানের বিষয় ইত্যাদি ঘুরে ফিরে আসে। ব্লগে লেখার বিষয় হিসেবে এগুলো নিতান্তই dull subject। পাঠকেরা এসব বিষয়ে পড়তে বা ভাবতে ব্লগে আসেন না, কারণ এগুলো পশ্চাদমুখী বিষয়, অনেকের জন্য হয়তো মন বিষণ্ণ করা বিষয়ও।

*ব্লগে আমার লেখার বিষয়ে অন্তর্ভুক্ত থাকে সাধারণতঃ সাদামাটা কবিতা, ট্রাভেলগ- যেখানে আমার ব্যক্তিগত কথাই বেশি থাকে, যাপিত জীবনের দিনলিপি, কদাচিৎ ছবিব্লগ, তার চেয়েও কম মাঝে মধ্যে দুই একটি গল্পও। তবে আমি অনায়াসে স্মৃতিকথা লিখতে পারি, এবং এ যাবত আমার প্রত্যেকটি স্মৃতিকথাই পাঠকপ্রিয়তা পেয়েছে।

*গত বছরে ব্লগে আমার কবিতাই আনুপাতিক হারে বেশি এসেছে। ৫২টি পোস্টের মধ্যে কবিতার সংখ্যা ২১টি, শতকরা হিসেবে ৪০%। এমনিতেই কবিতা পাঠক টানে না। ব্লগে অনেক কবিতাবিদ্বেষীকে সদর্পে কবি ও কবিতার প্রতি অবজ্ঞা ও নিন্দা প্রকাশ করতে দেখেছি, যদিও মানব মনের কোমল অনুভূতিসমূহের নান্দনিক প্রকাশের শুদ্ধতম এবং সহজতম মাধ্যম কবিতা বলেই আমি মনে করি। ৪০% কবিতা পোস্ট করে আমার ব্লগে মন্তব্যের সংখ্যা বৃদ্ধি পাবে, এমন আশা করাটা দুরাশা মাত্র।


সপ্তম বর্ষপূর্তির পোস্টটি ৫৬৭ বার পঠিত হয়েছিল, ৩৮টি মন্তব্য (প্রতিমন্তব্যসহ ৭৬) এবং ২৪টি 'লাইক' পেয়েছিল। উপরে বর্ণিত কারণগুলোর মধ্যে অন্ততঃ কয়েকটির কারণে হয়তো অষ্টম বর্ষপূর্তির এই পোস্টটি ততটা সাফল্যের মুখ দেখবে না, তবে আমি পাঠকদের বিবেচনা ও বিচক্ষণতার উপর আস্থাবান ও আশাবাদী। সপ্তম বর্ষপূর্তির পোস্টে বেশ কয়েকজন গুণী এবং সহৃদয় ব্লগারের মন্তব্য আমাকে অনেক অনুপ্রাণিত করেছিল। তার মধ্যে ব্লগ প্রতিষ্ঠাতা জানা, বিজ্ঞ ব্লগার ড. এম এ আলী, কবি জাহিদ অনিক, সব্যসাচী লেখক, গায়ক ও সুরকার সোনাবীজ অথবা ধুলোবালিছাই, স্বাপ্নিক কবি স্বপ্নবাজ সৌরভ এবং প্রকৃতির কবি মনিরা সুলতানা প্রমুখের নাম উল্লেখযোগ্য। আমি তাদের প্রত্যেকের কাছে এই উৎসাহ এবং প্রেরণার জন্য ঋণী এবং তাদেরকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

গত এক বছরে আমার এই পোস্টটি সবচেয়ে বেশি পাঠকপ্রিয়তা অর্জন করেছিলঃ ব্লগারঃ পাঠক, লেখক এবং পর্যবেক্ষক
এক হাজারের বেশি ক্লিক সংখ্যা পাওয়া পোস্ট আমার সঞ্চয়ে খুব বেশি নেই, বছরে দুই একটার বেশি আসে না। গত বছরে ঐ একটাই এসেছিল। অন্ততঃ দু'জনের 'প্রিয় তালিকা'য় স্থান পেয়েছে, এমন মোট তিনটি পোস্ট ছিল। সেগুলো হচ্ছেঃ একটি প্রার্থনা, ব্লগারঃ পাঠক, লেখক এবং পর্যবেক্ষক এবং ভালোবাসার ভাষা

একটি কবিতা কমপক্ষে ১৫০ বার পঠিত হলে এবং ৫টি মন্তব্য পেলে আমি মোটামুটিভাবে কবিতাটিকে পাঠকপ্রিয়তার মানদণ্ডে গড় মানের হয়েছে বলে গণ্য করি। এর উপরে যত যাবে, ততই সেটা অধিগড় হবে। সেই মানদণ্ড অনুযায়ী গত এক বছরে আমার একটি মাত্র কবিতা এই 'গড়' মান অর্জন করতে ব্যর্থ হয়েছে। বিষয়টি খানিকটা হতাশার হলেও তা স্বীকার করতে কোন দ্বিধা নেই। কবিতাটি হলোঃ কবিতাঃ গতি ও স্মৃতি

ভালোয় মন্দে আমাদের এ ব্লগটা এগিয়ে চলেছে। এখান থেকে গত প্রায় দেড় যুগে অনেক জ্যোতিষ্মান তারা ঝরে পড়েছে, তাদের জন্যে আমরা প্রায়ই হা-হুতোশ করি। তবে সংখ্যায় কম হলেও, এরই মধ্যে টিমটিমে আলো নিয়ে অনেক নতুন তারাও উদিত হয়েছে। আসুন, তাদের আমরা সকলে মিলে উৎসাহিত করি। তাহলে নতুনরাও পুরনোদের মত অচিরেই দীপ্যমান হবে। যাওয়া আসা জগতের নিত্য খেলা। এর মাঝেই যারা শারীরিক অদৃশ্য থেকেও লেখালেখির মাধ্যমে পাঠকের মনে ঠাঁই করে নিতে পারবেন, তাদের ব্লগিংই সার্থক।

ব্লগ প্রতিষ্ঠাতা, প্রশাসক, মৌন ও সক্রিয় পাঠক, লেখক, পর্যবেক্ষক সকলের প্রতি শুভকামনা জানিয়ে অষ্টম বর্ষপূর্তির এই পোস্টের ইতি টানছি। সবাই ভালো থাকুন, সপরিবারে, সুস্বাস্থ্যে!


ঢাকা
১৮ সেপ্টেম্বর ২০২৩
শব্দ সংখ্যাঃ ৯৪৩

মন্তব্য ৫৮ টি রেটিং +২০/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৩০

সোনাগাজী বলেছেন:



অভিনন্দন।
সম্প্রতি আপনি কবিতাই বেশী লিখছেন।
আপনি বড় চাকুরী করেছিলেন, সেখান থেকে সরকারগুলোর কার্যকলাপকে কেমন মনে হয়েছে, সেই বিষয়ে কিছু ধারণা দিলে ভালো হতো।

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১৭

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ।
দেখা যাক, মাথার উপর খড়গ ঝুলতে থাকলে তো মুক্তভাবে বেশি কিছু বলা যায় না।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: অষ্টম বর্ষ পূর্তিতে অভিনন্দন ও শুভেচ্ছা স্যার আপনাকে। আপনার বর্ষ পূর্তি সম্পূর্ণ ব্যতিক্রমী।একটা সুন্দর তুল্যমূল্য প্রিভিয়াস বছরগুলোর সঙ্গে সদ্য ফেলে আসা বছরের আলোচনা বেশ আকর্ষণীয় বৈকি।তবে আমার মনে হয় স্যার সদ্য ফেলে আসা বছরে আপনি দুটি বিদেশ সফর করেছেন। একবার অস্ট্রেলিয়া ও জাস্ট কিছুদিন আগে কানাডায় সফর করাতে আপনার ব্লগিং পরিসংখ্যান একটু কমেছে। যাইহোক এটা বরং পটেজিভ দিক। এবছর যদি এমন সফর কম থাকে তাহলে ফুলফেজে ব্লগিং করুন।ব্লগকে আরো প্রানবন্ত করে তুলুন - প্রত্যাশা করি।

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৫৭

খায়রুল আহসান বলেছেন: আমার লেখা যারা নিয়মিত পড়েন এবং চুলচেরা বিশ্লেষণ করে মন্তব্য করেন, আপনি তাদের মধ্যে অন্যতম। এজন্য আপনাকে অশেষ ধন্যবাদ। পোস্টে কোন ঘাটতি থাকলে আপনি সেটা উল্লেখ করতে পিছপা হন না। দৃষ্টান্তস্বরূপ বলা যায়, আমার সপ্তম বর্ষপূর্তির পোস্টে যথেষ্ট তথ্য উপাত্ত না থাকাতে সেটাকে আপনি "বেশ সাধারণ হয়ে গেছে" বলে মন্তব্য করে গেছেন। আপনার এই সত্যনিষ্ঠার কারণে আপনার মন্তব্য যে কোন লেখকের জন্য পরম কাঙ্খিত।

যেই এক বছর নিয়ে (১৫ সেপ্টেম্বর ২০২২ থেকে ১৪ সেপ্টেম্বর ২০২৩) আমার এই পোস্ট, সেই সময়ে আমি মাত্র একটি দেশই সফর করেছি; সেটা কানাডা, এ বছরের মে থেকে অগাস্ট পর্যন্ত। গত বছর অস্ট্রেলিয়া সফর করেছিলাম এপ্রিল থেকে জুলাই পর্যন্ত।

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪৮

বাউন্ডেলে বলেছেন: আপনি যথেস্ট একটিভ।

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪৫

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন। জ্বী, সক্রিয় আছি এই ব্লগটাতে গত আট বছর ধরে।

৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:১৪

জুন বলেছেন: ব্লগে আট বছর পুর্তির অভিনন্দন আপনাকে :)

২০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:০৮

খায়রুল আহসান বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৪

রাজীব নুর বলেছেন: ৮ বছর অনেক লম্বা সময়।
আপনাকে অভিনন্দন। আমি আপনার ভ্রমন কাহিনী গুলো পড়েছি। সেই সাথে আপনার তোলা ছবি গুলো দেখেছি।
আপনার লেখা সুন্দর। সহজ সরল বর্ননা। আপনার কবিতা গুলো প্রাববন্ত।

কিন্তু আমি আপনার কাছে দেশ, রাজনীতি, মানুষের জীবন নিয়ে লেখা চাই।

২০ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

খায়রুল আহসান বলেছেন: আমার লেখার এতটা প্রশংসা করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।
মানুষের জীবন নিয়ে আমি মাঝে মাঝে লিখে থাকি। আমার ক্ষণিকের দেখা সিরিজটা মানুষের জীবনের টুকটাক কিছু কথা নিয়ে লিখেছিলাম; চলার পথে যেসব মানুষের সাথে আমার দেখা হয়েছিল, তাদের কথা। এছাড়া আমার দিনলিপি সিরিজেও মনে ছাপ ফেলে যাওয়া মানুষের কথা থাকে।
আপনার চাওয়া বাকি দুটো বিষয় নিয়ে এখানে নয়, একটা বই লেখার ইচ্ছে আছে। লিখতে পারলে সেটা যথাসময়ে প্রকাশিত হবে।

৬| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১৬

জুন বলেছেন: আপনার ভেতর রেনেসাঁস বা পুনজাগরনের সৃষ্টি হোক খায়রুল আহসান। সব সময় পারলৌকিক চিন্তা করলে তো মানুষ অসুস্থ হয়ে যায়। মৃত্যু অনিবার্য, এর হাত থেকে কারো মুক্তি নেই। আপনি অবশ্য ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করুন তাই বলে সারাক্ষণ পরকালের চিন্তা আপনার লেখনীর ধার কমিয়ে দিচ্ছে। পাঠকের আকর্ষণ কমছে যা আপনি নিজেও ধরতে পেরেছেন। আপনি হয়তো জানেন রেনেসাঁসের আগে মধ্যযুগের মানুষরা পারলৌকিক বিষয় ছাড়া আর কিছুই চিন্তা করতো না। তাদের গল্প কবিতা ছবিতে শুধু মৃত্যু আর পরকাল ছিল বিষয়বস্ত। এমনকি সেই সময়ে ইউরোপের পাদ্রীরা মৃত্যুভয়ে ভীত মানুষের কাছে বেহেশতের জমি জিরাত পর্যন্ত বেচতে শুরু করেছিল। তারপরই সুচনা হলো এক নবজাগরণের যার সুতিকাগার ছিল ইতালির ফ্লোরেন্স।
আপনারও নবজাগরণ হোক। করুন বিষাদময় লেখালেখির ফাকে ফাকে আগামীকালের কথাও লিখুন যাতে আপনি যথেষ্ট পারদর্শী :)
আশাকরি আমার এই মন্তব্যে আপনি আমাকে ভুল বুঝবেন না। খারাপ লাগ্লে মুছে দিয়েন প্লিজ।

২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৩৩

খায়রুল আহসান বলেছেন: একজন প্রাজ্ঞ ইতিহাসবিদের যথার্থ মন্তব্য। আপনাকে অনেক ধন্যবাদ।

৭| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:০৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ৮ বছর,অনেক সময়। আমার থেকে ২ গুনের বেশী সময়।

সামুতে ৮ বছর পুর্তি উপলক্ষে আপনাকে অভিনন্দন ভাই। সাথে সাথে চাওয়া লিখতে থাকুন প্রাণ ভরে, হাত খুলে যা আপনার ভাল লাগে সেই বিষয়ে আরো অসংখ্য ৮ বছর।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:২৬

খায়রুল আহসান বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি, আমার অষ্টম বর্ষপূর্তির পোস্টে এসে প্রেরণাদায়ক একটা মন্তব্য রেখে যাবার জন্য।
"সাথে চাওয়া লিখতে থাকুন প্রাণ ভরে, হাত খুলে যা আপনার ভাল লাগে সেই বিষয়ে" - জ্বী, আমি তাই করছি।

৮| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:২৮

মেহবুবা বলেছেন: আপনার ও বর্ষপূর্তি ! শুভকামনা।
আমার কাছে মনে হয় আচরণে এবং চিন্তাশ আপনি একজন গোছানো মানুষ, তার প্রতিফলন আপনার লেখায় পাওয়া যায়।
ভাল থাকবেন।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:২০

খায়রুল আহসান বলেছেন: জ্বী, আমাদের দু'জনের বর্ষপূর্তির তারিখটা পড়েছে বোধকরি একইদিনে, যদিও ব্লগিং এর শুরুটা হয়েছিল সাত বছর আগে পিছে।
আপনার ইতিবাচক পর্যবেক্ষণর জন্য অনেক ধন্যবাদ।

৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৫৬

ঢাকার লোক বলেছেন: সামুতে ৮ বছর পুর্তি উপলক্ষে আপনাকে অভিনন্দন ভাই। আমি নিজে অনেকটাই অনিয়মিত, তাই আপনার সব লেখা পড়ার সুযোগ হয়নি, তবে যখন‌ই আসি আপনার লেখা পেলে পড়ি।
আপনার স্ট্যাটেসটিকাল বিশ্লেষণ বেশ হয়েছে, প্রফেশনাল ওয়েতে করেছেন।
আপনার সুচিন্তিত সুন্দর লেখা আরো অনেক দিন, অনেক বছর এ ব্লগকে সম্বৃদ্ধ করে চলুক পরম করুণাময়ের দরবারে এই কামনা।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:২৭

খায়রুল আহসান বলেছেন: আপনি যখনই ব্লগে আসেন তখনই আমার পোস্ট পেলে পড়েন, এটা জেনে আমার খুব ভালো লাগলো। স্ট্যাটিস্টিকাল বিশ্লেষণ সম্পর্কে আপনার মূল্যায়নে আমি অত্যন্ত প্রীত হলাম॥
ভালো থাকবেন, শুভকামনা নিরন্তর॥

১০| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫৭

মনিরা সুলতানা বলেছেন: ব্লগে অষ্টম বর্ষপুর্তি উপলক্ষে আপনাকে অভিনন্দন !!!
অনেক অনেক চমৎকার লেখা পাবো আমরা আশা করি।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৫

খায়রুল আহসান বলেছেন: প্রেরণাদায়ক মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।
সাথে থাকবেন।

১১| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩০

ইফতেখার ভূইয়া বলেছেন: অষ্টম বর্ষপূর্তির শুভেচ্ছা জানবেন স্যার। পরিসংখ্যান নিয়ে আমি খুব বেশী চিন্তিত নই। ব্যক্তিগতভাবে কেউ আমার ব্লগ দেখুক না দেখুক তাতে আমার কিছু আসে-যায় না, কেউ ফলো না করলেও কোন আপত্তি নেই। আপনার জন্য শুভ কামনা নিরন্তর। ধন্যবাদ।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

খায়রুল আহসান বলেছেন: পরিসংখ্যান নিয়ে আমিও খুব বেশী চিন্তিত নই, তবে নিজের পরিসংখ্যানগুলো নিয়ে কিছুটা নাড়া চাড়া করলে আত্ম-বিশ্লেষণে তা কাজে দেয়।
"ব্যক্তিগতভাবে কেউ আমার ব্লগ দেখুক না দেখুক তাতে আমার কিছু আসে-যায় না, কেউ ফলো না করলেও কোন আপত্তি নেই" - একেবারে আমার মনের কথাটিই আপনি এখানে বলে দিয়েছেন।
অনেক অনেক ধন্যবাদ আপনাকে, আপনার এই খোলাখুলি মন্তব্যটির জন্য।

১২| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:২৯

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,




নিজেকে প্রকাশের পদ্ধতিকে বিশ্লেষণ করা চাট্টেখানি কাজ নয়। কিন্তু আপনি সুচারু ভাবেই তা করে গেছেন। সফল পরিশ্রম।
আট বছর পুর্তির অভিনন্দন তো রইলোই, রইলো যুগপুর্তির কামনাও।

শুভেচ্ছান্তে।

[ ব্লগার জুন এর ৬ নম্বর মন্তব্যটি ভালো লেগেছে। ]

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪১

খায়রুল আহসান বলেছেন: "আট বছর পুর্তির অভিনন্দন তো রইলোই, রইলো যুগপুর্তির কামনাও" - অভিনন্দন এবং শুভকামনার জন্য অশেষ ধন্যবাদ।
"নিজেকে প্রকাশের পদ্ধতিকে বিশ্লেষণ করা চাট্টেখানি কাজ নয়। কিন্তু আপনি সুচারু ভাবেই তা করে গেছেন। সফল পরিশ্রম" - অনেক প্রেরণা পেলাম আপনার এ উদার মূল্যায়নে। কৃতজ্ঞতা!

১৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:২২

সোনাগাজী বলেছেন:



ব্লগারেরা আপনাকে অভিনন্দন জানান, অনেক সম্মান করে মন্তব্য করেন; আপনি কিন্তু এগুলোর উত্তর দিতে দেরী করেন।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:০১

খায়রুল আহসান বলেছেন: আমিও আমার পোস্টে মন্তব্যকারী সকল পাঠককে সম্মান করি, তাদের পোস্ট মনযোগসহকারে পড়ি এবং প্রত্যেকের মন্তব্যের সুবিবেচিত উত্তর দেই। এতে হয়তো দুই তিন দিন বিলম্ব ঘটতে পারে, তবে মন্তব্যকারী সকল পাঠক আমার পোস্টে করা তাদের মন্তব্যের জবাব পান।

এ পর্যন্ত আমি যে ২৮১৮৯টি মন্তব্য পেয়েছি, তার মধ্যে আমার জানা মতে বড়জোর হয়তো আমি ১০টি মন্তব্যের উত্তর দেইনি। শতকরা হিসেবে এটা মাত্র ০.০৪%, যা ধর্তব্য নয়।

১৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৩৩

ডার্ক ম্যান বলেছেন: আমার প্রায় ১০ বছর হতে চলল । খুব বেশি পোস্ট লিখতে পারি নাই।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:২৫

খায়রুল আহসান বলেছেন: পোস্ট লিখার সময় না হলেও, অন্যের পোস্ট পড়ে মন্তব্য করে যান; যা এখন আপনি মোটামুটি নিয়মিতভাবে করে যাচ্ছেন। এভাবেও আপনি নিজেকে তুলে ধরতে পারবেন, অন্য ব্লগারদের সাথে মিথষ্ক্রিয়ায় অংশ নিতে পারবেন এবং মন্তব্যের মাধ্যমে নিজের ভাবনাসমূহ প্রকাশ করতে পারবেন।
মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৫৬

মোস্তফা সোহেল বলেছেন: অনেক অভিন্দন ও শুভেচ্ছা।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৪২

খায়রুল আহসান বলেছেন: মন্তব্য এবং প্লাসের জন্য আপনাকেও অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা।

১৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:০৬

জটিল ভাই বলেছেন:
বর্ষপূর্তির শুভ কামনা জানবেন হে অগ্রজ।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:২৩

খায়রুল আহসান বলেছেন: পোস্টপাঠ, মন্তব্য এবং প্লাসের জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা!

১৭| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৬

অপু দ্যা গ্রেট বলেছেন:


আপনাকে অভিনন্দন। আশা করছি আপনি আরও বেশি লিখবেন। আপনার লেখা আমাদের আরও সমৃদ্ধ করবে।
ধন্যবাদ।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৮

খায়রুল আহসান বলেছেন: প্রেরণাদায়ক মন্তব্যের মাধ্যমে অভিনন্দন জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি।
ভালো থাকুন, শুভকামনা।

১৮| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫৩

শেরজা তপন বলেছেন: অভিনন্দন আপনাকে। আপাতত এইটুকুতেই থাক- বড় মন্তব্যে পরে আসবো।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৪

খায়রুল আহসান বলেছেন: কই আর আসলেন! যাহোক, এটুকুর জন্যও অনেক ধন্যবাদ।

১৯| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:২৮

ডঃ এম এ আলী বলেছেন:



সাফল্যের ধারাবাহিকতায় পরিপুর্ণ অষ্টম বর্ষপূর্তিতে
রইল প্রাণডালা অভিনন্দন ।

নীজের ব্লগ পরিসংখানের সুন্দর বিশ্লেষন ।
কোন কোন পোষ্টে মন্তব্য ও পাঠ সংখ্যা যথেষ্ট
না হলেও সে লেখাটি তার নীজ গুণেই জোতির্ময়
হয়ে উঠে , বিলম্বে হলেও অনেক পাঠক খুঁজে
নেন তাকে, এর প্রমান আপনি নীজেই । আমার
আনেক পুরাতন পোষ্টেই অনেকের সাথে আপনারো
দেখা মিলে হর হামেশাতেই ।

সামনের দিনগুলিতে অপনার বৈচিত্রময় লেখায়
ব্লগ আরো সমৃদ্ধ হোক এ কামনা রেখে গেলাম।

ভাল থাকার শুভ কামনা রইল ।


২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

খায়রুল আহসান বলেছেন: একেবারে শুরু থেকেই আপনি আমার পোস্টে নিয়মিত আসেন এবং চমৎকার সব মন্তব্য দিয়ে প্রেরণা রেখে যান। শুধু ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে এ ঋণ শোধ হবার নয়। তাই আমি খুঁজে খুঁজে আপনার গবেষণাধর্মী পোস্টগুলো পড়ি এবং আমার ভোঁতা মস্তিষ্কে যেটুকু কুলায়, মন্তব্য করে আসি।
এটিও অনেক প্রেরণাদায়ক মন্তব্য। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এ মন্তব্যটির জন্য এবং সেই সাথে প্লাসের জন্যও।

২০| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:৩৪

জাহিদ অনিক বলেছেন: ব্লগে আট বছর হয়ে গেল দেখতে দেখতেই। মনে পড়ে কেবল একবার আপনার সাথে কোনও এক বইমেলায় দেখা হয়েছিল। খুবই চমৎকার মানুষ আপনি। সেটা আপনার সাথে সাক্ষাৎ না হলেও বোঝা যেত অবশ্য।

আপনার ব্লগ পরিসংখ্যান খুব ইন্টারেস্টিং। দিনে প্রায় গড়ে ৫ টি করে মন্তব্য দেয়া করা খুব সহজ নয়। কেননা, মন্তব্য কতে হলে তো আর কিছু না পড়ে মন্তব্য করা যায় না। এই পাঁচটি পোস্ট গড়ে পড়াটাও অনেক সময়-সাধ্য মনে হয় কখনো কখনো।

কারও লেখার ধরণ দেখে, তার মন্তব্যের কথাবার্তা পড়ে ব্লগীয় পরিচয়ের আড়ালে তার ব্যক্তি সত্তার একটা পরিচয় পাওয়া যায়। আপনার পোষ্ট ও লেখা থেকে আপনার সম্পর্কে বোঝা যায়, আপনি নির্ভেজাল মানুষ। তার উপর আপনি একজন কবি। আপনার বাংলা কবিতাগুলোর সাথে আগে আপনার কিছু ইংরেজি কবিতা পাওয়া যেত, সেগুলো মিস করছি। পোয়েমহান্টার সাইটে অনেকদিন যাওয়া হয় না, সেখানে আপনি আর ইংরেজি কবিতা পোস্ট করেন কিনা জানা নাই তাই আসলে।

আপনার এই ব্লগীয় পথচলা আরও সুদীর্ঘ হোক, সুস্থ থাকুন এই কামনা করছি। বর্ষপূর্তির শুভেচ্ছা ও অভিনন্দন জানবেন শ্রদ্ধেয় প্রিয় কবি।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৪২

খায়রুল আহসান বলেছেন: আমারও সেই দেখা হবার কথাটা মনে পড়ে, খুব সম্ভবতঃ ২০১৯ সালের বইমেলা ছিল সেটা। 'ধ্রুবক আলো'র সাথে কি আপনার এখনও যোগাযোগ আছে? ওকে তো এখন আর ব্লগে দেখাই যায় না! ওর কথাও মনে পড়ে।

আমার ব্লগ পরিসংখ্যান আপনার কাছে খুব ইন্টারেস্টিং মনে হওয়াতে আমার কাছে মনে হচ্ছে মাথা ঘামিয়ে ঐ পরিসংখ্যান গুলো বের করে পোস্টে সংযোজন করাটা সার্থক হলো। আপনার আগে কেবলমাত্র পদাতিক চৌধুরি, ঢাকার লোক আর ডঃ এম এ আলী তাদের মন্তব্যে পরিসংখ্যানের কথাটি উল্লেখ করেছেন।

হ্যাঁ, প্রতিদিন গড়ে ৫টি করে মন্তব্য করেছি আর সাড়ে চারটি করে মন্তব্য পেয়েছি, আমার কাছে উভয়টিই সন্তোষজনক মনে হয়েছে। মন্তব্য পাওয়ার চেয়ে করেছি বেশি, এটাও আমার কাছে একটা সন্তুষ্টির কারণ।

আগের তুলনায় অনেক কম হলেও, আমি পোয়েমহান্টারে এখনও লিখি। সেখানে পোস্ট করা আমার শেষ তিনটে কবিতার মধ্যে একটা এখানে কপি-পেস্ট করে তুলে দিলামঃ

Then And Now

Previously I used to love spacious home;
Now I prefer small spaces,
Small corners, small cubicles,
Small circles of friends,
Small plates of meals, and less often.

Previously I used to cling to whatever I possessed;
Now I want to loosen the grip
And let things go!
Things once most desired no more attract me now.
Yet, voluntary dispossession is a big exercise not easy to do!

Competitions neither inspire me now, nor attract;
Engaging in arguments seems futile.
Life is shrinking and the shadow lengthening,
It's time to let things go as they would.
A peaceful end is what I want, like everbody else.


Regina, SK, Canada
21 July 2023

২১| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:৪৩

জাহিদ অনিক বলেছেন: জুন বলেছেন: আপনি অবশ্য ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করুন তাই বলে সারাক্ষণ পরকালের চিন্তা আপনার লেখনীর ধার কমিয়ে দিচ্ছে। পাঠকের আকর্ষণ কমছে যা আপনি নিজেও ধরতে পেরেছেন।

ধর্মীয় আচার অনুষ্ঠান পালন, ও পরকাল, মৃত্য চিন্তা নিয়ে ভাবনা- এই বিষয়গুলো নিয়ে সময় নিয়ে ভাবা, আপনার লেখনীর ধার কমিয়ে দিচ্ছে, সেটা আমি একদমই বলব না। এই চিন্তাগুলো হয়ত আপনার ভাবনার এবং লেখার মধ্যে অন্য ডাইমেনশন যোগ করবে ভবিষ্যত কোনো কবিতায়, যেটা হয়ত আপনার অজান্তেই হবে।

আর পাঠকের আকর্ষণ কমছে কিনা, সেটা নিয়ে চিন্তা করলে করা যায়, কিন্তু করা উচিত না বোধয়। পাঠক কখনো কখনো নিজেই জানে না সে কি পড়তে চায়। হ্যাঁ এ কথা সত্য, আমি নিজেই আপনার শেষ দুই তিনটা কবিতা পড়িনি এখনো। তবে পড়ব না এমন প্রতিজ্ঞাও করি নি। হয়ত আমি দেখেছি যে কবি খায়রুল আহসান মৃত্যু নিয়ে কোনো পোষ্ট করেছেন, কিন্তু আমি সেটা ঠিক এখনই পড়তে ইচ্ছে করছে না বলে পড়িনি। হয়ত যখন খুব মন খারাপ লাগবে, যখন আমার নিজেরই ইচ্ছে হবে মৃত্যু নিয়ে কোনো লেখা পড়ার, তখন নিজেই খুঁজে নিয়ে পড়ব। সব কবিতা সব সময়ে সবার কাছে যেমন আবেদন রাখে না। তেমনি বলা যায়, সব লেখারই আবেদন আছে কারও না কারও কাছে, কখনো না কখনো। কখনো কখনো শুধুমাত্র একটা শব্দ পছন্দ হয়েছিল বলে পড়ে ফেলতে ইচ্ছে করে গোটা অখণ্ড সমগ্র।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৬

খায়রুল আহসান বলেছেন: "ধর্মীয় আচার অনুষ্ঠান পালন, ও পরকাল, মৃত্য চিন্তা নিয়ে ভাবনা- এই বিষয়গুলো নিয়ে সময় নিয়ে ভাবা, আপনার লেখনীর ধার কমিয়ে দিচ্ছে, সেটা আমি একদমই বলব না" - আপনার এ দ্বিমতের ব্যাপারে আমি নিজেও আশাবাদী। যেহেতু আমার এ দুুর্বলতাটুকু আমি নিজেই ধরতে পেরেছি, সেহেতু আমি এটুকু আশা করতেই পারি মনে হয়, যে কোন "পুনর্জাগরণ" ছাড়াই আমি এর নেতিবাচক প্রভাব থেকে মুক্ত থাকতে পারবো। দেখা যাক কি হয়, তবে আপনার মন্তব্য আমার মনে আশা যুগিয়েছে, এজন্য আপনি অবশ্যই ধন্যবাদার্হ।

"আর পাঠকের আকর্ষণ কমছে কিনা, সেটা নিয়ে চিন্তা করলে করা যায়, কিন্তু করা উচিত না বোধয়" - একমত। এ নিয়ে আমি চিন্তিত নয়, সজাগ থাকি।

"সব কবিতা সব সময়ে সবার কাছে যেমন আবেদন রাখে না। তেমনি বলা যায়, সব লেখারই আবেদন আছে কারও না কারও কাছে, কখনো না কখনো" - চমৎকার একটি উদার দৃষ্টিভঙ্গী।

২২| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৩৯

অপু তানভীর বলেছেন: ব্লগের সব থেকে সজ্জন যে কয়জন ব্লগার দেখেছি আপনার তাদের ভেতর থেকেও সেরা একজন । আরো অনেক গুলো বছর লিখে যান এক ভাবে ।

অভিনন্দন অষ্টম বর্ষ পূর্তিতে ।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

খায়রুল আহসান বলেছেন: আপনি অত্যন্ত উদারভাবে আমার মূল্যায়ন করেছেন এবং শুভকামনা ও অভিনন্দন জানিয়েছেন। আপনাকে অশেষ ধন্যবাদ।

২৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪৫

করুণাধারা বলেছেন: অষ্টম বর্ষপূর্তিতে পরিসংখ্যানময় পোস্টটি পড়তে ভালো লাগলো। আরো অনেক বছর ব্লগে থাকুন স্বমহিমায়।

অভিনন্দন এবং শুভকামনা।

২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১৫

খায়রুল আহসান বলেছেন: আপনি আপনার ব্লগিং এর শুরু থেকে প্রায় নিরবিচ্ছিন্নভাবে আমার ব্লগপোস্টে এসেছেন, মন্তব্য করেছেন, প্লাস ও মন্তব্য দিয়ে প্রেরণা যুগিয়েছেন এবং মাঝে মধ্যে টুকটাক ভুলও ধরিয়ে দিয়েছেন। সবকিছুর জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

২৪| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪৬

শায়মা বলেছেন: অষ্টম বর্ষপূর্তির শুভেচ্ছা ভাইয়া! :)

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:১৫

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, শুরু থেকে সাথে থাকার জন্য।

২৫| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৩

সেলিম আনোয়ার বলেছেন: অভিনন্দন শুভ কামনা।

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, প্রেমের কবি।

২৬| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০৪

মিরোরডডল বলেছেন:




অভিনন্দন! এরকম আরও অনেক অষ্টম বছর পেরিয়ে যাক আনন্দের সাথে ব্লগিং করে।



২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৩৩

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনাকে, অভিনন্দন ও শুভকামনার জন্য।

২৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:৪০

সোহানী বলেছেন: আপনার বর্ষপূতি মানেই স্ট্যাটিসটিক্স। সংখ্যার খেলা, ভালো লাগে।

আমি সারাদিন সংখ্যা নিয়ে কাজ করি তাই অফিসের বাইরে সংখ্যার দিকে তাকাই না.................হাহাহাহাহা

যাহোক, অভিনন্দন। আরো অনেক অনেক বছর থাকুন সবার সাথে এই কামনায়।

২৪ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৪৪

খায়রুল আহসান বলেছেন: "আপনার বর্ষপূতি মানেই স্ট্যাটিসটিক্স" - জ্বী, প্রতিবছর বর্ষপূতিতে আমি আমার স্ট্যাটিসটিক্সগুলো একটু রিভিউ করে দেখতে এবং তা আপনাদের সাথে শেয়ার করতে ভালোবাসি। এটা হয়তো একটু মনোটোনাস হয়ে যাচ্ছে, তবে ইচ্ছে বলে কথা।

অভিনন্দন, শুভকামনা এবং প্লাসের জন্য অসংখ্য ধন্যবাদ।

২৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩৪

জাহিদ অনিক বলেছেন: আপনার Then And Now কবিতাটি পড়লাম। কবিতার মধ্যে নিজের অবস্থা খুঁজে পেলাম, ইদানীং যেন হই-হুল্লোড় ছেড়ে, একা একা কোণে, নিজের মত করে নিজের মনে মনে কথা বলতে। একলা চলতেই বেশি পছন্দ। যেন এটাই পছন্দ,
খোলা ঘর, দুর্দান্ত আলো, আর পর্দার কাপড়ে দুর্নিবার বাতাস- এসবের থেকে একলা ঘরে, ছোট্ট কোণে; নিজেকে সেঁটে দিতেই স্বচ্ছন্দ লাগে।

কবিতায় ভালোলাগা জানবেন শ্রদ্ধেয় কবি। কবিতাটি বেশ পরিণত।

২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৫১

খায়রুল আহসান বলেছেন: আমার Then And Now কবিতাটি পড়ে কবিতার মধ্যে নিজের অবস্থা খুঁজে পেয়েছেন জেনে প্রীত হ'লাম।
কবিতাটি বেশ পরিণত - এ প্রশংসাটুকু পেয়ে প্রাণিত হ'লাম।
জীবন সম্পর্কে মানুষের উপলব্ধি, ভালোলাগা, স্বাচ্ছন্দ্যবোধ, ইত্যাদি জীবনের স্তরে স্তরে পাল্টাতে পারে। পরিণত বয়সে এ বোধ পরিণত হবারই কথা, তবে সবার তা নাও হতে পারে।
কবিতাপাঠ এবং মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ।

২৯| ১৮ ই অক্টোবর, ২০২৩ ভোর ৪:৪৬

নীল-দর্পণ বলেছেন: দেরিতে হলেও বর্ষপূর্তির শুভেচ্ছা। এভাবেই লিখে যাবেন আপনার কবিতা, দৈনন্দিন ভ্রমন কথা কিংবা নিছকই কথা আরো অনেক দিন। অনেক অনেক শুভেচ্ছা সব সময়।

১৮ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪৩

খায়রুল আহসান বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ। মন্তব্যটা মন ছুঁয়ে গেল!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.